দশম শ্রেণি বাংলা কোনি গুরুত্বপূর্ণ কিছু প্রশ্ন
শিক্ষালয় ওয়েবসাইটের পক্ষ থেকে দশম শ্রেণি বাংলা কোনি গুরুত্বপূর্ণ কিছু প্রশ্ন প্রদান করা হলো। দশম শ্রেণির বাংলা সহায়ক পাঠ কোনি থেকে মাধ্যমিক পরীক্ষায় ৫ নম্বরের দুটো প্রশ্নের উত্তর লিখতে হয়। উপন্যাসটি খুব ভালো করে লাইন ধরে পড়লে সহজেই তোমরা প্রশ্ন দুটোর উত্তর লিখতে পারবে। কোনি থেকে নির্দিষ্ট কিছু গুরুত্বপূর্ণ প্রশ্নের বাইরেও অনেক সময় মাধ্যমিক পরীক্ষায় আপাত সাধারণ কিছু লাইন থেকেও প্রশ্ন আসতে পারে। সেজন্য তোমরা অবশ্যই সমগ্র উপন্যাসটি ভালো করে পড়বে।
এখানে কোনি উপন্যাসের ১৪টি অধ্যায় থেকে দশম শ্রেণি বাংলা কোনি গুরুত্বপূর্ণ কিছু প্রশ্ন যেগুলি খুবই গুরুত্বপূর্ণ ও সম্ভাব্য প্রশ্ন মাধ্যমিক পরীক্ষা ও টেষ্ট পরীক্ষার জন্য প্রদান করা হলো। শিক্ষালয়ের শিক্ষার্থীদের জন্য ইতিপূর্বেই ওয়েবসাইটের নোট বিভাগে গুরুত্বপূর্ণ প্রশ্নগুলির উত্তর প্রদান করা হয়েছে। শিক্ষার্থীরা এই প্রশ্নগুলোর উত্তর নিজেদের বাড়িতে বসে নির্দিষ্ট সময় ধরে লেখার অনুশীলন করবে।
শিক্ষালয় ওয়েবসাইটের সকল প্রকার আপডেট লাভ করতে মোবাইল স্ক্রিনের বা’দিকের নিম্নের অংশে থাকা বেল আইকনটিতে (🔔) টাচ করে শিক্ষালয় ওয়েবসাইটের নোটিফিকেশন অন করে রাখুন।
দশম শ্রেণি বাংলা কোনি গুরুত্বপূর্ণ কিছু প্রশ্নঃ
পর্ব ১
১. “ঘাটে থৈ থৈ ভিড়!”—কোথাকার ঘাটে ভিড়? ভিড়ের কারণ কী? ভিড়ের বর্ণনা দাও। ১+২+২
২. “বিষ্ণু ধরের বিরক্তির কারণ”—বিষ্টু ধরের বিরক্তির কারণ কে? যাকে দেখে বিষ্টু ধর বিরক্ত হচ্ছে, তার পোশাক ও স্বভাবের পরিচয় দাও। ওই লোকটির দেহের গঠনের বর্ণনা করো। ১+২+২
৩. “দৃশ্যটা অনেককে আকৃষ্ট করল।”—‘অনেককে’ বলতে কাদের কথা বলা হয়েছে? দৃশ্যটা কী? ১+৪
৪. “আজ বারুণী। গঙ্গায় আজ কাঁচা আমের ছড়াছড়ি।”—‘বারুণী’ কী? গঙ্গায় আজ কাঁচা আমের ছড়াছড়ি কেন? আম দেখলে কেন, কাদের মধ্যে হুড়োহুড়ি পড়ে যায়? বারুণীতে গঙ্গার ঘাটে কাদের ভিড় বেশি? ১+১+২+১
৫. “তেলচিটে একটা ছেড়া মাদুরে উপুড় হয়ে বিষ্ণুচরণ ধরও দলাই-মালাই করাতে করাতে বিরক্ত মুখে গঙ্গার দিকে তাকিয়ে।”—বিষ্ণুচরণ কে? কেন সে ‘দলাই-মালাই’ করছিল ? দলাই-মালাই-এর পদ্ধতিগুলি লেখো। ১+২+২
