দ্বাদশ শ্রেণি বাংলা MCQ, SAQ ও গুরুত্বপূর্ণ কিছু বড়ো প্রশ্ন
শিক্ষালয় ওয়েবসাইটের পক্ষ থেকে উচ্চমাধ্যমিক শিক্ষার্থীদের জন্য দ্বাদশ শ্রেণি বাংলা MCQ, SAQ ও গুরুত্বপূর্ণ কিছু বড়ো প্রশ্ন এখানে প্রদান করা হলো। শিক্ষার্থীরা তাদের উচ্চমাধ্যমিক বাংলা পরীক্ষার জন্য এই দ্বাদশ শ্রেণি বাংলা MCQ, SAQ ও গুরুত্বপূর্ণ কিছু বড়ো প্রশ্নগুলির উত্তর তৈরি করলে উপকৃত হবে।
শিক্ষালয় ওয়েবসাইটের সকল প্রকার আপডেট লাভ করতে মোবাইল স্ক্রিনের বা’দিকের নিম্নের অংশে থাকা বেল আইকনটিতে (🔔) টাচ করে শিক্ষালয় ওয়েবসাইটের নোটিফিকেশন অন করে রাখুন।
দ্বাদশ শ্রেণি বাংলা MCQ, SAQ ও গুরুত্বপূর্ণ কিছু বড়ো প্রশ্ন :
১। অনধিক একশো পঞ্চাশ শব্দে যে- কোন একটি প্রশ্নের উত্তর দাও । ৫x১=৫
১.১) ‘গরিবের গতর এরা শস্তা দেকে।’- কে কোন প্রসঙ্গে একথা বলেছে ? প্রসঙ্গত বক্তার চরিত্র বৈশিষ্ট্য সম্পর্কে আলোচনা কর।
১.২) ‘সে স্বর্গ সুখ পায় ভাতের স্পর্শে।’- কে, কীভাবে এই ভাত জোগাড় করল ? তার এই অনুভূতির কারণ ব্যাখ্যা করো ।
১.৩) ‘দাঁত গুলো বের করে সে কামটের মতোই হিংস্র ভঙ্গি করে।’- কে কার প্রতি এরূপ আচরণ করেছিল? তার এরূপ আচরণের কারণ কী ?
১.৪) ‘সেই সন্ধ্যেয় অনেকদিন বাদে সে পেটভরে খেয়েছিল।’ – উদ্ধৃতিটিতে কার কথা বলা হয়েছে ?সেই সন্ধ্যেয় বলতে কোন সন্ধ্যের কথা বলা হয়েছে এবং সেই সন্ধ্যার পরিণতি কী হয়েছিল?
১.৫) ‘ভাত’ গল্পের নামকরণ কতটা স্বার্থক তা যুক্তি সহকারে বুঝিয়ে দাও ।
১.৬) ‘সেই সময় এল এক বুড়ি’ – ‘সেই সময়’ বলতে কোন সময়ের কথা বলা হয়েছে ? ‘বুড়ি’র উপস্থিতি গ্রামবাসীদের জীবনের কীরূপ আলোড়ন সৃষ্টি করেছিল তা নিজের ভাষায় লেখো।
১.৭) ‘হঠাৎ বিকেলে এক অদ্ভুত দৃশ্য দেখা গেল।’- কোন্ দৃশ্যকে কেন অদ্ভুত বলা হয়েছে ?
১.৮) ‘সবাই চলে আসে সভ্যতার ছোট্ট উনোনের পাশে হাত-পা সেঁকে নিতে।’ – সবাই বলতে কাদের বোঝানো হয়েছে ? ‘ছোট্ট উনোন’ কথাটি কোন প্রসঙ্গে বলা হয়েছে? কথাটির তাৎপর্জ বিশ্লেষণ কর ।
১.৯) ‘সেখানেই গড়ে উঠেছে একটা ছোট্ট বাজার’ – এখানে কোন বাজারের কথা বলা হয়েছে ? ছোট্ট বাজারটির সংক্ষিপ্ত বর্নণা দিয়ে ভারতবর্ষ গল্পে এই বাজারের গুরুত্বটি উল্লেখ করো ।
১.১০) ‘এ ভাবে দেশের লোককে বাঁচানো যায় না ।’- বক্তা কে ? কেন বাঁচানো যায় না ব্যাখ্যা করো।
১.১১) ‘ওটা পাশবিক স্বার্থপরতা ।’ – ‘ওটা’ বলতে কী বোঝানো হয়েছে ? ‘পাশবিক স্বার্থপরতা’ বলার কারণ কী?
