Madhyamik Bengali Suggestion 2025 ।। মাধ্যমিক বাংলা সাজেশন ২০২৫
মাধ্যমিক শিক্ষার্থীদের জন্য শিক্ষালয় ওয়েবসাইটের পক্ষ থেকে Madhyamik Bengali Suggestion 2025 ।। মাধ্যমিক বাংলা সাজেশন ২০২৫ প্রদান করা হলো। মাধ্যমিক ২০২৫ দিতে চলা শিক্ষার্থীরা এই Madhyamik Bengali Suggestion 2025 ।। মাধ্যমিক বাংলা সাজেশন ২০২৫ অনুসারে প্রস্তুতি গ্রহণ করলে উপকৃত হবে।
শিক্ষালয় ওয়েবসাইটের সকল প্রকার আপডেট লাভ করতে মোবাইল স্ক্রিনের বা’দিকের নিম্নের অংশে থাকা বেল আইকনটিতে (🔔) টাচ করে শিক্ষালয় ওয়েবসাইটের নোটিফিকেশন অন করে রাখুন।
Madhyamik Bengali Suggestion 2025 ।। মাধ্যমিক বাংলা সাজেশন ২০২৫ঃ
জ্ঞানচক্ষুঃ (এই গল্প থেকে ১ ও ৫ নম্বরের প্রশ্নের উত্তর ভালো করে পড়বে)
এই গল্পের ১ নম্বরের প্রশ্নের উত্তরগুলি দেখতে এই লিঙ্কে ক্লিক/টাচ করতে হবে
প্রশ্নমানঃ ৫
১) “রত্নের মূল্য জহুরির কাছেই”- ‘রত্ন’ ও ‘জহুরি’ বলতে কী বোঝানো হয়েছে? উদ্ধৃত উক্তিটির তাৎপর্য বুঝিয়ে দাও। ২+৩=৫
২) “কিন্তু নতুন মেসোকে দেখে জ্ঞানচক্ষু খুলে গেল তপনের”- কীভাবে তপনের প্রথম জ্ঞানচক্ষু খুলেছিল? তার সত্যিকারের জ্ঞানচক্ষু খুলেছিল কীভাবে? অথবা, ‘জ্ঞানচক্ষু’ গল্পের নামকরণের সার্থকতা আলোচনা করো। ৫
৩) “আজ যেন তার জীবনের সবচেয়ে দুঃখের দিন”- ‘তার’ বলতে কাকে বোঝানো হয়েছে? ‘আজ’ বলতে কোন্ দিনটির কথা বলা হয়েছে? সেটি কী কারণে বক্তার কাছে সবচেয়ে দুঃখের দিন? ১+১+৩
৪) ‘জ্ঞানচক্ষু’ অবলম্বনে তপনের চরিত্র আলোচনা করো। ৫
উত্তরগুলি দেখতে এই লিঙ্কে ক্লিক/টাচ করতে হবে
বহুরূপীঃ (এই গল্প থেকে ১ ও ৩ নম্বরের প্রশ্নের উত্তর ভালো করে পড়বে)
এই গল্পের ১ নম্বরের প্রশ্নের উত্তরগুলি দেখতে এই লিঙ্কে ক্লিক/টাচ করতে হবে
প্রশ্নমানঃ ৩
১) ‘গল্প শুনে খুব গম্ভীর হয়ে গেলেন হরিদা’- হরিদা কে ছিলেন? কোন গল্প শুনে হরিদা গম্ভীর হয়ে গিয়েছিলেন? ১+২
২) ‘সে ভয়ানক দুর্লভ জিনিস’- এখানে ‘দুর্লভ জিনিস’ বলতে কী বোঝানো হয়েছে? তাকে দুর্লভ বলা হয়েছে কেন? ১+২
৩) ‘ঠিক দুপুরবেলাতে একটা আতঙ্কের হল্লা বেজে উঠেছিল’ – কোথায় হল্লা বেজে উঠেছিল? ‘আতঙ্কের হল্লা’ বেজে ওঠার কারণ কী? ১+২
৪) ‘এবার মারি তো হাতি, লুঠি তো ভাঙার’- বক্তা কে? তিনি কোন উদ্দেশ্যে এ কথা বলেছেন? ১+২
৫) ‘তাতে যে আমার ঢং নষ্ট হয়ে যায়’- বক্তা কে? ‘ঢং’ বলতে কী বোঝানো হয়েছে? কীসে ঢং নষ্ট হয়ে যাবে? ১+২
৬) ‘এটা আমার প্রাণের অনুরোধ’- অনুরোধটি কী ছিল? এই অনুরোধের প্রতিক্রিয়ায় কী উত্তর শোনা গিয়েছিল? ১+২
৭) “অদৃষ্ট কখনও হরিদার এই ভুল ক্ষমা করবে না”- হরিদা কী ভুল করেছিলেন? ৩
উত্তরগুলি দেখতে এই লিঙ্কে ক্লিক/টাচ করতে হবে
পথের দাবীঃ (এখান থেকে ১ নম্বরের প্রশ্ন আসবেই ও ৩ নম্বরের প্রশ্নও আসতে পারে)
এই গল্পের ১ নম্বরের প্রশ্নের উত্তরগুলি দেখতে এই লিঙ্কে ক্লিক/টাচ করতে হবে
প্রশ্নমানঃ ৩
১) ‘আমি ভীরু, কিন্তু তাই বলে অবিচারে দণ্ডভোগ করার অপমান আমাকে কম বাজে না’- বক্তা কাকে এ কথা বলেছিলেন ? কোন অবিচারের দণ্ডভোগ তাঁকে ব্যথিত করেছিল ? ১+২
২) ‘অপূর্ব হঠাৎ চকিত হইয়া বলিয়া উঠিল , ওই যে !’- ‘ওই যে’ বলে কাকে দেখানো হল ? অপূর্বের চকিত হওয়ার কারণ কী ? ১+২
৩) ‘আমাকে কিন্তু বাবু ঝুটমুট হয়রান করা’- কার উক্তি ? তাকে ঝুটমুট হয়রান করা হয়েছে বলার কারণ কী ? ১+২
৪) ‘বাবুজি, মায়নে আপকো তো জরুর কঁহা দেখা’- কার উক্তি ? উক্তিটির অন্তর্নিহিত অর্থ পরিস্ফুট করো। ১+২
৫) ‘ইচ্ছা করিলে আমি তোমাকে টানিয়া নীচে নামাইতে পারি’- প্রসঙ্গ নির্দেশ করে উদ্ধৃতাংশের তাৎপর্য বিশ্লেষণ করো। ৩
