Class Seven Model Activity Task
January, 2022
সপ্তম শ্রেণি ইতিহাস মডেল অ্যাক্টিভিটি টাস্ক
জানুয়ারি, ২০২২
করোনা পরিস্থিতিতে যখন দীর্ঘদিন বিদ্যালয় বন্ধ তখন শিক্ষার্থীদের নিরবিচ্ছিন্ন শিক্ষা গ্রহণ অব্যাহত রাখতে স্কুল শিক্ষা দপ্তর থেকে নতুনভাবে ২০২২ শিক্ষাবর্ষে তাদের জন্য মডেল অ্যাক্টিভিটি টাস্কের ব্যবস্থা করা হয়েছে। শিক্ষার্থীদের নির্দিষ্ট সময়ের মধ্যে এই মডেল অ্যাক্টিভিটি টাস্কের উত্তরগুলি খাতায় লিখে তাদের বিদ্যালয়ের নির্দেশানুসারে নিজস্ব বিদ্যালয়ে জমা করতে হবে।
শিক্ষার্থীদের সুবিধার্থে শিক্ষালয় ওয়েবসাইটের পক্ষ থেকে শিক্ষার্থীদের মডেল অ্যাক্টিভিটি টাস্কের উত্তরগুলির সমাধানের সুবিধার্থে সহায়তা প্রদান করা হলো।
১) শূন্যস্থান পূরণ করােঃ ১*৩= ৩
(ক) ‘ইন্ডিয়া’ নামটি প্রথম ব্যবহার করেছিলেন ___________ ।
উত্তরঃ হেরোডোটাস
(খ) তাজমহল বানিয়েছেন সম্রাট ___________ ।
উত্তরঃ শাহজাহান
(গ) বর্ধমান পশ্চিমবঙ্গ রাজ্যের একটি ___________ মাত্র।
উত্তরঃ জেলা
সপ্তম শ্রেণির ভূগোল অ্যাক্টিভিটি টাস্কের উত্তর দেখতে নিম্নের লিঙ্কে ক্লিক/টাচ করতে হবে
২) ঠিক বা ভুল নির্ণয় করােঃ ১*৩ =৩
(ক) ‘হিন্দুস্থান’ শব্দ দ্বারা সমগ্র ভারতকে বােঝানাে হতাে।
উত্তরঃ ঠিক
(খ) পাের্তুগিজদের হাত ধরে ভারতে আলু খাওয়ার চল শুরু হয়।
উত্তরঃ ঠিক
(গ) সাসানীয়দের শাসন ছিল ইরানে।
উত্তরঃ ঠিক
সপ্তম শ্রেণি বাংলা অ্যাক্টিভিটি টাস্কের উত্তর দেখতে ক্লিক/টাচ করো নিম্নের লিঙ্কে
সপ্তম শ্রেণি বাংলা মডেল অ্যাক্টিভিটি টাস্ক
৩) অতি সংক্ষেপে উত্তর দাও (একটি-দুটি বাক্য): ২*২ = ৪
(ক) ইতিহাসের সময়কে কয়টি যুগে ভাগ করা হয়? কী কী?
উত্তরঃ ইতিহাসের সময়কে সাধারণ ভাবে তিনটি যুগে ভাগ করা হয়। যথা-
১) প্রাচীন যুগ
২) মধ্য যুগ
ও
৩) আধুনিক যুগ।
(খ) কোন সময়কালকে আদি-মধ্যযুগ বলা হয়?
