একাদশ শ্রেণি বাংলা প্রশ্নপত্র
একাদশ শ্রেণির শিক্ষার্থীদের বাড়িতে বসে অনুশীলনের জন্য এবং বার্ষিক পরীক্ষায় কেমন প্রশ্ন আসে তা বোঝার জন্য শিক্ষালয় ওয়েবসাইটের পক্ষ থেকে একটি বার্ষিক পরীক্ষার প্রশ্নপত্র প্রদান করা হলো। শিক্ষার্থীরা প্রশ্নের কাঠামো অনুসারে অনুশীলন করলে বার্ষিক পরীক্ষায় ভালো ফলাফল করতে পারবে।
একাদশ শ্রেণি বাংলা প্রশ্নপত্র
পূর্ণমান- ৮০
১) সঠিক উত্তরটি নির্বাচন করোঃ ১*১৮=১৮
১.১) আগেভাগে ভূতে পেয়ে বসেছে-
(ক) সমাজকে
(খ) ওঝাকে
(গ) মাসিপিসিদের
(ঘ) অর্বাচীনদের
১.২) স্বভাবদোষে কোনো কোনো লোক ভূতের কানমলা খায়, কারণ—
(ক) তারা অন্যায় করে
(খ) তারা কর্তার ক্ষমতাকে মানে না
(গ) তারা বিদ্রোহ করে
(ঘ) তারা নিজে ভাবতে যায়
১.৩) গোরুর গাড়ির গাড়োয়ান উৎসাহের সঙ্গে কী বাজাচ্ছিল ?
(ক) মাদল
(খ) খোল-করতাল
(গ) তবলা
(ঘ) ক্যানেস্তারা
১.৪) ‘বসে আছেন কেন? টান দিন।’—উক্তিটির বক্তা
(ক) যামিনী
(খ) মণি
(গ) কথক
(ঘ) নিরঞ্জন
১.৫) সৌখীর ছেলের বয়স কত?
(ক) দু-বছর
(খ) তিন বছর
(গ) চার-পাঁচ বছর
(ঘ) সাত-আট বছর
১.৬) কোন মাছ দেখে লেখকের হাঙরের বাচ্চা মনে হয়েছিল?
(ক) তিমি
(খ) বনিটো
(গ) ইলিশ
(ঘ) ডলফিন
১.৭) সুয়েজ খাল কে খনন করেন?
(ক) আমুন্ডসেন
(খ) কলম্বাস
(গ) ফর্ডিনেণ্ড দ্য লেসেপ্স
(ঘ) মিশরের ফেরো
১.৮) ‘১৬০৯ সালে ঘটলো এক নতুন ব্যাপার’—নতুন ব্যাপারটি হল—
(ক) দূরবিন আবিষ্কার
(খ) আহ্নিক গতি আবিষ্কার
(গ) অণুবীক্ষণ যন্ত্র আবিষ্কার
(ঘ) চশমা আবিষ্কার
১.৯) জনার পুত্রের নাম কী ?
(ক) পার্থ
(খ) কর্ণ
(গ) অভিমন্যু
(ঘ) প্রবীর
১.১০) “ও তার নাই কিনারা নাই তরণী পারে—’ ‘তরণী’ শব্দের অর্থ—
(ক) স্থলভাগ
(খ) বাসস্থান
(গ) মানুষ।
(ঘ) নৌকো
১.১১) ‘পুণ্যবেদীর শূন্যে কতদিন ক্রন্দন ধ্বনিত হয়েছে?
(ক) হাজার বছর
(খ) একশত বছর
(গ) দেড়শত বছর
(ঘ) তিনশত বছর
১.১২) ‘খেতে বসে রাগ চড়ে যায়’—কারণ—
(ক) অনেক বেশি খাবার দেখে
(খ) ভাত শুকনো বলে।
(গ) গোলাপচারায় ফুল হয় না বলে
(ঘ) ঠান্ডা ভাতে নুন না-থাকায়
১.১৩) দেবদূতের উড়ে যাওয়ার দৃশ্য দেখে এলিসেন্দার অনুভূতি কেমন হয় ?
