উচ্চমাধ্যমিক টেষ্ট পরীক্ষার জন্য বাংলা সাজেশন
সামান্য কয়েকদিনের নোটিশে রাজ্য জুড়ে উচ্চমাধ্যমিক শিক্ষার্থীদের দিতে হবে টেষ্ট পরীক্ষা। করোনা আবহে বিদ্যালয়ের পঠন পাঠন বন্ধ থাকায় এবং একাদশ থেকে শিক্ষার্থীদের অনেক বিলম্বিত সময়ে দ্বাদশ শ্রেণিতে উত্তির্ণ করায় এই টেষ্ট পরীক্ষার প্রস্তুতিতে শিক্ষার্থীরা খুবই কম সময় পাচ্ছো।
তোমাদের নিজস্ব বিদ্যালয়গুলি থেকে বাংলা বিষয়ে ৫০ নম্বরের লিখিত উচ্চমাধ্যমিক টেষ্ট পরীক্ষা গ্রহণ করা হবে। উচ্চমাধ্যমিক বাংলা সংক্ষেপিত সিলেবাসের যে নম্বর কাঠামো ইতিপূর্বে প্রদান করা হয়েছে, তা সম্পূর্ণরূপে মান্য করে টেষ্ট পরীক্ষার বাংলা প্রশ্নপত্র তৈরি করা সম্ভব নয়। ফলত তোমাদের প্রবন্ধ রচনা, আমার বাংলা কিম্বা ভাষা থেকে টেষ্ট পরীক্ষায় কম নম্বরের প্রশ্ন দেওয়া হতে পারে বা কোন একটি অংশকে আংশিক বা সম্পূর্ণরূপে টেষ্ট পরীক্ষার বাইরে রাখা হতে পারে।
তোমাদের এই অল্প সময়ে বাংলা বিষয়ে প্রস্তুতি গ্রহণ করতে শিক্ষালয়ের পক্ষ থেকে প্রতিটি গল্প, কবিতা, নাটক, পূর্ণাঙ্গ সহায়ক গ্রন্থ ‘আমার বাংলা’, বাঙালির শিল্প ও সংস্কৃতি, ভাষা ও প্রবন্ধ রচনা থেকে কিছু গুরুত্বপূর্ণ প্রশ্ন প্রদান করা হলো। শিক্ষালয়ের শিক্ষার্থীরা ওয়েবসাইটের নোট বিভাগে এই প্রশ্নের উত্তরগুলি পেয়ে যাবে।
বাংলা সাজেশন
ভাতঃ
১) “বাদার ভাত খেলে তবে তো সে আসল বাদাটার খোঁজ পেয়ে যাবে একদিন?”- ‘বাদা’ কাকে বলে? উদ্দিষ্ট ব্যক্তির এই রকম মনে হওয়ার কারণ কী? ১+৪
২) “যা আর নেই, যা ঝড়-জল-মাতলার গর্ভে গেছে তাই খুঁজে উচ্ছব পাগল হয়েছিল”- দুর্যোগটির বর্ণনা দাও। দুর্যোগটি উচ্ছবকে কীভাবে প্রভাবিত করেছিল? ৩+২
৩) ‘ভাত’ গল্প অবলম্বনে উচ্ছবের চরিত্র আলোচনা করো। ৫
৪) ‘ভাত’ গল্পটির নামকরণের সার্থকতা বিচার করো। ৫
৫) “তার চোখ এখন বাদার কামটের মতো হিংস্র”- কে,কার প্রতি এরূপ আচরণ করেছিল? তার এরূপ আচরণের কারণ বিশ্লেষণ করো। ১+৪
ভারতবর্ষঃ
১) “শেষ রোদের আলোয় সে দূরের দিকে ক্রমশ আবছা হয়ে গেলো?”- কার কথা বলা হয়েছে? সে ‘ক্রমশ আবছা হয়ে গেল’ কেন? ১+৪
২) “বুড়ির শরীর উজ্জ্বল রোদে তপ্ত বালিতে চিত হয়ে পড়ে রইল”- বুড়ির চেহারা ও পোশাকের পরিচয় দাও। তার তপ্ত বালিতে পড়ে থাকার কারণ কী? ২+৩
৩) “আমি কী তা দেখতে পাচ্ছিস নে?”- ‘ভারতবর্ষ’ গল্প অবলম্বনে বুড়ির এমন মন্তব্যের অন্তর্নিহিত তাৎপর্য বিশ্লেষণ করো।
৪) “দেখতে দেখতে প্রচন্ড উত্তেজনা ছড়াল চারদিকে”- প্রসঙ্গ উল্লেখ করে উত্তেজনা ছড়ানোর কারণ ব্যাখ্যা করো। ৫
রূপনারানের কূলেঃ
১) “সে কখনও করে না বঞ্চনা”- কে, কখনও বঞ্চনা করে না? কবি কীভাবে সেই ভাবনায় উপনীত হয়েছেন?
