এই সময় একটা ঘটনা ঘটল

এই সময় একটা ঘটনা ঘটল

শিক্ষালয় ওয়েবসাইটের পক্ষ থেকে নবম শ্রেণির শিক্ষার্থীদের জন্য প্রফেসর শঙ্কুর ডায়রি থেকে স্বর্ণপর্ণী গল্পের ‘এই সময় একটা ঘটনা ঘটল’ উক্তিটির গুরুত্বপূর্ণ প্রশ্নের উত্তর প্রদান করা হলো। শিক্ষার্থীরা এই ‘এই সময় একটা ঘটনা ঘটল’ প্রশ্নের উত্তরটি তৈরি করলে শিক্ষার্থীরা তাদের বার্ষিক পরীক্ষায় বিশেষভাবে উপকৃত হবে। 

শিক্ষালয় ওয়েবসাইটের সকল প্রকার আপডেট লাভ করতে মোবাইল স্ক্রিনের বা’দিকের নিম্নের অংশে থাকা বেল আইকনটিতে (🔔) টাচ করে শিক্ষালয় ওয়েবসাইটের নোটিফিকেশন অন করে রাখুন। 

এই সময় একটা ঘটনা ঘটলঃ

১) এই সময় একটা ঘটনা ঘটল, যেটা বলা যেতে পারে আমার জীবনের মোড় ঘুরিয়ে দিল। – এখানে কোন্ ঘটনার কথা বলা হয়েছে। ৫ 
উৎসঃ
উদ্ধৃতিটি ‘সত্যজিৎ রায়’ রচিত ‘স্বর্ণপর্ণী’ গল্প থেকে গৃহীত হয়েছে। 
ঘটনার বর্ণনাঃ
কলকাতায় থাকাকালীন ‘নেচার’ পত্রিকায় জীবতত্ত্ব সম্বন্ধে একটা লেখা পড়ে প্রোফেসর শঙ্কু সেই প্রবন্ধের লেখক জেরেমি সন্ডার্সকে একটি চিঠি লেখেন।
প্রোফেসরের চিঠির উত্তরে সন্ডার্স একটি চিঠি পাঠান এবং জানান যে তাঁর ঠাকুরদা বত্রিশ বছর ভারতীয় সেনাবাহিনীতে থাকায় তাঁর জন্ম ভারতবর্ষের পুনা শহরে হয়েছিল। সাত বছর বয়সে তিনি তাঁর বাবা-মার সঙ্গে ভারতবর্ষ ছেড়ে চলে যান, কিন্তু ভারতবর্ষের উপর তাঁর এখনও টান আছে।
এরপর তাঁরা দুজনে একে অপরের বন্ধু হয়ে ওঠেন। আট মাস পর সন্ডার্সের স্ত্রীর কাছ থেকে চিঠি আসে যে সন্ডার্সের যকৃতে ক্যানসার হয়েছে এবং সে মৃত্যুর দিকে এগিয়ে চলেছে। এই খবর শোনার পর প্রোফেসর সন্ডার্সকে মিরাকিউরলের বড়ি পাঠিয়ে দেন। আর তারপরেই এক অভাবনীয় ঘটনা ঘটে।
প্রায় মাস দেড়েক পর সন্ডার্স সুস্থ হয়ে নিজেই প্রোফেসরের বাড়িতে চলে আসেন। তিনি শঙ্কুর মিরাকিউরল বড়ির রাসায়নিক বিশ্লেষণের জন্য ও শঙ্কুকে বিশ্বের বিজ্ঞানীমহলে তুলে ধরার জন্য তাঁকে লন্ডনে নিয়ে যেতে চান ।
এই ঘটনাই প্রোফেসর শঙ্কুর জীবনের মোড় ঘুরিয়ে দেয়।

শিক্ষালয় ওয়েবসাইটের কিছু গুরুত্বপূর্ণ লিঙ্ক নিম্নে প্রদান করা হলোঃ

শিক্ষালয়ের সাথে ফেসবুকে যুক্ত হতে নিম্নের ছবিতে ক্লিক/টাচ করতে হবেঃ  sikkhalaya

You cannot copy content of this page

Need Help?