দ্বাদশ শ্রেণি বাংলাঃ ক্রন্দনরতা জননীর পাশে

শিক্ষালয় ওয়েবসাইটের পক্ষ থেকে উচ্চমাধ্যমিক পরীক্ষার্থীদের জন্য দ্বাদশ শ্রেণি বাংলাঃ ক্রন্দনরতা জননীর পাশে কবিতা, তার ছোট ও বড়ো গুরুত্বপূর্ণ প্রশ্নগুলির উত্তর প্রদান করা হলো। শিক্ষার্থীরা এই প্রশ্নগুলির উত্তর ভালো করে তৈরি করলে উচ্চমাধ্যমিক পরীক্ষায় বিশেষভাবে উপকৃত হবে। 

ক্রন্দনরতা জননীর পাশে
এখন যদি না-থাকি
তবে কেন এ লেখা, কেন গান গাওয়া
কেন তবে আঁকাআঁকি?

নিহত ভাইদের শবদেহ দেখে
না -ই  যদি হয় ক্রোধ
কেন ভালোবাসা, কেন বা সমাজ
কীসের মূল্যবোধ !

যে-মেয়ে নিখোঁজ, ছিন্নভিন্ন
জঙ্গলে তাকে পেয়ে
আমি কি তাকাব আকাশের দিকে
বিধির বিচার চেয়ে ?

আমি তা পারি না। যা পারি কেবল
সে-ই কবিতায় জাগে
আমার বিবেক ,আমার বারুদ
বিস্ফোরণের আগে।

ক্রন্দনরতা জননীর পাশে ” কবিতার আলোচনা নিম্নে প্রদান করা হলোঃ 

“ক্রন্দনরতা জননীর পাশে ” কবিতা থেকে এখানে গুরুত্বপূর্ণ কিছু নোট প্রদান করা হলো। শিক্ষার্থীরা নির্দিষ্ট নোটে টাচ/ক্লিক করে সেই বিষয়ের নোটগুলি দেখতে পারবে।

ক্রন্দনরতা জননীর পাশে কবিতার ছোটপ্রশ্নের উত্তরঃ 

১) কবি মৃদুল দাশগুপ্তের একটি কাব্যগ্রন্থের নাম- জলপাইকাঠের এসরাজ

২) ক্রন্দনরতা জননীর পাশে ‘ কবিতাটি যে কাব্যগ্রন্থ থেকে গৃহীত- ধানক্ষেত থেকে

৩) কবি যে জননীর পাশে দাঁড়াতে চেয়েছেন তিনি- ক্রন্দনরতা

৪) ক্রন্দনরতা জননীর পাশে ‘ কবিতায় জননী বলতে কবি বুঝিয়েছেন- বিপন্ন স্বদেশকে

৫) কবি যার পাশে থাকতে চেয়েছেন- ক্রন্দনরতা জননীর

৬) “এখন যদি না থাকি”- এখন বলতে কবি যে সময়ের কথা বলেছেন- নিপীড়িত, অত্যাচারিত হওয়ার সময়

৭) ক্রন্দনরতা জননীর পাশে না থাকলে কবির অর্থহীন মনে হয়েছে- লেখালেখিকে

৮) “কেন তবে লেখা, কেন গান গাওয়া”- পঙক্তিটির মধ্য দিয়ে বলা হয়েছে- বিপন্ন মানুষের পাশে দাঁড়ানাে আবশ্যক 

৯) “কেন গান গাওয়া”- কথাটির অর্থ হল- গান গাওয়ার তবে প্রয়ােজন নেই

১০) “কেন তবে আঁকাআঁকি?”- কথাটির অর্থ হল- আঁকাআঁকি করাটাই অর্থহীন

১১) নিহত ভাইয়ের শবদেহ দেখে কবির ক্রোধের কারণ- ভালােবাসা ও মূল্যবােধ

১২) নিহত ভাইয়ের শবদেহ দেখে কবির মনে জাগে- ক্রোধ

১৩) “নিহত ভাইয়ের শবদেহ দেখে / নাই যদি হয়”- ক্রোধ 

১৪) ‘নাই যদি হয় ক্রোধ”- যা দেখে ক্রোধের জাগরণ ঘটা প্রত্যাশিত- নিহত ভাইয়ের শবদেহ