অথবা, “সত্য যে কঠিন/কঠিনেরে ভালোবাসিলাম”- তাৎপর্য বিশ্লেষণ করো। ৫
২) “রূপ নারানের কূলে জেগে উঠিলাম”- কে জেগে উঠলেন? জেগে ওঠার আসল অর্থ কবিতাটির মধ্যে কীভাবে প্রকাশিত হয়েছে তা বুঝিয়ে দাও। ১+৪
৩) “জানিলাম এ জগৎ/স্বপ্ন নয়”- উদ্ধৃতাংশটির তাৎপর্য বিশ্লেষণ করো। ৫
৪) “আমৃত্যুর তপস্যা এ জীবন”- জীবনকে ‘দুঃখের তপস্যা’ বলে কবি মনে করেছেন কেন? ৫
মহুয়ার দেশঃ
১) “ঘুমহীন তাদের চোখে হানা দেয়/কিসের ক্লান্ত দুঃস্বপ্ন”- কাদের কথা বলা হয়েছে? তাদের ঘুমহীন চোখে ক্লান্ত দুঃস্বপ্ন হানা দেয় কেন? ১+৪
অথবা, “অবসন্ন মানুষের শরীরে দেখি ধুলোর কলঙ্ক”- কাদের কথা বলা হয়েছে? উদ্ধৃতাংশটির তাৎপর্য আলোচনা করো। ১+৪
২) “আমার ক্লান্তির উপর ঝরুক মহুয়া ফুল/নামুক মহুয়ার গন্ধ”- ‘আমার’ বলতে কার কথা বলা হয়েছে? এমন কামনার কারণ কী? ১+৪
আমি দেখিঃ
১) “আমার দরকার শুধু গাছ দেখা”- বক্তা কে? তার গাছ দেখা দরকার কেন? ১+৪
২) “আরোগ্যের জন্য ঐ সবুজের ভীষণ দরকার”- ‘আরোগ্য’ শব্দটির অর্থ লেখো। উদ্ধৃতাংশটির মধ্যে কবির কোন মনোভাব ফুটে উঠেছে আলোচনা করো। ১+৪
৩) “সবুজের অনটন ঘটে”- বলতে কবি কী বুঝিয়েছেন তা কবিতা অনুসারে আলোচনা করো। ৫
৪) “চোখ তো সবুজ চায়/দেহ চায় সবুজ বাগান”- উদ্ধৃতাংশটির তাৎপর্য বিশ্লেষণ করো। ৫
ক্রন্দনরতা জননীর পাশেঃ
১) ‘ক্রন্দনরতা জননীর পাশে’ কবিতায় কনি জননীকে ক্রন্দনরতা বলেছেন কেন? এই পরিস্থিতিতে কবি কী করা উচিত বলে মনে করেছেন? ৩+২
২) “আমি তা পারি না”- কে পারেন না? না পারার বেদনা কীভাবে কবিকে আলোড়িত করেছে তা কবিতাটি অবলম্বনে লেখো। ১+৪
বিভাবঃ
১) “আমাদের মনে হয় এর নাম হওয়া উচিৎ ‘অভাব নাটক’।”- অভাবের চিত্র ‘বিভাব’ নাটকে কীভাবে প্রকাশ পেয়েছে লেখো। ৫
২) “আর একবার মারাঠি তামাশায় দেখেছিলাম”- বক্তা মারাঠি তামাশায় কী দেখেছিলেন? বক্তা কোন প্রসঙ্গে মারাঠি তামাশার কথা বলেছিলেন? ৪+১
৩) “তাদের অভিনয় দেখে আইজেন্সটাইন সাহেব অত্যন্ত উচ্ছ্বসিত হয়ে অনেক কথা লিখেছেন”- আইজেনস্টাইন সাহেব কে? তিনি কাদের অভিনয় দেখে উচ্ছ্বসিত হয়েছিলেন? সেই অভিনয় দেখে তিনি কী লিখেছিলেন? ১+১+৩
৪) “নাঃ কোথাও জীবনের খোরাক, হাসির খোরাক নেই”- বক্তা কে? তিনি কোথাও ‘জীবনের খোরাক, হাসির খোরাক নেই’ বলে মনে করেছেন কেন? ১+৪
৫) “এটা অন্য রকমের লভ সিন; প্রোগ্রেসিভ লভ সিন”- ‘প্রোগ্রেসিভ লভ সিন’-এর দৃশ্যটি নিজের ভাষায় আলোচনা করো। ৫