৬) ‘বাবাই একদিন এঁর চাকরি করে দিয়েছিলেন’- বক্তা কে ? তাঁর বাবা কাকে, কী চাকরি করে দিয়েছিলেন ? ১+২
৭) ‘নিমাইবাবু চুপ করিয়া রহিলেন’- নিমাইবাবু কে ? তার চুপ করে থাকার কারণ ব্যাখ্যা করো। ১+২
৮) ‘কিন্তু বুনো হাঁস ধরাই যে এদের কাজ’- বক্তা কে ? তার এই বক্তব্যের কারণ বিশ্লেষণ করো। ১+২
৯) ‘কেবল আশ্চর্য সেই রোগা মুখের অদ্ভুত দুটি চোখের দৃষ্টি’- কার চোখের কথা বলা হয়েছে ? চোখদুটির বর্ণনা দাও। ১+২
১০) ‘বার্বুটির স্বাস্থ্য গেছে, কিন্তু শখ ষোলোআনাই বজায় আছে তা স্বীকার করতে হবে’- ‘বাবুটি’ কে ? তার শখ যে বজায় আছে, তা কীভাবে বোঝা গেল ?১+২
১১) ‘বুড়োমানুষের কথাটা শুনো’- ‘বুড়োমানুষ’ কে ? তাঁর কোন কথা শুনতে বলা হচ্ছে ? ১+২
১২) ‘দয়ার সাগর ! পরকে সেজে দি, নিজে খাইনে। মিথ্যেবাদী কোথাকার !’- কার উদ্দেশ্যে এই উক্তি ? তাকে ‘দয়ার সাগর’ ও ‘মিথ্যেবাদী’ বলার কারণ কী ? ১+২
উত্তরগুলি দেখতে এই লিঙ্কে ক্লিক/টাচ করতে হবে
অদল বদলঃ (এই গল্প থেকে ১, ৩ ও ৫ নম্বরের প্রশ্নের উত্তর ভালো করে তৈরি করতে হবে)
এই গল্পের ১ নম্বরের প্রশ্নের উত্তরগুলি দেখতে এই লিঙ্কে ক্লিক/টাচ করতে হবে
প্রশ্নমানঃ ৩
১) ‘ইসাবের সঙ্গে কুস্তি লড়তে তো একেবারেই গররাজি’- কে কেন কুস্তি লড়তে ‘গররাজি’ ছিল ? ৩
২) ‘হঠাৎ অমৃতের মাথায় একটা বুদ্ধি খেলে গেল’- অমৃতের মাথায় কী বুদ্ধি খেলে গিয়েছিল ? ৩
৩) ‘কিন্তু আমাকে বাঁচানোর জন্য তো আমার মা আছে’ – কার উক্তি ? উক্তিটির মধ্য দিয়ে তার চরিত্রের কোন দিকটি প্রকাশিত হয়েছে ? ১+২
৪) ‘ইসাবের মেজাজ চড়ে গেল’- ইসাবের মেজাজ চড়ে গিয়েছিল কেন ? ৩
৫) ‘ওঁর শান্ত গলা শুনে ওদের চিন্তা হলো’- ‘ওঁর’ বলতে কার কথা বলা হয়েছে ? শান্ত গলা শুনে চিন্তা হওয়ার কারণ কী ? ১+২
৬) ‘অমৃতের মতো ছেলে পেলে আমি একুশজনকেও পালন করতে রাজি আছি’- বক্তা কে ? তাঁর এমন উক্তির কারণ কী ? ১+২
৭) ‘ও আমাকে শিখিয়েছে, খাঁটি জিনিস কাকে বলে’- ‘ও’ কে ? উদ্দিষ্ট ব্যক্তি ‘খাঁটি জিনিস’ বলতে কী বুঝিয়েছেন ? ১+২
৮) ‘আজ থেকে আমরা অমৃতকে অদল আর ইসাবকে বদল বলে ডাকব’- উক্তিটির তাৎপর্য সংক্ষেপে বুঝিয়ে দাও। ৩
উত্তরগুলি দেখতে এই লিঙ্কে ক্লিক/টাচ করতে হবে
প্রশ্নমানঃ ৫
১) অদল বদল গল্পে অমৃত চরিত্রের পরিচয় দাও। ৫
২) ‘পান্নালাল প্যাটেলের অদল বদল গল্পে সাম্প্রদায়িক সম্প্রীতির এক নতুন ছবি ধরা পড়েছে’- বক্তব্যটি বিশ্লেষণ করো। ৫
৩) অদল বদল গল্পের নামকরণের সার্থকতা আলোচনা করো। ৫
৪) ‘ও আমাকে শিখিয়েছে খাঁটি জিনিস কাকে বলে’- ‘খাঁটি জিনিস’ বলতে কী বোঝানো হয়েছে? তা কে, কাকে, কীভাবে শিখিয়েছে? ২+৩
উত্তরগুলি দেখতে এই লিঙ্কে ক্লিক/টাচ করতে হবে
নদীর বিদ্রোহঃ (এই গল্প থেকে ১, ৩ ও ৫ নম্বরের প্রশ্নের উত্তর ভালো করে তৈরি করতে হবে)
এই গল্পের ১ নম্বরের প্রশ্নের উত্তরগুলি দেখতে এই লিঙ্কে ক্লিক/টাচ করতে হবে
প্রশ্নমানঃ ৩
১) ‘নদীকে এভাবে ভালোবাসিবার একটা কৈফিয়ৎ নদেরচাদ দিতে পারে।’- কৈফিয়তটি কী ? কৈফিয়ত দেওয়ার প্রয়োজন হয়েছিল কেন ? ১+২
২) ‘ব্রিজের কাছাকাছি আসিয়া প্রথমবার নদীর দিকে দৃষ্টিপাত করিয়াই নদেরচাঁদ স্তম্ভিত হইয়া গেল’- কোন ব্রিজের কথা বলা হয়েছে ? সেখানে এসে নদেরচাঁদ কী দেখে স্তম্ভিত হয়ে গেল ? ১+২
৩) ‘নদেরচাঁদ ছেলেমানুষের মতো ঔৎসুক্য বোধ করিতে লাগিল’- ‘ছেলেমানুষের মতো’ বলার কারণ কী ? নদেরচাঁদের ঔৎসুক্য হয়েছিল কেন ? ১+২
৪) ‘কিছুক্ষণ নদীকে না দেখিলে সে বাঁচিবে না’- কার না বাঁচার কথা বলা হয়েছে ? নদীকে না দেখলে সে বাঁচবে না কেন ? ১+২
