সপ্তম শ্রেণি বাংলা সাজেশন
সপ্তম শ্রেণির সকল শিক্ষার্থীদের জন্য শিক্ষালয় ওয়েবসাইটের পক্ষ থেকে বাংলা বিষয়ের অধ্যায়ধর্মী সপ্তম শ্রেণি বাংলা সাজেশন (Class Seven Bengali Suggestion) প্রদান করা হলো। শিক্ষার্থীরা নিম্নের বিভাগগুলি থেকে তাদের নির্দিষ্ট শ্রেণি নির্বাচন করে সপ্তম শ্রেণি বাংলা সাজেশন (Class Seven Bengali Suggestion) -গুলির সহায়তা গ্রহণ করতে পারবে।
শিক্ষালয় ওয়েবসাইটের সকল প্রকার আপডেট লাভ করতে মোবাইল স্ক্রিনের বা’দিকের নিম্নের অংশে থাকা বেল আইকনটিতে (🔔) টাচ করে শিক্ষালয় ওয়েবসাইটের নোটিফিকেশন অন করে রাখুন।
সপ্তম শ্রেণি বাংলা সাজেশনঃ
সপ্তম শ্রেণি প্রথম ইউনিট টেষ্ট বাংলা সাজেশনঃ
১) ‘মন্দ কথায় মন দিয়ো না’- মন্দ কথার প্রতি কবির কীরূপ মনোভাব কবিতায় ব্যক্ত হয়েছে?
২) ‘পদ্য লেখা সহজ নয়’- পদ্য লেখা কখন সহজ হবে বলে কবি মনে করেন?
৩) ‘ছন্দ শোনা যায় নাকো’- কখন কবির ভাবনায় ছন্দ শোনা যায় না?
৪) ‘ওসব অনাবশ্যক ভাবাবেগ কোনো কাজেই লাগে না’- ‘অনাবশ্যক ভাবাবেগ’ বলতে কী বোঝানো হয়েছে? তাকে সত্যিই তোমার অনাবশ্যক বলে মনে হয় কী?
৫) ‘ব্যতিক্রম অবশ্য এক আধজন আছে’- ব্যতিক্রমী মানুষটি কে? কীভাবে তিনি ‘ব্যতিক্রম’ হয়ে উঠেছিলেন?
৬) ‘গণেশ তাদের মুখশ্রী ভুলে গেছে’- গণেশ কাদের মুখশ্রী ভুলে গেছে? তাঁর এই ভুলে যাওয়ার কারণ কী বলে তোমার মনে হয়?
৭) ‘আমি পৃথিবীকে বাঁচানোর চেষ্টা করছি’- বক্তা কীভাবে পৃথিবীকে বাঁচানোর চেষ্টা করেছিল? তাঁর প্রয়াস শেষ পর্যন্ত সফল হয়েছিল কী?
৮) ‘তিনজন মন্ত্রমুগ্ধ হয়ে বসে রইল’- এই তিনজন কারা? তাদের মুগ্ধতার কারণ কী?
৯) ‘এ মিনতি করি পদে’- কবি কার কাছে কী প্রার্থনা জানিয়েছেন?
১০) ‘সেই ধন্য নরকূলে’- কোন মানুষ নরকূলে ধন্য হন?
১১) কবির নিজেকে বংগভূমির দাস বলার মধ্য দিয়ে তাঁর কোন মনোভাবের পরিচয় মেলে?
১২) ‘মন্দির’ শব্দটির আদি ও প্রচলিত অর্থ লেখো।
১৩) কবির দৃষ্টিতে মানুষ কীভাবে অমরতা লাভ করতে পারে তা লেখো।
১৪) ‘পাখি সব করে রব’- উদ্ধৃতাংশটি কার লেখা কোন কবিতার অংশ? কবিতাটি তাঁর লেখা কোন বইতে আছে?
১৫) ‘ইতিহাস থমকে দাঁড়িয়ে লিখে নিল সব’- ‘সব’ বলতে এখানে কী কী বোঝানো হয়েছে?
১৬) ‘তাই তো সহস্র পাখির কলতানে আজ দিগন্ত মুখর’- ‘সহস্র পাখি’ কাদের বলা হয়েছে?
১৭) ‘পোট্রেট’ শব্দটির অর্থ কী?
১৮) কী কী দিয়ে শিল্পী রামকিঙ্কর রঙের প্রয়োজন মেটাতেন?
