একাদশ শ্রেণির দ্বিতীয় সেমিস্টার বাংলা সাজেশন
শিক্ষালয় ওয়েবসাইটের পক্ষ থেকে একাদশ শ্রেণির দ্বিতীয় সেমিস্টার প্রদান করতে চলা শিক্ষার্থীদের বাংলা বিষয়ের সামগ্রিক প্রস্তুতির লক্ষ্যে একাদশ শ্রেণির দ্বিতীয় সেমিস্টার বাংলা সাজেশন প্রদান করা হলো। একাদশ শ্রেণির দ্বিতীয় সেমিস্টার বাংলা পরীক্ষার জন্য নিম্নে প্রদান করা প্রশ্নগুলি খুবই গুরুত্বপূর্ণ। শিক্ষার্থীরা এই একাদশ শ্রেণির বাংলা সাজেশন অনুসরণ করে তাদের দ্বিতীয় সেমিস্টার পরীক্ষায় ভালো ফলাফল করতে পারবে।
একাদশ শ্রেণির দ্বিতীয় সেমিস্টার বাংলা সাজেশন :
ছুটি গল্পের সাজেশন প্রশ্নঃ
১) ফটিকের চরিত্র সম্পর্কে আলোচনা করো।
২) ‘এখন আমার ছুটি হয়েছে মা, এখন আমি বাড়ি যাচ্ছি।’ – এখানে কে, কার সম্পর্কে কথা বলেছে ? বক্তার এই আকুলতার কারণ কি ছিল লেখো।
৩) ‘পৃথিবীতে এমন বালাই আর নাই’ – এখানে কার সম্পর্কে কথা বলা হয়েছে ? মন্তব্যটি বিশ্লেষণ করো।
৪) ‘ছুটি’ গল্পের নামকরণের সার্থকতা আলোচনা করো।
তেলেনাপোতা আবিষ্কার গল্পের সাজেশন প্রশ্নঃ
১) কথকের যাত্রাপথের অভিজ্ঞতার বর্ণনা দাও।
২) যামিনীর চরিত্র আলোচনা করো।
৩) গল্পকথকের চরিত্র আলোচনা করো।
৪) কথকরা যে ঘরে রাত্রি অতিবাহিত করেছিলেন তার বর্ণনা দাও।
ভাব সম্মিলন কবিতার সাজেশন প্রশ্নঃ
১) ভাব সম্মিলন বলতে কি বোঝো ? পাঠ্য ভাব সম্মিলন পদে রাধার আনন্দের চিত্র কিভাবে ফুটে উঠেছে আলোচনা করো।
২) ‘কি কহব রে সখি আনন্দ ওর’ – বক্তা কে কাকে এ কথা বলেছে ? তার এরূপ মন্তব্যের কারণ লেখো।
৩) ‘পাপ সুধাকর যত দুখ দেল’ – পাপ সুধাকর বলতে কি বুঝানো হয়েছে ? এই দুঃখ বক্তা কিভাবে পেয়েছিল?
৪) ‘শীতের ওড়নী পিয়া গীরিষের বা’। – বক্তা কে, কাকে উদ্দেশ্য করে এরূপ মন্তব্য করেছেন? মন্তব্যটির তাৎপর্য লেখো।
৫) ‘পিয়া-মুখ-দরশনে তত সুখ ভেল’ – ‘পিয়া-মুখ-দরশনে’ বলতে কি বোঝানো হয়েছে ? বক্তার মন্তব্যটি ব্যাখ্যা করো।
৬) ‘আঁচল ভরিয়া যদি মহানিধি পাই’ – বক্তা তাহলে কি করবেন ? বক্তা কোন প্রসঙ্গে একথা বলেছেন?
লালন শাহ ফকিরের গান কবিতার সাজেশন প্রশ্নঃ
১) ‘ক্ষ্যাপারে তুই মূল হারাবি’। – ‘মূল হারাবি’ বলতে কি বোঝানো হয়েছে ? মন্তব্যটি বিশ্লেষণ করো।
২) ‘মানুষ ভজলে সোনার মানুষ হবি’ – বক্তার এরূপ মন্তব্যের কারণ কি ? মন্তব্যটির তাৎপর্য আলোচনা করো।
নুন কবিতার সাজেশন প্রশ্নঃ
১) ‘আমাদের শুকনো ভাতে লবনের ব্যবস্থা হোক’ – বক্তা কে ? বক্তা এরূপ কার কাছে কেন দাবি করেছেন সংক্ষেপে লেখো।
২) ‘সে অনেক পরের কথা, টান দেই গঞ্জিকাতে’ – বক্তা কে ? মন্তব্যটি বিশ্লেষণ করো।
৩) ‘আমরা তো অল্পে খুশি’ – ‘আমরা’ বলতে তাদের কথা বলা হয়েছে? তারা কেন এ কথা বলেছেন ব্যাখ্যা করো।
আগুন নাটকের সাজেশন প্রশ্নঃ
১) ‘আগুন জ্বলছে আমাদের পেটে’ – একথা কে বলেছেন ? মন্তব্যটি বিশ্লেষণ করো।
২) ‘বাঁচতে হলে মিলে মিছে থাকতে হবে’ – বক্তা কে ছিলেন ? মন্তব্যটি বিশ্লেষণ করো।
৩) ‘মহা মুশকিলেই পড়া গেল দেখছি’ – কে একথা বলেছেন এবং কোন মহা মুশকিলের কথা উল্লেখ করেছেন লেখো।
৪) ‘যে রক্ষক সেই হল গিয়ে তোমার ভক্ষক’। – বক্তা কে ? বক্তার এই মন্তব্যটির প্রেক্ষাপট নিজের ভাষায় লেখো।
পঞ্চতন্ত্র প্রবন্ধের সাজেশন প্রশ্নঃ
বই কেনাঃ
১) ‘গল্পটা সকলেই জানেন’ – বক্তা কে ? এখানে কোন গল্পের কথা বলা হয়েছে ?
