কে বাঁচায়, কে বাঁচে দ্বাদশ শ্রেণি বাংলা
শিক্ষালয় ওয়েবসাইটের পক্ষ থেকে দ্বাদশ শ্রেণির শিক্ষার্থীদের জন্য ‘কে বাঁচায়, কে বাঁচে দ্বাদশ শ্রেণি বাংলা’ প্রদান করা হলো। কে বাঁচায়, কে বাঁচে দ্বাদশ শ্রেণি বাংলা-য় শিক্ষার্থীদের জন্য কিছু গুরুত্বপূর্ণ প্রশ্নের আলোচনা করা হলো।
শিক্ষালয় ওয়েবসাইটের সকল প্রকার আপডেট লাভ করতে মোবাইল স্ক্রিনের বা’দিকের নিম্নের অংশে থাকা বেল আইকনটিতে (🔔) টাচ করে শিক্ষালয় ওয়েবসাইটের নোটিফিকেশন অন করে রাখুন।
কে বাঁচায়, কে বাঁচে দ্বাদশ শ্রেণি বাংলা গুরুত্বপূর্ণ ছোটপ্রশ্নের উত্তরঃ
১) ‘কে বাঁচায়, কে বাঁচে’ গল্পটি প্রথম প্রকাশিত হয়েছিল- ভৈরব পত্রিকায়
২) মানিক বন্দ্যোপাধ্যায়ের প্রকৃত নাম – প্রবোধকুমার বন্দ্যোপাধ্যায়
৩) মানিক বন্দ্যোপাধ্যায়ের লেখা প্রথম গল্পটি হল- অতসী মামী
৪) ‘এতদিন শুধু শুনে আর পড়ে এসেছিল’- যে ঘটনা শোনা বা পড়ার কথা বলা হয়েছে, সেটি হল- অনাহারে মৃত্যুর কথা
৫) ‘ফুটপাথে হাঁটা তার বেশি প্রয়োজন হয় না।’— যার প্রয়োজন হয় না- মৃত্যুঞ্জয়ের
৬) মৃত্যুঞ্জয় সাধারণত অফিস যাতায়াত করে – ট্রামে চেপে
৭) ‘বাড়িটাও তার শহরের’- মৃত্যুঞ্জয়ের বাড়িটা শহরের— নিরিবিলি অঞ্চলে
৮) মৃত্যুঞ্জয়ের বাজার ও কেনাকাটা করে – চাকর ও ছোটো ভাই
৯) ‘কয়েক মিনিটে মৃত্যুঞ্জয়ের সুস্থ শরীরটা অসুস্থ হয়ে গেল’- কারণ- প্রথমবার অনাহারে মৃত্যু দেখে সে প্রবল আঘাত পেয়েছিল
১০) আপিস যাবার পথে মৃত্যুঞ্জয় প্রথম দেখল- অনাহারে মৃত্যু
১১) মৃতুঞ্জয় জলপান করেছিল- কাচের গ্লাসে
১২) মনে আঘাত পেলে মৃত্যুঞ্জয়ের – শরীরে তার প্রতিক্রিয়া হয়
১৩) মৃত্যুঞ্জয় দুপুরে যা যা খেয়ে অফিসে এসেছিল- ভাত , ডাল , ভাজা , তরকারি , মাছ , দই
১৪) নিখিলের মন নেই- সংসারে
১৫) নিখিল ও মৃত্যুঞ্জয় সমপদস্থ হলেও, মৃত্যুঞ্জয়ের মাইনে পঞ্চাশ টাকা বেশি হওয়ার কারণ – সে একটা বাড়তি দায়িত্ব পালন করে
১৬) মৃত্যুঞ্জয়ের বৈবাহিক জীবন- ছ’বছরের
