পৃথিবীতে এমন অলৌকিক ঘটনাও ঘটে

পৃথিবীতে এমন অলৌকিক ঘটনাও ঘটে

শিক্ষালয় ওয়েবসাইটের পক্ষ থেকে দশম শ্রেণির শিক্ষার্থীদের জন্য জ্ঞাঞ্চক্ষু গল্প থেকে ‘পৃথিবীতে এমন অলৌকিক ঘটনাও ঘটে’ এই তাৎপর্যপূর্ণ মন্তব্যটির আলোচনা প্রদান করা হলো। দশম শ্রেণির বাংলা জ্ঞানচক্ষু গল্প থেকে এই ‘পৃথিবীতে এমন অলৌকিক ঘটনাও ঘটে’ অংশটি থেকে পরীক্ষায় প্রশ্ন আসার সম্ভাবনা থাকে। 

শিক্ষালয় ওয়েবসাইটের সকল প্রকার আপডেট লাভ করতে মোবাইল স্ক্রিনের বা’দিকের নিম্নের অংশে থাকা বেল আইকনটিতে (🔔) টাচ করে শিক্ষালয় ওয়েবসাইটের নোটিফিকেশন অন করে রাখুন।

পৃথিবীতে এমন অলৌকিক ঘটনাও ঘটেঃ  

১) ‘পৃথিবীতে এমন অলৌকিক ঘটনাও ঘটে’- তপনের এমন মনে হওয়ার কারণ কী? ৩

উৎসঃ

বাংলা সাহিত্যের খ্যাতনামা লেখিকা “আশাপূর্ণা দেবী” রচিত “জ্ঞানচক্ষু” গল্প থেকে প্রশ্নোক্ত অংশটি চয়ন করা হয়েছে। 

তপনের মনোভাবের কারণঃ

গল্পের প্রধান চরিত্র তপন তার লেখক মেসোকে দেখে অনুপ্রাণিত হয়ে একটি গল্প লিখেছিল। তার ছোটমেসো গল্পটি পড়ে লেখার প্রশংসা করেন এবং গল্পটি ‘সন্ধ্যাতারা’ পত্রিকায় ছাপিয়ে দেবেন বলে কথা দেন। তপনের লেখা গল্প একটি পত্রিকায় ছেপে বের হবে- এরকম চমকপ্রদ ঘটনাটি তপনের কাছে অলৌকিক বলে মনে হয়েছিল।

তপন একজন অল্পবয়স্ক কিশোর। লেখকরা যে সাধারণ পৃথিবীর মানুষ ‘এ বিষয়ে সন্দেহ ছিলো তপনের’। কিন্তু তার লেখক মেসোকে স্বচক্ষে দেখে তপনের ভ্রান্ত ধারণার আমূল পরিবর্তন ঘটে। আর সে নিজেও গল্প লেখার অনুপ্রেরণা লাভ করে।

তপন তার মামার বাড়ির তিন তলার সিঁড়ি ঘরে বসে সে একটি আস্ত গল্প লিখে ফেলে। গল্পটি পড়ে তপনের মেসো লেখার প্রশংসা করেন এবং নিজের থেকে গল্পটা ‘একটু কারেকশন করে ইয়ে করে’ সন্ধ্যাতারা পত্রিকায় ছাপাতে দেবেন বলে নিয়ে যান। অবশেষে তার গল্প পত্রিকায় ছেপে বের হয়।

তার লেখা গল্প ‘সন্ধ্যাতারা’ পত্রিকায় ছাপা হয়েছে- এই ঘটনাটি তপনের কাছে অলৌকিক বলে মনে হয়।

জ্ঞানচক্ষু গল্পের অন্যান্য গুরুত্বপূর্ণ প্রশ্নের উত্তরগুলি দেখতে এই লিঙ্কটি অনুসরণ করতে হবে

দশম শ্রেণির শিক্ষার্থীদের জন্য কিছু গুরুত্বপূর্ণ লিঙ্কঃ

শিক্ষালয় ওয়েবসাইটের কিছু গুরুত্বপূর্ণ লিঙ্ক নিম্নে প্রদান করা হলোঃ

শিক্ষালয়ের সাথে ফেসবুকে যুক্ত হতে নিম্নের ছবিতে ক্লিক/টাচ করতে হবেঃ sikkhalaya

You cannot copy content of this page

Need Help?