২। অনধিক একশো পঞ্চাশ শব্দে যে- কোন একটি প্রশ্নের উত্তর দাও । ৫x১=৫
২.১) জীবনানন্দ দাশের ‘শিকার’ কবিতায় চিত্রিত হয়েছে একটি নিরীহ হরিণের প্রাণ বাঁচানোর প্রচেষ্টা, অন্যদিকে হৃদয়হীন মানুষের রসনাপ্রিয় মানসিকতা – কবিতা অনুসরণে তার পরিচয় দাও।
২.২) ‘শিকার’ কবিতায় কবির মৃত্যুচেতনার যে পরিচয় পাওয়া যায় তা সংক্ষেপে আলোচনা কর ।
২.৩) ‘আগুন জ্বললো আবার’ – কোথায় কেন আগুন জ্বললো ? এখানে ‘আবার’ বলা হচ্ছে কেন ?
২.৪) ‘শিকার’ কবিতার প্রথম দুটি স্তবক অবলম্বনে কবির উপমা প্রয়োগের স্বাতন্ত্র্য নিজের ভাষায় লেখো ।
২.৫) ‘এই ভোরের জন্য অপেক্ষা করছিল।’- কে কোন্ ভোরের অপেক্ষা করছিলো ?তার অপেক্ষার কারণ কী ? ভোর এর স্বরূপ উদ্ঘাটন করো
২.৬) শিকার কবিতায় ভিন্ন আবেদনে দুটি ভোরের যে চিত্ররূপ প্রকাশিত হয়েছে তা বিশ্লেষণ করো ।
২.৭) ‘অনেক পুরানো শিশির ভেজা গল্প।’ প্রসঙ্গ উল্লেখ করে কথাটির তাৎপর্য ব্যাখ্যা করো ।
২.৮) ‘রূপনারানের কূলে’ কবিতায় কবির জীবন ও মৃত্যু বোধ সম্পর্কে তোমার মতামত ব্যাক্ত করো ।
২.৯) ‘শহরের অসুখ হাঁ করে কেবল সবুজ খায় ।’ এখানে শহরের অসুখ বলতে কী বোঝানো হয়েছে ? শহরের অসুখের হাঁ করে সবুজ খাওয়ার বিষয়টি ব্যাখ্যা কর ।
২.১০) ‘ক্রন্দনরতা জননীর পাশে’ – কবিতায় কবি জননীকে ‘ক্রন্দনরতা’ বলেছেন কেন ? এই পরিস্থিতিতে কবি কী করা উচিত বলে মনে করেছেন?
৩। অনধিক একশো পঞ্চাশ শব্দে যে- কোন একটি প্রশ্নের উত্তর দাও । ৫x১=৫
৩.১) ‘আমাদের দিন ফুরিয়েছে’- কে কোন প্রসঙ্গে এই উক্তি করেছেন? বক্তার এই উপলব্ধির কারণ ব্যাখ্যা কর।
৩.২) ‘নানা রঙের দিন’ নাটকে থিয়েটারের টিকিট কেনা খদ্দেরদের সম্পর্কে রজনীবাবুর কী মতামত এবং কেন? অথবা “যারা বলে ‘নাট্যাভিনয় একটি পবিত্র শিল্প’- তারা সব গাধা”- বক্তার এই মনোভাবের কারণ কী? অথবা“তোমার ওই পাবলিক… কাউকে বিশ্বাস করিনা”- বক্তার বিশ্বাস না করার কারণ কী ?
৩.৩) ‘এই ঘরের মধ্যে জীবনকে উপলব্ধি করা যাবে না’ – জীবনকে উপলব্ধি করার জন্য বক্তা কী করেছিলেন ? তাঁর অভিজ্ঞতার পরিচয় দাও।
৩.৪) ‘হঠাৎ যেন আমার চোখ খুলে গেল’ – এই উপলব্ধি কার ? কীভাবে তিনি এই সিদ্ধান্তে উপনীত হয়েছিলেন ?