১৭) নিখিল রোগা , তীক্ষ্ণবুদ্ধি এবং একটু – আলসে প্রকৃতির লোক
১৮) ‘সে মাথা খুঁড়ছে সেই স্বচ্ছ সমস্যার অকারণ অর্থহীন অনুচিত কাঠিন্যে’- এখানে মৃত্যুঞ্জয়কে তুলনা করা হয়েছে- শার্শিতে আটকানো মৌমাছির সঙ্গে
১৯) ‘মরে গেল। না খেয়ে মরে গেল।’- বক্তা হলেন- মৃত্যুঞ্জয়
২০) ‘আনমনে অর্ধ-ভাষণে যেন আর্তনাদ করে উঠল মৃত্যুঞ্জয়।’ – মৃত্যুঞ্জয়ের এই আর্তনাদের কারণ- অনাহারে একজনকে মরে যেতে দেখে সে দুঃখ পেয়েছে
২১) ‘মৃত্যুঞ্জয়ের ভিতরটা সে পরিষ্কার দেখতে পাচ্ছে।’ – সহকর্মী নিখিলের এ কথা মনে হয়েছিল কারণ- মৃত্যুঞ্জয়ের প্রশ্নের উত্তর দেওয়ার মতো অবস্থা ছিল না
২২) ‘সাধারণ সহজবোধ্য ব্যাপারটা সে ধারণা করতে পারছে না।’- ‘সাধারণ সহজবোধ্য’ ব্যাপারটি ছিল- আকালের দিনে অনাহারে মৃত্যু
২৩) ‘সেটা আশ্চর্য নয়।’- বক্তা নিখিলের যা আশ্চর্য নয় বলে মনে হয়েছে, তা হল- ফুটপাথে অনাহারক্লিষ্ট মানুষকে মরে যেতে দেখা
২৪) ‘সে এক সঙ্গে পাহাড়প্রমাণ মালমশলা ঢোকাবার চেষ্টা করছে তার ক্ষুদ্র ধারণাশক্তির থলিটিতে।’ – এমন বলার কারণ- মৃত্যুঞ্জয় অনাহারে মৃত্যুর যাবতীয় কার্যকারণ বুঝতে চাইছে
২৫) ‘এ অপরাধের প্রায়শ্চিত্ত কি ?’ – বক্তার মতে অপরাধটি ছিল – জেনেশুনেও চার বেলা পেট ভরে খাওয়া
২৬) যথেষ্ট রিলিফ ওয়ার্ক না হওয়ার কারণ- লোকের অভাব
২৭) ‘ধিক্। শত ধিক্ আমাকে।’— বক্তা হলেন- মৃত্যুঞ্জয়
২৮) নিখিলের মতে পৃথিবীতে সবচেয়ে ছোঁয়াচে হল- দরদ
২৯) ‘নিখিলের মনটাও খারাপ হয়ে যায়।’— নিখিলের মন খারাপ হয়ে যায় , কারণ- দুর্ভিক্ষের ভয়াবহতা , অনাহারে মৃত্যু দেখে মৃত্যুঞ্জয়ের চোখ ছলছল করছে
৩০) ‘অন্নের বদলে বরং সমিধে পরিণত হয়ে যাবে।’- যা সমিধে পরিণত হবে- ক্ষুধার আগুন
কে বাঁচায়, কে বাঁচে দ্বাদশ শ্রেণি বাংলা থেকে আরো কিছু গুরুত্বপূর্ণ ছোটপ্রশ্নের উত্তর দেখতে এই লিঙ্কে ক্লিক/টাচ করতে হবে
কে বাঁচায়, কে বাঁচে দ্বাদশ শ্রেণি বাংলা গুরুত্বপূর্ণ বড়োপ্রশ্নের উত্তরঃ
