উচ্চমাধ্যমিক বাংলা সাজেশন ২০২৪ ।। Higher Secondary Bengali Suggestion 2024

উচ্চমাধ্যমিক বাংলা সাজেশন ২০২৪ ।। Higher Secondary Bengali Suggestion 2024

শিক্ষালয় ওয়েবসাইটের পক্ষ থেকে উচ্চমাধ্যমিক ২০২৪ এর জন্য উচ্চমাধ্যমিক বাংলা সাজেশন ২০২৪ ।। Higher Secondary Bengali Suggestion 2024 প্রদান করা হলো। শিক্ষার্থীরা এই উচ্চমাধ্যমিক বাংলা সাজেশন ২০২৪ ।। Higher Secondary Bengali Suggestion 2024 অনুসারে প্রস্তুতি গ্রহণ করলে আসন্ন উচ্চমাধ্যমিক পরীক্ষায় বিশেষভাবে উপকৃত হবে। 

শিক্ষালয় ওয়েবসাইটের সকল প্রকার আপডেট লাভ করতে মোবাইল স্ক্রিনের বা’দিকের নিম্নের অংশে থাকা বেল আইকনটিতে (🔔) টাচ করে শিক্ষালয় ওয়েবসাইটের নোটিফিকেশন অন করে রাখুন। 

উচ্চমাধ্যমিক বাংলা সাজেশন ২০২৪ ।। Higher Secondary Bengali Suggestion 2024: 

কে বাঁচায় কে বাঁচেঃ 

১) ছোট প্রশ্ন সাজেশন- click here

২) “কিন্তু যারা না খেয়ে মরছে তাদের যদি এই স্বার্থপরতা থাকত?”- আলোচ্য উদ্ধৃতিটির আলোকে ‘কে বাঁচায়, কে বাঁচে’ গল্প অবলম্বনে নিখিলের চরিত্র বিশ্লেষণ করো।

উত্তর জানতে এখানে টাচ/ক্লিক করতে হবে

৩) “কে বাঁচায়, কে বাঁচে” গল্প অবলম্বনে মৃত্যুঞ্জয় চরিত্রটি আলোচনা করো।

উত্তর জানতে এখানে টাচ/ক্লিক করতে হবে

৪) ‘মৃত্যুঞ্জয়ের বাড়ির অবস্থা শোচনীয়’- মৃত্যুঞ্জয় কে? তার বাড়ির অবস্থা শোচনীয় কেন?

উত্তর জানতে এখানে টাচ/ক্লিক করতে হবে

৫) ‘এ অপরাধের প্রায়শ্চিত্য কী?’- কে, কোন অপরাধের প্রায়শ্চিত্যের কথা বলেছেন? বক্তা নিজেকে অপরাধী বলে মনে করেছেন কেনো?

উত্তর জানতে এখানে টাচ/ক্লিক করতে হবে

ভাতঃ  

১) ছোটপ্রশ্ন সাজেশন- Click Here

২) “ভাত” গল্প অবলম্বনে উচ্ছব নাইয়ার চরিত্র আলোচনা করো।

উত্তর জানতে এখানে টাচ/ক্লিক করতে হবে

৩) “বাদার ভাত খেলে তবে তো সে আসল বাদাটার খোঁজ পেয়ে যাবে একদিন”- ‘বাদা’ কাকে বলে? উদিষ্ট ব্যক্তির এইরকম মনে হওয়ার কারণ কী?

উত্তর জানতে এখানে টাচ/ক্লিক করতে হবে

৪) “তার চোখ এখন বাদার কামটের মতো হিংস্র”- কে কার প্রতি এরূপ আচরণ করেছিল? তার এরূপ আচরণের কারণ বিশ্লেষণ করো।

উত্তর জানতে এখানে টাচ/ক্লিক করতে হবে

৫) মহাশ্বেতা দেবীর ‘ভাত’ গল্পটির নামকরণ কতদূর সংগত হয়েছে, তা গল্প অনুসরণে আলোচনা করো।

উত্তর জানতে এখানে টাচ/ক্লিক করতে হবে

৬) ‘এ সংসারে সব কিছুই চলে বড়ো পিসিমার নিয়মে’- বড়ো পিসিমা কে? গল্পে তার চরিত্রের কী পরিচয় পাওয়া যায়?

