শিক্ষালয় ওয়েবসাইটের পক্ষ থেকে উচ্চমাধ্যমিক পরীক্ষার্থীদের জন্য দ্বাদশ শ্রেণি বাংলাঃ ক্রন্দনরতা জননীর পাশে কবিতা, তার ছোট ও বড়ো গুরুত্বপূর্ণ প্রশ্নগুলির উত্তর প্রদান করা হলো। শিক্ষার্থীরা এই প্রশ্নগুলির উত্তর ভালো করে তৈরি করলে উচ্চমাধ্যমিক পরীক্ষায় বিশেষভাবে উপকৃত হবে।
ক্রন্দনরতা জননীর পাশে
এখন যদি না-থাকি
তবে কেন এ লেখা, কেন গান গাওয়া
কেন তবে আঁকাআঁকি?
নিহত ভাইদের শবদেহ দেখে
না -ই যদি হয় ক্রোধ
কেন ভালোবাসা, কেন বা সমাজ
কীসের মূল্যবোধ !
যে-মেয়ে নিখোঁজ, ছিন্নভিন্ন
জঙ্গলে তাকে পেয়ে
আমি কি তাকাব আকাশের দিকে
বিধির বিচার চেয়ে ?
আমি তা পারি না। যা পারি কেবল
সে-ই কবিতায় জাগে
আমার বিবেক ,আমার বারুদ
বিস্ফোরণের আগে।
ক্রন্দনরতা জননীর পাশে ” কবিতার আলোচনা নিম্নে প্রদান করা হলোঃ
“ক্রন্দনরতা জননীর পাশে ” কবিতা থেকে এখানে গুরুত্বপূর্ণ কিছু নোট প্রদান করা হলো। শিক্ষার্থীরা নির্দিষ্ট নোটে টাচ/ক্লিক করে সেই বিষয়ের নোটগুলি দেখতে পারবে।
ক্রন্দনরতা জননীর পাশে কবিতার ছোটপ্রশ্নের উত্তরঃ
১) কবি মৃদুল দাশগুপ্তের একটি কাব্যগ্রন্থের নাম- জলপাইকাঠের এসরাজ
২) ক্রন্দনরতা জননীর পাশে ‘ কবিতাটি যে কাব্যগ্রন্থ থেকে গৃহীত- ধানক্ষেত থেকে
৩) কবি যে জননীর পাশে দাঁড়াতে চেয়েছেন তিনি- ক্রন্দনরতা
৪) ক্রন্দনরতা জননীর পাশে ‘ কবিতায় জননী বলতে কবি বুঝিয়েছেন- বিপন্ন স্বদেশকে
৫) কবি যার পাশে থাকতে চেয়েছেন- ক্রন্দনরতা জননীর
৬) “এখন যদি না থাকি”- এখন বলতে কবি যে সময়ের কথা বলেছেন- নিপীড়িত, অত্যাচারিত হওয়ার সময়
৭) ক্রন্দনরতা জননীর পাশে না থাকলে কবির অর্থহীন মনে হয়েছে- লেখালেখিকে
৮) “কেন তবে লেখা, কেন গান গাওয়া”- পঙক্তিটির মধ্য দিয়ে বলা হয়েছে- বিপন্ন মানুষের পাশে দাঁড়ানাে আবশ্যক
৯) “কেন গান গাওয়া”- কথাটির অর্থ হল- গান গাওয়ার তবে প্রয়ােজন নেই
১০) “কেন তবে আঁকাআঁকি?”- কথাটির অর্থ হল- আঁকাআঁকি করাটাই অর্থহীন
১১) নিহত ভাইয়ের শবদেহ দেখে কবির ক্রোধের কারণ- ভালােবাসা ও মূল্যবােধ
১২) নিহত ভাইয়ের শবদেহ দেখে কবির মনে জাগে- ক্রোধ
১৩) “নিহত ভাইয়ের শবদেহ দেখে / নাই যদি হয়”- ক্রোধ
১৪) ‘নাই যদি হয় ক্রোধ”- যা দেখে ক্রোধের জাগরণ ঘটা প্রত্যাশিত- নিহত ভাইয়ের শবদেহ
১৫) কবিতায় নিখোঁজ মেয়েটির ছিন্নভিন্ন দেহ পাওয়া গিয়েছিল- জঙ্গলে
১৬) ছিন্নভিন্ন দেহ পাওয়া গিয়েছে যে মেয়েটির, সে- নিখোঁজ ছিল
১৭) “যে- মেয়ে নিখোঁজ, ছিন্নভিন্ন”, তার জন্য কবি যা করবেন না- বিধির বিচার চাইবেন না
১৮) “যে মেয়ে নিখোঁজ, ছিন্নভিন্ন”- মেয়েটি ছিন্নভিন্ন, কারণ- সে অত্যাচারিতা
১৯) আকাশের দিকে তাকিয়ে চাওয়া হয়- বিধির বিচার
২০) ছিন্নভিন্ন মেয়েটিকে দেখে কবি তাকাতে চান না- আকাশের দিকে
২১) ‘বিধির বিচার’ সম্বন্ধে কবি বলেছেন- বিধাতার বিচার অর্থহীন
২২) “আমি তা পারি না”- এখানে আমি হলেন- কবি স্বয়ং
২৩) “আমি তা পারি না”- যা না পারার কথা বলা হয়েছে, তা হল- বিধির মুখাপেক্ষী হয়ে থাকা
২৪) কবিতায় জাগে- বিবেক
২৫) কবির বিবেক জেগে ওঠার পটভূমি হল- সমাজ
২৬) “বিবেক” বলতে বােঝানাে হয়েছে- অন্তরাত্মাকে
২৭) নিজের বিবেককে কবি যার সঙ্গে তুলনা করেছেন, তা হল- বারুদ
২৮) যা জেগে ওঠে বিস্ফোরণের আগে- কবির বিবেক
২৯) বিধির বিচার চাওয়ার চেয়ে কবির কাছে গুরুত্বপূর্ণ হল- প্রতিবাদ
৩০) “যা পারি কেবল সেই কবিতায় জাগে” —কবিতায় যা জাগে- কবির বিবেক
‘ক্রন্দনরতা জননীর পাশে’ কবিতায় কবি জননীকে ‘ক্রন্দনরতা’ বলেছেন কেন? এই পরিস্থিতিতে কবি কী করা উচিত বলে মনে করেছেন?
“আমি তা পারি না”- কে পারেন না? না পারার বেদনা কীভাবে কবিকে আলোড়িত করেছে তা কবিতাটি অবলম্বনে লেখো।
“আমি কি তাকাব আকাশের দিকে / বিধির বিচার চেয়ে?”- এমন কথা বলার কারণ কী বলে তোমার মনে হয়?
“আমার বিবেক, আমার বারুদ/ বিস্ফোরণের আগে”- কবিতা অবলম্বনে উদ্ধৃতাংশটির তাৎপর্য লেখো।
শিক্ষালয় ওয়েবসাইটের সকল প্রকার নোট, সাজেশন, প্রশ্নপত্র ও মক টেষ্টের সুবিধা গ্রহণ করতে নিম্নের ছবিতে ক্লিক/টাচ করে বিষদ তথ্য জেনে নাওঃ
Dada exam to dilam short questions gulor …10/10 pai6i😁..tumi somoi kore aro akta question er link banao …
খুব ভালো পরীক্ষা দিয়েছো। এভাবেই পরাশোনা চলিয়ে যাও।