ষষ্ঠ শ্রেণি বাংলা সাজেশন

ষষ্ঠ শ্রেণি বাংলা সাজেশন

ষষ্ঠ শ্রেণির সকল শিক্ষার্থীদের জন্য শিক্ষালয় ওয়েবসাইটের পক্ষ থেকে বাংলা বিষয়ের অধ্যায়ধর্মী ষষ্ঠ শ্রেণি বাংলা সাজেশন (Class Six Bengali Suggestion) প্রদান করা হলো। শিক্ষার্থীরা নিম্নের বিভাগগুলি থেকে তাদের নির্দিষ্ট শ্রেণি নির্বাচন করে ষষ্ঠ শ্রেণি বাংলা সাজেশন (Class Six Bengali Suggestion) -গুলির সহায়তা গ্রহণ করতে পারবে। 

শিক্ষালয় ওয়েবসাইটের সকল প্রকার আপডেট লাভ করতে মোবাইল স্ক্রিনের বা’দিকের নিম্নের অংশে থাকা বেল আইকনটিতে (🔔) টাচ করে শিক্ষালয় ওয়েবসাইটের নোটিফিকেশন অন করে রাখুন। 

ষষ্ঠ শ্রেণি বাংলা সাজেশনঃ 

ষষ্ঠ শ্রেণি প্রথম ইউনিট টেষ্ট বাংলা সাজেশনঃ 

১) ‘অশথ গাছ’কে পথিকজনের ছাতা বলা হয়েছে কেনো?

২) নদীর ধারের কোন দৃশ্য কবিতায় ফুটে উঠেছে?

৩) ‘আঁচল পেতে বিশ্বভুবন ঘুমোচ্ছে এইখানে’- কবির এমন ভাবনার কারণ কী?

৪) ‘ভরদুপুরে’ কবিতায় গ্রামবাংলার এক অলস দুপুরের ছবি খুঁজে পাওয়া যায়। কবিতায় ফুটে ওঠা সেই ছবিটি কেমন লেখো।

৫) আকন্দবাড়ির স্কুলের ছাত্রছাত্রীরা কোন কোন জায়গা থেকে পড়তে আসে?

৬) শঙ্কর কীসের স্বপ্ন দেখে?

৭) ‘বিভীষণ দাশ এমু পাখির কথা বলেছিলেন’- গল্পের ‘বিভীষণ দাশ’-এর পরিচয় দাও। এমু পাখি ছাড়া আর কোন পাখির প্রসঙ্গ এসেছে?

৮) এমু পাখির যে বর্ণনা শংকর দিয়েছিল তার সঙ্গে পাখিটির মিল বা অমিল কি লেখো।

৯) ‘এটা কি পঞ্চানন অপেরা পেয়েছো?’- অপেরা বলতে কী বোঝ? এখানে অপেরার প্রসঙ্গ এলো কেনো?

১০) ‘স্বপ্নে সে অনেক কিছু জানতে পেরেছে’- কার স্বপ্নের কথা বলা হয়েছে? স্বপ্ন দেখে সে কী জেনেছে?

১১) ‘পাখি দেখার জন্য যখন মাঠে বা বাগানে ঘুরবে’ – তখন কীভাবে চলতে হবে?

১২) পাইন গাছ সাধারণৎ কোন অঞ্চলে দেখতে পাওয়া যায়?

১৩) পাম গাছের বুক বেদনায় ভরা কেনো?

১৪) বরফের দেশের পাইঙ্গাছ, মরুভূমির পাম গাছের স্বপ্ন দেখে কেনো?

১৫) মন-ভালো-করা রোদ্দুরকে কবি কীসের সংগে তুলনা করেছেন?

১৬) গাছের ডালে বসা মাছরাঙা পাখিটি কীভাবে কবিকল্পনাকে প্রভাবিত করেছে তা বুঝিয়ে দাও।

১৭) ভাষার প্রয়োজন হয় কেনো?

১৮) ‘তারা স্বভাবতই নীরব’- কাদের কথা বলা হয়েছে? তাদের এই স্বভাবগত নীরবতার কারণ কী?

১৯) ‘এরা তো মানুষেরই জাতভাই’- কাদের মানুষের জাতভাই বলা হয়েছে? তা সত্ত্বেও মানুষের সঙ্গে তাদের কোন পার্থক্যের কথা পাঠ্যাংশে বলা হয়েছে, তা লেখো।

২০) কবির সঙ্গে ঘাস ফড়িং-এর আত্মীয়তা কীভাবে গড়ে উঠলো?