উত্তর জানতে এখানে টাচ/ক্লিক করতে হবে

৭) ‘যা আর নেই, যা ঝড়-জল-মাতলার গর্ভে গেছে তাই খুঁজে খুঁজে উচ্ছ্বব পাগল হয়েছিল’- দুর্যোগটির বর্ণনা দাও। দুর্যোগটি উচ্ছবকে কীভাবে প্রভাবিত করেছিল?

উত্তর জানতে এখানে টাচ/ক্লিক করতে হবে

ভারতবর্ষঃ 

১) ছোটপ্রশ্ন সাজেশন- Click Here 

রূপনারানের কূলেঃ 

১) ছোটপ্রশ্ন সাজেশন- Click Here

শিকারঃ 

১) ছোটপ্রশ্ন সাজেশন- Click Here

মহুয়ার দেশঃ

১) ছোটপ্রশ্ন সাজেশন- Click Here

২) “অনেক, অনেক দূরে আছে মেঘমদির মহুয়ার দেশ”- কবির দেখা মহুয়ার দেশটি কেমন তা কবিতা অবলম্বনে বর্ণনা করো।

উত্তর জানতে এখানে টাচ/ক্লিক করতে হবে

৩) “এখানে অসহ্য নিবিড় অন্ধকারে”- ‘এখানে’ বলতে কোনখানের কথা বলা হয়েছে? এখানকার পরিবেশ কবির মনে কীরূপ প্রভাব ফেলেছিল?

উত্তর জানতে এখানে টাচ/ক্লিক করতে হবে

৪) “মহুয়ার দেশ” কবিতায় কবির আশা ও আশাভঙ্গের কাহিনি কীভাবে চিত্রিত হয়েছে তা দেখাও।

উত্তর জানতে এখানে টাচ/ক্লিক করতে হবে

৫) ‘অবসন্ন মানুষের শরীরে দেখি ধুলোর কলঙ্ক’- এখানে কোন মানুষের কথা বলা হয়েছে? তারা অবসন্ন কেনো? ‘ধুলোর কলঙ্ক’ বলতে কবি কী বুঝিয়েছেন?

উত্তর জানতে এখানে টাচ/ক্লিক করতে হবে

৬) ‘ঘুমহীন তাদের চোখে হানা দেয়/ কিসের ক্লান্ত দুঃস্বপ্ন’- কাদের কথা বলা হয়েছে? তাদের ঘুমহীন চোখে ক্লান্ত দুঃস্বপ্ন হানা দেয় কেনো?

উত্তর জানতে এখানে টাচ/ক্লিক করতে হবে

৭) ‘আমার ক্লান্তির উপর ঝরুক মহুয়া-ফুল/ নামুক মহুয়ার গন্ধ’- ‘আমার’ বলতে কার কথা বলা হয়েছে? এমন কামনার কারণ কী?

উত্তর জানতে এখানে টাচ/ক্লিক করতে হবে 

আমি দেখিঃ 

১) ছোটপ্রশ্ন সাজেশন- Click Here

২) “শহরের অসুখ হাঁ করে কেবল সবুজ খায়” – তাৎপর্য লেখ।

উত্তর জানতে এখানে টাচ/ক্লিক করতে হবে

৩) “আমার দরকার শুধু গাছ দেখা”- বক্তা কে? তার গাছ দেখা দরকার কেন?

উত্তর জানতে এখানে টাচ/ক্লিক করতে হবে

৪) “আরোগ্যের জন্য ঐ সবুজের ভীষণ দরকার”- ‘আরোগ্য’ শব্দটির অর্থ কী? উদ্ধৃতাংশটির মধ্য দিয়ে কবির কোন মনোভাব ব্যাক্ত হয়েছে?

উত্তর জানতে এখানে টাচ/ক্লিক করতে হবে

ক্রন্দনরতা জননীর পাশেঃ

১) ছোটপ্রশ্ন সাজেশন- Click Here

২) ‘ক্রন্দনরতা জননীর পাশে’ কবিতায় কবি জননীকে ‘ক্রন্দনরতা’ বলেছেন কেন? এই পরিস্থিতিতে কবি কী করা উচিত বলে মনে করেছেন?

