হারিয়ে যাওয়া কালি কলম

হারিয়ে যাওয়া কালি কলম

শিক্ষালয় ওয়েবসাইটের পক্ষ থেকে দশম শ্রেণির মাধ্যমিক শিক্ষার্থীদের জন্য বাংলা হারিয়ে যাওয়া কালি কলম থেকে এখানে গুরুত্বপূর্ণ কিছু নোট প্রদান করা হলো। শিক্ষার্থীরা নির্দিষ্ট নোটে টাচ/ক্লিক করে সেই বিষয়ের নোটগুলি দেখতে পারবে।

শিক্ষালয় ওয়েবসাইটের সকল প্রকার আপডেট লাভ করতে মোবাইল স্ক্রিনের বা’দিকের নিম্নের অংশে থাকা বেল আইকনটিতে (🔔) টাচ করে শিক্ষালয় ওয়েবসাইটের নোটিফিকেশন অন করে রাখুন। 

হারিয়ে যাওয়া কালি কলম প্রবন্ধের বিষয়বস্ত:

প্রবন্ধকার শ্রীপান্থ ‘হারিয়ে যাওয়া কালি কলম’ প্রবন্ধে কালি-কলমের ইতিহাস এবং কালি কলমের প্রতি তাঁর ভালোবাসা ব্যক্ত করেছেন। একটি কলম একজন লেখকের ভাবনাকে পাতায় ফুটিয়ে তোলে, তাই একজন লেখকের কাছে তাঁর কলম একটি মূল্যবান সম্পদ। শ্রীপান্থ একজন লেখক, ছোটবেলা থেকে শুরু করে তাঁর দৈনন্দিন জীবিকা নির্বাহের প্রতিটি পদক্ষেপে তাঁর কলম একটি গুরুত্বপূর্ণ অঙ্গ। তিনি তাঁর জীবনে বহু ধরণের কলমের সাক্ষী থেকেছেন। তাঁর সময়ে কালি, কলম, দোয়াত ও ব্লটিং পেপার এই সবকিছু মিলিয়ে লেখালিখি ছিল রীতিমত ছোটখাটো একটা অনুষ্ঠান।

সেই কালির কলম, ফাউন্টেন পেনের ব্যবহার কমেছে, তার বদলে বাজার দখল নিয়েছে সস্তার ডট পেন। এতে কলমের ব্যবহার ব্যপকতা লাভ করেছে, কিন্তু শুধুমাত্র ‘শিক্ষিত মানুষের চিহ্ন – কলম’ তাঁর গরিমা হারিয়েছে। শুধু তাই নয় আজ প্রযুক্তির দাপাদাপিতে লেখালিখির কাজে কলমের স্থান নিয়েছে কম্পিউটার। বহু মানুষ কলমের ব্যবহার ছেড়ে টাইপরাইটার বা কম্পিউটারে অভ্যস্ত হয়েছেন। এতে হয়তো কাজের সুবিধা বহুগুণে বেড়েছে, কিন্তু লেখার মাধুর্য বহুগুণে লুপ্ত হয়েছে। 

হারিয়ে যাওয়া কালি কলম প্রবন্ধ থেকে প্রশ্নের উত্তর দেখতে এই লিঙ্কটি অনুসরণ করতে হবে

শিক্ষালয় ওয়েবসাইটের কিছু গুরুত্বপূর্ণ লিঙ্ক নিম্নে প্রদান করা হলোঃ

শিক্ষালয় ওয়েবসাইটের সকল প্রকার নোট, সাজেশন, প্রশ্নপত্র ও মক টেষ্টের সুবিধা গ্রহণ করতে নিম্নের ছবিতে ক্লিক/টাচ করে বিষদ তথ্য জেনে নাওঃ 

paid courses

You cannot copy content of this page

Need Help?