Higher Secondary Bengali Suggestion 2025 ।। উচ্চ মাধ্যমিক বাংলা সাজেশন ২০২৫

Higher Secondary Bengali Suggestion 2025 ।। উচ্চ মাধ্যমিক বাংলা সাজেশন ২০২৫

শিক্ষালয় ওয়েবসাইটের পক্ষ থেকে Higher Secondary Bengali Suggestion 2025 ।। উচ্চ মাধ্যমিক বাংলা সাজেশন ২০২৫ বা পশ্চিমবঙ্গ উচ্চ মাধ্যমিক বাংলা পরীক্ষার সাজেশন ২০২৫ [ West Bengal Higher Secondary Class 12th Bengali Suggestion 2025 ] নিম্নে প্রদান করা হলো। এই Higher Secondary Bengali Suggestion 2025 ।। উচ্চ মাধ্যমিক বাংলা সাজেশন ২০২৫ পোস্টে MCQ, SAQ এবং বড়ো প্রশ্ন ও তাদের উত্তরের লিঙ্কগুলি প্রদান করা হয়েছে। এই Higher Secondary Bengali Suggestion 2025 ।। উচ্চ মাধ্যমিক বাংলা সাজেশন ২০২৫ অনুশীলন করলে পরীক্ষার্থীরা তাদের উচ্চমাধ্যমিক ২০২৫ পরীক্ষায় বিশেষ সুবিধা লাভ করবে।

শিক্ষালয় ওয়েবসাইটের সকল প্রকার আপডেট লাভ করতে মোবাইল স্ক্রিনের বা’দিকের নিম্নের অংশে থাকা বেল আইকনটিতে (🔔) টাচ করে শিক্ষালয় ওয়েবসাইটের নোটিফিকেশন অন করে রাখুন।

Higher Secondary Bengali Suggestion 2025 ।। উচ্চ মাধ্যমিক বাংলা সাজেশন ২০২৫ঃ 

কে বাঁচায় কে বাঁচেঃ ( MCQ ও SAQ প্রশ্ন আসবেই। একটি ৫ নম্বরের বড়ো প্রশ্ন আসতে পারে) 

এই গল্পের ছোট প্রশ্নের উত্তর দেখতে এই লিঙ্কে ক্লিক/টাচ করতে হবে

১) “কে বাঁচায়, কে বাঁচে” গল্প অবলম্বনে মৃত্যুঞ্জয় চরিত্রটি আলোচনা করো। ৫ 

২) ‘মৃত্যুঞ্জয়ের বাড়ির অবস্থা শোচনীয়’- মৃত্যুঞ্জয় কে? তার বাড়ির অবস্থা শোচনীয় কেন? ১+৪ 

৩) ‘এ অপরাধের প্রায়শ্চিত্য কী?’- কে, কোন অপরাধের প্রায়শ্চিত্যের কথা বলেছেন? বক্তা নিজেকে অপরাধী বলে মনে করেছেন কেনো? ২+৩ 

৪) “কিন্তু যারা না খেয়ে মরছে তাদের যদি এই স্বার্থপরতা থাকত?”- আলোচ্য উদ্ধৃতিটির আলোকে ‘কে বাঁচায়, কে বাঁচে’ গল্প অবলম্বনে নিখিলের চরিত্র বিশ্লেষণ করো। ৫ 

উপরের প্রশ্নের উত্তরগুলি দেখতে এই লিঙ্কটি অনুসরণ করতে হবে 

ভাতঃ ( MCQ ও SAQ প্রশ্ন আসবেই। একটি ৫ নম্বরের বড়ো প্রশ্ন আসতে পারে)  

এই গল্পের ছোট প্রশ্নের উত্তর দেখতে এই লিঙ্কে ক্লিক/টাচ করতে হবে

১) “ভাত” গল্প অবলম্বনে উচ্ছব নাইয়ার চরিত্র আলোচনা করো। ৫ 

২) “বাদার ভাত খেলে তবে তো সে আসল বাদাটার খোঁজ পেয়ে যাবে একদিন”- ‘বাদা’ কাকে বলে? উদিষ্ট ব্যক্তির এইরকম মনে হওয়ার কারণ কী? ১+৪ 

৩) “তার চোখ এখন বাদার কামটের মতো হিংস্র”- কে কার প্রতি এরূপ আচরণ করেছিল? তার এরূপ আচরণের কারণ বিশ্লেষণ করো। ২+৩ 