৫) ‘কিন্তু সে চাঞ্চলা যেন ছিল পরিপূর্ণতার আনলের প্রকাশ’- কোন চাঞ্চল্যের কথা বলা হয়েছে ? ‘পরিপূর্ণতার আনন্দ’ বলতে কী বোঝানো হয়েছে ? ১+২
৬) ‘নিজের এই পাগলামিতে যেন আনন্দই উপভোগ করে’- কার কথা বলা হয়েছে ? তার ‘পাগলামি’টি কি ? ১+২
৭) ‘নদেরচাঁদের ভারী আমোদ বোধ হইতে লাগিল’- উদ্ধৃতাংশটিতে কার কথা হয়েছে ? তার আমোদ হওয়ার কারণ কী ? ১+২
৮) ‘বড়ো ভয় করিতে লাগিল নদেরচাঁদের’- নদেরচাঁদের ভয়ের কারণ কী ? ৩
৯) ‘নদীর বিদ্রোহের কারণ সে বুঝিতে পারিয়াছে’- কে বুঝতে পেরেছে ? নদীর বিদ্রোহ বলতে সে কী বোঝাতে চেয়েছে ? ১+২
১০) ‘পারিলেও মানুষ কি তাকে রেহাই দিবে?’- কাকে রেহাই দেওয়ার কথা বলা হয়েছে ? এই জিজ্ঞাসার গভীরতর অর্থটি পরিস্ফুট করো। ১+২
উত্তরগুলি দেখতে এই লিঙ্কে ক্লিক/টাচ করতে হবে
প্রশ্নমানঃ ৫
১) “নিজের এই পাগলামিতে যেন আনন্দই উপভোগ করে।”- কার, কোন্ পাগলামির কথা এখানে বলা হয়েছে? কীভাবে সে পাগলামিতে আনন্দ উপভোগ করে লেখো। ২+৩
২) “নদীর বিদ্রোহের কারণ সে বুঝিতে পারিয়াছে”-অংশটির তাৎপর্য আলোচনা করো। ৫
উত্তরগুলি দেখতে এই লিঙ্কে ক্লিক/টাচ করতে হবে
অসুখী একজনঃ (এই কবিতা থেকে ১, ও ৫ নম্বরের প্রশ্নের উত্তর ভালো করে তৈরি করবে)
এই কবিতার ১ নম্বরের প্রশ্নের উত্তরগুলি দেখতে এই লিঙ্কে ক্লিক/টাচ করতে হবে
প্রশ্নমানঃ ৫
১) ‘অসুখী একজন’ কবিতাটিকে ‘যুদ্ধবিরোধী কবিতা’ বলা যায় কিনা- আলোচনা করো। ৫
২) ‘অসুখী একজন’ কবিতার মর্মার্থ বিশ্লেষণ করে, কে কেন অসুখী বুঝিয়ে দাও। ৫
উত্তরগুলি দেখতে এই লিঙ্কে ক্লিক/টাচ করতে হবে
আয় আরো বেঁধে বেঁধে থাকিঃ (এই কবিতা থেকে ১ ও ৩ নম্বরের প্রশ্নের উত্তর ভালো করে তৈরি করবে)
এই কবিতার ১ নম্বরের প্রশ্নের উত্তরগুলি দেখতে এই লিঙ্কে ক্লিক/টাচ করতে হবে
প্রশ্নমানঃ ৩
১) ‘আমাদের ঘর গেছে উড়ে’ – উদ্ধৃতাংশটির তাৎপর্য ব্যাখ্যা করো। ৩
২) ‘আমাদের পথ নেই কোনো’- ‘পথ’ বলতে কবি কী বুঝিয়েছেন ? কবির এমন আশঙ্কার কারণ ব্যাখ্যা করো। ১+২
৩) ‘আমাদের শিশুদের শব / ছড়ানো রয়েছে কাছে দূরে’- উদ্ধতাংশটির তাৎপর্য লেখো। ৩
৪) ‘আমরাও তবে এইভাবে / এ মুহূর্তে মরে যাব না কি ?’- এ শঙ্কার কারণ কী? ৩
৫) ‘আমাদের ইতিহাস নেই’- কে, কেন এ কথা বলেছেন ? ১+২
৬) ‘পৃথিবী হয়তো গেছে মরে’- এমন সংশয়ের কারণ কী ? ৩
৭) ‘আমাদের শিশুদের শব’- ‘শিশুদের শব’ বলতে বক্তা কী বুঝিয়েছেন ? ‘শব’ শব্দটির অর্থ কী ? ২+১
উত্তরগুলি দেখতে এই লিঙ্কে ক্লিক/টাচ করতে হবে
আফ্রিকাঃ (এই কবিতা থেকে ১, ৩ ও ৫ নম্বরের প্রশ্নের উত্তর ভালো করে তৈরি করবে)
এই কবিতার ১ নম্বরের প্রশ্নের উত্তরগুলি দেখতে এই লিঙ্কে ক্লিক/টাচ করতে হবে
প্রশ্নমানঃ ৩
১) ‘স্রষ্টা যখন নিজের প্রতি অসন্তোষে’- ‘স্রষ্টা’ কে ? তিনি নিজের প্রতি অসন্তুষ্ট হয়েছিলেন কেন ? ১+২
২) ‘হায় ছায়াবৃতা’- ‘ছায়াবৃতা’ কে ? তাকে ছায়াবৃতা বলার কারণ কী ? ১+২
৩) ‘নখ যাদের তীক্ষ্ণ তোমার নেকড়ের চেয়ে’- ‘যাদের’ বলতে কাদের কথা বলা হয়েছে ? তাদের নখ নেকড়ের চেয়ে তীক্ষ্ণ বলার কারণ কী ? ১+২
৪) ‘গর্বে যারা অন্ধ তোমার সূর্যহারা অরণ্যের চেয়ে’- উদ্ধৃতাংশটির অন্তর্নিহিত অর্থ ব্যাখ্যা করো। ৩
৫) ‘চিরচিহ্ন দিয়ে গেল তোমার অপমানিত ইতিহাসে’- তাৎপর্য ব্যাখ্যা করো। ৩
৬) ‘কবির সংগীতে বেজে উঠেছিল / সুন্দরের আরাধনা’- প্রসঙ্গ নির্দেশ করে তাৎপর্য ব্যাখ্যা করো। ৩
৭) ‘দাঁড়াও ওই মানহারা মানবীর দ্বারে’- কাকে দাঁড়াতে বলা হচ্ছে ? ‘মানহারা মানবী’ সম্বোধনের কারণ কী ? ১+২