২১) ঘাস ফড়িং-এর কাছ থেকে চলে আসার সময় কবির মন খারাপ হলো কেন বুঝিয়ে দাও।

২২) ‘আমার ঘরের দরজা এখন সবুজে সবুজ’- কবির এরূপ সবুজের সমারোহ দেখার কারণ কী?

২৩) কুমোরে পোকার চেহারাটি কেমন?

২৪) কুমোরে পোকা কী দিয়ে বাসা বানায়?

২৫) মাকড়শা দেখলেই কুমোরে পোকা কী করে?

২৬) কুমোরে পোকার বাসাবারিটি দেখতে কেমন?

২৭) কুমোরে পোকা বাসা বানানোর প্রস্তুতি কীভাবে নেয়?

২৮) কুমোরে পোকার বাসা বানানোর প্রকৃয়াটি নিজের ভাষায় লেখো। ‘এইসব অসুবিধার জন্য বাসা নির্মাণে যথেষ্ট বিলম্ব ঘটে’- কোন অসুবিধাগুলির কথা এ প্রসঙ্গে বলা হয়েছে?

 

ষষ্ঠ শ্রেণি দ্বিতীয় ইউনিট টেষ্ট বাংলা সাজেশনঃ

  1. ধান শব্দটি কোন শব্দ থেকে এসেছে? 
  2. অগ্রহায়ণ’ বলতে কী বোঝো?
  3. বসুধারা ব্রত কোন ঋতুতে হয়? 
  4. বাস-ডীপোয় অপেক্ষামান যাত্রীদের ছবি কীভাবে পাঠ্যাংশে ধরা পড়েছে?ি’আগে বছর আরম্ভ হতো অগ্রহায়ণে’- এর সম্ভাব্য কারণ কী? 
  5. ‘এই রাস্তার উপরেই ভারি মজার দৃশ্য দেখা যায়’- মজার দৃশ্যটি কেমন তা নিজের ভাষায় লেখো। 
  6. ‘ধান কাটার পর একেবারে আলাদা দৃশ্য’- এই দৃশ্যে কোন ঋতুর ছবি ফুটে উঠেছে? সেই ঋতু সম্পর্কে কয়েকটি বাক্যে একটি অনুচ্ছেদ রচনা করো। 
  7. হাটে সন্ধ্যাপ্রদীপ জ্বলে না কেনো?
  8. কার ডাকে রাত্রি নেমে আসে?
  9. হাটের স্থান ছাড়িয়ে দূরের গ্রামের ছবি কীভাবে কবিতায় ফুটে উঠেছে?
  10. ‘বাজে বায়ু আসি বিদ্রুপ বাঁশি’- কবির এমন মনে হওয়ার কারণ কী বলে তোমার মনে হয়?
  11. তোমার জানা কোন কোন অঞ্চলের লোকসমাজে দেয়ালে ছবি আঁকার চল আছে?
  12. মানভূম জেলায় কোন কোন আদিবাসী গোষ্ঠীর বাস?
  13. মাটির দেয়াল চিত্রগুলি সাধারণত কোন কোন উৎসবে আঁকা হয়?
  14. দেয়াল চিত্র করবার জন্য কী কী উপাদান ব্যবহৃত হয়?
  15. কোন কোন জাতির দেয়াল চিত্রের সাধারণ লক্ষণ পদ্ম?
  16. দুধেমাটির উপর কীভাবে চিত্রণ করা হয়?
  17. কবি কাউকে দুঃখ দিতে চাননি কেনো? 
  18. ‘দু-দিনের ঘর’ বলতে কী বোঝো? 
  19. পিঁপড়ের ভাষাহীন চলাচলের মধ্যে বিনিময়ের ভঙ্গিটি কেমন?
  20. ‘মাটির বুকে যারাই আছি এই দুদিনের ঘরে’- ‘এই দু-দিনের ঘরে’ বলতে কী বোঝো? কে সবাইকে কীভাবে ‘এই দু-দিনের ঘরে’ আদরে ঘিরে রাখে?
  21. গোপালের বাবা প্রথমে কেন বাগানে ফুলগাছ লাগাতে চাননি? 
  22. আমগাছে কেনো ঠেকা দিতে হয়েছিল?
  23. গল্প অনুসারে কটকের খবরের কাগজে আমগাছটিকে নিয়ে কী সংবাদ বেরিয়েছিল? 
