চন্দ্রনাথ চরিত্র

চন্দ্রনাথ চরিত্র

নবম শ্রেণি বাংলা চন্দ্রনাথ গল্পের কেন্দ্রীয় চন্দ্রনাথ চরিত্রটি এখানে আলোচনা করা হলো। এই চন্দ্রনাথ চরিত্র আলোচনাটি নবম শ্রেণির শিক্ষার্থীদের সহায়তা প্রদান করবে। চন্দ্রনাথ গল্পের অন্যান্য MCQ, SAQ ও বড়ো প্রশ্নগুলির উত্তর দেখতে শিক্ষালয় ওয়েবসাইটের নোট বিভাগটি দেখতে হবে। 

শিক্ষালয় ওয়েবসাইটের সকল প্রকার আপডেট লাভ করতে মোবাইল স্ক্রিনের বা’দিকের নিম্নের অংশে থাকা বেল আইকনটিতে (🔔) টাচ করে শিক্ষালয় ওয়েবসাইটের নোটিফিকেশন অন করে রাখুন। 

চন্দ্রনাথ চরিত্রঃ

১) চন্দ্রনাথ গল্প অবলম্বনে চন্দ্রনাথ চরিত্র আলোচনা করো। ৫

উৎসঃ

বিখ্যাত কথাসাহিত্যিক “তারাশঙ্কর বন্দ্যোপাধায়” রচিত “আগুন” উপন্যাসের ১ম ও ২য় পরিচ্ছেদ থেকে আমাদের পাঠ্য “চন্দ্রনাথ” রচনাংশটি গৃহীত হয়েছে। 

চরিত্র বিশ্লেষণঃ 

‘চন্দ্রনাথ’ রচনাংশের কেন্দ্রীয় চরিত্র চন্দ্রনাথ। নরেশ, হীরু ও চন্দ্রনাথ ছিল সহপাঠী। স্কুলে তারা একই শ্রেণিতে পড়ত। কিন্তু চারিত্রিক বৈশিষ্ট্যে এবং মানসিক বলে বলীয়ান চন্দ্রনাথ ছিল সকলের থেকেই আলাদা। সেইজন্যই নরেশের স্মৃতিচারণায় দীর্ঘ জীবনপথের বহু ঘটনার মাঝেও চন্দ্রনাথ বলিষ্ঠতায়, স্বকীয়তায়, ও স্বাতন্ত্র্যে অমলিন হয়ে আছে।

চন্দ্রনাথের ছিল অটল আত্মবিশ্বাস। সে জীবনে কোনোদিন দ্বিতীয় হয়নি। তাই পরীক্ষায় হীরুর অসদুপায়ে প্রথম হওয়াকে সে মানতে পারেনি এবং দ্বিতীয় হওয়ার পুরস্কার প্রত্যাখ্যান করে সে হেডমাস্টারমশাইকে চিঠি পর্যন্ত দেয়।

তার দাদা নিশানাথবাবু তাকে এ ব্যাপারে বোঝাতে গেলেও সে তার নিজের সিদ্ধান্তে অবিচল থাকে, এমনকি এ কারণে দাদার সঙ্গে সম্পর্কও ছিন্ন করে। সে স্কুলের সঙ্গেও সব সম্পর্ক চুকিয়ে দেয়। হীরুর সঙ্গে কথা প্রসঙ্গে সে প্রধানশিক্ষককে উদ্দেশ্য করে বলে, ‘গুরুদক্ষিণার যুগ উঠে গেছে’। এতে তার ঔদ্ধত্যই প্রকাশ পায়।

ইউনিভার্সিটির পরীক্ষায় হীরু প্রথম হলে তার আত্মমর্যাদায় আঘাত লাগে। ফলস্বরূপ হীরুর স্কলারশিপের বিষয়টিকে সে সহজভাবে নিতে পারে না। ফস্বরূপ হীরুর বাড়ির নিমন্ত্রণ এড়িয়ে গিয়ে সে বলে- “এ উৎসবটা না করিলেই পারিতে”। 

আত্মপ্রতিষ্ঠার লক্ষ্যে গ্রাম ছেড়ে চন্দ্রনাথ অনিশ্চিত ভবিষ্যতের পথে পা বাড়ায়। এই সবদিক বিচার করে দেখলে মেধাবী চন্দ্রনাথ অহংকারী, চূড়ান্ত আত্মমর্যাদার অধিকারী ও আত্মকেন্দ্রিক এক ব্যক্তিত্ব। সে চারিত্রিক বৈশিষ্ট্যের নিরিখে ‘কালপুরুষ নক্ষত্রের দীপ্তির মতোই স্বতন্ত্র, তবে তার চলার পথ একক ও নিঃসঙ্গ’

শিক্ষালয় ওয়েবসাইটের কিছু গুরুত্বপূর্ণ লিঙ্ক নিম্নে প্রদান করা হলোঃ

শিক্ষালয়ের সাথে ফেসবুকে যুক্ত হতে নিম্নের ছবিতে ক্লিক/টাচ করতে হবেঃ sikkhalaya

You cannot copy content of this page

Need Help?