আগুন নাটক – বিজন ভট্টাচার্য ।। একাদশ শ্রেণি বাংলা

আগুন নাটক – বিজন ভট্টাচার্য ।। একাদশ শ্রেণি বাংলা

একাদশ শ্রেণি বাংলা সেমিষ্টার ২ এর অন্তর্গত আগুন নাটক – বিজন ভট্টাচার্য ।। একাদশ শ্রেণি বাংলা নাটক সম্পর্কিত এই পোষ্টটি করা হলো। একাদশ শ্রেণির শিক্ষার্থীরা এই আগুন নাটক – বিজন ভট্টাচার্য ।। একাদশ শ্রেণি বাংলা পোষ্ট দ্বারা বিশেষভাবে উপকৃত হবে। 

শিক্ষালয় ওয়েবসাইটের সকল প্রকার আপডেট লাভ করতে মোবাইল স্ক্রিনের বা’দিকের নিম্নের অংশে থাকা বেল আইকনটিতে (🔔) টাচ করে শিক্ষালয় ওয়েবসাইটের নোটিফিকেশন অন করে রাখুন।

আগুন নাটক – বিজন ভট্টাচার্য ।। একাদশ শ্রেণি বাংলাঃ 

আগুন নাটকটি আলোচনার পূর্বে দেখে নেওয়া যাক নাট্যকার রূপে বিজন ভট্টাচার্যের ভূমিকাঃ 

গণনাট্য আন্দোলনের অন্যতম পথিকৃৎ বিজন ভট্টাচার্য বাংলা নাটককে এক বিশেষ উচ্চতা প্রদান করেছেন। সমাজের পিছিয়ে পরা, দরিদ্র-অসহায় মানুষদের কথা তার বিবিধ নাটকের মধ্য দিয়ে তিনি তুলে ধরেছেন। গভীর সমাজবোধ, জীবনদর্শন ও মানবিক প্রকরণের মধ্য দিয়ে রচিত ২৬টি নাটক-নাটিকা, গীতিনাট্য তাঁর প্রতিভার পরিচয়বাহী।

   তাঁর নাটকগুলিকে নাট্যসমালোচকরা যে বিভাগগুলিতে বিভক্ত করেছেন তা ক্রমান্বয়ে আলোচিত হলো-

পূর্ণাঙ্গ নাটকঃ

   তাঁর পূর্ণাঙ্গ নাটকগুলির মধ্যে সবিশেষ উল্লেখযোগ্য হলো “নবান্ন”, “জতুগ্রহ”, “গোত্রান্তর”, “ছায়াপথ” প্রভৃতি। দুর্ভিক্ষের পটভূমিতে রচিত “নবান্ন” নাটকে তিনি সাধারণ মানুষের দুঃখ-বেদনার পাশাপাশি সুযোগসন্ধানী মানুষের স্বার্থপরতাকে তুলে ধরেছেন।

একাঙ্ক নাটকঃ

    তাঁর একাঙ্ক নাটকগুলির মধ্যে জনপ্রিয়তা অর্জন করেছে “আগুন”, “জবানবন্দি”, “জননেতা” প্রভৃতি। বাংলার কৃষদের দুর্দশার কথা তাঁর এই নাটকগুলিতে ফুটে উঠেছে।

গীতিনাট্যঃ

   তাঁর একমাত্র গীতিনাট্যটি হলো “জীয়নকন্যা”। মনসার ভাসান বিষয়কে অবলম্বন করে তিনি এই গীতিনাট্যটি রচনা করেছিলেন।

রূপকনাট্যঃ

   তাঁর একমাত্র রূপকনাট্যের নাম হলো “স্বর্ণকুম্ভ”।

   চরিত্র নির্মাণের দক্ষতা, সংলাপ রচনায় পারদর্শিতা, কাহিনির অভিনবত্ব সৃষ্টি, মঞ্চসজ্জা- নাটকের বিবিধ ক্ষেত্রে স্বছন্দ পদচারণায় বিজন ভট্টাচার্য বাংলা নাট্যসাহিত্যের উজ্জ্বল জ্যোতিষ্ক হয়ে উঠেছেন।

আগুন নাটকের আলোচনাঃ 

বিজন ভট্টাচার্যের প্রথম নাটক হলো আগুন। নাটকটি ১৯৪৩ খ্রীষ্টাব্দে রচিত হয়। আগুন নাটকটির অভিনয়ের মধ্য দিয়েই ভারতীয় গণনাট্য সংঘের পথ চলা শুরু হয়েছিল। আগুন একটি একাঙ্কিকা। পাঁচটি ক্ষুদ্র ক্ষুদ্র আপাত বিচ্ছিন্ন দৃশ্য নিয়ে একাঙ্কিকাটিকে নির্মাণ করা হয়েছে। তাঁর প্রথম নাটক সম্পর্কে লিখতে গিয়ে বিজন ভট্টাচার্য লিখেছেন, “তদানীন্তন সামাজিক অবস্থার পরিপ্রেক্ষিতে আগুন ছিল একটি পরীক্ষামূলক ক্ষুদ্র নাটিকা”। 

