Class Ten Model Activity Task Geography
January, 2022
দশম শ্রেণি মডেল অ্যাক্টিভিটি টাস্ক ভূগোল
জানুয়ারি, ২০২২
করোনা পরিস্থিতিতে নতুনভাবে ২০২২ সালের শিক্ষাবর্ষে শিক্ষার্থীদের নিরবিচ্ছিন্ন শিক্ষা গ্রহণ অব্যাহত রাখতে স্কুল শিক্ষা দপ্তর থেকে তাদের জন্য মডেল অ্যাক্টিভিটি টাস্কের ব্যবস্থা করা হয়েছে। শিক্ষার্থীদের নির্দিষ্ট সময়ের মধ্যে এই মডেল অ্যাক্টিভিটি টাস্কের উত্তরগুলি খাতায় লিখে তাদের বিদ্যালয়ের নির্দেশানুসারে নিজস্ব বিদ্যালয়ে জমা করতে হবে।
শিক্ষার্থীদের সুবিধার্থে শিক্ষালয় ওয়েবসাইটের পক্ষ থেকে দশম শ্রেণির শিক্ষার্থীদের জন্য ২০২২ জানুয়ারি মাসের বাংলা মডেল অ্যাক্টিভিটি টাস্কের প্রশ্নের উত্তরগুলির সমাধানের সুবিধার্থে সহায়তা প্রদান করা হলো।
১) বিকল্পগুলি থেকে ঠিক উত্তরটি নির্বাচন করে লেখোঃ ১*৩ =৩
১.১) নিচের যে প্রক্রিয়াটি বহির্জাত প্রক্রিয়া নয় সেটি হল- গ) অগ্ন্যুদগম
১.২) যে প্রক্রিয়ায় নদীবাহিত প্রস্তরখন্ডের পরস্পরের সংঘর্ষের ফলে ভেঙে গিয়ে নুরি বালি প্রভৃতিতে পরিণত হয়; তাকে বলে- ক) অবঘর্ষ ক্ষয়
১.৩) ঠিক জোটটি নির্বাচন করো- গ) নদীর গতিপথে কঠিন শিলার নীচে কোমল শিলার অবস্থান – জলপ্রপাত
দশম শ্রেণির বাংলা অ্যাক্টিভিটি টাস্কের উত্তরের জন্য ক্লিক/টাচ করো নিম্নের ছবিতে
দশম শ্রেণি বাংলা অ্যাক্টিভিটি টাস্ক ২০২২
২.১) উপযুক্ত শব্দ বসিয়ে শূন্যস্থান পূরণ করোঃ ১*২ = ২
২.১.১) মরু অঞ্চলে বায়ু ও জলধারার মিলিত কার্যের ফলে পেডিমেন্ট এর সম্মুখে গড়ে ওঠা সঞ্চয়জাত ভূমিরূপ হল ________ ।
উত্তরঃ ইনসেলবার্জ
২.১.২) নদীর ক্ষয় কার্যের ফলে নদী খাতে সৃষ্ট গর্ত হলো _________ ।
উত্তরঃ মন্থকূপ
২.২) ‘ক’ স্তম্ভের সঙ্গে ‘খ’ স্তম্ভ মেলাওঃ ১*৩ = ৩
উত্তরঃ
২.২.১) নদীর ক্ষয় বহন ও সঞ্চয় কাজের ফলে সৃষ্ট ভূমিরূপ – অশ্বখুরাকৃতি হ্রদ
২.২.২) হিমবাহের ক্ষয় কার্যের ফলে সৃষ্ট ভূমিরূপ- এরিটি
২.২.৩) বায়ুর অপসারণ সৃষ্ট গর্ত- ব্লো-আউট
দশম শ্রেণি বাংলা বিষয়ের সম্পূর্ণ সহায়তা
৩) নীচের প্রশ্নগুলির সংক্ষিপ্ত উত্তর দাওঃ ২*২=৪
৩.১) মরুদ্যান কিভাবে সৃষ্টি হয়?