১৯) কার সৌজন্যে রামকিঙ্করের সঙ্গে শান্তিনিকেতনের যোগাযোগ হয়?
২০) শান্তিনিকেতনের আচার্জ নন্দলাল বসু কাজের ক্ষেত্রে কেমন মনোভাব দেখাতেন?
২১) নন্দলাল বসুর কাজের কোন দিকটা শিল্পী রামকিঙ্করকে বেশি প্রভাবিত করেছিল?
২২) ‘যতদূর মনে হচ্ছে- গার্ল অ্যান্ড দ্য ডগ’- কার উক্তি? ‘গার্ল অ্যান্ড দ্য ডগ’ কীসের নাম? তিনি কীভাবে এ ধরণের কাজ শিখলেন?
২৩) ‘এই সাদামাটা সুরটা আমাকে ভীষণভাবে টানে’- কাকে টানে? ‘সাদামাটা সুর’ বলতে তিনি কী বুঝিয়েছেন? তাঁকে এই সুর টানে কেন?
২৪) চাঁদের পুরু দুধের সর কোথায় জমে?
২৫) কবি কোন বিষয়কে ‘পদক পাওয়া’ মনে করেছেন?
২৬) কবি যখন ছড়া লিখতে শুরু করেন তখন চারপাশের প্রকৃতিতে কী কী পরিবর্তন ঘটে?
২৭) কবি যখন ছবি আঁকেন তখন কী কী ঘটনা ঘটে?
২৮) ‘রঙ তুলিরা বেজায় খুশি আজ দুপুরে আমায় পেয়ে’- কবির এমন বক্তব্যের কারণ কী?
২৯) ‘একদিন তো মেঘের ছবি আঁকতে গিয়ে বেকুব হয়ে গেল খোকন’- ‘বেকুব’ শব্দটির অর্থ কী? মেঘের ছবি আঁকতে গিয়ে খোকন বেকুব হয়ে গিয়েছিল কেন?
৩০) ‘এগুলো সব নকল করা ছবি’- কে কাকে এই কথা বলেছেন? ‘নকল করা ছবি’ বলতে তিনি কী বুঝিয়েছেন?
৩১) লক্ষৌ শহরটি কোথায়? সেখানকার একটি বিখ্যাত স্থাপত্যের নাম লেখো।
৩২) প্রকৃতির দৃশ্যের যে বদল অহরহ হয় তা খোকন কীভাবে বুঝল?
৩৩) ‘চিতকর চলে গেলেন’- এই চিত্রকরের পরিচয় দাও। চলে যাওয়ার আগে তিনি খোকনকে কী বলে গেলেন?
৩৪) কুতুব মিনার নামটি কার নামানুসারে রাখা হয়েছে এবং কেন?
৩৫) মিনারেট বা মিনারিকা কী? মিনারের সঙ্গে এর পার্থক্য কোথায়?
৩৬) আহমদাবাদ শহরটি কোন রাজার নামানুসারে হয়েছে? এই শহরটি কোন রাজ্যের রাজধানী?
৩৭) ‘কুতুব মিনার পৃথিবীর সর্বশ্রেষ্ঠ মিনার’- এই উদ্ধৃতিটির আলোকে মিনারটির পাঁচটি বিশিষ্টতা উল্লেখ করো।
৩৮) তৎসম শব্দ কাকে বলে? উদাহরণ দাও।
৩৯) তদ্ভব শব্দ কাকে বলে? উদাহরণ দাও।
৪০) খাটি দেশি শব্দ কাকে বলে? উদাহরণ দাও।
৪১) খন্ডিত শব্দ কাকে বলে? উদাহরণ দাও।
৪২) মুন্ডমাল শব্দ কাকে বলে? উদাহরণ দাও।
৪৩) আম্মা সোনা, টিয়াকে কালিয়ার বনে যেতে দিতে চানিনি কেন?
৪৩) কালিয়ার বনে যাওয়ার সময় সোনা-টিয়া কী কী খাবার নিয়েছিল?
৪৪) মাকুকে নিয়ে ঘড়িওয়ালা কী করতে চেয়েছিল?
৪৫) মাকু কাকে বিয়ে করতে চেয়েছিল?
৪৬) মাকুর চাবি ফুরিয়ে গেলে কী হবে?
৪৭) মাকুর শরীরের কোথায় চাবির ব্যবস্থা ছিল?
