একাদশ শ্রেণি প্রথম সেমিস্টার বাংলা MCQ TEST 1

একাদশ শ্রেণি প্রথম সেমিস্টার বাংলা MCQ TEST 1

শিক্ষালয় ওয়েবসাইটের পক্ষ থেকে একাদশ শ্রেণির নতুন সিলেবাস অনুসারে ‘একাদশ শ্রেণি প্রথম সেমিস্টার বাংলা MCQ TEST 1 ‘ প্রদান করা হলো। একাদশ শ্রেণির শিক্ষার্থীরা এই ‘একাদশ শ্রেণি প্রথম সেমিস্টার বাংলা MCQ TEST 1 ‘ অনুশীলনের মধ্য দিয়ে তাদের একাদশ শ্রেণির প্রথম সেমিস্টার বাংলা পরীক্ষার প্রস্তুতি গ্রহণ করতে পারবে। শিক্ষালয় ওয়েবসাইটে একাদশ শ্রেণির বাংলা প্রথম সেমিস্টার পরীক্ষার সম্পূর্ণ সিলেবাস, পড়া ও প্রশ্নের উত্তর, MCQ TEST ইতিপূর্বে প্রদান করা হয়েছে। এখন এই ‘একাদশ শ্রেণি প্রথম সেমিস্টার বাংলা MCQ TEST 1 ‘ অনুশীলনের মধ্য দিয়ে শিক্ষার্থীরা তাদের দক্ষতা আরো বৃদ্ধি করতে সক্ষম হবে। 

শিক্ষালয় ওয়েবসাইটের সকল প্রকার আপডেট লাভ করতে মোবাইল স্ক্রিনের বা’দিকের নিম্নের অংশে থাকা বেল আইকনটিতে (🔔) টাচ করে শিক্ষালয় ওয়েবসাইটের নোটিফিকেশন অন করে রাখুন।

একাদশ শ্রেণি প্রথম সেমিস্টার বাংলা MCQ TEST 1: 

একাদশ শ্রেণি প্রথম সেমিস্টার বাংলা পরীক্ষায় ৪০টি MCQ ধর্মী প্রশ্নের উত্তর শিক্ষার্থীদের উত্তর করতে হবে। শিক্ষার্থীদের সেই পরীক্ষার প্রস্তুতির লক্ষ্যে নিম্নে একাদশ শ্রেণির প্রথম সেমিস্টার পরীক্ষার সমগ্র সিলেবাস থেকে ৪০টি MCQ প্রশ্নের একটি MOCK TEST প্রদান করা হলো। শিক্ষার্থীরা তাদের প্রস্তুতির জন্য এই পরীক্ষাটি একাধিকবার প্রদান করতে পারবে।  

এই পরীক্ষায় নতুন সিলেবাসের প্রশ্ন-কাঠামো অনুসারে প্রতিটি বিভাগ থেকে প্রশ্ন প্রদান করা হয়েছে। নিম্নে প্রশ্ন কাঠামোটিও প্রদান করা হলো- 

১) গল্প -> ৮*১=৮ 

২) প্রবন্ধ -> ৫*১=৫ 

৩) কবিতা -> ৭*১=৭ 

৪) আন্তর্জাতিক কবিতা ও ভারতীয় গল্প -> ৫*১=৫ 

৫) ভাষা -> ১০*১=১০ 

৬) বাংলা শিল্প-সাহিত্য ও সংস্কৃতির ইতিহাস -> ৫*১=৫ 

একাদশ শ্রেণি প্রথম সেমিস্টার বাংলা MCQ TEST 1: 

একাদশ শ্রেণির সেমিষ্টার ১ ও সেমিষ্টার ২ এর সব নোট ও আলোচনা দেখতে নিম্নের ছবিতে ক্লিক/টাচ করতে হবে 

class-eleven-bengali-notes

একাদশ ও দ্বাদশ শ্রেণির সব বিষয়ের সিলেবাস ও নম্বর বিভাজন দেখতে এই লিঙ্কে ক্লিক/টাচ করতে হবে 

শিক্ষালয় ওয়েবসাইটের কিছু গুরুত্বপূর্ণ লিঙ্ক নিম্নে প্রদান করা হলোঃ

শিক্ষালয় ওয়েবসাইটের সকল প্রকার নোট, সাজেশন, প্রশ্নপত্র ও মক টেষ্টের সুবিধা গ্রহণ করতে নিম্নের ছবিতে ক্লিক/টাচ করে বিষদ তথ্য জেনে নাওঃ 

paid courses

You cannot copy content of this page

Need Help?