৮) ‘অপরিচিত ছিল তোমার মানবরূপ’- ‘মানবরূপ অপরিচিত’ থাকার কারণ উল্লেখ করো। ‘তোমার’ বলতে কার কথা বলা হয়েছে ? ২+১
৯) ‘সেই হোক সভ্যতার শেষ পুণ্যবাণী’- সভ্যতার শেষ পুণ্যবাণীটি কী ? ৩
১০) ‘কৃপণ আলোর অন্তঃপুরে’- আফ্রিকাকে কে, কীভাবে বেঁধেছিল ? ৩
উত্তরগুলি দেখতে এই লিঙ্কে ক্লিক/টাচ করতে হবে
প্রশ্নমানঃ ৫
১) “উদ্ভ্রান্ত সেই আদিমযুগে”- ‘আফ্রিকা’ কবিতা অনুসারে কবি আফ্রিকার জন্মরহস্য কীভাবে প্রকাশ করেছেন? ৫
২) “হায় ছায়াবৃতা”- ‘ছায়াবৃতা’ বলার কারণ কী? তার সম্পর্কে কবির মনোভাব আলোচনা করো। ৫
৩) “চিরচিহ্ন দিয়ে গেল তোমার অপমানিত ইতিহাসে”- ‘তোমার’ বলতে কার কথা বলা হয়েছে? তার ‘অপমানিত ইতিহাস’-এর সংক্ষিপ্ত পরিচয় দাও। ৫
৪) “দাঁড়াও ওই মানহারা মানবীর দ্বারে / বলো ক্ষমা করো”- ‘মানহারা মানবী’ কথাটি ব্যাখ্যা করো। কাকে, কেন তার কাছে ক্ষমা চাওয়ার কথা বলা হয়েছে? ৫
৫) ‘আফ্রিকা’ কবিতার মূল বক্তব্য সংক্ষেপে আলোচনা করো। অথবা আফ্রিকা কবিতা অবলম্বনে কবির মানসিকতার পরিচয় দাও। ৫
উত্তরগুলি দেখতে এই লিঙ্কে ক্লিক/টাচ করতে হবে
অভিষেকঃ (এই কবিতা থেকে ১, ৩ ও ৫ নম্বরের প্রশ্নের উত্তর ভালো করে তৈরি করবে)
এই কবিতার ১ নম্বরের প্রশ্নের উত্তরগুলি দেখতে এই লিঙ্কে ক্লিক/টাচ করতে হবে
প্রশ্নমানঃ ৩
১) ‘কনক-আসন ত্যজি’- কে, কেন কনক-আসন ত্যাগ করেছিল? ৩
২) ‘এ অদ্ভুত বারতা’- কোন বার্তা, কেন অদ্ভুত? ৩
৩) ‘ধিক মোরে’- কে, কেন নিজেকে ধিক্কার দিয়েছেন? ৩
৪) ‘ঘুচাব ও অপবাদ’- বক্তা কোন অপবাদ, কীভাবে ঘোচাতে চেয়েছেন? ৩
৫) ‘সাজিলা রথীন্দ্রর্ষভ’- ‘রথীন্দ্রর্ষভ’ কে? তিনি কেমন ভাবে সাজলেন? ১+২
৬) ‘কহিলা কাঁদিয়া ধনি’- ‘ধনি’ কে? তিনি কাঁদলেন কেন? ১+২
৭) ‘কেমনে ধরিবে প্রাণ তোমার বিরহে’- কার উক্তি? কেন এমন উক্তি? ১+২
৮) ‘কাপিলা লঙ্কা, কাপিলা জলধি !’- লঙ্কা কেঁপে উঠল কেন? ৩
৯) ‘এ মায়া, পিতঃ বুঝিতে না পারি’- কোন মায়ার কথা বলা হয়েছে? ৩
১০) ‘অভিষেক করিলা কুমারে’- কুমার কে? কে তাকে কীভাবে অভিষেক করালেন? ১+২
উত্তরগুলি দেখতে এই লিঙ্কে ক্লিক/টাচ করতে হবে
প্রশ্নমানঃ ৫
১) “ঘুচাবো এ অপবাদ, বধি রিপুকূলে”- উদ্ধৃতাংশের বক্তা কে? বক্তা তাঁর কোন অপবাদের কথা বলেছেন? অপবাদ ঘোচাবার জন্য তিনি কী করেছিলেন? ১+১+৩
২) “বিদায় এবে দেহ বিধুমুখী”- ‘বিধুমুখী’ শব্দের অর্থ কী? এখানে কাকে ‘বিধুমুখী’ বলা হয়েছে? বক্তার বিদায় চাওয়ার পূর্বের কথোপকথন সংক্ষেপে লেখো। ১+১+৩
৩) অভিষেক কাব্যাংশ অবলম্বনে ইন্দ্রজিৎ চরিত্র আলোচনা করো। ৫
৪) অভিষেক কাব্যাংশ অবলম্বনে রাবণ চরিত্র আলোচনা করো। ৫
উত্তরগুলি দেখতে এই লিঙ্কে ক্লিক/টাচ করতে হবে
প্রলয়োল্লাসঃ (এই কবিতা থেকে ১, ও ৫ নম্বরের প্রশ্নের উত্তর ভালো করে তৈরি করতে হবে)
এই কবিতার ১ নম্বরের প্রশ্নের উত্তরগুলি দেখতে এই লিঙ্কে ক্লিক/টাচ করতে হবে
প্রশ্নমানঃ ৫
১) “তোরা সব জয়ধ্বনি কর”- কাদের কেন জয়ধ্বনি করতে বলা হয়েছে? জয়ধ্বনির তাৎপর্য লেখো। ৫
২) “দ্বাদশ রবির বহ্নিজ্বালা ভয়াল তাঁহার নয়নকটায়”… “বিন্দু তাঁহার নয়নজলে সপ্তমহাসিন্ধু দোলে”- ‘প্রলয়োল্লাস’ কবিতার উদ্ধৃত উক্তি দুটির তাৎপর্য উল্লেখ করো। ৫
৩) “প্রলয়োল্লাস” কবিতা অবলম্বনে কবির স্বদেশপ্রীতির পরিচয় দাও। ৫
৪) “কাল ভয়ংকরের বেশে এবার ওই আসে সুন্দর”- তাৎপর্য আলোচনা করো। ৫
৫) “ওই ভাঙাগড়া খেলা যে তার, কিসের তবে ডর”- উৎস নির্দেশ করে মন্তব্যটির তাৎপর্য বুঝিয়ে দাও। ৫
উত্তরগুলি দেখতে এই লিঙ্কে ক্লিক/টাচ করতে হবে
