ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগর কবিতার বিষয়বস্তু

ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগর কবিতার বিষয়বস্তু

শিক্ষালয় ওয়েবসাইটের পক্ষ থেকে একাদশ শ্রেণির শিক্ষার্থীদের জন্য ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগর কবিতার বিষয়বস্তু প্রদান করা হলো। একাদশ শ্রেণির শিক্ষার্থীরা এই ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগর কবিতার বিষয়বস্তু পাঠ করে নিম্নে দেওয়া কবিতার প্রশ্নের উত্তরগুলি তৈরি করবে।

শিক্ষালয় ওয়েবসাইটের সকল প্রকার আপডেট লাভ করতে মোবাইল স্ক্রিনের বা’দিকের নিম্নের অংশে থাকা বেল আইকনটিতে (🔔) টাচ করে শিক্ষালয় ওয়েবসাইটের নোটিফিকেশন অন করে রাখুন।

ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগর কবিতার বিষয়বস্তুঃ 

আলোচ্য কবিতায় কবি মাইকেল মধুসূদন দত্ত দয়ার সাগর তথা বিদ্যারসাগর ঈশ্বরচন্দ্রের দয়াগুণের পরিচয় প্রদান করতে গিয়ে ঈশ্বরচন্দ্রকে হিমালয় পর্বতের সঙ্গে তুলনা করেছেন। বিদ্যাসাগরের বিদ্যাকে তিনি তুলনা করেছেন হিমালয়ের চূড়ার সৌন্দর্যের সঙ্গে। আবার ঈশ্বরচন্দ্রের দয়াগুণের বর্ণনা প্রদান করতে গিয়ে তিনি হিমালয়ের চরণে আশ্রিত ব্যক্তির প্রতি হিমালয়ের উদারতার সমতুল্য বলে অভিহিত করেছেন। 

কবি বলেছেন যে, ঈশ্বরচন্দ্র বিদ্যার সাগর রূপেই সমগ্র দেশে খ্যাতি অর্জন করেছেন। কিন্তু যারা ঈশ্বরচন্দ্রের সাগরসম দয়াগুণের পরিচয় লাভ করেছেন, তারাই কেবল জানেন তার গভীরতা। হিমালয় পর্বতের সৌন্দর্য সুদূর দর্শনার্থীর মনেও আনন্দের সৃষ্টি করে। কিন্তু যারা সৌভাগ্যবশত হিমালয়ের স্বর্ণ-চরণে আশ্রয় লাভ করতে স্মর্থ হন, তারা তার পরিপূর্ণ গুণ সম্পর্কে অবগত হবার সুযোগ লাভ করেন। 

আশ্রিত অসহায় মানুষদের জীবনের সমস্ত সঞ্চয় উজার করে দেওয়াই ছিলো ঈশ্বরচন্দ্রের সাগরসম বৃহৎ হৃদয়ের পরিচায়ক। কবি তাঁর জীবনের চরমতম কঠিন সময়ে যখন আর্থিক ও মানসিকভাবে অসহায় হয়ে পড়েছিলেন, তখন তিনি হিমালয়ের স্নেহ ছায়ার মতো ঈশ্বরচন্দ্রের আনুগত্য ও সাহচর্য্য লাভ করেছিলেন।

তাই আলোচ্য কবিতার প্রতিটি ছত্রে আমরা ঈশ্বরচন্দ্রের প্রতি নিবেদিতপ্রাণ মাইকেল মধুসূদন দত্তের কবি-হৃদয়ের পরিচয় লাভ করি। 

‘ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগর- মাইকেল মধুসূদন দত্ত’ কবিতার অন্যান্য প্রশ্নের উত্তর দেখতে এই লিঙ্কে ক্লিক/টাচ করতে হবে 

একাদশ ও দ্বাদশ শ্রেণির সব বিষয়ের সিলেবাস ও নম্বর বিভাজন দেখতে এই লিঙ্কে ক্লিক/টাচ করতে হবে 

শিক্ষালয় ওয়েবসাইটের কিছু গুরুত্বপূর্ণ লিঙ্ক নিম্নে প্রদান করা হলোঃ

শিক্ষালয় ওয়েবসাইটের সকল প্রকার নোট, সাজেশন, প্রশ্নপত্র ও মক টেষ্টের সুবিধা গ্রহণ করতে নিম্নের ছবিতে ক্লিক/টাচ করে বিষদ তথ্য জেনে নাওঃ 

paid courses

You cannot copy content of this page

Need Help?