নবম শ্রেণির তৃতীয় ইউনিট টেস্ট ভূগোল সাজেশন

নবম শ্রেণির তৃতীয় ইউনিট টেস্ট ভূগোল সাজেশন

শিক্ষালয় ওয়েবসাইটের পক্ষ থেকে নবম শ্রেণির শিক্ষার্থীদের তৃতীয় ইউনিট টেস্টের প্রস্তুতির লক্ষ্যে নবম শ্রেণির তৃতীয় ইউনিট টেস্ট ভূগোল সাজেশন প্রদান করা হলো। শিক্ষার্থীরা এই ভূগোল সাজেশন অনুসরণ করে তাদের নবম শ্রেণির পরীক্ষার প্রস্তুতি গ্রহণ করতে পারবে। 

নবম শ্রেণির তৃতীয় ইউনিট টেস্ট ভূগোল সাজেশন :

প্রথম অধ্যায় (গ্রহরূপে পৃথিবী):

১) দিগন্তরেখা কাকে বলে? ২

২) অভিগত গোলক কাকে বলে? ২

৩) GPS -এর ব্যবহার লেখো। ৩

৪) পৃথিবীকে কেন স্বকীয় গ্রহ বলা হয়? ৩

৫) পৃথিবীর গোলীয় আকৃতির সপক্ষে প্রমাণগুলি লেখো। ৫

৬) অভিগত গোলকরূপে পৃথিবীর সপক্ষে প্রমাণগুলি লেখো। ৫

৭) পৃথিবীর আকৃতি পৃথিবীর মতো- ব্যাখ্যা করো। ৫

 

দ্বিতীয় অধ্যায় (পৃথিবীর গতিসমূহ):

১) অধিবর্ষ কাকে বলে? ২

২) ছায়াবৃত্ত কাকে বলে? ২

৩) কোরিওলিস বল কী? ২

৪) আমরা পৃথিবীর আবর্তন গতি অনুভব করি না কেন? ৩

৫) মহাবিষুব ও জলবিষুবের পার্থক্যগুলি লেখো। ৩

৬) অপসূর ও অনুসূর অবস্থানের পার্থক্য লেখো। ৩

৭) পৃথিবীর আবর্তন গতির ফলাফলগুলি লেখো। ৫

৮) পৃথিবীতে কীভাবে ঋতু পরিবর্তন হয় তা চিত্রসহ লেখো। ৫

৯) পরিক্রমণ গতির ফলাফলগুলি লেখো। ৫

১০) আবর্তন গতির সপক্ষে প্রমাণগুলি লেখো। ৫

 

তৃতীয় অধ্যায় (পৃথিবীপৃষ্ঠে কোনো স্থানের অবস্থান নির্ণয়): 

১) প্রতিপাদ স্থান কাকে বলে? ২

২) স্থানীয় সময় কাকে বলে? ২

৩) প্রমাণ সময় কাকে বলে? ২

৪) আন্তর্জাতিক তারিখ রেখা কাকে বলে? ২

৫) অক্ষরেখা ও দ্রাঘিমারেখার মধ্যে পার্থক্য লেখো। ৩

৬) স্থানীয় সময় ও প্রমাণ সময়ের মধ্যে পার্থক্য লেখো। ৩

৭) আন্তর্জাতিক তারিখ রেখা সবর্ত্র ১৮০ ডিগ্রী দ্রাঘিমারেখাকে সম্পূর্ণ অনুসরণ করে নি কেন? ৩

৮) সময় ও দ্রাঘিমা নির্ণয়ের অংকগুলি ভালো করে অনুশীলন করবে। ৫

 

চতুর্থ অধ্যায় ( ভূমিরূপ গঠনকারী প্রকৃয়া ও পৃথিবীর বিভিন্ন ভূমিরূপ):

