উচ্চমাধ্যমিক বাংলা সাজেশন ২০২২

 Higher Secondary Bengali Suggestion 2022

উচ্চমাধ্যমিক বাংলা সাজেশন ২০২২

২০২২ সালের উচ্চমাধ্যমিক পরীক্ষার্থীদের সংক্ষিপ্ত সিলাবাস অনুসারে উচ্চমাধ্যমিক ২০২২ পরীক্ষার জন্য উচ্চমাধ্যমিক বাংলা সাজেশন ২০২২ / Higher Secondary Bengali Suggestion 2022 গুরুত্বপূর্ণ প্রশ্নগুলি শিক্ষালয়ের পক্ষ থেকে প্রদান করা হলো। এই প্রশ্নগুলির সমাধান করলে শিক্ষার্থীরা তাদের ২০২২ সালের উচ্চমাধ্যমিক পরীক্ষায় বাংলা বিষয়ে ভালো ফলাফল করতে পারবে। 

 

উচ্চমাধ্যমিক বাংলা গল্প থেকে সাজেশন

ভাত গল্প থেকে সাজেশনঃ 

১) “বাদার ভাত খেলে তবে তো সে আসল বাদাটার খোঁজ পেয়ে যাবে একদিন?”- ‘বাদা’ কাকে বলে? উদ্দিষ্ট ব্যক্তির এই রকম মনে হওয়ার কারণ কী? ১+৪

২) ‘ভাত’ গল্প অবলম্বনে উচ্ছবের চরিত্র আলোচনা করো। ৫ 

৩) ‘ভাত’ গল্পটির নামকরণের সার্থকতা বিচার করো। ৫  

৪) “তার চোখ এখন বাদার কামটের মতো হিংস্র”- কে,কার প্রতি এরূপ আচরণ করেছিল? তার এরূপ আচরণের কারণ বিশ্লেষণ করো। ১+৪ 

class twelve bengali bhat

ভারতবর্ষ গল্প থেকে সাজেশনঃ 

১) “শেষ রোদের আলোয় সে দূরের দিকে ক্রমশ আবছা হয়ে গেলো?”- কার কথা বলা হয়েছে? সে ‘ক্রমশ আবছা হয়ে গেল’ কেন? ১+৪ 

৩) ‘ভারতবর্ষ’ গল্পের নামকরণের সার্থকতা বিচার করো। ৫  

৪) “দেখতে দেখতে প্রচন্ড উত্তেজনা ছড়াল চারদিকে”- প্রসঙ্গ উল্লেখ করে উত্তেজনা ছড়ানোর কারণ ব্যাখ্যা করো। ৫ 

class twelve bengali bharatbarsha

রূপনারানের কূলে কবিতা থেকে সাজেশনঃ 

১) “সে কখনও করে না বঞ্চনা”- কে, কখনও বঞ্চনা করে না? কবি কীভাবে সেই ভাবনায় উপনীত হয়েছেন? 

২) “সত্য যে কঠিন/কঠিনেরে ভালোবাসিলাম”- তাৎপর্য বিশ্লেষণ করো।  ৫ 

২) “রূপ নারানের কূলে জেগে উঠিলাম”- কে জেগে উঠলেন? জেগে ওঠার আসল অর্থ কবিতাটির মধ্যে কীভাবে প্রকাশিত হয়েছে তা বুঝিয়ে দাও। ১+৪  

class twelve bengali rupnaraner kule

মহুয়ার দেশ কবিতা থেকে সাজেশনঃ 

১) “অনেক, অনেক দূরে আছে মেঘমদির মহুয়ার দেশ”- কবির দেখা মহুয়ার দেশটি কেমন তা কবিতা অবলম্বনে বর্ণনা করো। ৫

২) “মহুয়ার দেশ” কবিতায় স্বপ্ন ও রূঢ় বাস্তবের অপূর্ব এক সহাবস্থান লক্ষ করা যায়- আলোচনা করো। 