অস্ত্রের বিরুদ্ধে গানঃ (এই কবিতা থেকে ১, ৩ ও ৫ নম্বরের প্রশ্নের উত্তর ভালো করে পড়বে)
এই কবিতার ১ নম্বরের প্রশ্নের উত্তরগুলি দেখতে এই লিঙ্কে ক্লিক/টাচ করতে হবে
প্রশ্নমানঃ ৩
১) ‘গান দাঁড়াল ঋষিবালক’- গানকে কবি ঋষিবালকের সঙ্গে তুলনা করেছেন কেন? ৩
২) ‘আমি এখন হাজার হাতে পায়ে/ এগিয়ে আসি, উঠে দাঁড়াই’- কে, কেন এগিয়ে আসেন? ১+২
৩) ‘মাথায় কত শকুন বা চিল’- উদ্ধৃতিটির তাৎপর্য লেখো। ৩
৪) ‘আমার শুধু একটা কোকিল’- তাৎপর্য লেখো। ৩
৫) ‘অস্ত্রো ফ্যালো, অস্ত্রো রাখো’- কবি কোথায় অস্ত্র রাখতে চান? কোন পরিস্থিতিতে তিনি একথা বলেছেন?
৬) ‘গানের বর্ম আজ পরেছি গায়ে’- তাৎপর্য লেখো। ৩
উত্তরগুলি দেখতে এই লিঙ্কে ক্লিক/টাচ করতে হবে
প্রশ্নমানঃ ৫
১) ‘অস্ত্রের বিরুদ্ধে গান’ কবিতায় কবি অস্ত্র ফেলতে বলেছেন কেন? অস্ত্র পায়ে রাখার মর্মার্থ কী? অথবা, ‘অস্ত্রের বিরুদ্ধে গান’ কবিতার মূল বক্তব্য নিজের ভাষায় লেখো। ৫
২) ‘অস্ত্র’ ও ‘গান’ কীভাবে পরস্পরের বিরোধী হয়ে উঠেছে তা কবি জয় গোষ্মামীর ‘অস্ত্রের বিরুদ্ধে গান’ কবিতা অবুসরণে লেখো। ৫
উত্তরগুলি দেখতে এই লিঙ্কে ক্লিক/টাচ করতে হবে
সিন্ধুতীরেঃ (এই কবিতা থেকে ১ ও ৩ নম্বরের প্রশ্নের উত্তর ভালো করে তৈরি করবে)
এই কবিতার ১ নম্বরের প্রশ্নের উত্তরগুলি দেখতে এই লিঙ্কে ক্লিক/টাচ করতে হবে
প্রশ্নমানঃ ৩
১) ‘অতি মনােহর দেশ’- মনােহর কথার অর্থ লেখাে। এই প্রসঙ্গে মনােহর দেশটির বর্ণনা দাও। ১+২
২) ‘তার পাশে রচিল উদ্যান’- কে, কীরূপ উদ্যান রচনা করেছিল ? ৩
৩) ‘তথা কন্যা থাকে সর্বক্ষণ’- কন্যাটি কে ? তিনি কোথায় সর্বক্ষণ থাকেন ? ১+২
৪) ‘দেখিয়া রূপের কলা / বিস্মিত হইল বালা / অনুমান করে নিজ চিতে’- কে নিজের চিত্তে কার রূপের কলা কখন অনুধাবন করেছিলেন ? ৩
৫) ‘চিত্রের পোতলি সমা’- কাকে ‘চিত্রের পােতলি সমা’ বলা হয়েছে ? কেন বলা হয়েছে ? ১+২
৬) ‘বহু যত্নে চিকিৎসিতে’- সখীগণসহ রাজকন্যা পদ্ম কীভাবে অচেতন কন্যার যত্ন নিলেন ? ৩
৭) ‘তন্ত্রে মন্ত্রে মহৌষধি দিয়া’- কার জন্য এই পরিচর্যা ? কীভাবে, কারা এই পরিচর্যা করেছিলেন ? ৩
৮) ‘পঞ্চকন্যা পাইল চেতন’- পঞ্চকন্যা কিভাবে চেতন পেয়েছিল ? ৩
৯) ‘হীন আলাওল সুরচন৷’- আলাওল নিজেকে ‘হীন আলাওল’ বলেছেন কেন ? তিনি কীভাবে তার কাব্যরচনা করলেন ? ১+২
উত্তরগুলি দেখতে এই লিঙ্কে ক্লিক/টাচ করতে হবে
হারিয়ে যাওয়া কালি কলমঃ (এই প্রবন্ধ থেকে ১ নম্বরের ছোটপ্রশ্ন ও একটি ৫ নম্বরের বড়ো প্রশ্ন আসবে)
এই প্রবন্ধের ১ নম্বরের প্রশ্নের উত্তরগুলি দেখতে এই লিঙ্কে ক্লিক/টাচ করতে হবে
প্রশ্নমানঃ ৫
১) “আমরা কালি তৈরি করতাম নিজেরাই”- কোন প্রসঙ্গে লেখকের এই উক্তি? প্রাবন্ধিকরা কী ভাবে কালি তৈরি করতেন? ২+৩
২) “আমার মনে পড়ে প্রথম ফাউন্টেন কেনার কথা”- বক্তার আসল নাম কী? তাঁর ফাউন্টেন কেনার ঘটনাটি সংক্ষেপে বিবৃত করো। ১+৪
৩) “আশ্চর্য, সবই আজ অবলুপ্তির পথে”- কোন্ জিনিস আজ অবলুপ্তির পথে? এই অবলুপ্তির কারণ কী? এ বিষয়ে লেখকের মতামত কী? ১+৪
৪) “কলমকে বলা হয় তলোয়ারের চেয়েও শক্তিধর।”- কলমকে তলোয়ারের চেয়েও শক্তিধর বলার কারণ কী? ৫
৫) ‘ফাউন্টেন পেন’ বাংলায় কী নামে পরিচিত? নামটি কার দেওয়া বলে উল্লেখ করা হয়েছে? ফাউন্টেন পেনের জন্ম ইতিহাস লেখো। ১+১+৩
৬) ‘হারিয়ে যাওয়া কালি কলম’ প্রবন্ধ অনুসরণে বিভিন্ন সভ্যতার মানুষের লেখনি সামগ্রীর পরিচয় দাও। অথবা কলমের বিবর্তনের সংক্ষিপ্ত ইতিহাস লেখো। ৫
৭) “মুঘল দরবারে একদিন তাদের কতনা খাতির, কতনা সম্মান।”- আলোচ্য অংশে কাদের কথা বলা হয়েছে? তাদের খাতির ও সম্মানের পরিচয় দাও। ৫
