একাদশ শ্রেণি বাংলা MCQ, SAQ ও গুরুত্বপূর্ণ প্রশ্নসমূহ

একাদশ শ্রেণি বাংলা MCQ, SAQ ও গুরুত্বপূর্ণ প্রশ্নসমূহ

একাদশ শ্রেণির বাংলা বিষয় থেকে একাদশ শ্রেণি বাংলা MCQ, SAQ ও গুরুত্বপূর্ণ প্রশ্নসমূহ প্রদান করা হলো। এই একাদশ শ্রেণি বাংলা MCQ, SAQ ও গুরুত্বপূর্ণ প্রশ্নসমূহ অনুশীলনের মাধ্যমে একাদশ শ্রেণির শিক্ষার্থীরা বিশেষভাবে উপকৃত হবে।

শিক্ষালয় ওয়েবসাইটের সকল প্রকার আপডেট লাভ করতে মোবাইল স্ক্রিনের বা’দিকের নিম্নের অংশে থাকা বেল আইকনটিতে (🔔) টাচ করে শিক্ষালয় ওয়েবসাইটের নোটিফিকেশন অন করে রাখুন। 

একাদশ শ্রেণি বাংলা MCQ, SAQ ও গুরুত্বপূর্ণ প্রশ্নসমূহঃ 

১। সঠিক উত্তর নির্বাচন কর।

১.১. “প্রায় ঘরজোড়া একটি ভাঙা তক্তপোশে ছিন্ন-কন্থা জড়িত একটি শীর্ণ কঙ্কালসার মূর্তি শুয়ে আছে।”–‘ছিন্ন-কন্থা’র অর্থ হলো—

 (ক) ছেঁড়া কম্বল

(খ) ছেঁড়া কাঁথা

(গ) ছেঁড়া লেপ

(ঘ) এদের কোনোটিই নয়।

 ১.২. “যেমন করে পারি ভূত ছাড়াব।”—উক্তিটির বক্তা হলো—

 (ক) মাসিপিসি

(খ) ভূতের নায়েব

(গ) মাসতুতো-পিসতুতোর দল

(ঘ) অর্বাচীনেরা।

 ১.৩. “গন্ধগোকুল কিংবা শিয়ালটিয়াল হবে বোধ হয়।”– ‘গন্ধগোকুল’ হলো—

 (ক) নেকড়ে বাঘ

(খ) চিতা বাঘ

(গ) খট্টাশ জাতীয় প্রাণী

(ঘ) রামছাগল।

 ১.৪. গালিলিও-র হিতাকাঙ্ক্ষী ও সুহূদ ছিলেন—

(ক) কার্ডিনাল বেলারিমিন

(খ) মাইকেল এজেলো

(গ) তাসকানির বৃদ্ধ ডিউক

(ঘ) সিয়েনার আর্চবিশপ।

 ১.৫. ভূতুড়ে জেলখানার দারোগা ছিল—

 (ক) ভূতের রায়ত

(খ) ভূতের নায়েব

(গ) ভূতের জমিদার

(ঘ) ভূতের গোমস্তা

 ১.৬. “টকটক করে দু-টোকার শব্দ থেমে থেমে তিনবার হলে বুঝতে হবে”—

 (ক) সৌখী নিজে এসেছে

(খ) সৌখীর বাপ এসেছে

(গ) দলের লোক টাকা দিতে এসেছে

(ঘ) পুলিশের লোক এসেছে।

 ১.৭. সুয়েজ বন্দরের প্রায় তিনদিকে রয়েছে-

 (ক) বালির ঢিপি আর পাহাড়

(খ) সমুদ্র

(গ) অরণ্য

(ঘ) গম্বুজ।

 ১.৮. কোন্ মাছ দেখে লেখকের হাঙরের বাচ্চা মনে হয়েছিল?