৩) “অবসন্ন মানুষের শরীরে দেখি ধুলোর কলঙ্ক”- কাদের কথা বলা হয়েছে? উদ্ধৃতাংশটির তাৎপর্য আলোচনা করো। ১+৪ 

class twelve bengali mahuyar desh

আমি দেখি কবিতা থেকে সাজেশনঃ 

১) “আমি দেখি” কবিতায় কবির বৃক্ষপ্রীতি কীভাবে ফুটে উঠেছে তার সংক্ষিপ্ত পরিচয় দাও।

২) “আমার দরকার শুধু গাছ দেখা”- বক্তা কে? তার গাছ দেখা দরকার কেন? ১+৪ 

৩) “সবুজের অনটন ঘটে”- বলতে কবি কী বুঝিয়েছেন তা কবিতা অনুসারে আলোচনা করো। ৫   

class twelve bengali ami dekhi

ক্রন্দনরতা জননীর পাশে কবিতা থেকে সাজেশনঃ                                                           

১) ‘ক্রন্দনরতা জননীর পাশে’ কবিতায় কবি জননীকে ক্রন্দনরতা বলেছেন কেন? এই পরিস্থিতিতে কবি কী করা উচিত বলে মনে করেছেন? ৩+২ 

২) “আমি তা পারি না”- কে পারেন না? না পারার বেদনা কীভাবে কবিকে আলোড়িত করেছে তা কবিতাটি অবলম্বনে লেখো। ১+৪ 

৩) “আমি কি তাকাব আকাশের দিকে / বিধির বিচার চেয়ে?”- এমন কথা বলার কারণ কী বলে তোমার মনে হয়?  ৫ 

class twelve bengali krondonrota jonoir pase

বিভাব নাটক থেকে সাজেশনঃ 

১) “আমাদের মনে হয় এর নাম হওয়া উচিৎ ‘অভাব নাটক’।”- অভাবের চিত্র ‘বিভাব’ নাটকে কীভাবে প্রকাশ পেয়েছে লেখো। ৫

২) “অনেক ভেবেচিন্তে আমরা এক প্যাঁচ বের করেছি”- উদ্ধৃতাংশটির অন্তর্নিহিত অর্থ বিশ্লেষণ করো। ৫

৩) “আর একবার মারাঠি তামাশায় দেখেছিলাম”- বক্তা মারাঠি তামাশায় কী দেখেছিলেন? বক্তা কোন প্রসঙ্গে মারাঠি তামাশার কথা বলেছিলেন? ৪+১

৪) “তাদের অভিনয় দেখে আইজেন্সটাইন সাহেব অত্যন্ত উচ্ছ্বসিত হয়ে অনেক কথা লিখেছেন”- আইজেনস্টাইন সাহেব কে? তিনি কাদের অভিনয় দেখে উচ্ছ্বসিত হয়েছিলেন? সেই অভিনয় দেখে তিনি কী লিখেছিলেন? ১+১+৩ 

৫) “নাঃ কোথাও জীবনের খোরাক, হাসির খোরাক নেই”- বক্তা কে? তিনি কোথাও ‘জীবনের খোরাক, হাসির খোরাক নেই’ বলে মনে করেছেন কেন?  ১+৪

৬) “আমাদের একটা লভ সিন করা উচিত”- ‘বিভাব’ নাটক অবলম্বনে ‘লভ সিন’-এর দৃশ্যটি আলোচনা করো। ৫  

৭) “এটা অন্য রকমের লভ সিন; প্রোগ্রেসিভ লভ সিন”- ‘প্রোগ্রেসিভ লভ সিন’-এর দৃশ্যটি নিজের ভাষায় আলোচনা করো। ৫   

class twelve bengali bivab

নানা রঙের দিন নাটক থেকে সাজেশনঃ  

১) নানা রঙের দিন নাটকটির নামকরণের তাৎপর্য বিশ্লেষণ করো।  ৫

২) ‘নানা রঙের দিন’ নাটক অবলম্বনে রজনীকান্ত চট্টোপাধ্যায়ের চরিত্র বিশ্লেষণ করো। ৫ 

৩) “যারা বলে ‘নাট্যাভিনয় একটি পবিত্র শিল্প’- তারা সব গাধা”- বক্তার এই উক্তির কারণ কী?