৪৮) সোনা টিয়ার থেকে কত বছরের বড়ো?
৪৯) মাকুকে চিনে নেবার কী উপায় বলা হয়েছিল?
৫০) নদীর ওপারে সরু নালায় কোন দৃশ্য দেখা গিয়েছিল?
৫১) সং কে?
৫২) সরাইখানায় কীভাবে খাবার পাওয়া যায়?
৫৩) মাকু তাঁর শরীরে কোন কোন কল লাগিয়ে দেবার বায়না করেছিল?
৫৪) সোনা-টিয়া সং-এর কাছে কী চেয়েছিল?
৫৫) কত পয়সার বিনিময়ে মাকুর খেলা দেখা যেত?
৫৬) মাকু কী কী খেলা দেখাতো?
সপ্তম শ্রেণি দ্বিতীয় ইউনিট টেষ্ট বাংলা সাজেশনঃ
- উপনিষদে ‘চরৈবেতি’ শব্দের অর্থ কী?
- ভাস্কো-ডা-গামা কোন দেশের মানুষ ছিলেন?
- ATP-এর পুরো কথাটি কী?
- ‘শামুক চলে যাবার সময় রেখে যায় জলীয় চিহ্ন’- সেটি আসলে কী?
- ‘আমাদের নিজেদের শরীরের মধ্যে এরকম ভবঘুরে সেল আছে’- সেলটিকে ‘ভবঘুরে’ বলা হয়েছে কেন?
- প্যারামোসিয়াম কীভাবে চলাফেরা করে?
- গমনে সক্ষম গাছ ও গমনে অক্ষম প্রণীর নাম লেখো।
- ক্রমবিকাশের পথ পরিক্রমায় ঘোড়ার আঙুলের কোন পরিবর্তন ঘটেছে?
- টীকাঃ হিউয়েন সাঙ, শ্রীজ্ঞান দীপঙ্কর, ভাস্কো-ডা-গামা
- ‘এ পথে আমি যে গেছি’- রবীন্দ্রসংগীতের অনুসঙ্গটি পাঠ্যাংশে কোন প্রসঙ্গে ব্যবহৃত হয়েছে?
- ‘ক্রমবিকাশের ইতিহাসে জানা যায়’- এ প্রসঙ্গে লেখক কোন তথ্যের অবতারণা করেছেন?
- ‘মনের দৌড়ে মানুষ চ্যাম্পিয়ন’- এমন কয়েকজন মানুষের কথা লেখো যাদের শারীরিক অসুবিধা থাকলেও মনের দৌড়ে সত্যিই তারা প্রকৃত চ্যাম্পিয়ন হয়ে উঠেছেন?
- ‘এ যাত্রা তমার থামাও’- লেখক কাকে একথা বলেছেন? এর কোন উত্তর তিনি কীভাবে পেয়েছেন?
- ‘ভালো কথা শুনি যেই চটপট লিখি তায়’- বক্তা কোন কোন ভালো কথা নোট বইয়ে লিখে রেখেছিলেন?
- ‘বলবে কী, তোমরাও নোটবই পড়োনি’- নোটবই পড়লে আর কী কী জানা যাবে?
- কিলবিল, ছটফট, কটকট, টনটন এগুলো কী ধরণের শব্দ?
- ভালো কোনো প্রশ্ন মনে এলে বক্তা কার সাহায্য নিয়ে সেগুলির উত্তর জেনে নেন?
- মেঘ চোর কাকে বলা হয়েছে?
- পুরন্দরের সংক্ষিপ্ত বর্ণনা দাও।
- হাভার্ড বিশ্ববিদ্যালয় কোথায়?
- দিক্বিজয় কে ছিলেন?
- কে কোথা থেকে কোথায় মেঘ এনেছিল?
- আটলান্টিস কী?
- অ্যালয় কী?
- ‘প্রকৃতিকে ধ্বংস করা একটা অপরাধ’- কে, কাকে, কখন বলেছে?
- অসীমার প্রকৃত পরিচয় কী?
- অসিমার বিশেষ আগ্রহ কোন বিষয়ে?
- মেঘচোর গল্পে কাকে কেন মেঘচোর বলা হয়েছে? তার মেঘ চুরির কৌশলটি সংক্ষেপে লেখো।
- ভারতবর্ষের জাতীয় সংগীতটি কোন উপলক্ষে প্রথম গাওয়া হয়েছিল?