 (ক) তিমি

(খ) বনিটো

(গ) ইলিশ

(ঘ) ডলফিন।

 ১.৯. ‘নীলধ্বজের প্রতি জনা’ পত্ৰকবিতার উপাদান আছে মহাভারতের

 (ক) শান্তি পর্বে

(খ) যুদ্ধ পর্বে।

(গ) উদ্যোগ পর্বে

(ঘ) অশ্বমেধ পর্বে

 ১. ১০ পুণ্যবেদীর শূন্যে ধ্বনিল ক্রন্দন …

 (ক) একশত বছর

(খ) দেড়শত বছর

(গ) দুইশত বছর

(ঘ) তিনশত বছর

 ১. ১১ “গ্রাম বেড়িয়ে অগাধ পানি”—এখানে ‘বেড়িয়ে’ শব্দের অর্থ-

 (ক) পার হয়ে

(খ) বেষ্টন করে

(গ) ঘুরে ঘুরে।

(ঘ) মধ্যে

 ১. ১২ “আমাদের দিন চলে যায়”—

 (ক) হেসেকেঁদে

(খ) দুঃখ করে

(গ) বাজার করে

(ঘ) সাধারণ ভাতকাপড়ে

 ১. ১৩ ভ্রাম্যমাণ প্রদর্শনীর মেয়েটি মাকড়সা হলো কীভাবে?

 (ক) দেবতার অভিশাপে

(খ) বাবা-মার কথার অবাধ্য হয়ে

(গ) এলিসেন্দার আকারে

(ঘ) পাদ্রে গোনসাগার কথায়।

 ১. ১৪ চর্যাপদের টীকা সংস্কৃত ভাষায় লিখেছিলেন

 (ক) লুইপাদ

(খ) মুনি দত্ত

(গ) হরপ্রসাদ শাস্ত্রী

(ঘ) প্রবোধচন্দ্র বাগচী

 ১. ১৫ ‘চৈতন্যভাগবত’ গ্রন্থটির রচয়িতা-

 (ক) কৃয়দাস কবিরাজ

(খ) জয়ানন্দ

(গ) বৃন্দাবন দাস

(ঘ) লোচন দাস

 ১. ১৬ বাদল সরকারের একটি নাটক হল-

 (ক) এবং ইন্দ্রজিৎ

(খ) হাঁসখালির হাঁস

(গ) ছেড়া তার

(ঘ) তিন পয়সার পালা।

 ১. ১৭ সাঁওতালি ভাষার লিপির নাম-

 (ক) রাভা

(খ) কুটিল

(গ) অলচিকি

(ঘ) খরোষ্ঠী।

 ১. ১৮ নেপালি ভাষার উদ্ভব ঘটেছে

 (ক) শৌরসেনী প্রাকৃত অপভ্রংশ থেকে

(খ) অর্ধমাগধী প্রাকৃত অপভ্রংশ থেকে

(গ) মাগধী প্রাকৃত অপভ্রংশ থেকে

(ঘ) পৈশাচী প্রাকৃত অপভ্রংশ থেকে।

২. অনধিক কুড়িটি শব্দে প্রশ্নগুলির উত্তর দাও: ১x১২=১২

 ২.১ “ভীরুতার সাধনা কি মানে বলবাহু?”—জনা ‘ভীরুতার সাধনা’ বলতে কী বুঝিয়েছেন?

 অথবা, “দহিল খাণ্ডব দুষ্ট কৃষ্ণের সহায়ে”—কে, কেন খাণ্ডব দাহন করেন?

 ২.২ “আমার যম-যাতনা যেত দূরে”–‘যম-যাতনা’ শব্দবন্ধটির তাৎপর্য বুঝিয়ে দাও।

 ২.৩ “আসে নাই ফিরে ভারত-ভারতী?

মার কতদিন দ্বীপান্তর ?”

–‘মা’কে দ্বীপান্তরিতা বলা হয়েছে কেন?

 ২.৪ “খেতে বসে রাগ চড়ে যায়”–রাগ চড়ে যাওয়ার কারণ কী?

 অথবা, ‘নুন’ কবিতায় আমরা কারা?