উত্তরঃ রাতারাতি ইতিহাসের যুগ বদলে যায় না। দীর্ঘ সময়ের বিবর্তনে যুগের পরিবর্তন ঘটে থাকে। ভারতের ইতিহাসে একটা সময় ছিলাে, যখন প্রাচীন যুগ ধীরে ধীরে শেষ হয়ে আসছিল এবং মধ্যযুগও তখনো পুরােপুরি শুরু হয়নি। ঐতিহাসিকরা সেই সময় পর্বকে আদি মধ্যযুগ বলে অভিহিত করেন।
সপ্তম শ্রেণি বাংলা MCQ মক টেষ্ট
৪) নিজের ভাষায় লেখাে (তিন-চারটি বাক্য): ৫*২ = ১০
(ক) ইতিহাসের উপাদান কী? উপাদানের বিভিন্ন ভাগগুলির উল্লেখ করাে।
উত্তরঃ
ইতিহাসের উপাদানঃ
যে সকল উপাদানের উপর ভিত্তি করে আমরা ইতিহাস সম্পর্কে সুস্পষ্ট ধারণা অর্জন করতে সমর্থ হই, তাদেরকেই ইতিহাসের উপাদান বলা হয়ে থাকে। যেমন- শিলালেখ, তাম্রলেখ, মুদ্রা প্রভৃতি।
ইতিহাসের উপাদানের শ্রেণিবিভাগঃ
ইতিহাসের সব উপাদান এক প্রকার হয় না। পুরােনাে মূর্তি, পুরােনাে মুদ্রা বা পুরােনাে বই- এসবই ইতিহাসের উপাদান হলেও তারা এক জিনিস নয়। তাই ইতিহাসের উপাদানগুলিকেও নানা ভাগে ভাগ করা হয়।
যেমনঃ লেখ, মুদ্রা, স্থাপত্য-ভাস্কর্য ও লিখিত উপাদান।
লেখঃ
পাথর বা ধাতুর পাতে লেখা থেকে পুরনাে দিনের অনেক তথ্য আমরা জানতে পারি; এদের লেখ বলা হয়।
তাম্রলেখঃ
তামার পাতের লেখাকে তাম্ৰলেখ বলা হয়।
শিলালেখঃ
পাথরের উপর লেখা হলে তাকে শিলালেখ বলে।
লিখিত উপাদানঃ
কাগজে লেখা গুলিকে বলা হয় লিখিত উপাদান।
(খ) মধ্যযুগের ভারত কেমন ছিলাে?
উত্তরঃ
মধ্যযুগের ভারতঃ
মধ্যযুগের ভারতকে অনেকে অন্ধকারময় বলে অভিহিত করলেও আধুনিক ঐতিহাসিকেরা বিবিধ যুক্তি প্রমাণের ভিত্তিতে সেই দাবিকে অসার প্রমাণ করেছেন। তারা বলেছেন মধ্যযুগেও ভারতীয় সভ্যতা বিশিষ্ট স্থান অধিকার করেছিল।
মধ্যযুগে ছিল বিবিধ নতুন যন্ত্র ও কৌশলের ব্যবহার। কুয়াে থেকে জল তােলা, তাঁত বােনা বা যুদ্ধের অস্ত্র ব্যবহারের পাশাপাশি অনেক নতুন খাবার ও পানীয়ের প্রচলন ছিল এই সময়। রান্নায় আলুর ব্যবহারও পাের্তুগিজদের মাধ্যমে মধ্যযুগেই ভারতে প্রচলিত হয়েছিল।
রাজ্য বিস্তারের পাশাপাশি জনগণের ভালাে-মন্দের কথাও শাসকেরা গুরুত্ব সহকারে বিচার করতেন। অর্থনীতির ভিত্তি ছিল একাধারে কৃষি ও অন্যদিকে ব্যাবসা-বাণিজ্য।
এই যুগেই তৈরি হয়েছিল নতুন নতুন শহর। বন কেটে চাষবাস করার অনেক উদাহরণ আমরা মধ্যযুগে লাভ করি।
তবে সাধারণ গরিব মানুষের কথা এই যুগে খুব বেশি জানা যায় না। মধ্যযুগের অধিকাংশ ইতিহাসই ছিল শাসকের প্রসস্তিবাক্যে পূর্ণ।
পঞ্চম থেকে দশম শ্রেণির সকল অ্যাক্টিভিটি টাস্কের জন্য ক্লিক/টাচ করো নিম্নের লিঙ্কে
শিক্ষার্থীরা নিম্নে প্রদান করা লিংকগুলি থেকে তাদের নির্দিষ্ট শ্রেণির বিষয় ও অধ্যায়ভিত্তিক আলোচনা, নোট, ভিডিও, প্রশ্নসম্ভার, মক টেষ্ট প্রভৃতি সকল প্রকার শিক্ষামূলক সুবিধাগুলি গ্রহণ করতে পারবে।