৪) মহাশ্বেতা দেবীর ‘ভাত’ গল্পটির নামকরণ কতদূর সংগত হয়েছে, তা গল্প অনুসরণে আলোচনা করো। ৫ 

৫) ‘এ সংসারে সব কিছুই চলে বড়ো পিসিমার নিয়মে’- বড়ো পিসিমা কে? গল্পে তার চরিত্রের কী পরিচয় পাওয়া যায়? ১+৪ 

৬) ‘যা আর নেই, যা ঝড়-জল-মাতলার গর্ভে গেছে তাই খুঁজে খুঁজে উচ্ছ্বব পাগল হয়েছিল’- দুর্যোগটির বর্ণনা দাও। দুর্যোগটি উচ্ছবকে কীভাবে প্রভাবিত করেছিল? ৩+২

উপরের প্রশ্নের উত্তরগুলি দেখতে এই লিঙ্কটি অনুসরণ করতে হবে 

ভারতবর্ষঃ ( MCQ ও SAQ প্রশ্ন আসবেই। একটি ৫ নম্বরের বড়ো প্রশ্নও আসবে) 

এই গল্পের ছোট প্রশ্নের উত্তর দেখতে এই লিঙ্কে ক্লিক/টাচ করতে হবে 

১) ‘ভারতবর্ষ’ গল্প অবলম্বনে অকালদুর্যোগের পরিচয় দাও। ৫ 

২) ‘দেখতে-দেখতে প্রচন্ড উত্তেজনা ছড়াল চারদিকে”- প্রসঙ্গ উল্লেখ করে উত্তেজনার কারণ ব্যাখ্যা করো। ৫ 

৩) ‘শেষ রোদের আলোয় সে দূরের দিকে ক্রমশ আবছা হয়ে গেল”- পাঠ্য ‘ভারতবর্ষ’ গল্প অবলম্বনে দৃশ্যটির অন্তর্নিহিত ব্যঞ্জনা নিজের ভাষায় আলোচনা করো। ৫ 

৪) ভারতবর্ষ গল্পের নামকরণের সার্থকতা আলোচনা করো। ৫ 

৫) ‘যা, যা, পালাঃ। বলে সে নড়বড় করে রাস্তা ধরে চলতে থাকল।”- পাঠ্য গল্প অবলম্বনে থুত্থুড়ে বুড়ির চরিত্র বিশ্লেষণ করো। এ প্রসঙ্গে গল্পকারের প্রকৃত উদ্দেশ্য বর্ণনা করো। ৩+২ 

উপরের প্রশ্নের উত্তরগুলি দেখতে এই লিঙ্কটি অনুসরণ করতে হবে 

রূপনারানের কূলেঃ ( MCQ ও SAQ প্রশ্ন আসবেই। একটি ৫ নম্বরের বড়ো প্রশ্ন আসতে পারে)  

এই কবিতার ছোট প্রশ্নের উত্তর দেখতে এই লিঙ্কে ক্লিক/টাচ করতে হবে 

১) ‘রূপনারানের কূলে/জেগে উঠিলাম’- এই ‘জেগে ওঠার’ আলোকে কবিতাটির অন্তর্নিহিত অর্থ বিশ্লেষণ করো। ৫ 

২) “রক্তের অক্ষরে দেখিলাম আপনার রূপ”- তাৎপর্য আলোচনা করো। ৫ 

৩) “জানিলাম এ জগৎ স্বপ্ন নয়”- তাৎপর্য বিশ্লেষণ করো। ৫ 

৪) “সে কখনো করে না বঞ্চনা”- তাৎপর্য আলোচনা করো। ৫

৫) “আমৃত্যুর দুঃখের তপস্যা এ জীবন”- তাৎপর্য আলোচনা করো। ৫ 

উপরের প্রশ্নের উত্তরগুলি দেখতে এই লিঙ্কটি অনুসরণ করতে হবে 

শিকারঃ ( MCQ ও SAQ প্রশ্ন আসবেই। একটি ৫ নম্বরের বড়ো প্রশ্ন আসতে পারে)  

