ke bachay ke bache

কে বাঁচায়, কে বাঁচে

                     – মানিক বন্দ্যোপাধ্যায়

১) “গাঁ থেকে এইছি। খেতে পাইনে বাবা। আমায় খেতে দাও!”- মৃত্যুঞ্জয়ের শেষ সংলাপে তৎকালীন সমাজ বাস্তবতার যে ছবি আছে, তা গল্প অবলম্বনে আলোচনা করো।

উৎসঃ

 ১৩৫০ বঙ্গাব্দের মন্বন্তরকে পটভূমি রূপে অবলম্বন করে বাংলা সাহিত্যের অন্যতম শ্রেষ্ঠ্য কথাকার “মানিক বন্দ্যোপাধ্যায়” তার “কে বাঁচায়, কে বাঁচে” শীর্ষক ছোটগল্পটি রচনা করেছেন। আর এই গল্পের শেষাংশের একটি গুরুত্বপূর্ণ উক্তিকে প্রশ্নোক্ত অংশে গ্রহণ করা হয়েছে।

সমাজ বাস্তবতার চিত্রঃ

দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময়কালে একশ্রেণির স্বার্থবান মজুতদারদের স্বার্থপর ব্যবসায়ীক মনোভাবের ফলে যে নিত্যপ্রয়োজনীয় দ্রব্যের কালোবাজারি ও মজুতদারি শুরু হয়েছিল তার প্রভাবে গ্রামবাংলার সাধারণ মানুষদের চরম দৈন্যদশার সম্মুখীন হতে হয় এবং এক কৃত্তিম দুর্ভিক্ষের সৃষ্টি হয় বাংলার বুকে।

এই অস্থির সামাজিক সময়কালকেই গল্পকার তার এই গল্পে তুলে ধরেছেন নিপুণ তুলির টানে। অনাহারে মৃত্যুর এক ভয়ংকর স্বাভাবিক দৃশ্য গল্পের প্রধান চরিত্র মৃত্যুঞ্জয়ের মননে সুগভীর রেখাপাত করে। অপরাধবোধ ও বিবেকযন্ত্রণায় ক্ষত বিক্ষত মৃত্যুঞ্জয় নিজের স্বর্বস্ব সেই বঞ্চিত মানুষদের সাহায্যার্থে প্রদান করে সহকর্মী নিখিলের প্রবল আপত্তিকে অগ্রাহ্য করে, “আমায় কিছু একটা করতে হবে ভাই”

মৃত্যুঞ্জয় অফিস যাওয়া ছেড়ে দিয়ে নিরন্ন মানুষদের কাছে ছুটে যায়, তাদের দুঃখের কথা জানার প্রচেষ্টা করে। ধীরে ধীরে সেও যেন তাদেরই একজনে পরিণত হয়ে যায়, “মৃত্যুঞ্জয়ের গা থেকে ধুলিমলিন সিল্কের জামা অদৃশ্য হয়ে যায়। পরনে ধুতির বদলে আসে ছেঁড়া নেকড়া, গায়ে তার মাটি জমা হয়ে দৃশ্যমান হয়ে ওঠে। দাড়িতে মুখ ঢেকে যায়।”

মৃত্যুঞ্জয়ের এই আত্মত্যাগের মধ্য দিয়ে গল্পকার মানিক বন্দ্যোপাধ্যায় দুর্ভিক্ষপীড়িত পরিস্থিতিতে সাধারণ মানুষের জীবন-যন্ত্রণা ও মানবতাবোধের এক বাস্তবগ্রাহ্য চিত্ররূপ অঙ্কন করেছেন।

 

“কে বাঁচায়, কে বাঁচে” গল্প থেকে কিছু গুরুত্বপূর্ণ MCQ প্রশ্নের উত্তর। 

উত্তর জানতে এখানে টাচ/ক্লিক করতে হবে 

 

“কে বাঁচায়, কে বাঁচে” গল্প থেকে গুরুত্বপূর্ণ কিছু SAQ প্রশ্নের উত্তর। 

উত্তর জানতে এখানে টাচ/ক্লিক করতে হবে 

“কে বাঁচায়, কে বাঁচে” গল্প অবলম্বনে টুনুর মার চরিত্র আলোচনা করো।

উত্তর জানতে এখানে টাচ/ক্লিক করতে হবে

শিক্ষালয় ওয়েবসাইটের সকল প্রকার নোট, সাজেশন, প্রশ্নপত্র ও মক টেষ্টের সুবিধা গ্রহণ করতে নিম্নের ছবিতে ক্লিক/টাচ করে বিষদ তথ্য জেনে নাওঃ 

paid courses

 

‘কে বাঁচায়, কে বাঁচে’ গল্পটির নামকরণের সার্থকতা বিচার করো। 

উত্তর জানতে এখানে টাচ/ক্লিক করতে হবে

 

“কিন্তু যারা না খেয়ে মরছে তাদের যদি এই স্বার্থপরতা থাকত?”- আলোচ্য উদ্ধৃতিটির আলোকে ‘কে বাঁচায়, কে বাঁচে’ গল্প অবলম্বনে নিখিলের চরিত্র বিশ্লেষণ করো। 

উত্তর জানতে এখানে টাচ/ক্লিক করতে হবে

 

“কে বাঁচায়, কে বাঁচে” গল্প অবলম্বনে মৃত্যুঞ্জয় চরিত্রটি আলোচনা করো। 

উত্তর জানতে এখানে টাচ/ক্লিক করতে হবে

 

“কে বাঁচায়, কে বাঁচে” গল্পের নায়ক মৃত্যুঞ্জয়ের চিন্তাভাবনা তার পরিণতির জন্য কতটা দায়ী বলে তুমি মনে করো, তা গল্প অনুসরণে আলোচনা করো। 

উত্তর জানতে এখানে টাচ/ক্লিক করতে হবে

 

“ওটা পাশবিক স্বার্থপরতা”- কোন বিষয়কে ‘পাশবিক স্বার্থপরতা’ বলা হয়েছে? ‘পাশবিক স্বার্থপরতা’ বলার কারণ কী? 

উত্তর জানতে এখানে টাচ/ক্লিক করতে হবে

Leave a Reply

Your email address will not be published.

You cannot copy content of this page