৪) “শিল্পকে যে-মানুষ ভালোবেসেছে- তার বার্ধক্য নেই কালীনাথ”- ‘নানা রঙের দিন’ নাটক অবলম্বনে মন্তব্যটির তাৎপর্য লেখো। ৫ 

class twelve nana ronger din

পড়তে জানে এমন এক মজুরের প্রশ্ন কবিতা থেকে সাজেশনঃ 

১) “পড়তে জানে এমন এক মজুরের প্রশ্ন” কবিতায় কবি কোন সত্যকে তুলে ধরতে চেয়েছেন?

২) ‘পড়তে জানে এমন এক মজুরের’ প্রশ্ন কবিতাটির নামকরণের তাৎপর্য আলোচনা কর। ৫

৩) “বইয়ে লেখে রাজার নাম / রাজারা কি পাথর ঘাড়ে করে আনত?” – তাৎপর্য লেখো। ৫ 

porte jane emon ek mojurer prosno

অলৌকিক গল্প থেকে সাজেশনঃ 

১) “গল্পটা মনে পড়লেই হাসি পেত”- বক্তা কে? তার হাসির কারণ কি?   ১+৪

২) “পাঞ্জাসাহেবে পৌঁছে এক আশ্চর্য ঘটনার কথা জানতে পারি”- কোন ঘটনার কথা বলা হয়েছে?  ৫

৩) “চোখের জলটা তাদের জন্য”– বক্তা কাদের জন্য চোখের জল উৎসর্গ করেছেন? যে ঘটনায় বক্তার চোখে জল এসেছিল সেই ঘটনাটি সংক্ষেপে লেখো৷  ১+৪ 

৪) “ঝড়ের বেগে ছুটে আসা ট্রেন থামানো গেলো, পাথরের চাঁই থামানো যাবে না কেন?” – ট্রেন থামানোর দরকার হয়েছিল কেন? ট্রেন কীভাবে থামানো হয়েছিল? ১+৪

অথবা, “অলৌকিক” গল্পে হাত দিয়ে পাথরের চাঁই থামানোর ঘটনাটি কথক প্রথমে বিশ্বাস করেননি কেন? পরে কীভাবে সেই ঘটনা তার কাছে বিশ্বাসযোগ্য হয়ে উঠল? ২+৩

aloukik

আমার বাংলা থেকে সাজেশনঃ  

গারো পাহাড়ের নীচে রচনা থেকে সাজেশনঃ 

১) গারো পাহাড়ের নীচে যারা বসবাস করে তাদের জীবনযাত্রার সংক্ষিপ্ত বর্ণনা দাও।  ৫

২) “কিন্তু হাতিবেগার আর চলল না”- ‘হাতিবেগার’ কী? তা আর চলল না কেন?  ৩+২ 

ছাতির বদলে হাতি রচনা থেকে সাজেশনঃ 

১) “চেংমানের মাথায় আকাশ ভেঙে পড়ে”- চেংমান কে? কেন তার মাথায় আকাশ ভেঙে পড়েছিল? ১+৪

২) “আর এক রকমের প্রথা আছে- নানকার প্রথা”- নানকার প্রথা কী?  নানকার প্রজাদের অবস্থা কেমন ছিল? কীভাবে এ প্রথার অবসান ঘটেছিল?  পরে তাদের অবস্থার কী পরিবর্তন হয়েছিল?

class twelve bengali amar bangla

 

মেঘের গায়ে জেলখানা রচনা থেকে সাজেশনঃ 

১) ‘মেঘের গায়ে জেলখানা’ রচনায় লেখক ‘সুয়রানির ছেলে’ ও ‘দুয়রানির ছেলে’ বলতে কাদের বুঝিয়েছেন তা প্রবন্ধ অবলম্বনে আলোচনা করো। ৫

২) “এরা সব সাধুচরণের অতীত, সাধুচরণ এদের ভবিষ্যৎ”- সাধুচরণের পরিচয় দাও। এ প্রসঙ্গে লেখক কার গল্প শুনিয়েছেন? ৩+২ 

