পথের দাবী গল্পের SAQ প্রশ্নের উত্তর

পথের দাবী গল্পের SAQ প্রশ্নের উত্তর

শিক্ষালয় ওয়েবসাইটের পক্ষ থেকে দশম শ্রেণির মাধ্যমিক শিক্ষার্থীদের জন্য মাধ্যমিক বাংলা পথের দাবী গল্পের SAQ প্রশ্নের উত্তর প্রদান করা হলো। মাধ্যমিক শিক্ষার্থীরা এই পথের দাবী গল্পের SAQ প্রশ্নের উত্তর সমাধানের মধ্য দিয়ে তাদের পাঠ্য গল্পটি সম্পর্কে সুস্পষ্ট ধারণা লাভ করতে পারবে। এছাড়াও দশম শ্রেণির শিক্ষার্থীরা পথের দাবী গল্পের SAQ প্রশ্নের উত্তর অনুশীলনের মধ্য দিয়ে তাদের পরীক্ষা প্রস্তুতি গ্রহণ করতে পারবে। 

শিক্ষালয় ওয়েবসাইটের সকল প্রকার আপডেট লাভ করতে মোবাইল স্ক্রিনের বা’দিকের নিম্নের অংশে থাকা বেল আইকনটিতে (🔔) টাচ করে শিক্ষালয় ওয়েবসাইটের নোটিফিকেশন অন করে রাখুন। 

পথের দাবী গল্পের SAQ প্রশ্নের উত্তর : 

১) গিরীশ মহাপাত্রের ট্র্যাক ও পকেট থেকে কী বার হয়েছিল ?

উঃ  বাংলা সাহিত্যের অন্যতম উপন্যাসিক “শরৎচন্দ্র চট্টোপাধ্যায়” রচিত “পথের দাবী” উপন্যাসের অন্তর্গত আমাদের পাঠ্য “পথের দাবী” রচনায় গিরীশ মহাপাত্রের ট্যাক থেকে একটা টাকা আর গণ্ডা ছয়েক পয়সা এবং পকেট থেকে একটা লোহার কম্পাস, মাপ করবার কাঠের একটা ফুটরুল, কয়েকটা বিড়ি, একটা দেশলাই ও একটা গাঁজার কলকে বার হয়েছিল।  

 

২) “অপূর্ব রাজি হইয়াছিল” – অপূর্ব কোন বিষয়ে রাজি হয়েছিল ?  

উঃ বাংলা সাহিত্যের অন্যতম উপন্যাসিক “শরৎচন্দ্র চট্টোপাধ্যায়” রচিত “পথের দাবী” উপন্যাসের অন্তর্গত আমাদের পাঠ্য “পথের দাবী” রচনায় রামদাসের স্ত্রী একদিন অপূর্বকে অনুরোধ করেছিল যে, যতদিন অপূর্বের মা কিংবা বাড়ির আর কোনো আত্মীয়া নারী এদেশে এসে বাসার উপযুক্ত ব্যবস্থা না করছে, ততদিন তার হাতেই যৎসামান্য মিষ্টান্ন তাকে প্রতিদিন গ্রহণ করতে হবে।  

 

৩) “তারপর সকালে গেলাম পুলিশকে খবর দিতে ”- কে, কেন পুলিশকে খবর দিতে গিয়েছিল ? 

উঃ বাংলা সাহিত্যের অন্যতম উপন্যাসিক “শরৎচন্দ্র চট্টোপাধ্যায়” রচিত “পথের দাবী” উপন্যাসের অন্তর্গত আমাদের পাঠ্য “পথের দাবী” রচনায় অপূর্বর ঘরে আগের দিন রাতে চুরি হয়ে যাওয়ায় সে পুলিশকে খবর দিতে গিয়েছিল। 

 

৪) ভামো যাওয়ার যাত্রাপথে ট্রেনে অপূর্ব বিরক্ত হয়েছিল কেন ?  

উঃ বাংলা সাহিত্যের অন্যতম উপন্যাসিক “শরৎচন্দ্র চট্টোপাধ্যায়” রচিত “পথের দাবী” উপন্যাসের অন্তর্গত আমাদের পাঠ্য “পথের দাবী” রচনায় ভামো যাওয়ার যাত্রাপথে পুলিশের লোক অপূর্বর তিন বার ঘুম ভাঙিয়ে নাম ও ঠিকানা লিখে নেয় বলে সে বিরক্ত হইয়েছিল। 

 

৫) “মনে হলে দুঃখে লজ্জায় ঘৃণায় নিজেই যেন মাটির সঙ্গে মিশিয়ে যাই”- কোন কথা মনে করে অপূর্বর এই মনোবেদনা ? 