(ক) এলিসেন্দা মুক্ত বোধ করে
(খ) এলিসেন্দা দুঃখিত হয়
(গ) এলিসেন্দা স্বস্তি বোধ করে, উদাসও হয়
(ঘ) এলিসেন্দা শান্তি পায়
১.১৪) চণ্ডীমঙ্গলের একজন কবির নাম
(ক) ঘনরাম চক্রবর্তী
(খ) রূপরাম চক্রবর্তী
(গ) রামপ্রসাদ সেন
(ঘ) দ্বিজমাধব
১.১৫) বাদল সরকার রচিত একটি নাটক-
(ক) এবং ইন্দ্রজিৎ
(খ) ছেড়া তার
(গ) তিন পয়সার পালা
(ঘ) দেবীগর্জন
১.১৬) ‘পদ্মানদীর মাঝি’ মানিক বন্দ্যোপাধ্যায়ের লেখা একটি-
(ক) নাটক
(খ) ছোটোগল্প
(গ) কাব্যগ্রন্থ
(ঘ) উপন্যাস
১.১৭) অভিশ্রুতি যে উপভাষার বৈশিষ্ট্য সেটি হল-
(ক) রাঢ়ী
(খ) বঙ্গালী
(গ) কামরুপী
(ঘ) ঝাড়খণ্ডী
১.১৮) ভারতে প্রচলিত দ্রাবিড় ভাষাবংশের একটি ভাষা-
(ক) সাঁওতালি
(খ) তেলেগু
(গ) নাগা
(ঘ) ওড়িয়া
২) অনধিক কুড়িটি শব্দে প্রশ্নগুলির উত্তর দাওঃ ১২*১=১২
২.১) মহানগরী থেকে তেলেনাপোতার দূরত্ব কত?
২.২) ‘নতুন কম্বল মুড়ি দিয়ে শুয়েও বুড়ির ঘুম আসতে চায় না।’—কেন?
২.৩) ‘এ কথা ইউরোপীয়েরা স্বীকার করতে চায় না;’- কোন কথা?
২.৪) হল্যান্ডে তৈরি প্রথম দূরবিনের সঙ্গে গালিলিওর দূরবিনের পার্থক্য কোথায় ?
২.৫) ‘ও এক পড়শী বসত করে’- পড়শি কোথায় বসত করে?
২.৬) ‘কেমনে এ অপমান সব ধৈৰ্য্য ধরি?’—বক্তা কোন অপমানের কথা বলেছেন?
২.৭) ‘দ্বীপান্তরের বন্দিনী’ কোন কাব্যগ্রন্থের অন্তর্গত?
২.৮) “আমাদের দিন চলে যায় সাধারণ ভাতকাপড়ে।”—সাধারণ ভাতকাপড়ে দিন চলে যাওয়ার কারণ কী?
২.৯) “বাড়ির মালিকদের অবশ্য বিলাপ করার কোনোই কারণ ছিল না।’— বাড়ির মালিকদের নাম কী ?
অথবা, ‘যদি সব শ্রেণি শেষ হয়ে যায়’ -তবু কী ঘটবে?
২.১০) ‘সেনেমিক লিপি’ (Cenemic) বলতে কী বােঝাে?
অথবা, ‘কিউনিফর্ম’ বা ‘কীলকলিপি’-র নামকরণ কে করেছিলেন?
২.১১) I.P.A.-র পুরো নাম লেখো।
২.১২) সমগোত্ৰজ ভাষা (Cognate) বলতে কী বোঝো?
৩) অনধিক একশো পঞ্চাশ শব্দে যে-কোনো একটি প্রশ্নের উত্তর দাওঃ ৫*১= ৫
৩.১) “মনে হবে তেলেনাপোতা বলে কোথাও কিছু সত্যি নেই”- এ কথা কার কেন মনে হবে? এই মনে হওয়ার কারণ কী?
৩.২) “এতক্ষণে বুঝে সৌখী ব্যাপারটা”- কোন ব্যাপারটার কথা বলা হয়েছে? সে কিভাবে এই ব্যাপারটা বুঝতে পেরেছিল তা নিজের ভাষায় লেখ?
৪) অনধিক একশো পঞ্চাশ শব্দে যে-কোনো একটি প্রশ্নের উত্তর দাওঃ ৫*১= ৫
৪.১) প্লেগ রোগের সংক্রমনের সম্ভাবনায় লেখক ও তার সহযাত্রীদের যে সমস্যায় পড়তে হয়েছিল, ‘সুয়েজখালে হাঙ্গর শিকার’ অবলম্বনে তার পরিচয় দাও।
৪.২) সংক্ষেপে গ্যালিলিওর ছাত্রজীবনের বর্ণনা দাও।
৫) অনধিক একশো পঞ্চাশ শব্দে যে-কোনো দুটি প্রশ্নের উত্তর দাওঃ ৫*২= ১০
৫.১) “কিন্তু বৃথা এ গঞ্জনা”- বক্তা কে? তিনি কাকে গঞ্জনা দিতে চেয়েছেন? কেন তার মনে হয়েছে এই গঞ্জনা বৃথা?
৫.২) “আমি বাঞ্ছা করি দেখব তারি”- বক্তা কাকে দেখতে চান? কীভাবে তাঁর দর্শন পাওয়া যাবে?