৩) “গায়ের লোকে ঠাট্টা করে বলে- চোট্টা সাধুর ছেলে হবে নির্ঘাৎ বিশে ডাকাত” -সাধু কে? ‘মেঘের গায়ে জেলখানা’ রচনাংশে সাধুর যে পরিচয় পাওয়া যায় তা নিজের ভাষায় লেখো। ১+৪ 

৪) “জেলখানাটা পাহাড়ের তিনতলা সমান একটা হাঁটুর ওপর”- কোন জেলখানা? সেখানে সাধারণ কয়েদিদের ওপর কীরকম অত্যাচার করা হত? ১+৪=৫

৫) “জেলখানায় অসহ্য লাগে অপরাধের তুলনায় শাস্তির এই হেরফের”- কোন জেলখানার কথা বলা হয়েছে? ‘অপরাধের তুলনায় শাস্তির হেরফের’ বলতে লেখক কী বুঝিয়েছেন? ১+৪ 

হাত বাড়াও রচনা থেকে সাজেশনঃ 

৬) “তোমরা হাত বাড়াও, তাকে সাহায্য করো”- পাঠ্য অবলম্বনে উদ্ধৃতাংশটির তাৎপর্য আলোচনা করো। ৫ 

৭) “সেই দুটো জ্বলন্ত চোখ আমাকে থেকে থেকে পাগল করে”- প্রসঙ্গসহ এমন মন্তব্যের কারণ বিশ্লেষণ করো। ৫ 

 

বাঙালির শিল্প ও সংস্কৃতি থেকে সাজেশনঃ 

বাঙালির চিত্রকলা থেকে সাজেশনঃ 

১) চিত্রশিল্পী হিসেবে অবনীন্দ্রনাথ ঠাকুরের অবদান আলোচনা করো। ৫

২) চিত্রশিল্পী হিসেবে নন্দলাল বসুর অবদান আলোচনা করো।

৩) বাংলা চিত্রকলার ইতিহাসে যামিনী রায়ের অবদান আলোচনা করো। ৫

৪) বঙ্গদেশের চিত্রকলার ইতিহাসে ভাষ্কর ও চিত্রকর রামকিঙ্কর বেইজের অবদান আলোচনা করো।  ৫ 

class twelve bengali bangalir chirakola

বাংলা চলচ্চিত্রের কথা থেকে সাজেশনঃ  

১) বাংলা সিনেমায় সত্যজিৎ রায়ের অবদান আলোচনা করো।  ৫ 

২) বাংলা চলচ্চিত্র ধারায় পরিচালক ঋত্তিক ঘটকের অবদান আলোচনা করো। ৫

৩) বাংলা চলচ্চিত্রে মৃণাল সেনের অবদান আলোচনা করো। ৫

class twelve bengali bangla cholochitrer kotha

বাঙালির বিজ্ঞানচর্চা থেকে সাজেশনঃ 

১) বাংলার চিকিৎসাবিজ্ঞানের ইতিহাসে কাদম্বিনী বসুর অবদান আলোচনা করো। ৫ 

২) চিকিৎসাবিজ্ঞানের ইতিহাসে বিধানচন্দ্র রায়ের অবদান আলোচনা করো। ৫ 

৩) বাংলার বিজ্ঞানচর্চার ইতিহাসে জগদীশচন্দ্র বসুর অবদান আলোচনা করো। ৫

৪) বাঙালির বিজ্ঞানচর্চার ইতিহাসে আচার্য প্রফুল্লচন্দ্র রায়ের অবদান আলোচনা করো। ৫

class twelve bengali bangalir bigganchorcha

বাঙালির ক্রীড়াসংস্কৃতি থেকে সাজেশনঃ 

১) বাঙালির ক্রীড়া ঐতিহ্যে ফুটবলের সূত্রপাত হয়েছিল কীভাবে? এই পর্বের ফুটবলের সঙ্গে কোন বিখ্যাত ব্যক্তির নাম জড়িয়ে আছে? বাংলা ফুটবলের কোন ঘটনা, কীভাবে ভারতের জাতীয়তাবাদী আন্দোলনকে উজ্জীবিত করেছিল? ২+১+২ 

class twelve bengali bangalir krirachorcha

ভাষা থেকে সাজেশনঃ 

ভাষাবিজ্ঞান ও তার শাখা-প্রশাখা থেকে সাজেশনঃ 

১) সমাজভাষাবিজ্ঞান সম্পর্কে আলোচনা করো। ৫

 

