একাদশ শ্রেণি বাংলা বিশাল ডানাওয়ালা এক থুরথুরে বুড়ো

একাদশ শ্রেণি বাংলা বিশাল ডানাওয়ালা এক থুরথুরে বুড়ো

“একাদশ শ্রেণি বাংলা বিশাল ডানাওয়ালা এক থুরথুরে বুড়ো” গল্প থেকে এখানে গুরুত্বপূর্ণ কিছু নোট প্রদান করা হলো। শিক্ষার্থীরা নির্দিষ্ট নোটে টাচ/ক্লিক করে সেই বিষয়ের নোটগুলি দেখতে পারবে।

শিক্ষালয় ওয়েবসাইটের সকল প্রকার আপডেট লাভ করতে মোবাইল স্ক্রিনের বা’দিকের নিম্নের অংশে থাকা বেল আইকনটিতে (🔔) টাচ করে শিক্ষালয় ওয়েবসাইটের নোটিফিকেশন অন করে রাখুন। 
একাদশ শ্রেণি বাংলা বিশাল ডানাওয়ালা এক থুরথুরে বুড়োঃ  
একাদশ শ্রেণি বাংলা বিশাল ডানাওয়ালা এক থুরথুরে বুড়ো গল্পের প্রশ্নের উত্তরঃ 

১) “সকাল সাতটার আগেই পাদ্রে গোনসাগা এসে হাজির”- পাদ্রে গোনসাগা কে? তিনি কেন এসেছিলেন? ‘বন্দীর ভবিষ্যৎ নিয়ে’ জড়ো হওয়া দর্শকরা কী ভেবেছিল? ১+১+৩=৫

উৎসঃ

লাতিন আমেরিকার অন্যতম শ্রেষ্ঠ গল্পকার “গাবরিয়েল গার্সিয়া মার্কেজ” রচিত ১৯৬৮ খ্রিঃ প্রকাশিত “Un senor muy viejo con unas alas enormes” গল্পের ইংরেজি অনুবাদ “A very old Man with Enormous wings” থেকে বাংলা তর্জমা “বিশাল ডানাওয়ালা এক থুরথুরে বুড়ো” করেন “মানবেন্দ্র বন্দ্যোপাধ্যায়”। প্রশ্নোক্ত তাৎপর্যপূর্ণ অংশটি এই গল্পের অন্তর্গত।

পাদ্রে গোনসাগার পরিচয়ঃ

পাদ্রে গোনসাগা হলেন আলোচ্য গল্পের সমুদ্র উপকূলবর্তী অঞ্চলের রোমান ক্যাথলিক গির্জার একজন ধর্মযাজক, যিনি পূর্বজীবনে একজন দক্ষ কাঠুরে ছিলেন।

আগমনের কারণঃ

পেলাইও ও এলিসেন্দার বাড়িতে এক রক্তমাংসের জ্যান্ত দেবদূতকে কয়েক করে রাখার সংবাদপ্রাপ্ত হয়ে পাদ্রে গোনসাগা তা স্বচক্ষে যাচাই করতে তাদের বাড়িতে উপস্থিত হয়েছিলেন।

দর্শকদের ভাবনাঃ

পেলাইও ও এলিসেন্দার পড়োশিনি আগন্তুক বিশাল ডানাওয়ালা থুরথুরে বুড়োকে দেবদূত বলে অভিহিত করলে সকাল থেকেই তাদের বাড়িতে জনতার সমাগম ঘটতে থাকে। সরল, সাদাসিধা দর্শকটির মনে হয়েছিল দেবদূতের “জগতের পুরপিতা” নামকরণ হওয়া উচিত। আবার কঠিন হৃদয়ের বাস্তববাদীরা মনে করেছিল দেবদূতকে পাঁচতারা সেনাপতির পদে উন্নীত করে দেওয়া হলে দেশ সব যুদ্ধবিগ্রহে জয়লাভ করবে। কিছু বিচক্ষণ মানুষ মনে করেছিল সেই বিশাল ডানাওয়ালা বুড়োর মাধ্যমে নতুন জাতি সৃষ্টি করে পৃথিবীতে যুগান্তর ঘটানো সম্ভব। আর সেই নতুন জাতি জ্ঞানে-গুণে উন্নত হয়ে সমগ্র বিশ্বব্রহ্মান্ডের অধিকর্তা হয়ে উঠবে।