উত্তরগুলি দেখতে এই লিঙ্কে ক্লিক/টাচ করতে হবে
বাংলা ভাষায় বিজ্ঞানঃ (এই প্রবন্ধ থেকে ১ ও ৫ নম্বরের প্রশ্নের উত্তর তোইরি করতে হবে। হারিয়ে যাওয়া কালি কলম প্রবন্ধ ভালো করে পড়লে এই প্রবন্ধটি না পড়লেও হবে)
এই প্রবন্ধের ১ নম্বরের প্রশ্নের উত্তরগুলি দেখতে এই লিঙ্কে ক্লিক/টাচ করতে হবে
প্রশ্নমানঃ ৫
১) “আমাদের আলংকারিকগণ শব্দের ত্রিবিধ কথা বলেছেন”- এই ত্রিবিধ অর্থ কী কী ব্যাখ্যা করে লেখো। কোনটি কোন ক্ষেত্রে প্রদত্ত? ৫
২) “এই দোষ থেকে মুক্ত না হলে বাংলা বৈজ্ঞানিক সাহিত্য সুপ্রতিষ্ঠিত হবে না”- কোন্ দোষের কথা বলা হয়েছে? বৈজ্ঞানিক সাহিত্য কীভাবে সুপ্রতিষ্ঠিত হবে? ৫
৩) “বাংলা ভাষায় বিজ্ঞানচর্চার এখনও নানারকম বাঁধা আছে”- প্রাবন্ধিক কোন ধরণের বাঁধার কথা বলেছেন? ৫
৪) বিজ্ঞান-বিষয়ক বাংলা গ্রন্থের পাঠকদের যে দুটি শ্রেণিতে ভাগ করা যায়, তাদের পরিচয় দাও। ৫
উত্তরগুলি দেখতে এই লিঙ্কে ক্লিক/টাচ করতে হবে
সিরাজদ্দৌলাঃ (এই নাটক থেকে দুটোর মধ্যে একটি ৪ নম্বরের প্রশ্নের উত্তর লিখতে হবে)
১) “কিন্তু ভদ্রতার অযোগ্য তোমরা”- কাকে উদ্দেশ্য করে কথাটি বলা হয়েছে? এ কথা বলার কারণ কী? ৪
২) “জাতির সৌভাগ্য-সূর্য আজ অস্তাচলগামী”- বক্তার এই উক্তির তাৎপর্য বিশ্লেষণ করো। ৪
৩) “বাংলার এই দুর্দিনে আমাকে ত্যাগ করবেন না”- কাদের উদ্দেশ্যে এ কথা বলা হয়েছে? কোন্ দুর্দিনের জন্য তাঁর এই আবেদন? ১+৩=৪
৪) “বাংলা শুধু হিন্দুর নয়, বাংলা শুধু মুসলমানের নয়- মিলিত হিন্দু-মুসলমানের মাতৃভূমি গুলবাগ এই বাংলা।”- কাদের উদ্দেশ করে এ কথা বলা হয়েছে? এই বক্তব্যের মধ্য দিয়ে বক্তার কী চারিত্রিক বৈশিষ্ট্য প্রতিফলিত হয়েছে? ১+৩=৪
৫) সিরাজদ্দৌলা নাট্যাংশ অবলম্বনে সিরাজের চরিত্র আলোচনা করো। ৪
৬) ‘সিরাজদ্দোউলা’ নাট্যাংশ অবলম্বনে ঘসেটি বেগম চরিত্রের পরিচয় দাও। ৪
৭) ‘সিরাজদ্দোউলা’ নাট্যাংশ অবলম্বনে লুৎফা চরিত্রের পরিচয় দাও। ৪
৮) “মনে হয়, ওর নিশ্বাসে বিষ, ওর দৃষ্টিতে আগুন, ওর অঙ্গ-সঞ্চালনে ভূমিকম্প”- এখানে কার কথা বলা হয়েছে? এই মন্তব্যে বক্তার যে মানসিকতার পরিচয় পাওয়া যায়, তা আলোচনা করো। ১+৩
৯) সিরাজদ্দৌলা নাট্যাংশ অবলম্বনে সিরাজের দেশপ্রেমের পরিচয় দাও। ৪
১০) ‘এইবার হয় তো শেষ যুদ্ধ’- কোন যুদ্ধের কথা বলা হয়েছে? বক্তা এই যুদ্ধকে শেষ যুদ্ধ বলেছেন কেন? ৪
উত্তরগুলি দেখতে এই লিঙ্কে ক্লিক/টাচ করতে হবে
কোনিঃ (এই উপন্যাস থেকে তিনটে প্রশ্ন থেকে ৫ নম্বরের দুটো প্রশ্নের উত্তর লিখতে হবে)
১) “ম্যাসেজ হচ্ছে না সংগীতচর্চা হচ্ছে”- কে বলেছে? কাকে বলেছে? তার ম্যাসেজ পদ্ধতিগুলির বর্ণনা দাও। ১+১+৩
২) “আপনি আমার থেকে চার হাজার গুণ বড়োলোক, কিন্তু চার লক্ষ টাকা খরচ করেও আপনি নিজের শরীরটাকে চাকর বানাতে পারবেন না”- বক্তা কে? তিনি কাকে একথা বলেছেন? তার এমন কথা বলার কারণ কী? ১+১+৩
৩) “চ্যাম্পিয়ানরা জন্মায়, ওদের তৈরি করা যায় না”- বক্তা কে? তার এই বক্তব্যের সত্যতা উপন্যাসে কীভাবে প্রকাশ পেয়েছিল? ১+৪
৪) “কম্পিটিশনে পড়লে মেয়েটা তো আমার পা ধোয়া জল খাবে”- বক্তা কে? মন্তব্যটির তাৎপর্য লেখো। ১+৪
৫) “সাঁতারু অনেক বড়ো সেনাপতির থেকে”- বক্তা কে? মন্তব্যের তাৎপর্য আলোচনা করো। ১+৪
৬) কোনির পারিবারিক জীবনের পরিচয় দাও। ৫
৭) “এটা বুকের মধ্যে পুষে রাখুক” – কী পুষে রাখার কথা বলা হয়েছে? কী কারণে এই পুষে রাখা? ১+৪
৮) “খিদ্দা, এবার আমরা কী খাব?”- বক্তা কে? কোন প্রসঙ্গে মন্তব্যটি করা হয়েছে? উদ্দিষ্ট ব্যক্তি কীভাবে তাদের সাহায্য করেছেন? ১+২+২