এই কবিতার ছোট প্রশ্নের উত্তর দেখতে এই লিঙ্কে ক্লিক/টাচ করতে হবে 

১) “আগুন জ্বললো আবার”- কেন আগুন জ্বলেছিল? ‘আবার’ কথাটি যোগ করা হয়েছে কেনো? ২+৩ 

২) “এই ভোরের জন্য অপেক্ষা করছিল”- কে অপেক্ষা করছিল? তার পরিণতি কী হয়েছিল? ১+৪ 

৩) “একটি তারা এখনো আকাশে রয়েছে”- তারাটির সম্পর্কে কবি কী কী বলেছেন তা নিজের ভাষায় লেখো। ৫ 

৪) “এসেছে সে ভোরের আলোয় নেমে”- সেই ভোরের বর্ণনা দাও। ‘সে’ ভোরের আলোয় নেমে আসার পর কী কী ঘটলো তা লেখো। ২+৩ 

৫) ‘শিকার’ কবিতায় যে দুটি ভোরের উল্লেখ রয়েছে তাদের বর্ণনা দাও। অথবা, ‘শিকার’ কবিতায় ভোরের পরিবেশ যেভাবে চিত্রিত হয়েছে, তা বর্ণনা করো। সেই পরিবেশ কোন ঘটনায় করুণ হয়ে উঠলো? ৩+২

৬) ‘হিম-নিস্পন্দ নিরপরাধ ঘুম’- কার ঘুমের কথা বলা হয়েছে? ‘নিস্পন্দ নিরপরাধ’ ঘুমের তাৎপর্য লেখো। ৫  

উপরের প্রশ্নের উত্তরগুলি দেখতে এই লিঙ্কটি অনুসরণ করতে হবে 

মহুয়ার দেশঃ ( MCQ ও SAQ প্রশ্ন আসবে। বড়ো প্রশ্ন আসবে না)  

এই কবিতার ছোট প্রশ্নের উত্তর দেখতে এই লিঙ্কে ক্লিক/টাচ করতে হবে 

আমি দেখিঃ ( MCQ ও SAQ প্রশ্ন আসবে। বড়ো প্রশ্ন আসবে না)  

এই কবিতার ছোট প্রশ্নের উত্তর দেখতে এই লিঙ্কে ক্লিক/টাচ করতে হবে 

ক্রন্দনরতা জননীর পাশেঃ ( MCQ ও SAQ প্রশ্ন আসবেই। একটি ৫ নম্বরের বড়ো প্রশ্ন আসতে পারে)

এই কবিতার ছোট প্রশ্নের উত্তর দেখতে এই লিঙ্কে ক্লিক/টাচ করতে হবে   

১) ‘ক্রন্দনরতা জননীর পাশে’ কবিতায় কবি জননীকে ‘ক্রন্দনরতা’ বলেছেন কেন? এই পরিস্থিতিতে কবি কী করা উচিত বলে মনে করেছেন? ২+৩ 

২) “আমি তা পারি না”- কে পারেন না? না পারার বেদনা কীভাবে কবিকে আলোড়িত করেছে তা কবিতাটি অবলম্বনে লেখো। ১+৪

৩) “আমি কি তাকাব আকাশের দিকে / বিধির বিচার চেয়ে?”- এমন কথা বলার কারণ কী বলে তোমার মনে হয়? ৫

৪) “আমার বিবেক, আমার বারুদ/ বিস্ফোরণের আগে”- কবিতা অবলম্বনে উদ্ধৃতাংশটির তাৎপর্য লেখো।

উপরের প্রশ্নের উত্তরগুলি দেখতে এই লিঙ্কটি অনুসরণ করতে হবে 

বিভাবঃ ( MCQ, SAQ প্রশ্ন ও একটি ৫ নম্বরের বড়ো প্রশ্ন আসবে) 

এই নাটকের ছোট প্রশ্নের উত্তর দেখতে এই লিঙ্কে ক্লিক/টাচ করতে হবে   

১) “আমাদের এই নাটকের নাম দেওয়া উচিত-‘অভাব নাটক।”- অভাবের চিত্র ‘বিভাব’ নাটকে কীভাবে প্রকাশ পেয়েছে লেখো। ৫

২) “আমাদের একটা লভ সিন করা উচিত”- ‘বিভাব’ নাটক অবলম্বনে ‘লভ সিন’-এর দৃশ্যটি আলোচনা করো। ৫