 ২.৫ মরণকালে বুড়োকর্তার দুঃখ হলো কেন?

 ২.৬ যামিনীর মা কার সঙ্গে যামিনীর বিয়ের সম্বন্ধ ঠিক করেছিলেন?

 অথবা, “ঘটি দেখেই তার খটকা লাগল”—কার খটকা লাগল ? খটকা দূর হলো কীভাবে?

 ২.৭ কোন বিশ্ববিদ্যালয়ে কী বিষয়ে পড়াশুনা শুরু করেন গালিলিও?

 ২.৮ সুয়েজ খাল কে খনন করেন? কোন কোন দেশ এই খালের মাধ্যমে বাণিজ্য করত?

 অথবা, “আহা ও লোভ কি ছাড়া যায় ?”—কীসের লোভ?

 ২.৯ “কৌতূহলীরা এল দূর-দূরান্তর থেকে।”—ডানাওয়ালা থুরথুরে বুড়োকে দেখতে আসা কৌতুহলীদের দলে ছিলো এমন দু’জনের পরিচয় দাও।

 অথবা, আইয়াপ্পা পানিকর কোন ভাষার কবি ? তার একটি কাব্যগ্রন্থের নাম লেখো।

 ২.১০ বরেন্দ্রী উপভাষার একটি ভাষাতাত্ত্বিক বৈশিষ্ট্য লেখো।

 ২.১১ চিত্রলিপি কী?

 ২.১২ সমগোত্ৰজ ভাষা (cognate) বলতে কী বোঝা?

 অথবা, দক্ষিণ ভারতের ভাষা কোন ভাষা বংশ থেকে উদ্ভূত?

৩। অনধিক একশো পঞ্চাশ শব্দে যে-কোনো একটি প্রশ্নের উত্তর দাও : ৫ x১ = ৫

 ৩.১ “মনে হবে তেলেনাপোতা বলে কোথাও কিছু সত্যি নেই”- এ কথা কার কেন মনে হবে? এই মনে হওয়ার কারণ কী?

 ৩.২ “.. ছেলের নামে কলঙ্ক এনেছে সে”- কে ছেলের নামে কলঙ্ক এনেছে? কলঙ্ক শব্দটি ব্যবহারের কারণ কী?

৪। অনধিক একশো পঞ্চাশ শব্দে যে-কোনো একটি প্রশ্নের উত্তর দাও : ৫ x১ = ৫

 ৪.১ “যাঃ, টোপ খুলে গেল! হাঙ্গর পালালো।”- টোপ খুলে হাঙ্গর কীভাবে পালিয়েছিল তা রচনাংশ অবলম্বনে লেখো। 

 ৪.২ “নিজের দূরবীন নিয়ে গালিলিও অনেক নতুন আবিষ্কার করলেন” – দূরবীনের সাহায্যে গালিলিও কী কী আবিষ্কার করলেন? সনাতনীরা তার বিরুদ্ধতা করেছিলেন কেন?

sikkhalaya

৫। অনধিক একশো পঞ্চাশ শব্দে যে-কোনো দুটি প্রশ্নের উত্তর দাও : ৫ x২ = ১০

 ৫.১ ‘নীলধ্বজের প্রতি জনা’ কবিতায় জনা অর্জুনের কাপুরুষতার কী কী দৃষ্টান্ত তুলে ধরেছেন? ৫

 ৫.২ “তবু লক্ষ যোজন ফাঁক রে”–কার সঙ্গে এই ব্যবধান? একত্র থেকেও এই ব্যবধানের তাৎপর্য কী? ৫

 ৫.৩ “জীবন চুয়ানো সেই ঘানি হতে আরতির তেল এনেছ কি?”- রূপকার্থটি বুঝিয়ে দাও৷ ৫

 ৫.৪ “আমাদের শুকনো ভাতে লবণের ব্যবস্থা হোক্”–কে বলেছে? এ দাবি কার কাছে? কেন? ১+১+৩