ধ্বনিতত্ত্ব থেকে সাজেশনঃ 

১) উদাহরণসহ ধ্বনিমূল ও সহধ্বনির সম্পর্ক নির্ণয় করো। ৫

২) উদাহরণসহ ‘গুচ্ছধ্বনি’ ও ‘যুক্তধ্বনি’-র পরিচয় দাও। ৫

class twelve bengali vasa

রূপতত্ত্ব থেকে সাজেশনঃ 

১) রূপমূল কাকে বলে? উদাহরণসহ স্বাধীন ও পরাধীন রূপমূলের পরিচয় দাও। ৫

২) মুন্ডমাল শব্দ কাকে বলে? উদাহরণ দিয়ে বুঝিয়ে দাও। ৫  

৩) জোড়কলম শব্দ সম্পর্কে আলোচনা করো।  ৫

class twelve ruptotto

বাক্যতত্ত্ব থেকে সাজেশনঃ 

১) গঠনগত দিক থেকে বাক্য কয় প্রকার ও কী কী? তাদের উদাহরণ দাও।  ৫

২) বাক্যের অর্থগত শ্রেণিবিভাগগুলি আলোচনা করো।  ৫

প্রবন্ধ রচনা থেকে সাজেশনঃ  

মানস মানচিত্র অবলম্বনে প্রবন্ধ রচনা থেকে সাজেশনঃ 

১) বিজ্ঞান আশীর্বাদ না অভিশাপ

২) পরিবেশ উন্নয়নে ছাত্রছাত্রীদের ভূমিকা

৩) সবুজায়ন বনাম নগরায়ন 

৪) পরিবেশ দূষণ ও তার প্রতিকার 

৫) বিশ্ব উষ্ণায়ন 

৬) বাংলার ঋতুবৈচিত্র 

৭) বাংলার উৎসব  

৮) শিক্ষাবিস্তারে গণমাধ্যমের ভূমিকা 

৯) শিক্ষায় ও চরিত্র গঠনে খেলাধূলা 

১০) দেশাত্মবোধ ও জাতীয় আগ্রগতি 

১১) অতিমারী করোনা 

১২) কন্যাশ্রী প্রকল্প  

বিতর্কমূলক প্রবন্ধ রচনা থেকে সাজেশনঃ

১) শিক্ষাপ্রতিষ্ঠান থেকে পাস, ফেল তুলে দেওয়া উচিত 

২) বিজ্ঞাপনী প্রচার মানুষকে বোকা বানানোর কৌশল

৩) পরীক্ষায় প্রাপ্ত নম্বর সাফল্যের একমাত্র মাপকাঠি নয় 

৪) শিক্ষাপ্রতিষ্ঠান থেকে রাজনীতি বর্জন করা উচিত  

প্রদত্ত সূত্রের ভিত্তিতে প্রবন্ধ রচনা থেকে সাজেশনঃ 

১) এ.পি.জে আব্দুল কালাম

২) আচার্য জগদীশ্চন্দ্র বসু 

৩) বেগম রোকেয়া

৪) মহাশ্বেতা দেবী 

৫) সৈয়দ মুজতবা আলি 

৬) নারায়ণ দেবনাথ 

৭) ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগর

৮) মাদার টেরেসা

দ্বাদশ শ্রেণির বাংলা বিষয়ে সম্পূর্ণ সহায়তা গ্রহণ করতে নিম্নের লিঙ্কে ক্লিক/টাচ করো

Ads Blocker Image Powered by Code Help Pro

Ads Blocker Detected!!!

আমরা শনাক্ত করেছি যে আপনি বিজ্ঞাপন ব্লক করতে এক্সটেনশন ব্যবহার করছেন। এই বিজ্ঞাপন ব্লকার নিষ্ক্রিয় করে আমাদের সমর্থন করুন।

Powered By
100% Free SEO Tools - Tool Kits PRO

You cannot copy content of this page

Need Help?