এ জগতে হায়, সেই বেশি চায় আছে যার ভুরি ভুরি ভাবসম্প্রসারণ

এ জগতে হায়, সেই বেশি চায় আছে যার ভুরি ভুরি ভাবসম্প্রসারণ

শিক্ষালয় ওয়েবসাইটের পক্ষ থেকে এ জগতে হায়, সেই বেশি চায় আছে যার ভুরি ভুরি ভাবসম্প্রসারণটি শিক্ষার্থীদের জন্য প্রদান করা হলো। 

শিক্ষালয় ওয়েবসাইটের সকল প্রকার আপডেট লাভ করতে মোবাইল স্ক্রিনের বা’দিকের নিম্নের অংশে থাকা বেল আইকনটিতে (🔔) টাচ করে শিক্ষালয় ওয়েবসাইটের নোটিফিকেশন অন করে রাখুন। 

“এ জগতে হায়, সেই বেশি চায় আছে যার ভুরি ভুরি।

রাজার হস্ত করে সমস্ত কাঙালের ধন চুরি।”

 

ভাবসম্প্রসারণঃ 

মানুষের আকাঙ্খার অন্ত নেই। যত পায় ততই তার পাওয়ার আকাঙ্ক্ষা বেড়ে চলে। লালসায় মগ্ন মানুষ শুধু ‘দুই বিঘা জমি’ অর্থাৎ সামান্য কিছুতেই তৃপ্ত হয় না। জামিদার হলে তার ইচ্ছে হয় জায়গীরদার হতে, জায়গীরদারের ইচ্ছা হয় রাজা হতে, রাজার ইচ্ছে হয় সাম্রাজ্যের মালিক হতে।

বিত্তবান মানুষ প্রতিদিন প্রতিমুহূর্তে তার বিত্ত বাড়িয়ে চলে। বিত্ত বাড়াবার আকাঙ্ক্ষায় সে দুর্বলের উপর আঘাত হানে, তাকে শোষণ করে, পীড়ন করে সর্বস্ব কেড়ে নেয় আর এভাবেই সমাজে কিছু মানুষের হাতে সমস্ত ঐশ্বর্য সম্পদ গচ্ছিত হয়। যুগে যুগে দেশে দেশে কাঙালের সব ধন চুরি যাওয়ার ঘটনা ঘটে চলে। আসলে মানুষের লালসা বল্গাহীন অশ্বের মতো, সে যেন স্ফুলিঙ্গর মতোই ক্রমে ক্রমে সর্বত্র ছড়িয়ে পড়ে দাবাগ্নির সৃষ্টি করে।

লালসার এই ভয়ংকর রুপ শুভবুদ্ধিসম্পন্ন মানুষ চিরকালই লক্ষ করেছেন। তাই লালসাকে প্রাপ্তির দ্বারা নিবৃত্তি করবার পথ পরিহার করতে বলেছেন তারা। ত্যাগ ও বৈরাগ্যের পথই হল সেই পথ, কারণ প্রাপ্তিতে পাওয়ার আকাঙ্ক্ষা বাড়তেই থাকে, অন্যদিকে বৈরাগ্য বা ত্যাগ লালসা ক্রমশই বিনষ্ট হয়।

 

এমনই আরো অনেক ভাবসম্প্রসারণ দেখতে এই লিঙ্কটি অনুসরণ করতে হবে 

শিক্ষালয় ওয়েবসাইটের কিছু গুরুত্বপূর্ণ লিঙ্ক নিম্নে প্রদান করা হলোঃ 

শিক্ষালয়ের সাথে ফেসবুকে যুক্ত হতে নিম্নের ছবিতে ক্লিক/টাচ করতে হবেঃ sikkhalaya

You cannot copy content of this page

Need Help?