৩) “এটা অন্য রকমের লভ সিন; প্রোগ্রেসিভ লভ সিন”- ‘প্রোগ্রেসিভ লভ সিন’-এর দৃশ্যটি নিজের ভাষায় আলোচনা করো। ৫ 

৪) “আর একবার এক মারাঠি তামাশায় দেখেছিলাম”– বক্তা মারাঠি তামাশায় কী দেখেছিলেন? বক্তা কোন্ প্রসঙ্গে মারাঠি তামাশার কথা বলেছিলেন? ৩+২ 

৫) “এই ঘরের মধ্যে জীবনকে উপলব্ধি করা যাবে না”- ‘জীবনকে উপলব্ধি’ করার জন্য বক্তা কী করেছিলেন? শেষে তাঁর কীরূপ অভিজ্ঞতা হয়েছিল? ২+৩ 

৬) “নাঃ কোথাও জীবনের খোরাক, হাসির খোরাক নেই।”-বক্তা কে? তিনি ‘কোথাও জীবনের খোরাক, হাসির খোরাক নেই’ বলে মনে করেছেন কেন? ১+৪ 

উপরের প্রশ্নের উত্তরগুলি দেখতে এই লিঙ্কটি অনুসরণ করতে হবে 

নানা রঙের দিনঃ ( MCQ, SAQ প্রশ্ন ও একটি ৫ নম্বরের বড়ো প্রশ্ন আসবে) 

এই নাটকের ছোট প্রশ্নের উত্তর দেখতে এই লিঙ্কে ক্লিক/টাচ করতে হবে  

১) “নানা রঙের দিন” নাটকটির নামকরণ কতখানি সার্থক তা আলোচনা করো। ৫ 

২) “নানা রঙের দিন” নাটক অবলম্বনে রজনীকান্ত চট্টোপাধ্যায়ের চরিত্র বিশ্লেষণ করো। ৫ 

৩) “নানা রঙের দিন” নাটকে অন্য যে সকল নাটকের সংলাপ ব্যবহার করা হয়েছে সেগুলির সংক্ষিপ্ত পরিচয় দাও। ৫ 

৪) “অভিনেতা মানে একটা চাকর- একটা জোকার, একটা ক্লাউন”- তাৎপর্য আলোচনা করো ৷ ৫ 

উপরের প্রশ্নের উত্তরগুলি দেখতে এই লিঙ্কটি অনুসরণ করতে হবে 

পড়তে জানে এমন এক মজুরের প্রশ্নঃ ( MCQ, SAQ প্রশ্ন ও একটি ৫ নম্বরের বড়ো প্রশ্ন আসবে) 

এই কবিতার ছোট প্রশ্নের উত্তর দেখতে এই লিঙ্কে ক্লিক/টাচ করতে হবে   

১) “বইয়ে লেখে রাজার নাম / রাজারা কি পাথর ঘাড়ে করে আনত?” -কারা, কেন পাথর ঘাড়ে করে এনেছিল? ৫ 

২) “পাতায়-পাতায় জয় / জয়োৎসবের ভোজ বানাত কারা?”-পাতায় পাতায় কাদের জয় লেখা? ‘জয়োৎসবের ভোজ’ যারা বানাত তাদের প্রতি কবির কী মনোভাব প্রকাশ পেয়েছে? ১+৪ 

৩) “সেই সন্ধ্যায় কোথায় গেল রাজমিস্তিরা?”-রাজমিস্ত্রিরা কী নির্মাণ করেছিল? এই প্রশ্নের মাধ্যমে বক্তা কী বলতে চেয়েছেন? ১+৪ 

৪) “ভারত জয় করেছিল তরুণ আলেকজান্ডার/ একলাই না কি?”- আলেকজান্ডার কে ছিলেন? ‘একলাই না কি’ বলতে কবি কী বুঝিয়েছেন? ১+৪ 

উপরের প্রশ্নের উত্তরগুলি দেখতে এই লিঙ্কটি অনুসরণ করতে হবে 

অলৌকিকঃ ( MCQ, SAQ প্রশ্ন ও একটি ৫ নম্বরের বড়ো প্রশ্ন আসবে) 

এই গল্পের ছোট প্রশ্নের উত্তর দেখতে এই লিঙ্কে ক্লিক/টাচ করতে হবে   

১) “হঠাৎ শিষ্য মর্দানার জল তেষ্টা পেল”-তেষ্টা মেটানোর জন্য মর্দানাকে কী করতে হয়েছিল? তার তেষ্টা শেষ অবধি কীভাবে মিটেছিল? ৩+২ 