৩.৫) ‘কোথাও জীবনের খোরাক, হাসির খোরাক নেই’ – বক্তা কে ? বক্তার এরকম মনে করার কারণ কী ?
৪। অনধিক একশো পঞ্চাশ শব্দে যে- কোন একটি প্রশ্নের উত্তর দাও । ৫x১=৫
৪.১) ‘পাতায় পাতায় জয়, জয়োৎসবের ভোজ বানাত কারা ?’- ‘পাতায় পাতায় জয়’ কথাটির মধ্য দিয়ে কবি কী বোঝাতে চেয়েছেন ? জয়োৎসবের ভোজ যারা বানাত তাদের সম্পর্কে কবির কী বক্তব্য ?
৪.২) ‘চিনের প্রাচীর যখন শেষ হল সেই সন্ধ্যায় কোথায় গেল রাজমিস্ত্রিরা ?’ – চিনের প্রাচীর কী ? চিনের প্রাচীরের কারিগরদের সম্পর্কে কবির এমন উক্তির কারণ কী ? ২+৩ =৫
৪.৩) ‘কত সব খবর ! কত সব প্রশ্ন!’ – কিসের খবরের কথা এখানে বলা হয়েছে ? ‘কত সব প্রশ্ন’ বলতেই কবি কী বুঝিয়েছেন?
৪.৪) ‘পড়তে জানে এমন এক মজুরের প্রশ্ন’ কবিতায় কে , কাকে, কেন প্রশ্ন করেছে – তা আলোচনা করো। অথবা, ‘বইয়ে লেখে রাজার নাম।’ কোন্ প্রসঙ্গে উদ্ধৃতিটির অবতারণা ? উদ্ধৃতিটির তাৎপর্য ব্যাখ্যা কর।
৪.৫) ‘উনি রীতিমত হতভম্ব’ – কোন ঘটনায় কে হতভম্ব হয়েছিলেন ? এরপর তিনি কী করেছিলেন ?
৪.৬) ‘চোখের জলটা তাদের জন্য’ – কাদের জন্য কে চোখের জল ফেলেছেন ? যে ঘটনার জন্য বক্তার এই চোখের জল ফেলা, তার বর্ননা দাও ।
৪.৭) ‘পাঞ্জাসাহেবে সাকা হয়েছে।’ – সাকা বলতে কী বোঝায় ? এখানে যে সাকা’র বর্ননা পাওয়া যায় তা নিজের ভাষায় লিখ ।
৪.৮) ‘আমাদের সমস্ত ঘটনা শোনালেন’- ঘটনাটি কে শুনিয়েছিল ? ঘটনাটি নিজের ভাষায় লিখো।
৫। অনধিক একশো পঞ্চাশ শব্দে যে- কোন একটি প্রশ্নের উত্তর দাও । ৫x১=৫
৫.১) ‘শহরে নাকি খুব আলো?’- এ কথা কে বলেছে ? যে ইচ্ছা প্রসঙ্গে সে একথা বলেছে তা বিবৃত করে তাঁর ইচ্ছাপূরণ না হওয়ার কারণ আলোচনা কর ।
৫.২) ‘পাহাড়ি গারোরা তাই তারিফ করে তাদের নাম দিয়েছে হাজং’ হাজং শব্দের অর্থ কী ? কেন তাদের হাজং বলা হয় ?
৫.৩) হাজং’ শব্দের অর্থ কী ? হাজং দের জীবনযাত্রার যে পরিচয় পাওয়া যায় তা নিজের ভাষায় লেখ । অথবা, ‘এক ফোঁটা দুধের জন্য পরের দুয়োরে হাত পাততে হয়।’- কার হাত পাততে হয় ? কেন তারা হাত পাতে?
৫.৪) ‘তারা মিটি মিটি চায় আর ফিক ফিক হাসে ।’- বক্তা কে ? তারা বলতে কাদের বোঝানো হয়েছে ? তারা কেন মিটি মিটি চায় আর ফিক ফিক হাসে ?