  24. আমগাছটি কীভাবে গোপালবাবুর বাড়ির নিশানা হয়ে উঠেছিল?
  25. গাছটি কীভাবে পরিবারের সকলকে ফাঁকি দিয়ে চলে গেল? 
  26. চিত্রগ্রীব গল্পের ছবি কে এঁকেছেন?
  27. করি কে?
  28. চিত্রগ্রীব কীভাবে উড়তে শিখেছিল?
  29. বন্যায় প্রকৃতির রূপ কেমন হয়?
  30. পিঁপড়ে নিজেকে বাঁচাবার জন্য কী করলো?
  31. ‘শরতের আশীর্বাদ তোমাদেরও উপরে ঝরুক’- কে এমনটি কামনা করেছিল? 
  32. পাতা গাছের কী প্রয়োজনে লাগে? 
  33. সবার কথা শুনে পিঁপড়ে কী ভাবলো? 
  34. প্রকৃতির বুকে শরতের আশীর্বাদ কীভাবে ঝরে পড়ে? 
  35. পিঁপড়ে গাছের পাতায় আশ্রয় নিয়েছিল কেন? 
  36. ‘মাটি সবারই’- পাতার এই কথার মধ্যে দিয়ে কোন সত্য ফুটে উঠেছে?
  37. ‘যেখানে বাঘের ভয় সেইখানেই সন্ধ্যে হয়’- প্রবাদটির মর্মার্থ কী? 
  38. ‘আমি হাঁ করে তাকিয়ে থাকলাম’- লেখক কেন তার কথা অসমাপ্ত রেখে হাঁ করে তাকিয়ে রইলেন? 
  39. ‘বে-ড্রাইভার গাড়ি যেমন চলছিল তেমনি চলতে লাগলো’- ‘বে-ড্রাইভার গাড়ি’ চলার প্রকৃত কারণটি কীভাবে গল্পে উন্মোচিত হলো?
  40. ছোট্ট বাঘ তার খিদে মেতানোর জন্য প্রথমে কী ধরতে গিয়েছিল?
  41. সুন্দরবনে বাঘ কী নামে পরিচিত?
  42. ‘ভদ্র বাঘে হেথায় বাঁধে ডেরা’- বাঘছানার এমন মনে হয়েছিল কেন?
  43. বাঘের ছানা গর্তে থাবা দিয়েই কেঁদে উঠেছিল কেন?
  44. বাঘজননী লজ্জা পেয়েছিল কেন?
  45. কে চেঁচিয়ে বলেছিল, ‘মানহানির মোকদ্দমা’?
  46. কাক্কেশ্বর কুচকুচে কোথায় থাকে? তার পরিচয় কী? 
  47. বিভক্তি কাকে বলে? বিভক্তি কত প্রকার ও কী কী?
  48. অনুসর্গ কাকে বলে? উদাহরণ দাও।
  49. উপসর্গ কাকে বলে? উদাহরণ দাও। 
  50. পাঠ্যাংশের ব্যাকরণ, ভাষাচর্চা বইয়ের ব্যাকরণ অংশ এবং প্রবন্ধ রচনা ভালো করে অনুশীলন করতে হবে।

ষষ্ঠ শ্রেণি তৃতীয় ইউনিট টেষ্ট বাংলা সাজেশনঃ

খুব শীঘ্রই প্রদান করা হবে। লক্ষ্য রাখুন শিক্ষালয় ওয়েবসাইটে।

শিক্ষালয় ওয়েবসাইটের কিছু গুরুত্বপূর্ণ লিঙ্ক নিম্নে প্রদান করা হলোঃ

শিক্ষালয়ের সাথে ফেসবুকে যুক্ত হতে নিম্নের ছবিতে ক্লিক/টাচ করতে হবেঃ sikkhalaya

Ads Blocker Image Powered by Code Help Pro

Ads Blocker Detected!!!

আমরা শনাক্ত করেছি যে আপনি বিজ্ঞাপন ব্লক করতে এক্সটেনশন ব্যবহার করছেন। এই বিজ্ঞাপন ব্লকার নিষ্ক্রিয় করে আমাদের সমর্থন করুন।

Powered By
Best Wordpress Adblock Detecting Plugin | CHP Adblock

You cannot copy content of this page

Need Help?