৬. “তা যদি। তবে আপনার হার্টটা বোধহয় আর বেশিদিন এই গন্ধমাদন টানতে পারবে না।”—কথাটি কে বলেছে এবং কাকে বলেছে? ‘গন্ধমাদন’ কী? হার্টটা বোধহয় আর বেশিদিন এই গন্ধমাদন টানতে পারবে না কেন? ১+২+২
৭. “আপনি আমার থেকে চারহাজার গুণ বড়লোক, কিন্তু চার লক্ষ টাকা খরচ করেও আপনি নিজের শরীরটাকে চাকর বানাতে পারবেন না।”—এই কথাগুলি কে, কাকে বলেছে? বক্তার শরীরের গঠন সম্পর্কে লেখো। ওই কথার পরিপ্রেক্ষিতে বা কী প্রমাণ দেখায় ? ১+২+২
৮. “কি রকম ডায়টিং”—কথাটি কে, কাকে বলেছে? ‘ডায়টিং’ করা ব্যক্তিটির চেহারার বর্ণনা দাও। তার ‘ডায়টিং’-এর পরিচয় দাও। ১+২+২
৯. “জোর বলতে শুধু গায়ের জোরই বোঝায় না। মনের জোরেই সব হয়”—কোন্ প্রসঙ্গে এই কথা বলা হয়েছে? কথাটির তাৎপর্য আলোচনা করো। ২+৩
১০. “আপনি আমার থেকে চার হাজার গুণ বড়োলোক, কিন্তু…”—কার প্রতি, কার উক্তি? কিন্তু দিয়ে বক্তা যা বলেছেন, তা থেকে বক্তার যে বৈশিষ্ট্য ফুটে উঠেছে, তা লেখো। ২+৩
পর্ব ২
১. “চার বছরের মধ্যেই প্রজাপতি’ডানা মেলে দিয়েছে”—‘প্রজাপতি’কী ? আগে কার তত্ত্বাবধানে প্রজাপতি ঠিকমতো ডানা মেলতে পারেনি, কেন? এখন কার তত্ত্বাবধানে প্রজাপতি ডানা মেলে দিয়েছে এবং কীভাবে? ১+২+২
২. “ভাগ, কিছছু হয়নি। নাম নাম জলে নাম। যেমন কাজ করেছিস, তেমনি ফল পেয়েছিস।”—কোন প্রসঙ্গে এই কথা বলা হয়েছে? জলে নামতে বলা হয়েছে কেন? বক্তব্যের মধ্য দিয়ে বক্তার চরিত্রের কোন দিকটি ফুল উঠেছে? ১+২+২
৩. ‘খুবলে নোব তোর চোখ, বার কর আম। আমাকে চেবানো। পুঁতে রাখব তাকে এই গঙ্গামাটিতে।” -কথাটি কে, কাকে বলেছে? বক্তা কখন এই কথা বলেছে? এ কথা বলার কারন কী? ১+২+২
৪. “অস্বাভাবিক গম্ভীর মুখে গিয়ে ভাত খেতে বসল। এখানে কার কথা বলা হয়েছে ? উদ্দিষ্ট ব্যক্তির মুখ গম্ভীর কে ? ভাত খাওয়ার আয়োজন উদ্দিষ্ট ব্যক্তির পছন্দ কেন? ১+২+২
৫. “মেয়ে মদ্দানীটাকে”-উক্তিটি কে, কখন করেছিল? উদ্দিষ্ট ব্যক্তিকে ‘মেয়েমদ্দানী’ বলার কারণ কী? ২+৩
৬. “প্রথম দিকে লীলাবতী বিদ্রোহী হয়েছিল।”–লীলাবতী কে? সে বিদ্রোহী হয়েছিল কেন ? বক্তব্যটির অর্থ পরিস্ফুট করো। ১+২+২
৭. “কিছুক্ষণ তাকিয়ে থেকে ভিজে গামছাটি পাগড়ির মত মাথায় জড়িয়ে লোকটি বাড়ির পথে রওনা হল”-লোকটি কে? লোকটির বাড়ির বর্ণনা দাও। লোকটি কেন গঙ্গায় স্নান করতে এসেছিল? ১+২+২
