সামনে দেখি বড় বড় হরফে লেখা ফ্রেঞ্চ বুক শপ ।। আজব শহর কলকেতা ।। পঞ্চতন্ত্র ।। সৈয়দ মুজতবা আলি ।। একাদশ শ্রেণি বাংলা

সামনে দেখি বড় বড় হরফে লেখা ফ্রেঞ্চ বুক শপ ।। আজব শহর কলকেতা ।। পঞ্চতন্ত্র ।। সৈয়দ মুজতবা আলি ।। একাদশ শ্রেণি বাংলা

শিক্ষালয় ওয়েবসাইটের পক্ষ থেকে একাদশ শ্রেণির নতুন সিলেবাস অনুসারে সেমিস্টার ২ এর অন্তর্ভুক্ত পঞ্চতন্ত্র প্রবন্ধের আজব শহর কলকেতা থেকে ‘আজব শহর কলকেতা ।। পঞ্চতন্ত্র ।। সৈয়দ মুজতবা আলি ।। একাদশ শ্রেণি বাংলা’ আলোচনাটি প্রদান করা হলো। শিক্ষার্থীরা এই ‘আজব শহর কলকেতা ।। পঞ্চতন্ত্র ।। সৈয়দ মুজতবা আলি ।। একাদশ শ্রেণি বাংলা’ আলোচনা দ্বারা তাদের একাদশ শ্রেণি বাংলা সেমিস্টার ২ এর প্রস্তুতি গ্রহণ করতে পারবে। পঞ্চতন্ত্র প্রবন্ধ গ্রন্থ থেকে তোমাদের একাদশ শ্রেণি দ্বিতীয় সেমিস্টার পরীক্ষায় ২ ও ৩ নম্বরের প্রশ্নের উত্তর লিখতে হবে। 

শিক্ষালয় ওয়েবসাইটের সকল প্রকার আপডেট লাভ করতে মোবাইল স্ক্রিনের বা’দিকের নিম্নের অংশে থাকা বেল আইকনটিতে (🔔) টাচ করে শিক্ষালয় ওয়েবসাইটের নোটিফিকেশন অন করে রাখুন।

সামনে দেখি বড় বড় হরফে লেখা ফ্রেঞ্চ বুক শপ ।। আজব শহর কলকেতা ।। পঞ্চতন্ত্র ।। সৈয়দ মুজতবা আলি ।। একাদশ শ্রেণি বাংলাঃ

১) “সামনে দেখি বড় বড় হরফে লেখা ফ্রেঞ্চ বুক শপ”- ফ্রেঞ্চ বুক শপ দোকানটি কেমন ছিল? সেখানে প্রাবন্ধিকের কি অভিজ্ঞতা হয়েছিল? ১+২=৩ 

উৎসঃ 

বাংলা সাহিত্যের স্বনামধন্য প্রাবন্ধিক “সৈয়দ মুজতবা আলী” রচিত “পঞ্চতন্ত্র” গ্রন্থের অন্তর্ভুক্ত আমাদের পাঠ্য “আজব শহর কলকেতা” থেকে প্রশ্নোক্ত তাৎপর্যপূর্ণ অংশটি চয়ন করা হয়েছে।

ফ্রেঞ্চ বুক শপ দোকানের পরিচয়ঃ 

দোকানটি দেখে প্রথমে প্রাবন্ধিকের মনে হয়েছিল যে, কোন ফরাসি হয়তো পথ হারিয়ে কলকাতায় এসে পড়েছেন এবং তার ট্যাকে যেটুকু পয়সা আছে তা খোয়াবার আগেই একটা বইয়ের দোকান খুলে ফেলেছেন। প্রাবন্ধিক বইয়ের নাম দেখে এমনও ভেবেছিলেন যে, বইয়ের দোকানটি আসলে হাতির দাঁতের মতো! অর্থাৎ বাইরে শুধু নাম ফ্রেন্স বুক শপ, কিন্তু ভেতরে গিয়ে দেখা যাবে অন্য মাল আছে। 

প্রাবন্ধিকের অভিজ্ঞতাঃ

প্রাবন্ধিক দোকানের ভেতরে গিয়ে দেখেন যে, সেখানে প্রচুর ফরাসি বই এখানে-ওখানে ছড়িয়ে আছে। বইগুলি ছিল হলুদ সাদা মলাটে ভরা। ফরাসি কলকাতায় এসে যেন বাঙালিতে পরিণত হয়েছে। বাঙালি দোকানদারের মতোই টাইপরাইটারে সাজানো হরফের মতো বই সাজিয়ে রেখেছে। আর এখানেই এক মেমসাহেবের সঙ্গে ফরাসি ভাষায় প্রাবন্ধিকের কথোপকথন হয়েছিল। 

 আজব শহর কলকেতা প্রবন্ধের অন্যান্য প্রশ্নের উত্তরগুলি দেখতে এই লিঙ্কে ক্লিক/টাচ করো 

একাদশ শ্রেণি বাংলা পড়া ও নোট দেখতে নিম্নের ছবিতে ক্লিক/টাচ করতে হবে

class-eleven-bengali-notes

একাদশ ও দ্বাদশ শ্রেণির সব বিষয়ের সিলেবাস ও নম্বর বিভাজন দেখতে এই লিঙ্কে ক্লিক/টাচ করতে হবে 

শিক্ষালয় ওয়েবসাইটের কিছু গুরুত্বপূর্ণ লিঙ্ক নিম্নে প্রদান করা হলোঃ

শিক্ষালয় ওয়েবসাইটের সকল প্রকার নোট, সাজেশন, প্রশ্নপত্র ও মক টেষ্টের সুবিধা গ্রহণ করতে নিম্নের ছবিতে ক্লিক/টাচ করে বিষদ তথ্য জেনে নাওঃ 

paid courses

You cannot copy content of this page

Need Help?