৬। অনধিক একশো পঞ্চাশ শব্দে যে-কোনো একটি প্রশ্নের উত্তর দাও : ৫ x১ = ৫

 ৬.১ “পড়ে-থাকা শরীরটার দিকে তাকিয়ে তারা কেমন হতভম্ব হয়ে চুপচাপ দাঁড়িয়ে রইল।”-কারা, কেন ‘চুপচাপ’ দাড়িয়ে রইল? ‘পড়ে থাকা শরীরটার’ বিবরণ নিজের ভাষায় লেখো৷ ২+৩

 ৬.২ “যদি সব শ্রেণি শেষ হয়ে যায় আমি তবু পরের শ্রেশিতে যাবো!”- পঙক্তি দুটির ব্যঞ্জনার্থ ব্যাখ্যা করো ৷

৭। অনধিক একশো পঞ্চাশ শব্দে যে-কোনো দুটি প্রশ্নের উত্তর দাও : ৫ x২ = ১০

 ৭.১. মহাপঞ্চকের সঙ্গে আচার্য অদীনপূণ্যের বিয়োধ বাঁধল কেন? কে, কোথায় অদীনপূণ্যকে নির্বাসন দিলেন? ৩+১+১

 ৭.২. “শুনেছি অচলায়তনে কারা সব লড়াই করতে এসেছে ৷”-শিক্ষায়তন কীতাবে অচলায়তনে পরিণত হয়েছিল? সেখানে কারা লড়াই করতে এসেছিল এবং কেন?  ৩+১+১

 ৭.৩ “ও আজ যেখানে বসেছে সেখানে তোমাদের তলোয়ার পৌঁছায় না”- কার সম্পর্কে, কে একথা বলেছেন? এ বক্তব্যের তাৎপর্য কী? ১+১+৩

৮। অনধিক একশো পঞ্চাশ শব্দে যে-কোনো দুটি প্রশ্নের উত্তর দাও : ৫ x২ = ১০

 ৮.১ ‘চর্যাপদ’ কে আবিস্কার করেন? ‘সন্ধ্যাভাষা’ বলতে কী বোঝো? বাংলা সাহিত্যের ইতিহাসে এই গ্রন্থের গুরুত্ব কোথায়? ১+২+২

 ৮.২ কোন রাজসভার কোন কবি ‘পদ্মাবতী’ রচনা করেন? এই কাব্যের বৈশিষ্ট্য কী?  ১+৪

 ৮.৩ অষ্টাদশ শতাব্দীর যুগবৈশিষ্ট্য উল্লেখ করে রামপ্রসাদ সেনের কাব্যচর্চার সংক্ষিপ্ত পরিচয় দাও৷ ২+৩

 ৮.৪ প্রবাদ ও প্রবচন বলতে কী বোঝো? অন্তত চারটি বাংলা প্রবাদের উদাহরণ দাও।

৯। অনধিক একশো পঞ্চাশ শব্দে যে-কোনো একটি প্রশ্নের উত্তর দাও : ৫ x১ = ৫

 ৯.১ ভাষার রূপতত্ত্ব বা আকৃতি অনুযায়ী শ্রেনীবিভাগ করার পদ্ধতিগত সুবিধা কী? এই পদ্ধতি সম্পর্কে সংক্ষেপে আলোচনা করো। ২+৩

 ৯.২ “ভারত চার ভাষাবংশের দেশ”–এই চার ভাষাবংশের পরিচয় দাও। ৫

 ৯.৩ ব্রাহ্মী লিপি থেকে বাংলা লিপি বিবর্তনের বিভিন্ন পর্যায়গুলি সম্বন্ধে সংক্ষেপে আলোচনা করা৷ ৫

 

শিক্ষালয় ওয়েবসাইটের কিছু গুরুত্বপূর্ণ লিঙ্ক নিম্নে প্রদান করা হলোঃ

শিক্ষালয়ের সাথে ফেসবুকে যুক্ত হতে নিম্নের ছবিতে ক্লিক/টাচ করতে হবেঃ sikkhalaya

 

You cannot copy content of this page

Need Help?