উত্তর জানতে এখানে টাচ/ক্লিক করতে হবে

৩) “আমি তা পারি না”- কে পারেন না? না পারার বেদনা কীভাবে কবিকে আলোড়িত করেছে তা কবিতাটি অবলম্বনে লেখো।

উত্তর জানতে এখানে টাচ/ক্লিক করতে হবে

৪) “আমি কি তাকাব আকাশের দিকে / বিধির বিচার চেয়ে?”- এমন কথা বলার কারণ কী বলে তোমার মনে হয়?

উত্তর জানতে এখানে টাচ/ক্লিক করতে হবে

৫) “আমার বিবেক, আমার বারুদ/ বিস্ফোরণের আগে”- কবিতা অবলম্বনে উদ্ধৃতাংশটির তাৎপর্য লেখো।

উত্তর জানতে এখানে টাচ/ক্লিক করতে হবে

বিভাবঃ

১) ছোটপ্রশ্ন সাজেশন- Click Here 

২) “আমাদের এই নাটকের নাম দেওয়া উচিত-‘অভাব নাটক।”- অভাবের চিত্র ‘বিভাব’ নাটকে কীভাবে প্রকাশ পেয়েছে লেখো।

উত্তর জানতে এখানে টাচ/ক্লিক করতে হবে

৩) “আমাদের একটা লভ সিন করা উচিত”- ‘বিভাব’ নাটক অবলম্বনে ‘লভ সিন’-এর দৃশ্যটি আলোচনা করো।

উত্তর জানতে এখানে টাচ/ক্লিক করতে হবে

৪) “এটা অন্য রকমের লভ সিন; প্রোগ্রেসিভ লভ সিন”- ‘প্রোগ্রেসিভ লভ সিন’-এর দৃশ্যটি নিজের ভাষায় আলোচনা করো।

উত্তর জানতে এখানে টাচ/ক্লিক করতে হবে

৫) “আর একবার এক মারাঠি তামাশায় দেখেছিলাম”– বক্তা মারাঠি তামাশায় কী দেখেছিলেন? বক্তা কোন্ প্রসঙ্গে মারাঠি তামাশার কথা বলেছিলেন?

উত্তর জানতে এখানে টাচ/ক্লিক করতে হবে

৬) “এই ঘরের মধ্যে জীবনকে উপলব্ধি করা যাবে না”- ‘জীবনকে উপলব্ধি’ করার জন্য বক্তা কী করেছিলেন? শেষে তাঁর কীরূপ অভিজ্ঞতা হয়েছিল?

উত্তর জানতে এখানে টাচ/ক্লিক করতে হবে

৭) “নাঃ কোথাও জীবনের খোরাক, হাসির খোরাক নেই।”-বক্তা কে? তিনি ‘কোথাও জীবনের খোরাক, হাসির খোরাক নেই’ বলে মনে করেছেন কেন?

উত্তর জানতে এখানে টাচ/ক্লিক করতে হবে

৮) “বিভাব” নাটকটির নামকরণ কতখানি তাৎপর্যপূর্ণ তা আলোচনা করো।

উত্তর জানতে এখানে টাচ/ক্লিক করতে হবে

নানা রঙের দিনঃ

১) ছোটপ্রশ্ন সাজেশন- Click Here

২) “নানা রঙের দিন” নাটকটির নামকরণ কতখানি সার্থক তা আলোচনা করো।

উত্তর জানতে এখানে টাচ/ক্লিক করতে হবে

২) “নানা রঙের দিন” নাটক অবলম্বনে রজনীকান্ত চট্টোপাধ্যায়ের চরিত্র বিশ্লেষণ করো।

উত্তর জানতে এখানে টাচ/ক্লিক করতে হবে

৩) “অভিনেতা মানে একটা চাকর- একটা জোকার, একটা ক্লাউন”- তাৎপর্য আলোচনা করো ৷

উত্তর জানতে এখানে টাচ/ক্লিক করতে হবে

৪) “যারা বলে ‘নাট্যাভিনয় একটি পবিত্র শিল্প’- তারা সব গাধা”- বক্তার এই উক্তির/মনোভাবের কারণ কী?