১) সমপ্রায়ভূমি কাকে বলে? ২

২) প্লাবন সমভূমি কাকে বলে? ২

৩) আগ্নেয়গিরির শ্রেণিবিভাগ করো। ২

৪) মহীভাবক ও গিরিজনি আলোড়নের পার্থক্য লেখো। ৩

৫) ছোটনাগপুরের মালভূমিকে ‘ভারতের খনিজ ভান্ডার’ বলে কেন? ৩

৬) মানবজীবনে প্ররবত/মালভূমি/সমভূমির গুরুত্ব লেখো। ৩

৭) পাত সংস্থান তত্ত্বের দ্বারা হিমালয় পর্বতের উৎপত্তি ব্যাখ্যা করো। ৫

৮) সঞ্চয়জাত পর্বতের বৈশিষ্ট্যগুলি লেখো। ৫

৯) চিত্রসহ স্তুপ পর্বত ও গ্রস্ত উপত্যকার উৎপত্তি ব্যাখ্যা করো। ৫

 

পঞ্চম অধ্যায় (আবহবিকার): 

১) এলুভিয়েশন / ইলুভিয়েশন কাকে বলে? ২

২) আবহবিকারের দুটি ফলাফল লেখো। ২

৩) নগ্নীভবন কাকে বলে? ২

৪) কার্বনেশন / জলযোজন কাকে বলে? ২

৫) ফালি চাষ কী? ২

৬) আবহবিকার ও ক্ষয়ীভবনের পার্থক্যগুলি লেখো। ৩

৭) মরু অঞ্চলে যান্ত্রিক আবহবিকার বেশি হয় কেন? ৩

৮) যান্ত্রিক ও রাসায়নিক আবহবিকারের পার্থক্য লেখো। ৩

৯) মৃত্তিকা সংরক্ষণের উপায়গুলি লেখো। ৩

১০) মৃত্তিকা ক্ষয়ের কারণগুলির সংক্ষিপ্ত আলোচনা করো। ৫ 

১২) যান্ত্রিক আবহবিকারের সংক্ষিপ্ত পরিচয় দাও। ৫

১৩) রাসায়নিক আবহবিকারের সংক্ষিপ্ত পরিচয় দাও। ৫

 

ষষ্ঠ অধ্যায় (দুর্যোগ ও বিপর্যয়): 

১) দুর্যোগ কাকে বলে? ২

২) বিপর্যয় কাকে বলে? ২

৩) বন্যার দুটি কারণ লেখো। ২

৪) হড়পা বান কাকে বলে? ২ 

৫) সুনামির কারণগুলি লেখো। ৩

৬) দাবানল সৃষ্টির কারণগুলি লেখো। ৩

৭) বিপর্যয় মোকাবিলায় শিক্ষার্থীদের ভূমিকা লেখো। ৩

৮) হিমালয় অঞ্চল ভূমিকম্পপ্রবণ হওয়ার কারণ কী? ৩

৯) দুর্যোগ ও বিপর্যয়ের মধ্যে পার্থক্যগুলি লেখো। ৫

১০) বিপর্যয় মোকাবিলায় প্রতিরোধমূলক ও প্রতিকারমূলক ব্যবস্থাগুলির বিবরণ দাও। ৫

 

সপ্তম অধ্যায় (ভারতের সম্পদ):

১) সম্পদ কাকে বলে? ২

২) সম্পদের দুটি বৈশিষ্ট্য লেখো। ২ 

৩) সাগর সম্রাট কী? ২ 

৪) প্রচলিত শক্তির দুটি অসুবিধা লেখো। ২

৫) প্রচলিত ও অপ্রচলিত শক্তির পার্থক্য লেখো। ৩

৬) লৌহ আকরিকের ব্যবহার লেখো। এর শ্রেণিবিভাগ করো। ৫ 

৭) সম্পদ সংরক্ষণের উপায়গুলি লেখো। ৫

৮) কয়লার ব্যবহার লেখো। এর শ্রেণিবিভাগ করো। ৫ 

 

অষ্টম অধ্যায় (পশ্চিমবঙ্গ):