১) “গাঁ থেকে এইছি। খেতে পাইনে বাবা। আমায় খেতে দাও!”- মৃত্যুঞ্জয়ের শেষ সংলাপে তৎকালীন সমাজ বাস্তবতার যে ছবি আছে, তা গল্প অবলম্বনে আলোচনা করো।
উৎসঃ
১৩৫০ বঙ্গাব্দের মন্বন্তরকে পটভূমি রূপে অবলম্বন করে বাংলা সাহিত্যের অন্যতম শ্রেষ্ঠ্য কথাকার “মানিক বন্দ্যোপাধ্যায়” তার “কে বাঁচায়, কে বাঁচে” শীর্ষক ছোটগল্পটি রচনা করেছেন। আর এই গল্পের শেষাংশের একটি গুরুত্বপূর্ণ উক্তিকে প্রশ্নোক্ত অংশে গ্রহণ করা হয়েছে।
সমাজ বাস্তবতার চিত্রঃ
দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময়কালে একশ্রেণির স্বার্থবান মজুতদারদের স্বার্থপর ব্যবসায়ীক মনোভাবের ফলে যে নিত্যপ্রয়োজনীয় দ্রব্যের কালোবাজারি ও মজুতদারি শুরু হয়েছিল তার প্রভাবে গ্রামবাংলার সাধারণ মানুষদের চরম দৈন্যদশার সম্মুখীন হতে হয় এবং এক কৃত্তিম দুর্ভিক্ষের সৃষ্টি হয় বাংলার বুকে।
এই অস্থির সামাজিক সময়কালকেই গল্পকার তার এই গল্পে তুলে ধরেছেন নিপুণ তুলির টানে। অনাহারে মৃত্যুর এক ভয়ংকর স্বাভাবিক দৃশ্য গল্পের প্রধান চরিত্র মৃত্যুঞ্জয়ের মননে সুগভীর রেখাপাত করে। অপরাধবোধ ও বিবেকযন্ত্রণায় ক্ষত বিক্ষত মৃত্যুঞ্জয় নিজের স্বর্বস্ব সেই বঞ্চিত মানুষদের সাহায্যার্থে প্রদান করে সহকর্মী নিখিলের প্রবল আপত্তিকে অগ্রাহ্য করে, “আমায় কিছু একটা করতে হবে ভাই”।
মৃত্যুঞ্জয় অফিস যাওয়া ছেড়ে দিয়ে নিরন্ন মানুষদের কাছে ছুটে যায়, তাদের দুঃখের কথা জানার প্রচেষ্টা করে। ধীরে ধীরে সেও যেন তাদেরই একজনে পরিণত হয়ে যায়, “মৃত্যুঞ্জয়ের গা থেকে ধুলিমলিন সিল্কের জামা অদৃশ্য হয়ে যায়। পরনে ধুতির বদলে আসে ছেঁড়া নেকড়া, গায়ে তার মাটি জমা হয়ে দৃশ্যমান হয়ে ওঠে। দাড়িতে মুখ ঢেকে যায়।”
মৃত্যুঞ্জয়ের এই আত্মত্যাগের মধ্য দিয়ে গল্পকার মানিক বন্দ্যোপাধ্যায় দুর্ভিক্ষপীড়িত পরিস্থিতিতে সাধারণ মানুষের জীবন-যন্ত্রণা ও মানবতাবোধের এক বাস্তবগ্রাহ্য চিত্ররূপ অঙ্কন করেছেন।
২) “ওটা পাশবিক স্বার্থপরতা”- কোন বিষয়কে ‘পাশবিক স্বার্থপরতা’ বলা হয়েছে? ‘পাশবিক স্বার্থপরতা’ বলার কারণ কী?