৮. “আমাকে রাগালে কী হয় এবার বুঝলি তো!”—কার উদ্দেশ্যে কে, এই কথা বলেছিল? কোন প্রসঙ্গে এই কথা বলা হয়েছে? এই উক্তির মধ্য দিয়ে বক্তার চরিত্রের কোন বৈশিষ্ট্য ফুটে ওঠে? ১+২+২
পর্ব ৩
১. “টেবিলের মুখগুলি উজ্জ্বল হয়ে উঠল। কেউ মাথা নাড়ল, কেউ নড়েচড়ে বসল। ওদের ভাবভঙ্গিতে এই কথাটাই ফুটে উঠল—এইবার, তাহলে বাছাধন কী বলবে?”—টেবিলের মুখগুলি কাদের ছিল? সেগুলি উজ্জ্বল হয়ে উঠল কেন? যার সম্পর্কে অভিযোগ উঠেছিল সে কীভাবে অভিযোগের জবাব দিয়েছিল? ১+২+২
২. “তার মানে রাস্তার মোড়ে দাঁড়িয়ে ঘণ্টার পর ঘণ্টা আড্ডা মারবে, পড়াশুনো করবে না, ট্রেনিং করবে না—একে উচ্ছলতা বলে মানতে হবে।”—কে এই কথাগুলি বলেছে? এর মধ্যে কোন দিকটি ফুটে উঠেছে? ১+৪
৩. “না, ওরা জুপিটারের শত্রু। কতকগুলো স্বার্থপর লোভী মূখ আমায় দল পাকিয়ে তাড়িয়েছে বলে শত্রুর ঘরে গিয়ে উঠব?”–‘ওরা’ কারা? ‘ওরা’ কেন জুপিটারের শত্রু ? প্রসঙ্গটি লেখো। ১+২+২
৪. “তোমাদের অনেক বকেছি, ঝকেছি, কটু কথাও বলেছি। আর এসব শুনতে হবে না। আজ থেকে আমি আর এ ক্লাবের ট্রেনার নই। সাঁতারটা মন দিয়ে করিস।”—এই কথাগুলি কে, কাকে বলেছে? কোন প্রসঙ্গে এই কথা বলেছে? চারদিকের দৃশ্যটা বর্ণনা করো। ১+২+২
৫. “আমি এবার সত্যিকারের কাজ করতে চাই। সবাইকে দেখিয়ে দেব একবার। চ্যামপিয়ন তৈরি করব আমি। গড়ব আমি মনের মতো করে। একবার, শুধু একবার যদি তেমন কারুর দেখা পাই।”—কথাটি কে, কাকে বলেছে? কখন এই কথা বলা হয়েছে? উক্তিটির তাৎপর্য লেখো। ১+২+২
৬. “ক্ষিতীশ চাপা এবং দৃঢ়স্বরে বলল”—ক্ষিতীশ চাপা ও দৃঢ়স্বরে কী বলেছিল? পঙক্তিটির প্রসঙ্গ উল্লেখ করো। কেন চাপা স্বরে বলেছিল? ১+২+২
৭. “তার মনের মধ্যে যে দ্বন্দ্ব শুরু হয়েছে, সেটা তাকে এক মুহূর্তে নিশ্চিত সিদ্ধান্তে আসতে দিচ্ছে না”- ‘তার’ বলতে কার কথা বলা হয়েছে ? এই দ্বন্দ্বের কারণ কী? উদ্দিষ্ট ব্যক্তি শেষে কী সিদ্ধান্ত ছিল ? ১+২+২
পর্ব ৪
১. “এই দ্বিতীয়বার সে ওকে দেখলে”-কে, কাকে দেখল? দ্বিতীয়বার কোথায় দেখল? প্রথমবার কোথায়, কী অবস্থায় দেখেছিল ? ১+১+৩
২. “সেইজন্যেই তো আপনাকে চাই”—কথাটি কে, কাকে বলেছে ? বক্তা উদ্দিষ্ট ব্যক্তিকে কেন চায়? বক্তার ভবিষ্যৎ পরিকল্পনা কী? বক্তার সঙ্গে উদ্দিষ্ট ব্যক্তির প্রথম কোথায় দেখা হয়েছিল? ১+১+২+১