৫.৫) ‘সে গল্পও বলেছিল মোনা ঠাকুর ।’ – মোনা ঠাকুর কে ? সে কোন্ গল্প বলেছিল ।
৫.৬) ‘কেউ আর ছাদে নয়, সব রাস্তায়। জনসমুদ্রে জোয়ার লেগেছে।’ – কেউ আর ছাঁদে নাথেকে রাস্তায় নেমে আসছে কেন ? জনসমুদ্রে জোয়ার লাগার স্বরূপ সংক্ষেপে ব্যাক্ত কর ।
৫.৭) ‘খালে মাঠে সবসময় ভিড়’- এখানে কোন মাঠের কথা বলা হয়েছে ? সেই মাঠে সবসময় কেন ভিড় থাকে ? অথবা সেই ভিড়ের চিত্রটি সংক্ষেপে বর্ণনা করো ।
৫.৮) ‘ওঃ এই জন্যে জেলে গিয়েছিলেন?’ – কার সম্পর্কে কে এমন প্রশ্ন রেখেছেন ? তার জেলে যাওয়ার কারণ কি ছিল? এই ব্যাক্তির চরিত্র সম্পর্কে বক্তার মানসিকতার পরিবর্তনটি সংক্ষেপে লিখ ।
৫.৯) ‘তোমরাও হাত বাড়াও, তাকে সাহায্য করো ।’- কার দিকে হাত বাড়ানোর কথা বলা হয়েছে ? তাকে কেন এবং কীভাবে সাহায্য করতে হবে বলে লেখক মনে করেন ?
৫.১০) ‘তাদের চোখের দিকে তাকিয়ে হঠাৎ পুলিশ ভয় পেয়ে যায়’ – ‘তাদের’ বলতে কাদের বোঝানো হয়েছে ? পুলিশ ভয় পেয়েছিল কেন ? ভয় পেয়ে পুলিশ কী করেছিল ?
৫.১১) ‘হালুয়াঘাট বন্দরে’ ও ‘কুমারগাঁতি’ গ্রামে দরিদ্র কৃশকেরা যেভাবে নিপীড়িত হয়েছিল তা সংক্ষেপে উল্লেখ করো । এই প্রসঙ্গে কাহিনীর নামকরণের সার্থকতা উল্লেখ করো।
৬। অনধিক একশো পঞ্চাশ শব্দে যে- কোন একটি প্রশ্নের উত্তর দাও । ৫x১=৫
৬.১) শৈলী কী এবং কেন – আলোচনা করো ।
৬.২) তুলনামূলক ভাষাবিজ্ঞানের সংজ্ঞা ও বৈশিষ্ট্য নির্দেশ করো ।
৬.৩) সমাজভাষাবিজ্ঞান বলতে কী বোঝ ? সমাজ ভাষাবিজ্ঞানের সাথে ভাষাবিজ্ঞানের পার্থক্য কোথায় ?
৬.৪) ভাষাবিজ্ঞান বলতে কী বোঝ ? ভাষাবিজ্ঞানের বৈশিষ্ট্য তথা তার আলোচ্য বিষয় সম্পর্কে সংক্ষেপে আলোচনা করো ।
৬.৫) গুচ্ছ ধ্বনি ও যুক্তধ্বনি কাকে বলে ?
৬.৬) ধ্বনিমূল ও সহধ্বনি বলতে কী বোঝ ? বাংলা বর্নমালায় মোট কতগুলি ধ্বনিমূল পাওয়া যায় ?
৬.৭) ধ্বনিমূল ও সহধ্বনির পারস্পরিক সম্পর্কটিকে উদাহরণ সহ ব্যাখ্যা কর ।
৬.৮) সহধ্বনি শনাক্তকরণ বলতে কী বোঝ ? সহধ্বনি শনাক্তকরণ পদ্ধতি কত প্রকার ও কী কী ?
৬.৯) অবিভাজ্য ধ্বনি কাকে বলে ? বাংলা অবিভাজ্য ধ্বনির শ্রেণি বিভাগ করে সংক্ষিপ্ত আলোচনা কর ।
৬.১০) রূপ বলতে কী বোঝ ? রূপ এবং দলের মধ্যে পার্থক্যটি বুঝিয়ে দাও ।
৬.১১) সহরূপ বলতে কী বোঝ ?’রূপমুল যদি একটি ধারনা হয়, রূপ তার বাস্তব’ বিষয়টি বুঝিয়ে দাও ।
৬.১২) রূপমূল বলতে কী বোঝ ? রুপমূলের শ্রেণিবিভাগ করে সংক্ষেপে আলোচনা কর ।
৬.১৩) পদ বলতে কী বোঝ? পদ প্রকরণ কাকে বলে ? বাংলায় কত প্রকার পদ রয়েছে ?