২) “অবাক-বিহ্বল বসে আছি, মুখে কথা নেই।”- মুখে কথা নেই কেন? অথবা, “পাঞ্জাসাহেবে পৌঁছে এক আশ্চর্য ঘটনার কথা জানতে পারি”- কোন ঘটনার কথা বলা হয়েছে? ৫ 

৩) “ঝড়ের বেগে ছুটে আসা ট্রেন থামানো গেলো, পাথরের চাঁই থামানো যাবে না কেন?” – ট্রেন থামানোর দরকার হয়েছিল কেন? ট্রেন কীভাবে থামানো হয়েছিল? ২+৩ 

৪) “চোখের জলটা তাদের জন্য”– বক্তা কাদের জন্য চোখের জল উৎসর্গ করেছেন? যে ঘটনায় বক্তার চোখে জল এসেছিল সেই ঘটনাটি সংক্ষেপে লেখো৷ ২+৩ 

উপরের প্রশ্নের উত্তরগুলি দেখতে এই লিঙ্কটি অনুসরণ করতে হবে 

আমার বাংলাঃ 

গাড়ো পাহাড়ের নীচেঃ (এখান থেকে এবারে প্রশ্ন আসবে না) 

ছাতির বদলে হাতিঃ (এখান থেকে কোনো ছোট প্রশ্ন আসবে না। একটি ৫ নম্বরের বড়ো প্রশ্ন আসতে পারে)  

১) “তাতে চোখ কপালে উঠল !” – কার কথা বলা হয়েছে? তার চোখ কপালে ওঠার কারণ কী? ১+৪

২) “নতুন ছাতি মাথায় দিয়ে মহাফুর্তিতে বাড়ির দিকে সে চলল”- কার কথা বলা হয়েছে? সে নতুন ছাতি কীভাবে পেল? ১+৪ 

৩) “আর এক রকমের প্রথা আছে- নানকার প্রথা”- নানকার প্রথা কী? নানকার প্রজাদের অবস্থা কেমন ছিল? কীভাবে এ প্রথার অবসান ঘটেছিল? পরে তাদের অবস্থার কী পরিবর্তন হয়েছিল? ১+১+২+১ 

উপরের প্রশ্নের উত্তরগুলি দেখতে এই লিঙ্কটি অনুসরণ করতে হবে 

কলের কলকাতাঃ (এখান থেকে কোনো ছোট প্রশ্ন আসবে না। একটি ৫ নম্বরের বড়ো প্রশ্ন আসতে পারে)  

১) “হঠাৎ একদিন ক্ষেপে উঠল কলের কলকাতা” -‘কলকাতার ক্ষেপে ওঠা’ বলতে কী বোঝানো হয়েছে? কলকাতার ক্ষেপে ওঠার ফল কী হয়েছিল? ২+৩ 

২) “অমনি মনের মধ্যে গুনগুনিয়ে উঠল মা’র কাছে শেখা গান।”- মা’র কাছে শেখা গানটি কী? কোন্ প্রসঙ্গে এই উক্তি করেছেন লেখক? ১+৪ 

৩) “একা আমি রাস্তায় রাস্তায় ঘুরে বেড়াই”- লেখক কোন রাস্তায় ঘুরে বেড়াতেন? রাস্তায় ঘোরার সময় তার কোন কোন অভিজ্ঞতা হয়েছিল? ১+৪ 

উপরের প্রশ্নের উত্তরগুলি দেখতে এই লিঙ্কটি অনুসরণ করতে হবে 

মেঘের গায়ে জেলখানাঃ (এখান থেকে কোনো ছোট প্রশ্ন আসবে না। একটি ৫ নম্বরের বড়ো প্রশ্ন আসতে পারে)  

১) “জেলখানাটা পাহাড়ের তিনতলা সমান একটা হাঁটুর ওপর”- কোন জেলখানা? সেখানে সাধারণ কয়েদিদের ওপর কীরকম অত্যাচার করা হত? ১+৪

২) “এরা ছাড়াও জেলখানায় একদল অভিজাত শ্রেণীর কয়েদি আছে”- কাদেরকে ‘অভিজাত শ্রেণীর কয়েদি’ বলা হয়েছে? তারা অন্য কয়েদিদের থেকে কিভাবে আলাদা? ২+৩  