১) ম্যানগ্রোভ অরণ্যের দুটি বৈশিষ্ট্য লেখো। ২

২) ভৌমজলের অতিব্যবহারের দুটি কুফল লেখো। ২

৩) পশ্চিমবঙ্গের মালভূমি অঞ্চলের নদ-নদীর দুটি বৈশিষ্ট্য লেখো। ২

৪) পশ্চিমবঙ্গের পাট শিল্পের সমস্যাগুলি লেখো। ৩

৫) সুন্দরবন অঞ্চলের নদ-নদীর বৈশিষ্ট্য লেখো। ৩

৬) পশ্চিমবঙ্গের ধান চাষের অনুকূল পরিবেশগুলি লেখো। ৫

৭) পশ্চিমবঙ্গের চা চাষের অনুকূল পরিবেশগুলি লেখো। ৫

৮) পশ্চিমবঙ্গের জলবায়ুতে মৌসুমি বায়ুর প্রভাব লেখো। ৫

৯) পশ্চিমবঙ্গের মাটির শ্রেণিবিভাগ করে, যে-কোনো দুই প্রকার মাটির বিবরণ দাও। ৫ 

 

নবম অধ্যায় (মানচিত্র ও স্কেল): 

১) মানচিত্র কাকে বলে? ২

২) স্কেল কাকে বলে? ২

৩) ক্যাডাস্ট্রাল মানচিত্র কাকে বলে? ২

৪) বিবৃতিমূলক স্কেলের দুটি অসুবিধা লেখো। ২ 

৫) ভগ্নাংশসূচক স্কেলের দুটি সুবিধা লেখো। ২

৬) বৃহৎ ও ক্ষুদ্র স্কেলের মানচিত্রের তিনটি পার্থক্য লেখো। ৩

৭) মানচিত্রের গুরুত্ব লেখো। ৩

৮) রৈখিক স্কেল ও কর্ণিক স্কেলের পার্থক্য লেখো। ৩

 

মানচিত্রঃ 

ভারতঃ 

১) ভারতের বৃহত্তম তৈলখনি 

২) ভারতের একটি লৌহখনি

৩) পূর্ব ভারতের একটি তাপবিদ্যুৎ কেন্দ্র 

৪) ভারতের বৃহত্তম কয়লাখনি 

৫) ভারতের প্রাচীনতম তৈলখনি

৬) দক্ষিণভারতের একটি পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র 

পশ্চিমবঙ্গঃ 

১) মালভূমি অঞ্চলের সর্বোচ্চ শৃঙ্গ 

২) পশ্চিমবঙ্গের সর্বোচ্চ শৃঙ্গ

৩) উত্তরবঙ্গের দীর্ঘতম নদী

৪) পশ্চিমবঙ্গের ম্যানগ্রোভ অরণ্যাঞ্চল 

৫) পশ্চিমবঙ্গের প্রধান ধান, পাট, চা উৎপাদক অঞ্চল 

৬) সিঙ্গালিলা শৈলশিরা 

নবম শ্রেণির বাংলা অধ্যায়ভিত্তিক প্রশ্নের উত্তর দেখতে নিম্নের লিঙ্কগুলি অনুসরণ করতে হবেঃ  

শিক্ষালয় ওয়েবসাইটের সকল প্রকার নোট, সাজেশন, প্রশ্নপত্র ও মক টেষ্টের সুবিধা গ্রহণ করতে নিম্নের ছবিতে ক্লিক/টাচ করে বিষদ তথ্য জেনে নাওঃ 

paid courses

Ads Blocker Image Powered by Code Help Pro

Ads Blocker Detected!!!

আমরা শনাক্ত করেছি যে আপনি বিজ্ঞাপন ব্লক করতে এক্সটেনশন ব্যবহার করছেন। এই বিজ্ঞাপন ব্লকার নিষ্ক্রিয় করে আমাদের সমর্থন করুন।

Powered By
Best Wordpress Adblock Detecting Plugin | CHP Adblock

You cannot copy content of this page

Need Help?