৬.১৪) বাক্য কাকে বলে ? বাক্যের ভাবগত শ্রেনীবিভাগ করে সংক্ষিপ্ত পরিচয় দাও ।
৬.১৫) বাক্য কাকে বলে? গঠন অনুসারে বাক্যে কত প্রকার ও কী কী? উদাহরণসহ আলোচনা করো।
৬.১৬) বাক্য কাকে বলে? একটি সার্থক বাক্যের কী কী গুণ বা বৈশিষ্ট্য থাকা আবশ্যক?
৬.১৭) বাক্যতত্ব কী ? বাক্যের পদক্রমে উদ্দেশ্য ও বিধেয়ের অবস্থান সম্পর্কে আলোচনা করো।
৭। অনধিক একশো পঞ্চাশ শব্দে যে- কোন দুটি প্রশ্নের উত্তর দাও । ৫x২=১০
৭.১) বাংলা গানের আদি নিদর্শন কোথায় পাওয়া যায়? এর সংক্ষিপ্ত পরিচয় প্রদান করে বাংলা গানের ধারায় তার গুরুত্ব নির্দেশ কর । ১+২+২ =৫
৭.২) ‘গীতবিতান’ কী জাতীয় গ্রন্থ ? বাংলা গানের ধারায় রবীন্দ্রনাথের ভাঙা গানের সংক্ষিপ্ত বিবরণ দাও। ১+৪
৭.৩) বাংলা আধুনিক গান বলতে কী বোঝ ? বাংলা আধুনিক গানের উদ্ভবের প্রেক্ষাপট বর্ননা করে এই পর্বের গানের দুটি বৈশিষ্ট্য উল্লেখ করো । ১+২+২
৭.৪) বাংলা আধুনিক গান বলতে কী বোঝ ? এই গানের ধারায় সলিল চৌধুরী অথবা মান্না দে’র অবদান সংক্ষেপে আলোচনা কর ।১+৪
৭.৫) বাংলা তথা ভারতের প্রথম প্রাদেশিক ভাষার ব্যান্ড কোন্টি ? বাংলা ব্যান্ডের ইতিহাসে এই ব্যান্ডের অবদান সংক্ষেপে আলোচনা করো ।১+৪
৭.৬) বাংলা লোকসংগীত বলতে কী বোঝ ? লোকগীতির দুইটি বৈশিষ্ট্য উল্লেখ করে তোমার এলাকায় প্রচলিত যে কোন একটি লোকসংগীত সম্পর্কে সংক্ষিপ্ত বিবরণ দাও । ১+১+৩
৭.৭) বাংলা গানের ধারায় কাজী নজরুল ইসলামের অবদান সম্পর্কে সংক্ষেপে আলোচনা করো ।
৭.৮) বাংলাদেশের চিত্রকলার ইতিহাসে নন্দলাল বসুর অবদান আলোচনা কর ।
৭.৯) ‘ভারতমাতা’ ছবিটি কার আঁকা ? বাংলা চিত্রকলার ইতিহাসে এই চিত্রশিল্পীর গুরুত্ব সংক্ষেপে আলোচনা করো ।৭.১০) বাংলাদেশের চিত্রকলার ইতিহাসে যামিনী রায় এর অবদান আলোচনা কর ।
৭.১১) চিত্রকলার ইতিহাসে রবীন্দ্রনাথ ঠাকুরের অবদান সংক্ষেপে আলোচনা করো ।
৭.১২) পট চিত্র বলতে কী বোঝ ? ‘কালীঘাটের পট’ চিত্র সম্পর্কে সংক্ষেপে আলোচনা কর ।
৭.১৩) বাংলা সিনেমার নির্বাক যুগ বলতে কী বোঝ ? বাংলা চলচ্চিত্রের নির্বাকযুগের কয়েকটি বৈশিষ্ট্য উল্লেখ করে এই যুগে ম্যাডান থিয়েটারের অবদান সংক্ষেপে লিখ ।
৭.১৪) বাংলা সবাক সিনেমার জন্ম কবে হয় ? এই পর্বে নিউ থিয়েটার্সের অবদান সংক্ষেপে লিখ ।