৩) “জেলখানায় অসহ্য লাগে অপরাধের তুলনায় শাস্তির এই হেরফের”- কোন জেলখানার কথা বলা হয়েছে? ‘অপরাধের তুলনায় শাস্তির হেরফের’ বলতে লেখক কী বুঝিয়েছেন? ১+৪ 

৪) “গায়ের লোকে ঠাট্টা করে বলে- চোট্টা সাধুর ছেলে হবে নির্ঘাৎ বিশে ডাকাত” -সাধু কে? ‘মেঘের গায়ে জেলখানা’ রচনাংশে সাধুর যে পরিচয় পাওয়া যায় তা নিজের ভাষায় লেখো। ১+৪ 

৫) “এরা সব সাধুচরণের অতীত”- ‘এরা’ বলতে কাদের কথা বলা হয়েছে? এই প্রসঙ্গে মুস্তাফার পরিচয় দাও। ১+৪ 

উপরের প্রশ্নের উত্তরগুলি দেখতে এই লিঙ্কটি অনুসরণ করতে হবে 

হাত বাড়াওঃ (এখান থেকে এবারে প্রশ্ন আসবে না) 

ভাষাঃ

ভাষাবিজ্ঞান ও তার শাখা-প্রশাখাঃ 

ছোট প্রশ্নের উত্তর দেখতে এই লিঙ্কে ক্লিক/টাচ করতে হবে 

১) ভাষাবিজ্ঞান কাকে বলে ও তার সাথে ভাষাতত্ত্বের সম্পর্ক আলোচনা করো। ৫ 

২) শৈলীবিজ্ঞান সম্পর্কে আলোচনা করো। ৫ 

৩) তুলনামূলক ভাষাবিজ্ঞান সম্পর্কে আলোচনা করো। ৫ 

উপরের প্রশ্নের উত্তরগুলি দেখতে এই লিঙ্কটি অনুসরণ করতে হবে 

ধ্বনিতত্ত্বঃ

ছোট প্রশ্নের উত্তর দেখতে এই লিঙ্কে ক্লিক/টাচ করতে হবে 

১) অবিভাজ্য ধ্বনি সম্পর্কে আলোচনা করো। ৫

২) গুচ্ছ ধ্বনি ও যুক্ত ধ্বনি সম্পর্কে আলোচনা করো। ৫ 

৩) ধ্বনিমূল ও সহধ্বনি সম্পর্কে আলোচনা করো। ৫

উপরের প্রশ্নের উত্তরগুলি দেখতে এই লিঙ্কটি অনুসরণ করতে হবে 

রূপতত্ত্বঃ (এখান থেকে বড়ো প্রশ্ন আসবে না। শুধুমাত্র ছোটপ্রশ্ন পড়বে) 

ছোট প্রশ্নের উত্তর দেখতে এই লিঙ্কে ক্লিক/টাচ করতে হবে 

বাক্যতত্ত্বঃ 

ছোট প্রশ্নের উত্তর দেখতে এই লিঙ্কে ক্লিক/টাচ করতে হবে 

১) গঠন অনুসারে বাক্যের শ্রেণিবিভাগ করো ও প্রতিটি ভাগের উদাহরণ দাও। ৫ 

২) বাক্য কাকে বলে? বাক্য নির্মাণের শর্তগুলি সম্পর্কে আলোচনা করো। ৫ 

৩) বাক্যের অর্থগত শ্রেণিবিভাগগুলি আলোচনা করো। ৫ 

উপরের প্রশ্নের উত্তরগুলি দেখতে এই লিঙ্কটি অনুসরণ করতে হবে 

শব্দার্থতত্ত্বঃ (এখান থেকে বড়ো প্রশ্ন আসবে না। শুধুমাত্র ছোটপ্রশ্ন পড়বে) 

ছোট প্রশ্নের উত্তর দেখতে এই লিঙ্কে ক্লিক/টাচ করতে হবে 

শিল্প, সাহিত্য ও সংস্কৃতির ইতিহাসঃ (এখান থেকে MCQ প্রশ্ন আসবে এবং দুটি ৫ নম্বরের প্রশ্ন আসবে) 