১৫) কবিতায় নিখোঁজ মেয়েটির ছিন্নভিন্ন দেহ পাওয়া গিয়েছিল- জঙ্গলে 

১৬) ছিন্নভিন্ন দেহ পাওয়া গিয়েছে যে মেয়েটির, সে- নিখোঁজ ছিল

১৭) “যে- মেয়ে নিখোঁজ, ছিন্নভিন্ন”, তার জন্য কবি যা করবেন না- বিধির বিচার চাইবেন না

১৮) “যে মেয়ে নিখোঁজ, ছিন্নভিন্ন”- মেয়েটি ছিন্নভিন্ন, কারণ- সে অত্যাচারিতা

১৯) আকাশের দিকে তাকিয়ে চাওয়া হয়- বিধির বিচার

২০) ছিন্নভিন্ন মেয়েটিকে দেখে কবি তাকাতে চান না- আকাশের দিকে

২১) ‘বিধির বিচার’ সম্বন্ধে কবি বলেছেন- বিধাতার বিচার অর্থহীন

২২) “আমি তা পারি না”- এখানে আমি হলেন- কবি স্বয়ং 

২৩) “আমি তা পারি না”- যা না পারার কথা বলা হয়েছে, তা হল- বিধির মুখাপেক্ষী হয়ে থাকা 

২৪) কবিতায় জাগে- বিবেক 

২৫) কবির বিবেক জেগে ওঠার পটভূমি হল- সমাজ

২৬) “বিবেক” বলতে বােঝানাে হয়েছে- অন্তরাত্মাকে

২৭) নিজের বিবেককে কবি যার সঙ্গে তুলনা করেছেন, তা হল- বারুদ

২৮) যা জেগে ওঠে বিস্ফোরণের আগে- কবির বিবেক

২৯) বিধির বিচার চাওয়ার চেয়ে কবির কাছে গুরুত্বপূর্ণ হল- প্রতিবাদ

৩০) “যা পারি কেবল সেই কবিতায় জাগে” —কবিতায় যা জাগে- কবির বিবেক

ক্রন্দনরতা জননীর পাশে ” কবিতার বড়ো প্রশ্নের উত্তরঃ 

‘ক্রন্দনরতা জননীর পাশে’ কবিতায় কবি জননীকে ‘ক্রন্দনরতা’ বলেছেন কেন? এই পরিস্থিতিতে কবি কী করা উচিত বলে মনে করেছেন?

উত্তর জানতে এখানে টাচ/ক্লিক করতে হবে

“আমি তা পারি না”- কে পারেন না? না পারার বেদনা কীভাবে কবিকে আলোড়িত করেছে তা কবিতাটি অবলম্বনে লেখো।

উত্তর জানতে এখানে টাচ/ক্লিক করতে হবে

“আমি কি তাকাব আকাশের দিকে / বিধির বিচার চেয়ে?”- এমন কথা বলার কারণ কী বলে তোমার মনে হয়?

উত্তর জানতে এখানে টাচ/ক্লিক করতে হবে

“আমার বিবেক, আমার বারুদ/ বিস্ফোরণের আগে”- কবিতা অবলম্বনে উদ্ধৃতাংশটির তাৎপর্য লেখো।

উত্তর জানতে এখানে টাচ/ক্লিক করতে হবে

শিক্ষালয় ওয়েবসাইটের সকল প্রকার নোট, সাজেশন, প্রশ্নপত্র ও মক টেষ্টের সুবিধা গ্রহণ করতে নিম্নের ছবিতে ক্লিক/টাচ করে বিষদ তথ্য জেনে নাওঃ 

paid courses

Ads Blocker Image Powered by Code Help Pro

Ads Blocker Detected!!!

আমরা শনাক্ত করেছি যে আপনি বিজ্ঞাপন ব্লক করতে এক্সটেনশন ব্যবহার করছেন। এই বিজ্ঞাপন ব্লকার নিষ্ক্রিয় করে আমাদের সমর্থন করুন।

Powered By
100% Free SEO Tools - Tool Kits PRO

You cannot copy content of this page

Need Help?