৭.১৫) ‘তথ্যচিত্র’ বলতে কী বোঝ ? বাংলা চলচ্চিত্রের ইতিহাসে তথ্যচিত্রের গুরুত্ব আলোচনা কর ।
৭.১৬) বাংলা চলচ্চিত্রের ইতিহাসে ঋত্বিক ঘটকের অবদান সংক্ষেপে আলোচনা কর ।
৭.১৭) বাংলা চলচ্চিত্রের ইতিহাসে মহানায়িকা সূচিত্রা সেন অথবা মহানায়ক উত্তমকুমার সম্পর্কে সংক্ষেপে আলোচনা কর ।
৭.১৮) বাঙালির বিজ্ঞান চর্চার ধারায় ঠাকুর পরিবারের বিজ্ঞান চর্চার সংক্ষিপ্ত পরিচয় দাও ।
৭.১৯) বাঙালির বিজ্ঞান চর্চার ইতিহাসে বোটানিক্যাল গার্ডেনের গুরুত্ত্ব আলোচনা কর ।
৭.২০) বাঙালির চিকিৎসা বিজ্ঞানের ইতিহাসে কাদম্বিনী (বসু) গঙ্গোপাধ্যায়ের গুরুত্ত্ব নিরুপণ কর ।
৭.২১) বাঙালির বিজ্ঞান চর্চার ইতিহাসে জগদীশ চন্দ্র বসুর অবদান সংক্ষেপে লিখ ।
৭.২২) উত্তরবঙ্গে ‘টেবিল টেনিস শহর’ বলে পরিচিত কোন শহর ? এই শহরের কয়েকজন টেবিল টেনিস তারকার নাম উল্লেখ করে ভারতীয় টেবিল টেনিসে বাংলার অবস্থানটি নিরূপণ কর ।
৭.২৩) চর্যাগীতিতে কোন ক্রীড়ার উল্লেখ পাওয়া যায়? এই ক্রীড়া বর্তমান সময়ে পশ্চিমবঙ্গে কী রূপ ধারণ করেছে তা সংক্ষেপে আলোচনা করে বর্তমান সময়ের এই ক্রীড়ার কয়েকজন খেলোয়াড়ের নাম উল্লেখ কর ।
৭.২৪) ইংলিশ চ্যানেল জয়ী এশিয়ার প্রথম মহিলা সাঁতারুর নাম কী? তার সম্পর্কে সংক্ষেপে আলোচনা করে সাঁতার খেলায় তার গুরুত্ব নিরূপণ কর ।
৭.২৫) ইংল্যান্ডের কাউন্টি ক্রিকেটে অংশগ্রহণকারী প্রথম বাঙালি ক্রিকেটারের নাম কি ? বাঙালীর ক্রিকেট খেলায় সৌরভ গাঙ্গুলীর কৃতিত্ব আলোচনা করো ।
৭.২৬) লোকক্রীড়া বলতে কী বোঝ ? বাংলার লোকক্রীড়া’ বিষয়ে সংক্ষিপ্ত বর্ননা দাও।
৮। অনধিক ৪০০ শব্দে যে- কোন একটি বিষয়ে প্রবন্ধ রচনা করো। ১০x১=১০
৮.১) মানস মানচিত্র অবলম্বনে প্রবন্ধ রচনা করোঃ
ক) সৌজন্য ও শিষ্টাচার কী? – মানবসভ্যতায় এর আবশ্যকতা – সৌজন্য শিষ্টাচারের স্বরূপ – সৌজন্য ও শিষ্টাচারে পরিবারের ভূমিকা – ছাত্র জীবনে এর প্রয়োজনীয়তা – জীবনের ভিত্তি হল সৌজন্য ও শিষ্টাচার
খ) বাংলার উৎসব – বাংলার উৎসবের উদ্দেশ্য- উৎসবের শ্রেণীবিভাগ – ধর্মীয় উৎসব- ঋতু উৎসব – সামাজিক উৎসব – জাতীয় উৎসব – অন্যান্য উৎসব – উৎসবের তাৎপর্য – বর্তমানকালে উৎসবের রূপ- উৎসব মানে মনুষ্যত্ববোধের জাগরণ ।