৩. “ক্ষিতীশ অবাক হয়ে গেল” –ক্ষিতীশ কাকে দেখে অবাক হয়ে গিয়েছিল? ক্ষিতীশ তাকে কী বলে সম্বোধন করেছে? প্রসঙ্গ নির্দেশ করো। ১+১+৩
৪. “ক্ষিতীশের চোখ অনুসরণ করতে লাগল শুধু একজনকেই।”-একজন বলতে কার কথা বলা হয়েছে? কোথাকার ঘটনার কথা বলা হয়েছে? কেন ক্ষিতীশের চোখ তাকে অনুসরণ করতে থাকে? ১+১+৩
৫. “… আমি আছি তোমাদের সাথী। এটা সমাজসেবার কাজ, আমি থাকব তোমাদের পাশে পাশে।”—কে বলেছে, কোথায় বলেছে? কোন পলক্ষ্যে এবং কাদের উদ্দেশ্যে বলেছে? বক্তব্যের তাৎপর্য পরিস্ফুট করো। ১+১+৩
৬. “আমার দরকার নেই, শিখে যা জানি তাই যথেষ্ট।”—কে, কাকে বলেছে? কখন বলেছে? এতে বক্তার চরিত্রের কোন দিকটি ফুটে উঠেছে? ১+২+২
৭. “বিষ্ণুধর হুবহু বলে গেল ক্ষিতীশের প্রম্পট শুনে।”—বিষ্ণুধর প্রম্পট শুনে কী বলল ? কেন বলল? তারপর কী ঘটল? ১+১+৩
পর্ব ৫
১. “গলার স্বরটা আর্তনাদের মতো শোনাচ্ছে।”—কার গলার স্বরের কথা বলা হয়েছে? সে চিৎকার করছিল কেন? তার চিৎকারটা হতাশায় ভেঙে পড়ার কারণ কী? ১+১+৩
২. “সে দায়িত্ব আমার।”—কে, কাকে এই কথা বলেছে? বক্তব্যের পূর্বপ্রসঙ্গ লেখো। এই উক্তির মধ্য দিয়ে বক্তার চরিত্রের কোন্ দিক পরিস্ফুট হয়েছে? ১+২+২
৩. “চিৎকারটা হতাশায় ভেঙে পড়ল।”—কার চিৎকারের কথা বলা হয়েছে? সে চিৎকার করছিল কেন? তার চিৎকারটা হতাশায় ভেঙে পড়ার কারণ কী ? ১+১+৩
৪. “সিস্টেমটা খুব ভালো।”—বক্তা কে? কাকে সে এই কথা বলেছে? কোন সিস্টেমের কথা বলেছে? সিস্টেমটা ভালো কেন? ১+১+১+২
৫. “থরথরিয়ে ঠোট দুটি একবার কেঁপে উঠল। তারপরই চোয়াল শক্ত হয়ে বসে গেল।”—কার সম্পর্কে এ কথা বলা হয়েছে? কোন্ প্রসঙ্গে এই কথা বলা হয়েছে? কেন ঠোট দুটি কেঁপে উঠল ? ১+৩+১
৬. “এককালে গুরুগৃহে থেকেই শিষ্যরা শিখতো।”—কে, কাকে কথাগুলি বলেছিল? যে প্রসঙ্গে কথা হয়েছিল, তা উল্লেখ করো। ২+৩
পর্ব ৬
১. “বুকের মধ্যে প্রচণ্ড একটা মোচড় সে অনুভব করল। চিকচিক করে উঠল। চোখ দুটো।”—কার লেখা, কোন রচনার অংশ? কার সম্পর্কে এই কথা বলা হয়েছে? কেন তার এই অবস্থা হয়েছে? ১+১+৩
২. “হঠাৎ দরজায় ক্ষিতীশকে দেখে অবাক হয়ে তাকিয়ে রইল।”—ক্ষিতীশকে দেখে কারা অবাক হয়ে তাকিয়ে রইল? ক্ষিতীশ কী লক্ষ করল? ‘হঠাৎ কথাটি কোন্ অর্থে ব্যবহার করা হয়েছে? ১+২+২
৩. “সাঁতার নয়, আমাকে পরীক্ষা দিতে হবে অপমান সহ্য করার।” –কে,কাকে এই কথা বলেছে? কোন প্রসঙ্গে এই কথা বলা হয়েছে? কথাটির তাৎপর্য লেখো। ১+২+২