- রবীন্দনাথ জনগণমনর যে ইংরেজি নামকরণ করেছিলেন সেটি লেখো।
- তীকা লেখোঃ বিশ্বভারতী, মাঘোৎসব
- ‘এই ছিল তখনকার কোনো মিটিং এর রীতি’- কোন রীতির কথা এখানে বলা হয়েছে?
- টীকা লেখোঃ কাজী নজরুল ইসলাম, নেতাজি সুভাষচন্দ্র বসু, স্বদেশি যুগ
- পাঠ্যাংশে কার কেমন দেহসৌষ্ঠবের পরিচয় ধরা পড়েছে?
- মহৎ মানুষদের জীবনকথা আমরা পাঠ করে থাকি কেনো?
- মানুষ নিজেকে স্মরণীয় করে রাখতে চায় কেনো?
- স্মৃতিচিহ্ন কবিতাটি কী জাতীয় রচনা?
- কারা মানুষের মনে চিরস্থায়ী আসন লাভ করে?
- ‘কাল’কে কবিতায় কীসের সঙ্গে তুলনা করা হয়েছে?
- কালস্রোতে কাদের নাম ধুয়ে যায়? সেই স্রোত কাদের স্মৃতি গ্রাস করতে পারে না?
- ‘মানবহৃদয় ভূমি করি অধিকার’- কারা, কীভাবে মানবহৃদয় ভূমি অধিকার করে?
- কিষাণপাড়া নীরব কেন?
- বর্ষায় কে বিদ্রোহ করে?
- রাত্রিকে কীভাবে স্বাগত জানানো হয়?
- কোথায় জনমত গড়ে ওঠে?
- সকালের আগমন কীভাবে ঘোষিত হয়?
- ঘড়িওলার দাদা কে?
- ‘স্বর্গের সুরুয়া’ কেমনভাবে রান্না করা হতো?
- সং কেন সপ্তাহে তিনবার পোষ্টাপিশে যেত?
- হোটেলওলাকে কেমন দেখতে? সে সোনা-টিয়াকে কীভাবে সাহায্য করেছিল?
- হোটেলওলার জন্মদিনের উৎসব কেমন হয়েছিল?
- পাঠ্যাংশের সমস্ত ব্যাকরণ থেকে প্রশ্নগুলি ভালো করে তৈরি করবে।
- ব্যাকরণ বই থেকে বাংলা বানান অনুশীলন করবে।
- যৌগিক শব্দ কাকে বলে? উদাহরণ দাও।
- শব্দদ্বৈত কাকে বলে? উদাহরণ দাও।
- ধ্বন্যাত্মক শব্দ কাকে বলে? উদাহরণ দাও।
- প্রবন্ধ রচনাঃ পরিবেশ রক্ষায় ছাত্রছাত্রীদের ভূমিকা, দেশ ভ্রমণ
সপ্তম শ্রেণি তৃতীয় ইউনিট টেষ্ট বাংলা সাজেশনঃ
খুব শীঘ্রই প্রদন করা হবে। লক্ষ্য রাখুন শিক্ষালয় ওয়েবসাইটে।
শিক্ষালয় ওয়েবসাইটের কিছু গুরুত্বপূর্ণ লিঙ্ক নিম্নে প্রদান করা হলোঃ
- বাংলা ব্যাকরণের আলোচনাগুলি দেখতে এই লিঙ্কে ক্লিক/টাচ করতে হবে
- শিক্ষালয় ওয়েবসাইটে প্রদান করা প্রবন্ধ রচনাগুলি দেখতে এই লিঙ্কে ক্লিক/টাচ করতে হবে
- পঞ্চম থেকে দ্বাদশ শ্রেণির বাংলা অধ্যায়ভিত্তিক নোট দেখতে এই লিঙ্কে ক্লিক করতে হবে
- পঞ্চম থেকে দ্বাদশ শ্রেণির বাংলা অধ্যায়ভিত্তিক MCQ TEST প্রদান করতে এই লিঙ্কে ক্লিক করতে হবে
- শিক্ষালয় ইউটিউব চ্যানেলটি দেখতে এই লিঙ্কে ক্লিক/টাচ করতে হবে
শিক্ষালয়ের সাথে ফেসবুকে যুক্ত হতে নিম্নের ছবিতে ক্লিক/টাচ করতে হবেঃ