গ) শিক্ষা বিস্তারে গণমাধ্যম – গণমাধ্যম কী ? – অতীত ভারতে গণশিক্ষার মাধ্যম- আধুনিক গণমাধ্যম – সংবাদপত্র,বেতার, গ্রন্থাগার,চলচ্চিত্র, দূরদর্শন,- গণশিক্ষা গণজাগরনের বোধন মন্ত্র ।
ঘ) সাম্প্রদায়িকতার বিরুদ্ধে ছাত্রসমাজ- সাম্প্রদায়িকতার কারণ- সাম্প্রদায়িকতার বিষক্রিয়া- ছাত্রসমাজের দায়িত্ব- ছাত্রসমাজই সংহতি চেতনার অগ্রদূত।
৮.২) প্রতিপক্ষের যুক্তির অসারতা প্রমাণ করে স্বপক্ষে যুক্তিক্রম বিন্যাস করে প্রবন্ধ রচনা করোঃ
বিতর্কের বিষয় –
ক) শিক্ষাক্ষেত্রে দলীয় রাজনীতি
খ) অষ্টম শ্রেণী পর্যন্ত পাশফেল প্রথা
গ) শিক্ষাক্ষেত্রে প্রযুক্তির ব্যবহার
ঘ) ইংরেজি মাধ্যম স্কুলই ছাত্রছাত্রীর সার্বিক কল্যাণ করতে পারে
ঙ) আজকের বাংলা ভাষার ভবিষ্যৎ।
৮.৩) প্রদত্ত সূত্র ও তথ্য অবলম্বনে প্রবন্ধ রচনা করোঃ
ক) নেতাজী সুভাষ চন্দ্র বোস
খ) ইশ্বরচন্দ্র বিদ্যাসাগর
গ ) স্বামী বিবেকানন্দ
ঘ) আশাপূর্ণা দেবী
উপরের প্রশ্নের উত্তরগুলি দেখতে এই লিঙ্কটি অনুসরণ করতে হবে
দ্বাদশ শ্রেণি অধ্যায়ভিত্তিক বাংলা নোট দেখতে নিম্নের লিঙ্কগুলি অনুসরণ করোঃ
- কে বাঁচায়, কে বাঁচে
- ভাত
- ভারতবর্ষ
- রূপনারানের কূলে
- শিকার
- মহুয়ার দেশ
- আমি দেখি
- ক্রন্দনরতা জননীর পাশে
- বিভাব
- নানা রঙের দিন
- পড়তে জানে এমন এক মজুরের প্রশ্ন
- অলৌকিক
- আমার বাংলা
- শিল্প, সাহিত্য ও সংস্কৃতির ইতিহাস
- ভাষাবিজ্ঞান
- প্রবন্ধ
শিক্ষালয় ওয়েবসাইটের কিছু গুরুত্বপূর্ণ লিঙ্ক নিম্নে প্রদান করা হলোঃ
- বাংলা ব্যাকরণের আলোচনাগুলি দেখতে এই লিঙ্কে ক্লিক/টাচ করতে হবে
- শিক্ষালয় ওয়েবসাইটে প্রদান করা প্রবন্ধ রচনাগুলি দেখতে এই লিঙ্কে ক্লিক/টাচ করতে হবে
- পঞ্চম থেকে দ্বাদশ শ্রেণির বাংলা অধ্যায়ভিত্তিক নোট দেখতে এই লিঙ্কে ক্লিক করতে হবে
- পঞ্চম থেকে দ্বাদশ শ্রেণির বাংলা অধ্যায়ভিত্তিক MCQ TEST প্রদান করতে এই লিঙ্কে ক্লিক করতে হবে
- শিক্ষালয় ইউটিউব চ্যানেলটি দেখতে এই লিঙ্কে ক্লিক/টাচ করতে হবে
- পঞ্চম থেকে দ্বাদশ শ্রেণির সাজেশন দেখতে এই লিঙ্কটি অনুসরণ করতে হবে
শিক্ষালয় ওয়েবসাইটের সকল প্রকার নোট, সাজেশন, প্রশ্নপত্র ও মক টেষ্টের সুবিধা গ্রহণ করতে নিম্নের ছবিতে ক্লিক/টাচ করে বিষদ তথ্য জেনে নাওঃ