এইরূপে সেই বিশাল ডানাওয়ালা থুরথুরে বুড়োকে কেন্দ্র করে আগত দর্শকদের মধ্যে বিবিধ ধারনার সৃষ্টি হয়েছিল।

একাদশ শ্রেণি বাংলা বিশাল ডানাওয়ালা এক থুরথুরে বুড়ো গল্প থেকে আরো কিছু প্রশ্নের উত্তরঃ

“পড়ে থাকা শরীরটার দিকে তাকিয়ে তারা কেমন হতভম্ব হয়ে চুপচাপ দাঁড়িয়ে রইল”- কারা কেন ‘চুপচাপ’ দাঁড়িয়ে রইল? ‘পড়ে থাকা শরীরটার’ বিবরণ নিজের ভাষায় লেখো।

উত্তর জানতে এখানে টাচ/ক্লিক করতে হবে

বিশাল ডানাওয়ালা থুরথুরে বুড়োর চেহারার বর্ণনা দাও।

উত্তর জানতে এখানে টাচ/ক্লিক করতে হবে

“কৌতুহলীরা এল দুর-দূরান্তর থেকে”- কৌতুহলীদের ভিড়ে মিশে থাকা মানুষগুলির পরিচয় দাও।

উত্তর জানতে এখানে টাচ/ক্লিক করতে হবে

জনতার মনোযোগ কীভাবে দেবদূত থেকে মাকড়সা হয়ে যাওয়া মেয়েটির দিকে গিয়ে পড়ল তা বর্ণনা করো।

উত্তর জানতে এখানে টাচ/ক্লিক করতে হবে

“বাড়ির মালিকদের অবশ্য বিলাপ করার কোনোই কারণ ছিল না।”—বাড়ির মালিকদের নাম কী? তাদের বিলাপ করার কারণ ছিল না কেন?

উত্তর জানতে এখানে টাচ/ক্লিক করতে হবে

“এলিসেন্দা একটা স্বস্তির নিঃশ্বাস ফেললে”- এলিসেন্দা কী দেখেছিল? এলিসেন্দা কেন স্বস্তির নিঃশ্বাস ফেলেছিল? সে কেমনভাবে উড়ে যাচ্ছিল? এলিসেন্দা কেন তাকিয়ে তাকে দেখতে থাকে?

উত্তর জানতে এখানে টাচ/ক্লিক করতে হবে

দর্শকদের ‘হুলস্থুল নাট্যে’ কে, কোনো ভূমিকা নেয়নি? সে কেমন আচরণ করেছিল?

উত্তর জানতে এখানে টাচ/ক্লিক করতে হবে

‘বিশাল ডানাওয়ালা এক থুরথুরে বুড়ো’-গল্পে মাকড়সায় রূপান্তরিত হয়ে যাওয়া মেয়েটির গুরুত্ব নির্ধারণ করো।

উত্তর জানতে এখানে টাচ/ক্লিক করতে হবে

এলিসেন্দার চরিত্র আলোচনা করো।

উত্তর জানতে এখানে টাচ/ক্লিক করতে হবে

শিক্ষালয় ওয়েবসাইটের কিছু গুরুত্বপূর্ণ লিঙ্ক নিম্নে প্রদান করা হলোঃ

শিক্ষালয়ের সাথে ফেসবুকে যুক্ত হতে নিম্নের ছবিতে ক্লিক/টাচ করতে হবেঃ sikkhalaya

You cannot copy content of this page

Need Help?