৪. “ওলিম্পিকের গুল মেরে সুইমার তৈরি করা যায় না রে, ধরা একদিন পড়বিই।” –কে, কাকে এই কথা বলেছে? কখন এই কথা বলেছে? ওলিম্পিক সম্পর্কে টীকা লেখো। কথাটির মর্মার্থ লেখো। ১+১+১+২
৫. “ঠিক সময়েই কোনি হাজির ছিল।”—কোনি কোথায় হাজির ছিল? হাজির হওয়ার পর কী ঘটল? ১+৪
পর্ব ৭
১. “কম্পিটিশনে পড়লে মেয়েটা তো আমার পা ধোওয়া জল খাবে।”—কে, কাকে এই কথা বলেছে? কার সম্পর্কে এই কথা বলেছে? কথাটির তাৎপর্য বিশ্লেষণ করো। ১+১+৩
২. “আমার ভবিষ্যৎ”—বক্তা এ কথা কার সম্পর্কে বলেছিল? এ কথা বলার কারণ কী? কথাটির গভীরতর অর্থ কী? ১+২+২
৩. “দু’জনের মধ্যে নিঃশব্দে যেন একটা বোঝাপড়া হয়ে গেল।”–‘বোঝাপড়াটা কী? কোন্ প্রসঙ্গে এই উক্তি করা হয়েছে? কথাটির অর্থ পরিস্ফুট করো। ১+২+২
৪. “ঘরের মধ্যে তখন কেউ কথা বলছে না। হাঁড়িতে ভাত ফোটার শব্দটা শুধু সেই মুহূর্তে একমাত্র জীবন্ত ব্যাপার।”—কোন্ ঘরের কথা বলা হয়েছে? কখন এই কথা বলা হয়েছে? অংশটির মর্মার্থ বিচার করো। ১+২+২
৫. “কিন্তু মোড়লদের দলাদলি ঝগড়া প্রতিপত্তির লোভ সুইমারের জীবন শেষ করে দিতে পারে।”—মোড়ল কারা ? মোড়লদের দলাদলি, ঝগড়া, প্রতিপত্তির লোভ বলতে কী বোঝানো হয়েছে? তা সুইমারদের জীবন কীভাবে শেষ করে দিতে পারে ? ১+২+২
পর্ব ৮
১. “গাছে অনেক দূর উঠে গেছি। মই কেড়ে নিলে নামতে পারব না।”—কে, কাকে এই কথা বলেছে? কোন্ প্রসঙ্গে এই কথা বলেছে? বক্তব্যটির অর্থ পরিস্ফুট করো। ১+২+২
২. “একটু অসুবিধায় পড়ল ঘরটাকে খুঁজে বের করতে।”—কে অসুবিধায় পড়েছিল ? অসুবিধায় পড়ার কারণ কী? উদ্দিষ্ট ব্যক্তি ঘরটায় পৌছে কোন অবস্থার সম্মুখীন হয়েছিল? ১+১+৩
৩. “পরের মেয়ের জন্য খুব মাথাব্যথা। আর আমি যে এত কষ্ট করে দোকানটা দাঁড় করালাম তিল তিল করে টাকা জমিয়ে ব্যাবসাটা বড় করার চেষ্টা করছি, তাতে একটু সাহায্যও কি করবে না।”—পরের মেয়ে’বলতে কার কথা বলা হয়েছে? বক্তব্যটি পরিস্ফুট করো। বক্তার চরিত্রের কোন্ দিকটি ফুটে উঠেছে এই লাইনটির মধ্যে? ১+২+২
৪. “ভাবতে হয়েছে, তিনদিন ধরে ভেবেছি।”—কে, কার জন্য ভেবেছে? কী ভেবেছে? কেন ভেবেছে? বক্তার চরিত্রের কোন দিক ফুটে উঠেছে এই অংশে ? ১+১+২+১
৫. “আমাকে তো খেয়ে পরে বাঁচতে হবে।”-কথাগুলি কে, কাকে বলেছে? অংশটির তাৎপর্য লেখো। বক্তার মানসিক প্রতিক্রিয়া কীরূপ? ১+২+২