উত্তর জানতে এখানে টাচ/ক্লিক করতে হবে

৫) “নানা রঙের দিন” নাটকে অন্য যে সকল নাটকের সংলাপ ব্যবহার করা হয়েছে সেগুলির সংক্ষিপ্ত পরিচয় দাও।

উত্তর জানতে এখানে টাচ/ক্লিক করতে হবে

পড়তে জানে এমন এক মজুরের প্রশ্নঃ

১) ছোটপ্রশ্ন সাজেশন- Click Here

২) “বইয়ে লেখে রাজার নাম / রাজারা কি পাথর ঘাড়ে করে আনত?” -কারা, কেন পাথর ঘাড়ে করে এনেছিল?

উত্তর জানতে এখানে টাচ/ক্লিক করতে হবে

২) “পাতায়-পাতায় জয় / জয়োৎসবের ভোজ বানাত কারা?”-পাতায় পাতায় কাদের জয় লেখা? ‘জয়োৎসবের ভোজ’ যারা বানাত তাদের প্রতি কবির কী মনোভাব প্রকাশ পেয়েছে?

উত্তর জানতে এখানে টাচ/ক্লিক করতে হবে

৩) “সেই সন্ধ্যায় কোথায় গেল রাজমিস্তিরা?”-রাজমিস্ত্রিরা কী নির্মাণ করেছিল? এই প্রশ্নের মাধ্যমে বক্তা কী বলতে চেয়েছেন?

উত্তর জানতে এখানে টাচ/ক্লিক করতে হবে

৪) “ভারত জয় করেছিল তরুণ আলেকজান্ডার/ একলাই না কি?”- আলেকজান্ডার কে ছিলেন? ‘একলাই না কি’ বলতে কবি কী বুঝিয়েছেন?

উত্তর জানতে এখানে টাচ/ক্লিক করতে হবে

অলৌকিকঃ 

১) ছোটপ্রশ্ন সাজেশন- Click Here

২) “হঠাৎ শিষ্য মর্দানার জল তেষ্টা পেল”-তেষ্টা মেটানোর জন্য মর্দানাকে কী করতে হয়েছিল? তার তেষ্টা শেষ অবধি কীভাবে মিটেছিল?

উত্তর জানতে এখানে টাচ/ক্লিক করতে হবে

৩) “গল্পটা মনে পড়লেই হাসি পেত”- কার কোন গল্প শুনে হাসি পেত?

উত্তর জানতে এখানে টাচ/ক্লিক করতে হবে

৪) “অবাক-বিহ্বল বসে আছি, মুখে কথা নেই।”- মুখে কথা নেই কেন?

উত্তর জানতে এখানে টাচ/ক্লিক করতে হবে

৫) “ঝড়ের বেগে ছুটে আসা ট্রেন থামানো গেলো, পাথরের চাঁই থামানো যাবে না কেন?” – ট্রেন থামানোর দরকার হয়েছিল কেন? ট্রেন কীভাবে থামানো হয়েছিল?

উত্তর জানতে এখানে টাচ/ক্লিক করতে হবে

৬) “চোখের জলটা তাদের জন্য”– বক্তা কাদের জন্য চোখের জল উৎসর্গ করেছেন? যে ঘটনায় বক্তার চোখে জল এসেছিল সেই ঘটনাটি সংক্ষেপে লেখো৷

উত্তর জানতে এখানে টাচ/ক্লিক করতে হবে

৭) “গল্পটা আমাদের স্কুলে শোনানো হল!”-গল্পটা কী? স্কুলে গল্পটা শুনে লেখকের কী প্রতিক্রিয়া হয়েছিল?উত্তর জানতে এখানে টাচ/ক্লিক করতে হবে

৮) “পাঞ্জাসাহেবে পৌঁছে এক আশ্চর্য ঘটনার কথা জানতে পারি”- কোন ঘটনার কথা বলা হয়েছে?

উত্তর জানতে এখানে টাচ/ক্লিক করতে হবে

আমার বাংলাঃ 

গাড়ো পাহাড়ের নীচেঃ 

১) “যেন রাবণের চিতা জ্বলছে তো জ্বলছেই”- রাবণের চিতার মতো আগুন কারা, কী উদ্দেশ্যে জ্বালিয়েছিল? এই আগুন তাদের কীভাবে সাহায্য করে?

উত্তর জানতে এখানে টাচ/ক্লিক করতে হবে

২) ‘হাতিবেগার’ কী? কীভাবে এটি বন্ধ হয়েছিল?