ইংরেজ শাসিত ভারতবর্ষের পটভূমিতে কালোবাজারি, চোরাকারবারি, মহাজনদের স্বার্থপরতাকে নাট্যকার নিপুণ তুলির টানে অঙ্কন করেছেন। মন্বন্তরের পটভূমিতে নিরন্ন মানুষের অসহায়তাকে মননশীল দৃষ্টিতে দেখেছেন নাট্যকার বিজন ভট্টাচার্য। এমনকি মধ্যবিত্ত মানুষের জীবন সংগ্রামকেও বাস্তবগ্রাহ্য করে তুলেছেন গণনাট্যের পুরোধা পুরুষ বিজন ভট্টাচার্য। 

অন্নহীন, নিরন্ন মানুষদের সমাজের তথাকথিত উচ্চশ্রেণির মানুষেরা কীরূপ হেয় জ্ঞান করেন তার পরিচয় আমরা পাই নাট্যকার বিজন ভট্টাচার্যের আগুন নাটকের নিম্নোক্ত সংলাপগুলির মধ্য দিয়েঃ- 

সিভিক গার্ডঃ থাক তোকে আর দালালি করতে হবে না। যা ভাগ্‌, ভাগ। 

চতুর্থ পুরুষঃ (অপমানিত হয়ে) আমি কুকুর নই। 

সিভিক গার্ডঃ মানুষ নাকি! 

আগুন নাটকে আমরা দেখতে পাই কিভাবে সামান্য চালের প্রত্যাশায় চাল সংগ্রহের লাইনে দাঁড়িয়ে মানুষ ঠেলাঠেলি করে একান্ত বাধ্য হয়েই। আর এই ঠেলাঠেলি করার ফলে নাটকের চতুর্থ পুরুষটিকে মহাজনের লোকেরা নৃসংশভাবে প্রহার করে। যখন দেওয়ালে পিঠ ঠেকে যায়, তখনই মানুষ ঘুরে দাঁড়াতে বাধ্য হয়। তাই মানুষেরা ঐক্যবদ্ধ হবার প্রয়োজনীয়তা অনুভব করে। তাদের কন্ঠে ধ্বনিত হয়- “এখন বাঁচতে হবে। বাঁচতে হলে মিলেমিশে থাকতে হবে, ব্যাস”।  

অতএব আমরা বলতে পারি, বিজন ভট্টাচার্যের প্রথম নাটক হিসেবে ‘আগুন’ তৎকালীন সময়কে যথার্থ রূপেই তুলে ধরেছে। 

আগুন নাটক – বিজন ভট্টাচার্যঃ 

খুব শীঘ্রই এখানে পূর্ণাঙ্গ নাটকটি প্রদান করা হবে। আপডেটগুলি পেতে নিয়মিত চোখ রাখতে হবে শিক্ষালয় ওয়েবসাইটে। 

আগুন নাটকের প্রশ্ন-উত্তরঃ 

খুব শীঘ্রই এখানে আগুন নাটকের প্রশ্ন-উত্তর প্রদান করা হবে। আপডেটগুলি পেতে নিয়মিত চোখ রাখতে হবে শিক্ষালয় ওয়েবসাইটে। 

একাদশ শ্রেণি বাংলা সেমিষ্টার ১ এর বাংলা পড়া ও নোট দেখতে নিম্নের ছবিতে ক্লিক/টাচ করতে হবে

class-eleven-bengali-semester-1

একাদশ ও দ্বাদশ শ্রেণির সব বিষয়ের সিলেবাস ও নম্বর বিভাজন দেখতে এই লিঙ্কে ক্লিক/টাচ করতে হবে 

শিক্ষালয় ওয়েবসাইটের কিছু গুরুত্বপূর্ণ লিঙ্ক নিম্নে প্রদান করা হলোঃ

শিক্ষালয় ওয়েবসাইটের সকল প্রকার নোট, সাজেশন, প্রশ্নপত্র ও মক টেষ্টের সুবিধা গ্রহণ করতে নিম্নের ছবিতে ক্লিক/টাচ করে বিষদ তথ্য জেনে নাওঃ 

paid courses

You cannot copy content of this page

Need Help?