উঃ বাংলা সাহিত্যের অন্যতম উপন্যাসিক “শরৎচন্দ্র চট্টোপাধ্যায়” রচিত “পথের দাবী” উপন্যাসের অন্তর্গত আমাদের পাঠ্য “পথের দাবী” রচনায় অপূর্বকে বিনা দোষে ফিরিঙ্গি ছোঁড়ারা লাথি মেরে প্ল্যাটফর্ম থেকে বের করে দিলে অপূর্ব স্টেশনমাস্টারের কাছে অভিযোগ জানিয়েও প্রত্যাখ্যাত হয় এবং সেখানে উপস্থিত লোকেরাও তাকে সহযোগিতা করেনি। আর সে কথা মনে করেই অপূর্বর এই মনোবেদনা। 

 

৬) “ইত্যবসরে এই ব্যাপার” – কোন ব্যাপারের কথা বলা হয়েছে ?  

উঃ বাংলা সাহিত্যের অন্যতম উপন্যাসিক “শরৎচন্দ্র চট্টোপাধ্যায়” রচিত “পথের দাবী” উপন্যাসের অন্তর্গত আমাদের পাঠ্য “পথের দাবী” রচনায় অপূর্ব অফিসে থাকায় এবং তেওয়ারিও বর্মা নাচ দেখতে যাওয়ার জন্য বাড়ি জনহীন ছিল। আর এইসময় অপূর্বর বাসায় চুরি হয়ে যায়। প্রশ্নোক্ত অংশে তার ঘরে এই চুরির ব্যাপারটির কথাই বলা হয়েছে। 

 

৭) “আমারও তো তাই বিশ্বাস” বক্তার কী বিশ্বাস ? 

উঃ বাংলা সাহিত্যের অন্যতম উপন্যাসিক “শরৎচন্দ্র চট্টোপাধ্যায়” রচিত “পথের দাবী” উপন্যাসের অন্তর্গত আমাদের পাঠ্য “পথের দাবী” রচনায় স্টেশনে দেখা হওয়ায় গিরীশ মহাপাত্র অপূর্বকে বলেছিল কপালের লেখা কখনো খণ্ডাবে না। অপূর্বও তখন এই কথায় সম্মতি জানিয়ে প্রশ্নোক্ত মন্তব্যটি করে। 

 

৮) “ও নিয়ম রেলওয়ে কর্মচারীর জন্য”- কোন নিয়ম ? 

উঃ বাংলা সাহিত্যের অন্যতম উপন্যাসিক “শরৎচন্দ্র চট্টোপাধ্যায়” রচিত “পথের দাবী” উপন্যাসের অন্তর্গত আমাদের পাঠ্য “পথের দাবী” রচনায় ফার্স্ট ক্লাসের প্যাসেঞ্জারকে রাত্রে বিরক্ত করা যায় না বলায় জনৈক পুলিশ অপূর্বর উদ্দেশ্যে প্রশ্নোক্ত মন্তব্যটি করে। 

 

৯) “কিন্তু বুনোহাঁস ধরাই যে এদের কাজ”- বক্তা ‘বুনোহাঁস’ বলতে কী বুঝিয়েছেন ?  

উঃ বাংলা সাহিত্যের অন্যতম উপন্যাসিক “শরৎচন্দ্র চট্টোপাধ্যায়” রচিত “পথের দাবী” উপন্যাসের অন্তর্গত আমাদের পাঠ্য “পথের দাবী” রচনায় পুলিশের চোখে যারা রাজদ্রোহীরূপে সন্দেহভাজন গল্পে তাদের ‘বুনোহাঁস’ বলা হয়েছে। 

 

১০) “বড়োবাবু হাসিতে লাগিলেন”- বড়োবাবুর হাসির কারণ কী ? 

উঃ বাংলা সাহিত্যের অন্যতম উপন্যাসিক “শরৎচন্দ্র চট্টোপাধ্যায়” রচিত “পথের দাবী” উপন্যাসের অন্তর্গত আমাদের পাঠ্য “পথের দাবী” রচনায় জগদীশবাবু যখন বললেন গিরীশ মহাপাত্রের মাথায় মাখা লেবুর তেলের গন্ধে থানাশুদ্ধ লোকের মাথা’ই ধরে গেল, তখন বড়োবাবু এই কথা শুনে হাসতে লাগলেন। 

 

১১) “অফিসের একজন ব্রাক্মণ পিয়াদা এই সকল বহিয়া আনিত”- কী বয়ে আনার কথা বলা হয়েছে ? 