উত্তর জানতে এখানে টাচ/ক্লিক করতে হবে

৩) “তাই প্রজারা বিদ্রোহী হয়ে উঠলো”- প্রজারা বিদ্রোহী হয়ে উঠেছিল কেন? কে তাদের বিদ্রোহের নেতৃত্ব দিয়েছিলেন?

উত্তর জানতে এখানে টাচ/ক্লিক করতে হবে

মেঘের গায়ে জেলখানাঃ

১) “জেলখানাটা পাহাড়ের তিনতলা সমান একটা হাঁটুর ওপর”- কোন জেলখানা? সেখানে সাধারণ কয়েদিদের ওপর কীরকম অত্যাচার করা হত?

উত্তর জানতে এখানে টাচ/ক্লিক করতে হবে

২) “এরা ছাড়াও জেলখানায় একদল অভিজাত শ্রেণীর কয়েদি আছে”- কাদেরকে ‘অভিজাত শ্রেণীর কয়েদি’ বলা হয়েছে? তারা অন্য কয়েদিদের থেকে কিভাবে আলাদা?

উত্তর জানতে এখানে টাচ/ক্লিক করতে হবে

৩) “জেলখানায় অসহ্য লাগে অপরাধের তুলনায় শাস্তির এই হেরফের”- কোন জেলখানার কথা বলা হয়েছে? ‘অপরাধের তুলনায় শাস্তির হেরফের’ বলতে লেখক কী বুঝিয়েছেন?

উত্তর জানতে এখানে টাচ/ক্লিক করতে হবে

৪) “গায়ের লোকে ঠাট্টা করে বলে- চোট্টা সাধুর ছেলে হবে নির্ঘাৎ বিশে ডাকাত” -সাধু কে? ‘মেঘের গায়ে জেলখানা’ রচনাংশে সাধুর যে পরিচয় পাওয়া যায় তা নিজের ভাষায় লেখো।

উত্তর জানতে এখানে টাচ/ক্লিক করতে হবে

৫) “এরা সব সাধুচরণের অতীত”- ‘এরা’ বলতে কাদের কথা বলা হয়েছে? এই প্রসঙ্গে মুস্তাফার পরিচয় দাও।

উত্তর জানতে এখানে টাচ/ক্লিক করতে হবে

হাত বাড়াওঃ 

১) “কিন্তু আজও সেই দুটো জ্বলন্ত চোখ আমাকে থেকে থেকে পাগল করে”- ‘চোখ দুটি’ কার? তার শারীরিক বর্ণনা দাও। বক্তার এই মনোভাবের কারণ বিশ্লেষণ করো।

উত্তর জানতে এখানে টাচ/ক্লিক করতে হবে

২) “তোমরা হাত বাড়াও, তাকে সাহায্য করো”- লেখক কাকে, কীভাবে কেন সাহায্য করতে বলেছেন?