বাংলা গানের ধারাঃ 

ছোট প্রশ্নের উত্তর দেখতে এই লিঙ্কে ক্লিক/টাচ করতে হবে 

১) বাংলা গানের ধারায় মান্না দে-র অবদান আলোচনা করো। ৫ 

২) বাংলা গানের ধারায় হেমন্ত মুখোপাধ্যায়ের অবদান আলোচনা কর। ৫ 

৩) বাংলা গানে রজনীকান্ত সেনের অবদান আলোচনা করো। ৫ 

৪) বাংলার দুটি লোকসংগীতের ধারার নাম লেখো। যে-কোনো একটি ধারার সংক্ষিপ্ত পরিচয় দাও। ৫ 

উপরের প্রশ্নের উত্তরগুলি দেখতে এই লিঙ্কটি অনুসরণ করতে হবে 

বাঙালির চিত্রকলাঃ 

ছোট প্রশ্নের উত্তর দেখতে এই লিঙ্কে ক্লিক/টাচ করতে হবে 

১) বাংলা চিত্রকলার ইতিহাসে যামিনী রায়ের অবদান আলোচনা করো। ৫ 

২) ভাস্কর ও চিত্রকর রামকিঙ্কর বেইজের অবদান আলোচনা করো। ৫ 

৩) ‘পট’ বলতে কী বোঝায়? এই শিল্পধারার সংক্ষিপ্ত পরিচয় দাও। ৫ 

৪) চিত্রকলা চর্চায় শিল্পাচার্য নন্দলাল বসুর অবদান আলোচনা করো। ৫ 

৫) বাংলা চিত্রকলার ইতিহাসে অবনীন্দ্রনাথ ঠাকুরের অবদান আলোচনা করো। ৫ 

উপরের প্রশ্নের উত্তরগুলি দেখতে এই লিঙ্কটি অনুসরণ করতে হবে 

বাংলা চলচ্চিত্রের কথাঃ  

ছোট প্রশ্নের উত্তর দেখতে এই লিঙ্কে ক্লিক/টাচ করতে হবে 

১) বাংলা সিনেমার ইতিহাসে মৃনাল সেনের অবদান আলোচনা করো। ৫ 

২) বাংলা সিনেমার ইতিহাসে তপন সিংহের অবদান আলোচনা করো। ৫ 

৩) বাংলা চলচ্চিত্রের ধারায় সত্যজিৎ রায়ের অবদান আলোচনা করো। ৫

৪) বাংলা সিনেমার ইতিহাসে ঋত্বিক ঘটকের অবদান আলোচনা করো। ৫ 

উপরের প্রশ্নের উত্তরগুলি দেখতে এই লিঙ্কটি অনুসরণ করতে হবে 

বাঙালির বিজ্ঞানচর্চাঃ 

ছোট প্রশ্নের উত্তর দেখতে এই লিঙ্কে ক্লিক/টাচ করতে হবে 

১) বাংলা চিকিৎসাবিজ্ঞানে কাদম্বিনী (বসু) গঙ্গোপাধ্যায়ের ভূমিকা সম্পর্কে আলোচনা করো৷ ৫

২) চিকিৎসাবিজ্ঞানের ইতিহাসে বিধানচন্দ্র রায়ের অবদান আলোচনা করো। ৫ 

৩) বাঙালীর বিজ্ঞানচর্চার ইতিহাসে জগদীশচন্দ্র বসুর অবদান আলোচনা করো। ৫

৪) বাঙালীর বিজ্ঞানচর্চার ইতিহাসে আচার্য প্রফুল্লচন্দ্র রায়ের অবদান আলোচনা করো। ৫

৫) বাঙালির বিজ্ঞানচর্চার ইতিহাসে সত্যেন্দ্রনাথ বসুর অবদান আলোচনা করো। ৫

৬) বাঙালির বিজ্ঞানচর্চার ইতিহাসে মেঘনাদ সাহার আলোচনা করো। ৫

৭) বাংলার চিকিৎসাবিজ্ঞানে মহেন্দ্রলাল সরকারের অবদান আলোচনা করো। ৫ 

উপরের প্রশ্নের উত্তরগুলি দেখতে এই লিঙ্কটি অনুসরণ করতে হবে 

বাঙালির ক্রীড়াসংস্কৃতিঃ 

ছোট প্রশ্নের উত্তর দেখতে এই লিঙ্কে ক্লিক/টাচ করতে হবে

১) আন্তর্জাতিক স্তরে সুনাম অর্জন করেছেন এমন একজন বাঙালি ক্রীড়াবিদের কৃতিত্বের পরিচয় দাও। ৫ 