৯) “তোর আসল লজ্জা জলে আসল গর্বও জলে”- কে কাকে একথা বলেছিল? প্রসঙ্গ উল্লেখ করে কথাটির তাৎপর্য বিশ্লেষণ করো। ২+৩
১০) “ওইটেই তো আমি রে, যন্ত্রণাটাই তো আমি।”- কোন্ প্রসঙ্গে এই উক্তি? উক্তিটির তাৎপর্য বিশ্লেষণ করো। ২+৩
১১) “কোনিকে বিভ্রান্ত করল হিয়ার এই কথাটা”- হিয়ার কোন কথা, কেন কোনিকে বিভ্রান্ত করল? এই বিভ্রান্তি দূর করার জন্য সে নিজের মনে কী বলেছিল? ৩+২
১২) “ফাইট কোনি ফাইট”- উপন্যাসে কথাটির তাৎপর্য বিচার করো। ৫
১৩) কোনি উপন্যাস অবলম্বনে কোনি চরিত্রের পরিচয় দাও। ৫
১৪) কোনি উপন্যাস অবলম্বনে ক্ষিতীশ সিংহের চরিত্র আলোচনা করো। ৫
১৫) “বাংলা তাহলে চ্যাম্পিয়নশিপটা পেল না”- কে এই আশঙ্কা করেছিল? এমন আশঙ্কার কারণ কী ছিল? শেষ পর্যন্ত কী ঘটেছিল? ১+২+২
উত্তরগুলি দেখতে এই লিঙ্কে ক্লিক/টাচ করতে হবে
বাংলা ব্যাকরণ থেকে গুরুত্বপূর্ণ কিছু প্রশ্ন নিম্নে প্রদান করা হলোঃ
১) তির্যক বিভক্তি কাকে বলে?
২) প্রযজ্য ও প্রযোজক কর্তা কাকে বলে? উদাহরণ দাও।
৩) করণ কারকে শূন্য বিভক্তির উদাহরণ দাও।
৪) সমধাতুজ কর্তা কাকে বলে? উদাহরণ দাও।
৫) সমধাতুজ কর্ম কাকে বলে? উদাহরণ দাও।
৬) করণের বীপ্সা বলতে কী বোঝো?
৭) অধিকরণ কারককে কয়টি ভাগে ভাগ করা যায় ও কী কী?
৮) বাচ্য শব্দের অর্থ কী?
৯) বিগ্রহ বাক্য বলতে কী বোঝো?
১০) বহুব্রীহি শব্দের অর্থ কী?
১১) কর্মকর্তৃবাচ্যের উদাহরণ দাও।
১২) অনুসর্গের অপর নাম কী?
১৩) অলোপ সমাস কাকে বলে? উদাহরণ দাও।
১৪) বিভক্তি ও অনুসর্গের পার্থক্য লেখো।
১৫) নিরপেক্ষ কর্তা কাকে বলে? উদাহরণ দাও।
১৬) অকারক পদ কোনগুলি? এদের অকারক পদ বলার কারণ লেখো।
১৭) ‘অ’ বিভক্তি কাকে বলে? উদাহরণ দাও।
১৮) বাক্য নির্মাণের শর্তগুলি লেখো।
উত্তরগুলি দেখতে এই লিঙ্কে ক্লিক/টাচ করতে হবে
বঙ্গানুবাদঃ
১) Home is the first school where child learns his first lesson. He sees, hears and begins to learn at home. It is home that builds his character. In a good home honest and healthy men are made. Bad influence at home spoils a child.
২) Honesty is a great virtue. If you do not deceive others, if you do not tell a lie; if you are strictly just and fair in your dealings with others, you are an honest man. Honesty is the best policy. An honest man is respected by all.
৩) Student life is the stage of preparation for future. This is the most important period of life. A student is young today. But he will be man tomorrow. He has different duties. He should perform them well. As a student, his first duty is to study and learn. He should be careful to his lessons.
৪) Stealing is taking or keeping the property of another without the other’s permission. If your classmate leaves his fountain pen on the desk and you pocket it, you are stealing his property to which you have no right. If your friend lends you the cricket bat and you keep it, since he forgets to ask for it, you are dishonest.
৫) One fine evening a young princess went out to take a walk by herself in a wood. In this wood there was a lake, by the side of which the princess sat down to rest. She had a golden ball in her hand, and this was the plaything she liked most. She was always throwing it up in the air and catching it as it fell.