পর্ব ৯
১. “ফ্যাকাসে হয়ে গেল কোনির মুখ। মুখ নামিয়ে সে দাঁড়িয়ে থাকল।”-কার মুখ ফ্যাকাশে হয়ে গেল? কেন তার মুখ ফ্যাকাশে হয়ে গেল? এরপর সে কী করল? ১+৩+১
২. “হিয়ার প্রতি কোনির হিংস্র আক্রোশটা ভোতা করে দেওয়া ঠিক হবে না। এটা বুকের মধ্যে পুষে রাখুক। এটাই ওকে উত্তেজিত করে বোমার মতো ফাটিয়ে দেবে আসল সময়।”—এই কথাটি কে ভেবেছে বা কার মনে হয়েছে? হিয়া কে? হিয়ার প্রতি কোনির আক্রোশটা কী? ‘বোমার মতো ফাটিয়ে দেবে আসল সময় কথাটির তাৎপর্য লেখো। ১+১+১+২
৩. “কোনি অদ্ভুত আচরণ করে বসল।”—‘অদ্ভুত আচরণটি কী? সে কখন এই আচরণ করেছিল? এই আচরণে কে অপ্রতিভ হয়েছিল? সে কী করেছিল? ১+১+১+২
৪. “আজ কোনির দেরী হয়ে গেছে।”—কোন্ কাজে দেরি হয়েছে? দেরি হওয়ার কারণ কী? এর ফল কী হয়েছিল? ২+২+১
৫. “ঘুমের মধ্যেই কোনির মুখ উজ্জ্বল হয়ে উঠল।”—কোন্ প্রসঙ্গে এই উক্তি করা হয়েছে? কথাটির অর্থ পরিস্ফুট করো। ২+৩
৬. “যে কোন খেলা সাধনার জিনিস। সিদ্ধিলাভ করতে হলে সন্ন্যাসীর মতোই জীবনযাপন করতে হয়।”—কে, কাকে এই কথা বলেছে? কখন এই কথা বলেছে? কথাটির অর্থ পরিস্ফুট করো। ১+২+২
পর্ব ১০
১. “মনে আছে কী বলে অপমান করেছিল।”—এই কথাটি কে, কাকে বলেছে? কে, কাকে অপমান করেছিল? কী বলে অপমান করেছিল? কোন্ প্রসঙ্গে এই মন্তব্য করা হয়েছে? ১+১+১+২
২. “এটা কি মগের মুলুক।”—কার লেখা, কোন্ রচনার অংশ? কথাটি কে, কাদের উদ্দেশ্যে বলেছে? কখন বলেছে? ‘মগের মুলুক কথাটির প্রকৃত অর্থ কী? বক্তা কেন এই কথা বলেছে? ১+১+১+১+১
৩. “একেবারে কম্পিটিশনেই দেখিয়ে দেব ব্যাটাদের, কে কার পায়ের জল খায়।”—কে, কাকে এই কথা বলেছে? ‘ব্যাটাদের’ বলতে কাদের কথা বলা হয়েছে? প্রসঙ্গ নির্দেশ করো। কোন্ ঘটনার পরিপ্রেক্ষিতে এই কথা বলা হয়েছে? ১+১+২+১
৪. “বুঝলি, আমাদের শত্রু হচ্ছে সময়। এই ঘড়িটা।”—কে, কাকে এই কথা বলেছে? কখন বলেছে? কথাটির ভাববস্তু বিশ্লেষণ করো। ১+২+২
৫. “নিশ্চয়। ক্ষিতীশ বলল দাঁতে দাঁত চেপে।”—ক্ষিতীশ কাকে এই কথাটি বলেছে? কখন বলেছে? ক্ষিতীশ দাঁতে দাঁত চেপে বলল কেন ? ১+২+২
৬. “ক্ষিতীশ এবার আরো সতর্ক, আরো হিসেবী, আরো কঠিন হল কোনির ট্রেনিং সম্পর্কে।”—কেন ক্ষিতীশ কোনির ট্রেনিং সম্পর্কে আরও সতর্ক, আরও হিসেবি, আরও কঠিন হল?