উত্তর জানতে এখানে টাচ/ক্লিক করতে হবে

ভাষাঃ

ভাষাবিজ্ঞান ও তার শাখা-প্রশাখাঃ

১) ছোটপ্রশ্ন সাজেশন- Click Here

২) ভাষাবিজ্ঞান কাকে বলে ও তার সাথে ভাষাতত্ত্বের সম্পর্ক আলোচনা করো।

উত্তর জানতে এখানে টাচ/ক্লিক করতে হবে

৩) সমাজভাষাবিজ্ঞান সম্পর্কে আলোচনা করো।

উত্তর জানতে এখানে টাচ/ক্লিক করতে হবে

৪) শৈলীবিজ্ঞান সম্পর্কে আলোচনা করো।

উত্তর জানতে এখানে টাচ/ক্লিক করতে হবে

৫) তুলনামূলক ভাষাবিজ্ঞান সম্পর্কে আলোচনা করো।

উত্তর জানতে এখানে টাচ/ক্লিক করতে হবে

ধ্বনিতত্ত্বঃ

১) ছোটপ্রশ্ন সাজেশন- Click Here

রূপতত্ত্বঃ 

১) ছোটপ্রশ্ন সাজেশন- Click Here

২) রূপমূল ও তার শ্রেণিবিভাগ সম্পর্কে আলোচনা করো।

উত্তর জানতে এখানে টাচ/ক্লিক করতে হবে

৩) জোড়কলম শব্দ বলতে কী বোঝ? উদাহরণ দাও।

উত্তর জানতে এখানে টাচ/ক্লিক করতে হবে

৪) মুন্ডমাল শব্দ কাকে বলে? উদাহরণ দাও।

উত্তর জানতে এখানে টাচ/ক্লিক করতে হবে

বাক্যতত্ত্বঃ

১) ছোটপ্রশ্ন সাজেশন- Click Here

২) গঠন অনুসারে বাক্যের শ্রেণিবিভাগ করো ও প্রতিটি ভাগের উদাহরণ দাও।

উত্তর জানতে এখানে টাচ/ক্লিক করতে হবে

৩) বাক্য কাকে বলে? বাক্য নির্মাণের শর্তগুলি সম্পর্কে আলোচনা করো।

উত্তর জানতে এখানে টাচ/ক্লিক করতে হবে

৪) বাক্যের অর্থগত শ্রেণিবিভাগগুলি আলোচনা করো।

উত্তর জানতে এখানে টাচ/ক্লিক করতে হবে

শব্দার্থতত্ত্বঃ

১) ছোটপ্রশ্ন সাজেশন- Click Here

শিল্প, সাহিত্য ও সংস্কৃতির ইতিহাসঃ 

বাংলা গানের ধারাঃ 

১) ছোটপ্রশ্ন সাজেশন- Click Here

২) বাংলা গানের ধারায় মান্না দে-র অবদান আলোচনা করো।

উত্তর জানতে এখানে টাচ/ক্লিক করতে হবে

৩) বাংলা গানের ধারায় হেমন্ত মুখোপাধ্যায়ের অবদান আলোচনা কর।

উত্তর জানতে এখানে টাচ/ক্লিক করতে হবে

৪) বাংলা গানে অতুলপ্রসাদ সেনের অবদান আলোচনা করো।

উত্তর জানতে এখানে টাচ/ক্লিক করতে হবে

৫) বাংলা গানে রজনীকান্ত সেনের অবদান আলোচনা করো।

উত্তর জানতে এখানে টাচ/ক্লিক করতে হবে

৬) বাংলা গানের ধারায় দ্বিজেন্দ্রলাল রায়ের অবদান সম্পর্কে আলোচনা করো।

উত্তর জানতে এখানে টাচ/ক্লিক করতে হবে

৭) বাংলার দুটি লোকসংগীতের ধারার নাম লেখো। যে-কোনো একটি ধারার সংক্ষিপ্ত পরিচয় দাও।

উত্তর জানতে এখানে টাচ/ক্লিক করতে হবে

বাঙালির চিত্রকলাঃ

১) ছোটপ্রশ্ন সাজেশন- Click Here

২) বাংলা চিত্রকলার ইতিহাসে যামিনী রায়ের অবদান আলোচনা করো।

উত্তর জানতে এখানে টাচ/ক্লিক করতে হবে

৩) ভাস্কর ও চিত্রকর রামকিঙ্কর বেইজের অবদান আলোচনা করো।

উত্তর জানতে এখানে টাচ/ক্লিক করতে হবে

বাংলা চলচ্চিত্রের কথাঃ  

১) ছোটপ্রশ্ন সাজেশন- Click Here

২) বাংলা সিনেমার ইতিহাসে মৃনাল সেনের অবদান আলোচনা করো। 

উত্তর জানতে এখানে টাচ/ক্লিক করতে হবে

৩) বাংলা সিনেমার ইতিহাসে তপন সিংহের অবদান আলোচনা করো। 

উত্তর জানতে এখানে টাচ/ক্লিক করতে হবে

বাঙালির বিজ্ঞানচর্চাঃ 

১) ছোটপ্রশ্ন সাজেশন- Click Here

২) বাংলা চিকিৎসাবিজ্ঞানে কাদম্বিনী (বসু) গঙ্গোপাধ্যায়ের ভূমিকা সম্পর্কে আলোচনা করো৷