৬) Wealth is no doubt necessary for happiness in life. But it has a tendency to concentrate in the hands of a few. The result is the rich become richer and the poor poorer. This is certainly a misuse of wealth. It should be fairly distributed among all, so that it may bring happiness to the greatest number of people in the society.
৭) Once two friends started on a travel. Their way lay through a forest. As they came half way through the forest, a bear was seen approaching slowly towards them. One of them climbed up a tree. The other did not know how to climb up a tree and lay flat on his face without breathing.
৮) Once a mouse disturbed a lion in his sleep. The lion caught the mouse and was going to kill it; but it begged for pardon and was let go. Shortly after, the lion was caught in a strong net. Hearing his roar, the mouse came there and cut the ropes with its teeth. The lion became free.
৯) Once two women, quarrelling about the claim of a child, went to the judge for justice. The judge called the executioner and ordered. ‘Cut the child into halves and give one half to each of the women.’ One of the women, when she heard the order, remained silent; but the other woman began to weep.
১০) Man is a social animal. He cannot live alone. No person can be happy without having sincere friends. But selfish persons fail to make real friendship. Because to get love you must give love in return.
১১) Once a soldier was made a prisoner of war. After a few years the war ended and he was released. One day while he was walking near a market he saw a bird-seller with a cage full of birds for sale. The soldier bought the cage and then set all the birds free one by one. When the people around asked him about his strange behavior he replied “I know the agony of captivity”.
১২) Last Saturday was a memorable day in my life. I went to the river for taking my bath as usual. The bathing ghat was not crowded then. Only two boys were bathing in the river at the time. Suddenly one of them fell in deep water and he cried out for help. Hearing that I was puzzled for a few seconds. Then I tried to help him.
১৩) We should try to prosper in life. But we should not give up our sense of morality. If we compromise with dishonesty, it would be difficult for us to respect ourselves. So it is important to choose the right way. No person can be happy without having sincere friends.
১৪) Newspaper reading has become an essential part of our life. As we get up in the morning, we wait eagerly for the daily paper. Twentieth century was an age of newspapers. Through newspapers we gather information about different countries of the world.
১৫) One day a dog stole a piece of meat from a butcher shop. He was crossing over a bridge. Suddenly, he saw his own shadow in the water. He thought that there was another dog and he had a bigger piece of meat.
উত্তরগুলি দেখতে এই লিঙ্কে ক্লিক/টাচ করতে হবে
প্রতিবেদন রচনাঃ
১) পুষ্পমেলা / বইমেলা
২) গাছ কাটার বিরুদ্ধে জনপ্রতিরোধ
৩) বেহাল রাস্তার প্রতিবাদে পথ অবরোধ
৪) দ্রব্যমূল্যের অস্বাভাবিক বৃদ্ধি
উত্তরগুলি দেখতে এই লিঙ্কে ক্লিক/টাচ করতে হবে
প্রবন্ধ রচনাঃ
১) বিজ্ঞান আশীর্বাদ না অভিশাপ
২) শীতের সকাল
৩) ছাত্রজীবনে খেলাধূলার ভূমিকা
৪) পরিবেশ দূষণ ও তার প্রতিকার
৫) বিশ্ব উষ্ণায়ন
৬) বাংলার উৎসব
৭) শিক্ষাবিস্তারে গণমাধ্যমের ভূমিকা
৮) মাতৃভাষায় বিজ্ঞানচর্চা
৯) কন্যাশ্রী প্রকল্প
১০) স্বামী বিবেকানন্দ
১১) নেতাজী সুভাষচন্দ্র বসু
১২) ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগর
উত্তরগুলি দেখতে এই লিঙ্কে ক্লিক/টাচ করতে হবে
মাধ্যমিক ভূগোল সাজেশন ২০২৫ দেখতে নিম্নের ছবিতে ক্লিক/টাচ করতে হবে
মাধ্যমিক ইতিহাস সাজেশন ২০২৫ দেখতে নিম্নের ছবিতে ক্লিক/টাচ করতে হবে
মাধ্যমিক শিক্ষার্থীদের জন্য শিক্ষালয় ওয়েবসাইটের বাংলা PDF প্রশ্নের উত্তরের লিঙ্ক নিম্নে প্রদান করা হলো
- জ্ঞানচক্ষু
- অসুখী একজন
- আয় আরো বেঁধে বেঁধে থাকি
- আফ্রিকা
- হারিয়ে যাওয়া কালি কলম
- বহুরুপী
- সিরাজদ্দৌলা
- অভিষেক
- পথের দাবী
- প্রলয়োল্লাস
- সিন্ধুতীরে
- অদল বদল
- অস্ত্রের বিরুদ্ধে গান
- বাংলা ভাষায় বিজ্ঞান
- নদীর বিদ্রোহ
- কোনি
- বাংলা ব্যাকরণ
শিক্ষালয় ওয়েবসাইটের কিছু গুরুত্বপূর্ণ লিঙ্ক নিম্নে প্রদান করা হলোঃ
- বাংলা ব্যাকরণের আলোচনাগুলি দেখতে এই লিঙ্কে ক্লিক/টাচ করতে হবে
- শিক্ষালয় ওয়েবসাইটে প্রদান করা প্রবন্ধ রচনাগুলি দেখতে এই লিঙ্কে ক্লিক/টাচ করতে হবে
- পঞ্চম থেকে দ্বাদশ শ্রেণির বাংলা অধ্যায়ভিত্তিক নোট দেখতে এই লিঙ্কে ক্লিক করতে হবে
- পঞ্চম থেকে দ্বাদশ শ্রেণির বাংলা অধ্যায়ভিত্তিক MCQ TEST প্রদান করতে এই লিঙ্কে ক্লিক করতে হবে
- শিক্ষালয় ইউটিউব চ্যানেলটি দেখতে এই লিঙ্কে ক্লিক/টাচ করতে হবে
- পঞ্চম থেকে দ্বাদশ শ্রেণির সাজেশন দেখতে এই লিঙ্কটি অনুসরণ করতে হবে
শিক্ষালয় ওয়েবসাইটের সকল প্রকার নোট, সাজেশন, প্রশ্নপত্র ও মক টেষ্টের সুবিধা গ্রহণ করতে নিম্নের ছবিতে ক্লিক/টাচ করে বিষদ তথ্য জেনে নাওঃ