নানা রঙের দিনঃ
১) নানা রঙের দিন নাটকটির নামকরণের তাৎপর্য বিশ্লেষণ করো। ৫
২) “অভিনেতা মানে একটা চাকর..”- বক্তার কথায় তাৎপর্য আলোচনা করো। ৫
৩) ‘নানা রঙের দিন’ নাটক অবলম্বনে রজনীকান্ত চট্টোপাধ্যায়ের চরিত্র বিশ্লেষণ করো। ৫
অলৌকিকঃ
১) “গল্পটা মনে পড়লেই হাসি পেত”- বক্তা কে? তার হাসির কারণ কি? ১+৪
২) “পাঞ্জাসাহেবে পৌঁছে এক আশ্চর্য ঘটনার কথা জানতে পারি”- কোন ঘটনার কথা বলা হয়েছে? ৫
৩) “চোখের জলটা তাদের জন্য”– বক্তা কাদের জন্য চোখের জল উৎসর্গ করেছেন? যে ঘটনায় বক্তার চোখে জল এসেছিল সেই ঘটনাটি সংক্ষেপে লেখো৷ ১+৪
৪) “অলৌকিক” গল্পে হাত দিয়ে পাথরের চাঁই থামানোর ঘটনাটি কথক প্রথমে বিশ্বাস করেননি কেন? পরে কীভাবে সেই ঘটনা তার কাছে বিশ্বাসযোগ্য হয়ে উঠল? ২+৩
আমার বাংলাঃ
গারো পাহাড়ের নীচেঃ
১) গারো পাহাড়ের নীচে যারা বসবাস করে তাদের জীবনযাত্রার সংক্ষিপ্ত বর্ণনা দাও। ৫
২) “কিন্তু হাতিবেগার আর চলল না”- ‘হাতিবেগার’ কী? তা আর চলল না কেন? ৩+২
উচ্চমাধ্যমিক সংশোধিত সিলেবাস অনুসারে প্রশ্নের কাঠামো (Question Pattern) ডাউনলোড করতে ক্লিক করো নিম্নের লিঙ্কে
ছাতির বদলে হাতিঃ
১) “চেংমানের মাথায় আকাশ ভেঙে পড়ে”- চেংমান কে? কেন তার মাথায় আকাশ ভেঙে পড়েছিল? ১+৪
মেঘের গায়ে জেলখানাঃ
১) ‘মেঘের গায়ে জেলখানা’ রচনায় লেখক ‘সুয়রানির ছেলে’ ও ‘দুয়রানির ছেলে’ বলতে কাদের বুঝিয়েছেন তা প্রবন্ধ অবলম্বনে আলোচনা করো। ৫
২) “এরা সব সাধুচরণের অতীত, সাধুচরণ এদের ভবিষ্যৎ”- সাধুচরণের পরিচয় দাও। এ প্রসঙ্গে লেখক কার গল্প শুনিয়েছেন? ৩+২
হাত বাড়াওঃ
৬) “তোমরা হাত বাড়াও, তাকে সাহায্য করো”- পাঠ্য অবলম্বনে উদ্ধৃতাংশটির তাৎপর্য আলোচনা করো। ৫
৭) “সেই দুটো জ্বলন্ত চোখ আমাকে থেকে থেকে পাগল করে”- প্রসঙ্গসহ এমন মন্তব্যের কারণ বিশ্লেষণ করো। ৫
বাঙালির শিল্প ও সংস্কৃতিঃ
বাঙালির চিত্রকলাঃ
১) চিত্রশিল্পী হিসেবে অবনীন্দ্রনাথ ঠাকুরের অবদান আলোচনা করো। ৫
২) চিত্রশিল্পী হিসেবে নন্দলাল বসুর অবদান আলোচনা করো।
৩) বাংলা চিত্রকলার ইতিহাসে যামিনী রায়ের অবদান আলোচনা করো। ৫
৪) বঙ্গদেশের চিত্রকলার ইতিহাসে ভাষ্কর ও চিত্রকর রামকিঙ্কর বেইজের অবদান আলোচনা করো। ৫
বাংলা চলচ্চিত্রের কথাঃ
১) বাংলা সিনেমায় সত্যজিৎ রায়ের অবদান আলোচনা করো। ৫
২) বাংলা চলচ্চিত্র ধারায় পরিচালক ঋত্তিক ঘটকের অবদান আলোচনা করো। ৫