পর্ব ১১
১. “ওলিম্পিকের গুল মেরে কি আর সুইমার তৈরি করা যায় রে পাঁটা? বুদ্ধি চাই, খাটুনি চাই, নিষ্ঠা চাই…গবেট গবেট সব।”—এই কথাটি কেবলেছে? কোন্ প্রসঙ্গে এই কথা বলেছে? বক্তব্যটি পরিস্ফুট করো। ১+২+২
২. “ওর ছিপছিপে শরীরটার মধ্যে দিনে দিনে সঞ্জিত যন্ত্রণায় ঠাসা শক্তির ভাণ্ডারটিতে যেন বিস্ফোরণ ঘটল।”–‘ওর’ বলতে কার কথা বলা হয়েছে? কোন প্রসঙ্গে এই কথা বলা হয়েছে? কথাটির অর্থ পরিস্ফুটিত করো। ১+২+২
পর্ব ১২
১. “তোর বৌদিকে এসব কিছু বলিস নি।”-কে, কাকে বলেছে ? বৌদির পরিচয় দাও। কী বলতে নিষেধ করা হয়েছে ? ১+২+২
২. “আপদটা দেখছি সঙ্গে চলেছে।”- কে, কাকে বলেছে? ‘আপদ’ বলতে কাকে বোঝানো হয়েছে? সে কোথায় চলেছে এবং কেন? ১+১+৩
৩. “ক্ষিতীশ প্রথমে থ হয়ে গেল।” ক্ষিতীশের ‘থ’ হয়ে যাওয়ার কারণ কী? সে কীভাবে প্রতিবাদ জানিয়েছিল? ক্ষিতীশের সঙ্গে কাদের, কীরূপ বাদানুবাদ হয়েছিল ? ২+১+২
৪. “কিন্তু আটকাবার যে অনেক পন্থা আছে ক্ষিতীশ তা ভেবে দেখেনি”। কাকে আটকাবার কথা বলা হয়েছে? পন্থাটি কীরকম ছিল? এরপর কী ঘটেছিল? ১+২+২
৫. “ওই ক্লাবকে সাসপেন্ড করা হোক দাবীও তোলে।”—কোন ক্লাবের কথা বলা হয়েছে? কোন কারণে, কে সাসপেন্ড করতে চেয়েছিল? এ নিয়ে কী তর্কবিতর্ক হয়েছিল?১+১+৩
পর্ব ১৩
১. “তোমার জন্যই আমি আজ চড় খেয়েছি, চোর বদনাম পেয়েছি” —কার প্রতি, কার এই উক্তি? কে তাকে চড় মেরেছিল? কেন চড় মেরেছিল? বক্তা চড় খাওয়ার প্রতিশোধ কীভাবে নিয়েছিল? ১+১+১+২
২. “আমি সত্যি বলছি।”—এই কথাটি কে বলেছে এবং সত্যি কথাটা কী? কখন এই কথা বলেছে? কখন তারা তা সত্যি বলে মনে করল? ২+১+২
৩. “অত হিংসে ভালো নয়।”—কে, কাকে বলেছে? কখন বলেছে? এই। _ উক্তির মধ্যে বক্তার চরিত্রের কোন দিকটি ফুটে উঠেছে? ১+৩+১
৪. “আমি জানি আমার প্রতি ও জেলাস। কিন্তু এমন নোংরা অপবাদ দেবে ভাবিনি।”—এই কথাগুলি কে, কাকে বলেছে? কখন এই কথাগুলি বলেছে? উক্তিটির মধ্যে বক্তার চরিত্রের কোন দিকটি ফুটে উঠেছে? ১+৩+১
৫. “লজ্জায় আর ভয়ে খাটের সঙ্গে নিজেকে মিশিয়ে কোনি শুয়েছিল।” —কথাটি কে বলেছে? কখন বলেছে? বক্তব্যটির অর্থ পরিস্ফুট করো। ১+১+৩
পর্ব ১৪
১. “কোনি এবার ভালো করে তাকাল।”—কোনি কার দিকে ভালো করে তাকাল? ভালো করে তাকানোর কারণ কী? ভালো করে তাকাতেই কোনির চোখে ‘৭০’ সংখ্যাটি ভেসে উঠেছিল কেন? ১+১+৩
২. “শোনামাত্র প্রণবেন্দু দ করে উঠেছিল?”—প্রণবেন্দুর পরিচয় দাও। দপ করে ওঠার কারণ কী? তার কথার মধ্যে দিয়ে তার কোন মানসিকতার পরিচয় পাওয়া যায়? ১+২+২