উত্তরঃ
মরু অঞ্চলে বায়ুর অপসারণ প্রক্রিয়ার ফলে মরুভূমির বালি এক স্থান থেকে আরেক স্থানে উড়ে যায়। দীর্ঘদিন ধরে মরুভূমির কোন অংশে এই প্রক্রিয়া চললে সেই স্থানের ভূমি ভাগ ক্রমশ অবনত হয়। এইভাবে বালি অপসারিত হতে হতে যখন অবনত এলাকাটির গভীরতা ভূগর্ভের জলস্তর পর্যন্ত পৌঁছে যায় তখন সেখানে মরুদ্দ্যান সৃষ্টি হয়।
৩.২) ‘উচ্চ পার্বত্য উপত্যকায় ক্রেভাসের উপস্থিতি পর্বতারোহীদের সমস্যার অন্যতম কারণ।’- সংক্ষেপে এর ভৌগোলিক কারণ ব্যাখ্যা করো।
উত্তরঃ
বার্গস্রুন্ড এবং ক্রেভাস উভয়ই বরফের উপর সৃষ্ট ফাটল। ক্রেভাস অনেক বেশি গভীর ফাটল হওয়ায় তার নীচ পর্যন্ত দেখা যায় না। এইসব ফাটলের ওপর হালকা তুষার জমে থাকলে এর নীচের সুগভীর ফাটল বোঝা যায় না।
তাই পর্বতারোহীদের জন্য এই ফাটলগুলি সমস্যার সৃষ্টি করে। এমনকি এই ক্রেভাস তাদের মৃত্যুরও কারণ হতে পারে।
৪) নীচের প্রশ্নটির উত্তর দাওঃ ৩*১ = ৩
মরু সম্প্রসারন রোধের তিনটি উপায় উল্লেখ করো।
উত্তরঃ
মরুভূমির সম্প্রসারণ প্রক্রিয়া রোধ করার উপায়গুলি ক্রমান্বয়ে আলোচিত হলো-
♣ বনভূমি তৈরিঃ
মরুভূমির প্রান্ত বরাবর নিবিরভাবে বনভূমি গড়ে তুললে গাছ মরু সম্প্রসারনে বাঁধার সৃষ্টি করে।
♣ পশুচারণ রোধঃ
পশুচারণের ফলে মাটির ক্ষয় বৃদ্ধি পায়। তাই মরু সম্প্রসারণ রোধ করতে পশুচারণ বন্ধ করতে হবে ।
♣ জ্বালানির উৎস সন্ধানঃ
অরণ্য থেকে প্রাপ্ত কাঠকে জ্বালানি হিসেবে ব্যবহার করা যাবে না। এর পরিবর্তে গোবর গ্যাস, ঘুটে, কেরোসিন, এল.পি.জি ও অন্যান্য বিকল্প জ্বালানির ব্যবহার করতে হবে।
♣ জল সংরক্ষণঃ
মরুভূমির সম্প্রসারণ হ্রাস করতে আমাদের বৃষ্টির জল সংরক্ষণ করতে হবে। এছাড়াও ভৌম জলের পরিমাণ বাড়াতে হবে, জল অপচয় করা যাবে না। জলের বহুমুখী ব্যবহারের প্রতি আমাদের সতর্ক দৃষ্টি প্রদান করতে হবে।
উপরোক্ত ব্যবস্থাগুলি গ্রহন করতে পারলে আমরা মরুভূমির সম্প্রসারণ অনেকাংশেই রোধ করতে সক্ষম হবো।
৫) নীচের প্রশ্নটির উত্তর দাওঃ ৫*১=৫
ঝুলন্ত উপত্যকা ও রসে মতানে সৃষ্টির প্রক্রিয়ার সচিত্র বিবরণ দাও।
উত্তরঃ
ঝুলন্ত উপত্যকা ও রসে মতানে সৃষ্টির প্রকৃয়াগুলি নিম্নে আলোচিত হলো-
ঝুলন্ত উপত্যকাঃ
প্রধান হিমবাহের দুপাশ থেকে ছোট ছোট হিমবাহ বা উপহিমবাহ এসে প্রধান হিমবাহে মিলিত হলে প্রধান হিমবাহের ক্ষয়কার্য বেশি হয় বলে তার দ্বারা সৃষ্ট উপত্যকা উপহিমবাহ সৃষ্ট উপত্যকার তুলনায় বেশি গভীর হয়। এর ফলে প্রধান হিমবাহের উপত্যকার সঙ্গে উপহিমবাহ সৃষ্ট অগভীর উপত্যকার উচ্চতার পার্থক্য পরিলক্ষিত হয়।
ঝুলন্ত উপত্যকা (ছবিটা খাতায় আঁকবে)
এইজন্য উপহিমবাহ যেখানে প্রধান হিমবাহের সাথে মিলিত হয়, সেই স্থানে উপহিমবাহের উপত্যকা প্রধান হিমবাহ উপত্যকার ওপর ঝুলে থেকে ঝুলন্ত উপত্যকার সৃষ্টি করে।
রসে মতানেঃ
হিমবাহের প্রবাহ পথে ঢিবির মত আকৃতির উঁচু শিলাখণ্ড থাকলে ওই শিলাখন্ডটির যেদিক থেকে হিমবাহ প্রবাহিত হয়, সেই দিকে অবঘর্ষ প্রক্রিয়ায় ক্ষয়কার্যে শিলাখণ্ড
রসে মতানে (খাতায় ছবি আঁকবে)
মসৃণ হয়। কিন্তু তার বিপরীত দিকটি উৎপাটন প্রক্রিয়ায় এবড়োখেবড়ো বা অমসৃণ আকৃতির হয়। এই ধরনের ভূপ্রকৃতির নাম রসে মতানে।
শিক্ষালয়ের সকল প্রকার আপডেট পেতে সাবস্ক্রাইব করো News Letter বিভাগে
দশম শ্রেণির বাংলা বিষয়ের গল্প, কবিতাগুলি থেকে MCQ প্রশ্নের উত্তর সমাধান করতে নিম্নের লিংকে টাচ/ক্লিক করতে হবে
পঞ্চম থেকে দশম শ্রেণির মডেল অ্যাক্টিভিটি টাস্ক
দশম শ্রেণি ইতিহাস MCQ মক টেষ্ট
কম্পিউটার ও মোবাইল সংক্রান্ত জ্ঞান