২) রামায়ণ অনুসারে দাবা খেলার স্রষ্টা কে? এই খেলায় বাঙালিদের অবদান আলোচনা করো। ১+৪ 

৩) সাঁতারে বাঙালির অবদান আলোচনা করো। ৫ 

উপরের প্রশ্নের উত্তরগুলি দেখতে এই লিঙ্কটি অনুসরণ করতে হবে 

প্রবন্ধ রচনাঃ (চার প্রকারের প্রবন্ধ রচনা থেকে যে কোনো এক ধরণের প্রবন্ধ রচনা লিখতে হবে) 

১) বাংলার ঋতুবৈচিত্র

২) শিক্ষাবিস্তারে গণমাধ্যমের ভূমিকা

৩) বিজ্ঞান ও কুসংস্কার

৪) মাতৃভাষায় শিক্ষা

৫) পরিবেশদূষণ ও তার প্রতিকার

৬) বিশ্বউষ্ণায়ন ও প্রাকৃতিক বিপর্যয়

৭) সবুজায়ন বনাম নগরায়ন

৮) সৈয়দ মুজতবা আলি

৯) শঙ্খ ঘোষ

১০) ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগর

১১) মাইকেল মধুসূদন দত্ত

১২) স্বামী বিবেকানন্দ

১৩) মাদার টেরিজা

১৪) জাতীয় সঙ্ঘতি

১৫) অতিমারি করোনা

১৬) জীবনানন্দ দাস

প্রবন্ধ রচনাগুলি দেখতে এই লিঙ্কটি অনুসরণ করতে হবে 

দ্বাদশ শ্রেণি বাংলা সাজেশন ।। Class Twelve Bengali Suggestion এর আরো কিছু গুরুত্বপূর্ণ প্রশ্ন PDF আকারে নিম্নে প্রদান করা হলো। এই গুরুত্বপূর্ণ প্রশ্নগুলি শুধুমাত্র শিক্ষালয় ওয়েবসাইটের Subscriber -দের জন্য। শিক্ষালয় ওয়েবসাইটের Subscription Plan Activate করতে Paid Courses দেখুন। 

দ্বাদশ শ্রেণি বাংলা সাজেশন ।। Class Twelve Bengali Suggestion এর আরো কিছু গুরুত্বপূর্ণ প্রশ্ন PDF: 

  • উচ্চমাধ্যমিক প্রশ্নসম্ভার ১ – DOWNLOAD (PDF)
  • উচ্চমাধ্যমিক প্রশ্নসম্ভার ২ – DOWNLOAD (PDF)
  • উচ্চমাধ্যমিক প্রশ্নসম্ভার ৩ – DOWNLOAD (PDF)
  • উচ্চমাধ্যমিক প্রশ্নসম্ভার ৪ – DOWNLOAD (PDF)
  • উচ্চমাধ্যমিক প্রশ্নসম্ভার ৫ – DOWNLOAD (PDF)
  • উচ্চমাধ্যমিক প্রশ্নসম্ভার ৬ – DOWNLOAD (PDF)

একাদশ ও দ্বাদশ শ্রেণির সব বিষয়ের সিলেবাস ও নম্বর বিভাজন দেখতে এই লিঙ্কে ক্লিক/টাচ করতে হবে 

শিক্ষালয় ওয়েবসাইটের কিছু গুরুত্বপূর্ণ লিঙ্ক নিম্নে প্রদান করা হলোঃ

শিক্ষালয় ওয়েবসাইটের সকল প্রকার নোট, সাজেশন, প্রশ্নপত্র ও মক টেষ্টের সুবিধা গ্রহণ করতে নিম্নের ছবিতে ক্লিক/টাচ করে বিষদ তথ্য জেনে নাওঃ 

paid courses

Ads Blocker Image Powered by Code Help Pro

Ads Blocker Detected!!!

আমরা শনাক্ত করেছি যে আপনি বিজ্ঞাপন ব্লক করতে এক্সটেনশন ব্যবহার করছেন। এই বিজ্ঞাপন ব্লকার নিষ্ক্রিয় করে আমাদের সমর্থন করুন।

Powered By
100% Free SEO Tools - Tool Kits PRO

You cannot copy content of this page

Need Help?