উত্তর জানতে এখানে টাচ/ক্লিক করতে হবে

৩) চিকিৎসাবিজ্ঞানের ইতিহাসে বিধানচন্দ্র রায়ের অবদান আলোচনা করো।

উত্তর জানতে এখানে টাচ/ক্লিক করতে হবে

৪) বাঙালীর বিজ্ঞানচর্চার ইতিহাসে জগদীশচন্দ্র বসুর অবদান আলোচনা করো।

উত্তর জানতে এখানে টাচ/ক্লিক করতে হবে

৫) বাঙালীর বিজ্ঞানচর্চার ইতিহাসে আচার্য প্রফুল্লচন্দ্র রায়ের অবদান আলোচনা করো।

উত্তর জানতে এখানে টাচ/ক্লিক করতে হবে

৬) বাঙালির বিজ্ঞানচর্চার ইতিহাসে সত্যেন্দ্রনাথ বসুর অবদান আলোচনা করো।

উত্তর জানতে এখানে টাচ/ক্লিক করতে হবে

৭) বাঙালির বিজ্ঞানচর্চার ইতিহাসে মেঘনাদ সাহার আলোচনা করো।

উত্তর জানতে এখানে টাচ/ক্লিক করতে হবে

৮) বাংলার চিকিৎসাবিজ্ঞানে মহেন্দ্রলাল সরকারের অবদান আলোচনা করো।

উত্তর জানতে এখানে টাচ/ক্লিক করতে হবে

বাঙালির ক্রীড়াসংস্কৃতিঃ 

১) ছোটপ্রশ্ন সাজেশন- Click Here

২) বাঙালির ক্রিড়া ঐতিহ্যে ফুটবলের সূত্রপাত কীভাবে হয়েছিল? এই পর্বের ফুটবলের সঙ্গে কোন্ বিখ্যাত ব্যক্তিত্বের নাম জড়িয়ে আছে? বাংলার ফুটবলের কোন্ ঘটনা, কীভাবে ভারতের জাতীয়তাবাদী আন্দোলনকে উজ্জীবিত করেছিল?

উত্তর জানতে এখানে টাচ/ক্লিক করতে হবে

৩) আন্তর্জাতিক স্তরে সুনাম অর্জন করেছেন এমন একজন বাঙালি ক্রীড়াবিদের কৃতিত্বের পরিচয় দাও। 

উত্তর জানতে এখানে টাচ/ক্লিক করতে হবে

৪) রামায়ণ অনুসারে দাবা খেলার স্রষ্টা কে?এই খেলায় বাঙালিদের অবদান আলোচনা করো।

উত্তর জানতে এখানে টাচ/ক্লিক করতে হবে

৫) সাঁতারে বাঙালির অবদান আলোচনা করো।

উত্তর জানতে এখানে টাচ/ক্লিক করতে হবে

প্রবন্ধ রচনাঃ

১) বাংলার ঋতুবৈচিত্র

২) শিক্ষাবিস্তারে গণমাধ্যমের ভূমিকা

৩) বিজ্ঞান ও কুসংস্কার

৪) মাতৃভাষায় শিক্ষা

৫) পরিবেশদূষণ ও তার প্রতিকার

৬) বিশ্বউষ্ণায়ন ও প্রাকৃতিক বিপর্যয়

৭) সবুজায়ন বনাম নগরায়ন

৮) সৈয়দ মুজতবা আলি

৯) শঙ্খ ঘোষ

১০) ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগর

১১) মাইকেল মধুসূদন দত্ত

১২) স্বামী বিবেকানন্দ

১৩) মাদার টেরিজা

১৪) জাতীয় সঙ্ঘতি

১৫) অতিমারি করোনা

১৬) জীবনানন্দ দাস

দ্বাদশ শ্রেণির শিক্ষার্থীদের জন্য কিছু গুরুত্বপূর্ণ লিঙ্কঃ

শিক্ষালয় ওয়েবসাইটের কিছু গুরুত্বপূর্ণ লিঙ্ক নিম্নে প্রদান করা হলোঃ

শিক্ষালয়ের সাথে ফেসবুকে যুক্ত হতে নিম্নের ছবিতে ক্লিক/টাচ করতে হবেঃ sikkhalaya

Ads Blocker Image Powered by Code Help Pro

Ads Blocker Detected!!!

আমরা শনাক্ত করেছি যে আপনি বিজ্ঞাপন ব্লক করতে এক্সটেনশন ব্যবহার করছেন। এই বিজ্ঞাপন ব্লকার নিষ্ক্রিয় করে আমাদের সমর্থন করুন।

Powered By
100% Free SEO Tools - Tool Kits PRO

You cannot copy content of this page

Need Help?