উত্তর জানতে এখানে টাচ/ক্লিক করতে হবে
কে বাঁচায়, কে বাঁচে দ্বাদশ শ্রেণি বাংলা থেকে আরো কিছু বড়ো প্রশ্নের উত্তর শুধুমাত্র শিক্ষালয় ওয়েবসাইটের সাবস্ক্রাইবারদের জন্যঃ
“কে বাঁচায়, কে বাঁচে” গল্প থেকে কিছু গুরুত্বপূর্ণ MCQ প্রশ্নের উত্তর।
উত্তর জানতে এখানে টাচ/ক্লিক করতে হবে
“কে বাঁচায়, কে বাঁচে” গল্প থেকে গুরুত্বপূর্ণ কিছু SAQ প্রশ্নের উত্তর।
উত্তর জানতে এখানে টাচ/ক্লিক করতে হবে
“কে বাঁচায়, কে বাঁচে” গল্প অবলম্বনে টুনুর মার চরিত্র আলোচনা করো।
উত্তর জানতে এখানে টাচ/ক্লিক করতে হবে
‘কে বাঁচায়, কে বাঁচে’ গল্পটির নামকরণের সার্থকতা বিচার করো।
উত্তর জানতে এখানে টাচ/ক্লিক করতে হবে
“কিন্তু যারা না খেয়ে মরছে তাদের যদি এই স্বার্থপরতা থাকত?”- আলোচ্য উদ্ধৃতিটির আলোকে ‘কে বাঁচায়, কে বাঁচে’ গল্প অবলম্বনে নিখিলের চরিত্র বিশ্লেষণ করো।
উত্তর জানতে এখানে টাচ/ক্লিক করতে হবে
“কে বাঁচায়, কে বাঁচে” গল্প অবলম্বনে মৃত্যুঞ্জয় চরিত্রটি আলোচনা করো।
উত্তর জানতে এখানে টাচ/ক্লিক করতে হবে
“কে বাঁচায়, কে বাঁচে” গল্পের নায়ক মৃত্যুঞ্জয়ের চিন্তাভাবনা তার পরিণতির জন্য কতটা দায়ী বলে তুমি মনে করো, তা গল্প অনুসরণে আলোচনা করো।
উত্তর জানতে এখানে টাচ/ক্লিক করতে হবে
‘মৃত্যুঞ্জয়ের বাড়ির অবস্থা শোচনীয়’- মৃত্যুঞ্জয় কে? তার বাড়ির অবস্থা শোচনীয় কেন?
উত্তর জানতে এখানে টাচ/ক্লিক করতে হবে
‘এ অপরাধের প্রায়শ্চিত্য কী?’- কে, কোন অপরাধের প্রায়শ্চিত্যের কথা বলেছেন? বক্তা নিজেকে অপরাধী বলে মনে করেছেন কেনো?
উত্তর জানতে এখানে টাচ/ক্লিক করতে হবে
শিক্ষালয় ওয়েবসাইটের কিছু গুরুত্বপূর্ণ লিঙ্ক নিম্নে প্রদান করা হলোঃ
- বাংলা ব্যাকরণের আলোচনাগুলি দেখতে এই লিঙ্কে ক্লিক/টাচ করতে হবে
- শিক্ষালয় ওয়েবসাইটে প্রদান করা প্রবন্ধ রচনাগুলি দেখতে এই লিঙ্কে ক্লিক/টাচ করতে হবে
- পঞ্চম থেকে দ্বাদশ শ্রেণির বাংলা অধ্যায়ভিত্তিক নোট দেখতে এই লিঙ্কে ক্লিক করতে হবে
- পঞ্চম থেকে দ্বাদশ শ্রেণির বাংলা অধ্যায়ভিত্তিক MCQ TEST প্রদান করতে এই লিঙ্কে ক্লিক করতে হবে
- শিক্ষালয় ইউটিউব চ্যানেলটি দেখতে এই লিঙ্কে ক্লিক/টাচ করতে হবে
- পঞ্চম থেকে দ্বাদশ শ্রেণির সাজেশন দেখতে এই লিঙ্কটি অনুসরণ করতে হবে
শিক্ষালয় ওয়েবসাইটের সকল প্রকার নোট, সাজেশন, প্রশ্নপত্র ও মক টেষ্টের সুবিধা গ্রহণ করতে নিম্নের ছবিতে ক্লিক/টাচ করে বিষদ তথ্য জেনে নাওঃ