৩) বাংলা চলচ্চিত্রে মৃণাল সেনের অবদান আলোচনা করো। ৫
বাঙালির বিজ্ঞানচর্চাঃ
১) বাংলার চিকিৎসাবিজ্ঞানের ইতিহাসে কাদম্বিনী বসুর অবদান আলোচনা করো। ৫
২) চিকিৎসাবিজ্ঞানের ইতিহাসে বিধানচন্দ্র রায়ের অবদান আলোচনা করো। ৫
৩) বাংলার বিজ্ঞানচর্চার ইতিহাসে জগদীশচন্দ্র বসুর অবদান আলোচনা করো। ৫
৪) বাঙালির বিজ্ঞানচর্চার ইতিহাসে আচার্য প্রফুল্লচন্দ্র রায়ের অবদান আলোচনা করো। ৫
বাঙালির ক্রীড়াসংস্কৃতিঃ
১) বাঙালির ক্রীড়া ঐতিহ্যে ফুটবলের সূত্রপাত হয়েছিল কীভাবে? এই পর্বের ফুটবলের সঙ্গে কোন বিখ্যাত ব্যক্তির নাম জড়িয়ে আছে? বাংলা ফুটবলের কোন ঘটনা, কীভাবে ভারতের জাতীয়তাবাদী আন্দোলনকে উজ্জীবিত করেছিল? ২+১+২
ভাষাঃ
ভাষাবিজ্ঞান ও তার শাখা-প্রশাখাঃ
১) সমাজভাষাবিজ্ঞান সম্পর্কে আলোচনা করো। ৫
ধ্বনিতত্ত্বঃ
১) উদাহরণসহ ধ্বনিমূল ও সহধ্বনির সম্পর্ক নির্ণয় করো। ৫
২) উদাহরণসহ ‘গুচ্ছধ্বনি’ ও ‘যুক্তধ্বনি’-র পরিচয় দাও। ৫
রূপতত্ত্বঃ
১) রুপমূল কাকে বলে? উদাহরণসহ স্বাধীন ও পরাধীন রূপমূলের পরিচয় দাও। ৫
২) মুন্ডমাল শব্দ কাকে বলে? উদাহরণ দিয়ে বুঝিয়ে দাও। ৫
৩) জোড়কলম শব্দ সম্পর্কে আলোচনা করো। ৫.
বাক্যতত্ত্বঃ
১) গঠনগত দিক থেকে বাক্য কয় প্রকার ও কী কী? তাদের উদাহরণ দাও। ৫
২) বাক্যের অর্থগত শ্রেণিবিভাগগুলি আলোচনা করো। ৫
প্রবন্ধ রচনাঃ
মানস মানচিত্র অবলম্বনে প্রবন্ধ রচনাঃ
১) প্রাত্যহিক জীবনে বিজ্ঞান
২) বিজ্ঞান আশীর্বাদ না অভিশাপ
৩) বিজ্ঞান ও কুসংস্কার
৪) পরিবেশ উন্নয়নে ছাত্রছাত্রীদের ভূমিকা
৫) সবুজায়ন বনাম নগরায়ন
৬) পরিবেশ দূষণ ও তার প্রতিকার
৭) বিশ্ব উষ্ণায়ন
৮) বাংলার ঋতুবৈচিত্র
৯) বাংলার উৎসব
১০) শিক্ষাবিস্তারে গণমাধ্যমের ভূমিকা
১১) শিক্ষায় ও চরিত্র গঠনে খেলাধূলা
১২) দেশাত্মবোধ ও জাতীয় আগ্রগতি
১৩) অতিমারী করোনা
১৪) কন্যাশ্রী প্রকল্প
বিতর্কমূলক প্রবন্ধ রচনাঃ
১) চলভাষ ছাড়া চলমান জীবন অচল
২) শিক্ষাপ্রতিষ্ঠান থেকে পাস, ফেল তুলে দেওয়া উচিত
৩) বিজ্ঞাপনী প্রচার মানুষকে বোকা বানানোর কৌশল
৪) বাংলা নয় ইংরেজি মাধ্যম স্কুলই দেশের ভবিষ্যৎ
৫) পরীক্ষায় প্রাপ্ত নম্বর সাফল্যের একমাত্র মাপকাঠি নয়
৬) শিক্ষাপ্রতিষ্ঠান থেকে রাজনীতি বর্জন করা উচিত
প্রদত্ত সূত্রের ভিত্তিতে প্রবন্ধ রচনাঃ
১) এ.পি.জে আব্দুল কালাম
২) আচার্য জগদীশ্চন্দ্র বসু
৩) বেগম রোকেয়া
৪) মহাশ্বেতা দেবী
৫) সৈয়দ মুজতবা আলি