২) ‘এদের একটা শিক্ষা দিতে হবে ‘- বক্তা কে কি শিক্ষা দিয়েছিলেন এবং এই সিদ্ধান্ত কেন নিয়েছিলেন ?
৩) মার্ক টুয়েনের লাইব্রেরীর বিশেষত্ব কি ছিল ? আঁদ্রে জিদে তার লেখক বন্ধুদের কিভাবে শিক্ষা দিয়েছিলেন।
আজব শহর কলকেতাঃ
১) ‘আমার মনে বড় আনন্দ হল’ – কার মনে কি দেখে এবং কেন আনন্দ হয়েছিল ?
২) ‘আজব শহর কলকেতা’ প্রবন্ধে প্রাবন্ধিক ফরাসি বইয়ের দোকান দেখে কি ভাবনা জেগেছিল এবং দোকানে প্রবেশ করে কি অভিজ্ঞতা লাভ করেছিল লেখো।
৩) ‘কলকাতায় এসে বাঙালি হয়ে গিয়েছে’ – এখানে বক্তা কার সম্পর্কে একথা বলেছেন ? তার এমন মন্তব্যের কারণ কী?
৪) ‘আজব শহর কলকেতাই বটে’ – বক্তা কে ? তার কেন এরূপ ধারণা হয়েছে সংক্ষেপে লেখো।
পঁচিশে বৈশাখঃ
১) ‘পঁচিশে বৈশাখ’ প্রবন্ধে রবীন্দ্রনাথ ঠাকুরের কোন কোন গুণের কথা প্রাবন্ধিক বলেছেন ? তার কাছে রবীন্দ্রনাথের গান অসম্পূর্ণ রূপে প্রতিভাত হয় না কেন ?
২) ‘এ অলৌকিক কর্ম যিনি করতে পারেন তিনি ‘বিশ্বকর্মা মহাত্মা’ – বক্তা এ কথা কার সম্পর্কে বলেছেন ? একথা বলার কারণ কি ছিল?
আড্ডাঃ
১) ‘বাড়ির আড্ডায় মেল মেলে না’ – বক্তা কাদের সঙ্গে কোথায় আড্ডা দিতেন ? তার এমন উক্তির কারণ কি?
২) ‘আমার তাতে আনন্দই হল’ – বক্তা কে ? তার আনন্দের কারণ কি ছিল লেখো।
৩) ‘তত্ত্বটা হৃদয়ঙ্গম হল সেই ব্রাহ্মমুহূর্তে’ – এখানে কোন তত্ত্বের কথা বলা হয়েছে এবং প্রাবন্ধিকের তা কিভাবে হৃদয়ঙ্গম হয়েছিল তা লেখো।
বাংলা শিল্প সাহিত্য ও সংস্কৃতির ইতিহাসঃ
১) বাংলা গদ্যের বিকাশে ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগরের অবদান আলোচনা করো।
২) বাংলা গদ্যের বিকাশে ফোর্ট উইলিয়াম কলেজ গোষ্ঠীর লেখকদের অবদান আলোচনা করো।
৩) বাংলা নাট্যসাহিত্যের ইতিহাসে গিরিশচন্দ্র ঘোষের অবদান আলোচনা করো।
৪) বাংলা নাট্যসাহিত্যের ইতিহাসে দ্বিজেন্দ্রলাল রায়ের অবদান আলোচনা করো।
৫) বাংলা উপন্যাসে বঙ্কিমচন্দ্র চট্টোপাধ্যায়ের অবদান আলোচনা করো।
৬) বাংলা উপন্যাসে শরৎচন্দ্র চট্টোপাধ্যায়ের অবদান আলোচনা করো।
৭) বাংলা কাব্যে রবীন্দ্রনাথ ঠাকুরের অবদান আলোচনা করো।
৮) বাংলা কাব্যে কাজী নজরুল ইসলামের অবদান আলোচনা করো।
৯) প্রবাদ ও প্রবচন কাকে বলে? এদের বৈশিষ্ট্যগুলি লেখো।
১০) ছড়া কাকে বলে? বাংলা ছড়ার শ্রেণিবিভাগ করো।
প্রবন্ধ রচনাঃ
১) বাংলার উৎসব
২) বাংলার ঋতুবৈচিত্র্য
৩) বিজ্ঞানের আশীর্বাদ না অভিশাপ
৪) মাতৃভাষায় বিজ্ঞানচর্চা
৫) বিজ্ঞান ও কুসংস্কার
৬) পরিবেশ দূষণ ও তার প্রতিকার
৭) বিশ্ব উষ্ণায়ন
৮) চরিত্র গঠনে খেলাধুলার ভূমিকা
৯) উন্নয়ন বনাম পরিবেশ
১০) ভ্রমণের প্রয়োজনীয়তা
উপরের সাজেশন প্রশ্নের উত্তর এবং একাদশ শ্রেণির বাংলা অধ্যায়ভিত্তিক নোট দেখতে এই লিঙ্কটি অনুসরণ করে আমাদের WBNOTES.IN ওয়েবসাইটটি ভিজিট করতে হবে