৩. “কোথায় লুকিয়েছিলে তুমি।”—কার প্রতি, কার এই জিজ্ঞাসা? উদ্দিষ্ট ব্যক্তি কী উত্তর দিয়েছিল? উদ্দিষ্ট ব্যক্তির সেই সময়কার চেহারার বর্ণনা দাও। ১+২+২
৪. “ওকে ঘিরে একটা ভীড় বৃত্ত রচনা করেছে। অভিনন্দন আর আদরে সে ডুবে যাচ্ছে।”—এই কথাটি কে বলেছে? কোন প্রসঙ্গে এই উক্তি করা হয়েছে? কথাটির তাৎপর্য বিশ্লেষণ করো। ১+২+২
৫. “তার দিন ফুরিয়ে গেছে।”—‘তার’ বলতে কার কথা বলা হয়েছে? কখন এই কথা বলা হয়েছে? কথাটির তাৎপর্য লেখো। ১+২+২
৬. “বুকের থেকে উঠে আসা একদলা অভিমান ওর কণ্ঠে আটকে গেল।” কথাটি কে বলেছে? কখন এই কথা বলা হয়েছে? উক্তিটির মর্মার্থ লেখো। ১+২+২
৭. “পুলে যদি জলের বদলে মাটি থাকত তাহলে বলা যেত একটা কালো প্যান্থার শিকার তাড়া করেছে।”—কার সম্পর্কে এই কথা বলা হয়েছে? কোন্ প্রসঙ্গে এই উক্তি করা হয়েছে? উক্তিটির তাৎপর্য লেখো। ১+২+২
৮. “ছিলে ছেড়া ধনুকের মতো কোনি উঠে পঁড়ালো।”—কখন, কেন কোনি। এভাবে দাঁড়াল? উক্তিটির তাৎপর্য লেখো। ৩+২
৯. ‘কোনি’ উপন্যাসের নামকরণের সার্থকতা বিচার করো।
১০. ‘কোনি’ উপন্যাসে কোনির চরিত্র বিশ্লেষণ করো।
১১. ‘কোনি’ উপন্যাসে লীলাবতীর চরিত্র বিশ্লেষণ করো।
১২. ‘কোনি’ উপন্যাসে ক্ষিতীশ সিংহের চরিত্রটি বিশ্লেষণ করো।
কোনি উপন্যাসের গুরুত্বপূর্ণ প্রশ্নের উত্তরগুলি দেখতে নিম্নের ছবিতে ক্লিক/টাচ করতে হবে
দশম শ্রেণির মাধ্যমিক শিক্ষার্থীদের বাংলা অধ্যায়ভিত্তিক নোটের লিঙ্ক নিম্নে প্রদান করা হলো
- জ্ঞানচক্ষু
- অসুখী একজন
- আয় আরো বেঁধে বেঁধে থাকি
- আফ্রিকা
- হারিয়ে যাওয়া কালি কলম
- বহুরুপী
- সিরাজদ্দৌলা
- অভিষেক
- পথের দাবী
- প্রলয়োল্লাস
- সিন্ধুতীরে
- অদল বদল
- অস্ত্রের বিরুদ্ধে গান
- বাংলা ভাষায় বিজ্ঞান
- নদীর বিদ্রোহ
- কোনি
- বাংলা ব্যাকরণ
শিক্ষালয় ওয়েবসাইটের কিছু গুরুত্বপূর্ণ লিঙ্ক নিম্নে প্রদান করা হলোঃ
- বাংলা ব্যাকরণের আলোচনাগুলি দেখতে এই লিঙ্কে ক্লিক/টাচ করতে হবে
- শিক্ষালয় ওয়েবসাইটে প্রদান করা প্রবন্ধ রচনাগুলি দেখতে এই লিঙ্কে ক্লিক/টাচ করতে হবে
- পঞ্চম থেকে দ্বাদশ শ্রেণির বাংলা অধ্যায়ভিত্তিক নোট দেখতে এই লিঙ্কে ক্লিক করতে হবে
- পঞ্চম থেকে দ্বাদশ শ্রেণির বাংলা অধ্যায়ভিত্তিক MCQ TEST প্রদান করতে এই লিঙ্কে ক্লিক করতে হবে
- শিক্ষালয় ইউটিউব চ্যানেলটি দেখতে এই লিঙ্কে ক্লিক/টাচ করতে হবে
- পঞ্চম থেকে দ্বাদশ শ্রেণির সাজেশন দেখতে এই লিঙ্কটি অনুসরণ করতে হবে
শিক্ষালয় ওয়েবসাইটের সকল প্রকার নোট, সাজেশন, প্রশ্নপত্র ও মক টেষ্টের সুবিধা গ্রহণ করতে নিম্নের ছবিতে ক্লিক/টাচ করে বিষদ তথ্য জেনে নাওঃ