৫.৩) “ধ্বংস হলো কি রক্ষ-পুর”- ‘রক্ষ-পুর’ বলতে কবি কী বুঝিয়েছেন? কীভাবে তা ধ্বংস হবে?
৫.৪) “আমরা তো সামান্য লোক”- কে কোন প্রসঙ্গে এ কথা বলেছে? ‘সামান্য লোক’ শব্দের তাৎপর্য ব্যাখ্যা কর।
৬) অনধিক একশো পঞ্চাশ শব্দে যে-কোনো একটি প্রশ্নের উত্তর দাওঃ ৫*১ = ৫
৬.১) “পড়ে-থাকা শরীরটার দিকে তাকিয়ে তারা কেমন হতভম্ব হয়ে চুপচাপ দাঁড়িয়ে রইল।’-কারা, কেন ‘চুপচাপ’ দাড়িয়ে রইল? ‘পড়ে থাকা শরীরটার’ বিবরণ নিজের ভাষায় লেখো৷ ২+৩
৬.২) “জ্ঞান কোথায় গেল?” জ্ঞানের অভাব “শিক্ষার সার্কাস’ কবিতায় কীভাবে ব্যাঞ্জিত হয়েছে? ৫
৭) অনধিক একশো পঞ্চাশ শব্দে যে-কোনো দুটি প্রশ্নের উত্তর দাওঃ ৫*২= ১০
৭.১) মহাপঞ্চকের সঙ্গে আচার্য অদীনপূণ্যের বিয়োধ বাঁধল কেন? কে, কোথায় অদীনপূণ্যকে নির্বাসন দিলেন? ৩+১+১
৭.২) ‘আমরা প্রাণ দিয়ে ঘর বাঁধি, থাকি তার মাঝেই”৷- এই গান কারা গেয়েছে? প্রাণ দিয়ে ঘর বাঁধার উদ্যম কীভাবে তাদের গানে ভাষা পেয়েছে? ১+৪
৭.৩) ‘ও আজ যেখানে বসেছে সেখানে তোমাদের তলোয়ার পৌছায় না !’–কার সম্পর্কে, কে এই ‘কথা বলেছেন? এই বক্তব্যের তাৎপর্য কী? ২+৩
৭.৪) “গুরু” নাটকের ঘটনাস্থলগুলি উল্লেখ করে কোন্ ঘটনাটিকে তোমার সর্বাপেক্ষা চিত্তাকর্ষক বলে মনে হয়েছে তা লেখো৷ ২+৩
৮) অনধিক একশো পঞ্চাশ শব্দে যে-কোনো দুটি প্রশ্নের উত্তর দাওঃ ৫*২= ১০
৮.১) কে, কবে ‘শ্রীকল্পকীর্তন’-এর পুঁথি করেন? কাব্যটির সংক্ষিপ্ত পরিচয় দাও৷ ২+৩
৮.২) বাংলা গদ্যের বিকাশে ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগরের অবদান আলোচনা কর।
৮.৩) গীতিকবিতা কাকে বলে? এই ধারায় বিহারীলাল চক্রবর্তীর অবদান আলোচনা কর।
৮.৪) ধাঁধার বৈশিষ্ট্য আলোচনা করো ৷ অন্তত দুটি ধাঁধার উদাহরন দাও।
৯) অনধিক একশো পঞ্চাশ শব্দে যে-কোনো একটি প্রশ্নের উত্তর দাওঃ ৫*১=৫
৯.১) অস্টিক ভাষাবংশ সম্পর্কে সংক্ষেপে আলোচনা করো৷
৯.২) ‘হিয়েরোগ্লিফিক’ কী? এর সংক্ষিপ্ত পরিচয় দাও৷
৯.৩) মধ্য ভারতীয় আর্যভাষার কালসীমা উল্লেখ করে৷ এই স্তরের ভাষার সংক্ষিপ্ত বিবরণ দাও৷
শিক্ষালয় ওয়েবসাইটের সকল প্রকার আপডেট নিয়মিত লাভ করতে নিম্নের ফর্মটি যথাযথভাবে পূরন করতে হবেঃ
- পঞ্চম শ্রেণি বাংলা সাজেশন
- ষষ্ঠ শ্রেণি বাংলা সাজেশন
- সপ্তম শ্রেণি বাংলা সাজেশন
- অষ্টম শ্রেণি বাংলা সাজেশন
- নবম শ্রেণি বাংলা সাজেশন
- দশম শ্রেণি বাংলা সাজেশন
- একাদশ শ্রেণি বাংলা সাজেশন
- দ্বাদশ শ্রেণি বাংলা সাজেশন