উঃ বাংলা সাহিত্যের অন্যতম উপন্যাসিক “শরৎচন্দ্র চট্টোপাধ্যায়” রচিত “পথের দাবী” উপন্যাসের অন্তর্গত আমাদের পাঠ্য “পথের দাবী” রচনায় রামদাসের স্ত্রী নিজের হাতে টিফিনের জন্য যে খাবার তৈরি করে দেয় তা অফিসের ব্রাহ্মণ পেয়াদা বয়ে নিয়ে আসত। 

 

১২) “ইহা যে কত বড় ভ্রম তাহা কয়েকটা স্টেশন পরেই সে অনুভব করিল”- ভ্রমটি কী ? 

উঃ বাংলা সাহিত্যের অন্যতম উপন্যাসিক “শরৎচন্দ্র চট্টোপাধ্যায়” রচিত “পথের দাবী” উপন্যাসের অন্তর্গত আমাদের পাঠ্য “পথের দাবী” রচনায় ট্রেনে প্রথম শ্রেণির যাত্রীদের রাত্রে বিরক্ত করা হয় না বলেই অপূর্ব জানত। কিন্তু বার বার তাকে ঘুম ভাঙানোতে তার এই ধারণা ভুল বলেই অপূর্ব অনুভব করে। 

 

১৩) “আজ বাড়ি থেকে কোনো চিঠি পেয়েছেন নাকি?”- কে, কখন একথা বলেন ? 

উঃ বাংলা সাহিত্যের অন্যতম উপন্যাসিক “শরৎচন্দ্র চট্টোপাধ্যায়” রচিত “পথের দাবী” উপন্যাসের অন্তর্গত আমাদের পাঠ্য “পথের দাবী” রচনায় অপূর্বর মধ্যে অত্যন্ত অন্যমনস্কতা লক্ষ করে তলওয়ারকর চিন্তিত মুখে উদ্ধৃত কথাটি বলেন। 

 

১৪) “এরা কি আপনাদের বাংলাদেশের পুলিশ?”- এ প্রশ্নের উত্তরে অপূর্ব কী বলেছিল ?

উঃ বাংলা সাহিত্যের অন্যতম উপন্যাসিক “শরৎচন্দ্র চট্টোপাধ্যায়” রচিত “পথের দাবী” উপন্যাসের অন্তর্গত আমাদের পাঠ্য “পথের দাবী” রচনায় রামদাসের প্রশ্নের উত্তরে অপূর্ব বলেছিল যে, তারা বাংলাদেশেরই পুলিশ। সে আরো জানায় যে, তাদের যিনি বড়োবাবু তার চাকরির ব্যবস্থা অপূর্বর পিতাই একদিন করে দিয়েছিলেন। 

 

পথের দাবী গল্প থেকে MCQ প্রশ্নের MOCK TEST প্রদান করতে নিম্নের লিঙ্কটি অনুসরণ করতে হবে 

দশম শ্রেণি বাংলা পথের দাবী MCQ TEST

পথের দাবী গল্পের সমস্ত প্রশ্নের উত্তর দেখতে এই লিঙ্কটি অনুসরণ করতে হবে 

দশম শ্রেণির অধ্যায়ভিত্তিক বাংলা প্রশ্নের উত্তর দেখতে নিম্নের ছবিতে ক্লিক/টাচ করতে হবে 

class ten bengali note

শিক্ষালয় ওয়েবসাইটের কিছু গুরুত্বপূর্ণ লিঙ্ক নিম্নে প্রদান করা হলোঃ

শিক্ষালয় ওয়েবসাইটের সকল প্রকার নোট, সাজেশন, প্রশ্নপত্র ও মক টেষ্টের সুবিধা গ্রহণ করতে নিম্নের ছবিতে ক্লিক/টাচ করে বিষদ তথ্য জেনে নাওঃ 

paid courses

Ads Blocker Image Powered by Code Help Pro

Ads Blocker Detected!!!

আমরা শনাক্ত করেছি যে আপনি বিজ্ঞাপন ব্লক করতে এক্সটেনশন ব্যবহার করছেন। এই বিজ্ঞাপন ব্লকার নিষ্ক্রিয় করে আমাদের সমর্থন করুন।

Powered By
Best Wordpress Adblock Detecting Plugin | CHP Adblock

You cannot copy content of this page

Need Help?