Class Ten Bengali Model Activity Task February 2022 / দশম শ্রেণি বাংলা মডেল অ্যাক্টিভিটি টাস্ক ফেব্রুয়ারি ২০২২

Class Ten Bengali Model Activity Task February 2022 

দশম শ্রেণি বাংলা মডেল অ্যাক্টিভিটি টাস্ক ফেব্রুয়ারি ২০২২

 

দশম শ্রেণির শিক্ষার্থীদের সহায়তার জন্য ফেব্রুয়ারি ২০২২-এর বাংলা মডেল অ্যাক্টিভিটি টাস্কের প্রশ্নের উত্তরগুলি প্রদান করা হলো। শিক্ষার্থীরা এই উত্তরগুলি দেখে নিজেদের মতো করে তাদের অ্যাক্টিভিটি টাস্কের উত্তরগুলি খাতায় লিখে নিজের নিজের বিদ্যালয়ের নির্দেশানুসারে জমা করবে। তোমাদের ইতিহাস ও ভূগোল বিষয়ের অ্যাক্টিভিটি টাস্কের উত্তরের সহায়তাও শিক্ষালয় ওয়েবসাইটের পক্ষ থেকে প্রদান করা হচ্ছে। তোমরা এই ওয়েবসাইটের অ্যাক্টিভিটি বিভাগ থেকে সব অ্যাক্টিভিটি টাস্কের প্রশ্ন ও উত্তর দেখে নিতে পারো। 

 

মডেল অ্যাক্টিভিটি টাস্ক সংক্রান্ত সাধারণ নির্দেশিকা

১। প্রথম পর্যায়ক্রমিক মূল্যায়নের জন্য নির্ধারিত পাঠ্যসূচিকে ভিত্তি করে মডেল অ্যাক্টিভিটি টাস্কগুলি তৈরি করা হয়েছে।

২। প্রয়োজনে অ্যাক্টিভিটি টাস্কগুলি করার আগে প্রথম পর্যায়ক্রমিক মূল্যায়নের জন্য নির্ধারিত অধ্যায়গুলি পাঠ্যপুস্তক থেকে একবার দেখে নেওয়া যেতে পারে।

৩। বিদ্যালয় খুললে অ্যাক্টিভিটি টাস্কগুলি শিক্ষকের কাছে জমা দিতে হবে।

৪। প্রয়োজনে বিদ্যালয়ের শিক্ষিকা-শিক্ষকদের সহায়তা নিতে পারো।

৫। প্রয়োজনে বিদ্যালয় শিক্ষক মডেল অ্যাক্টিভিটি টাস্ক পরিবর্তন করে ফোন, sms ইমেইল ইত্যাদি মাধ্যমে নিজ স্কুলের শিক্ষার্থীদের পাঠাতে পারেন।

৬। ঘরে বসে খাতায় উত্তর তৈরি করো।

ছাত্রছাত্রীরা বাড়িতে নিজের বিষয়ভিত্তিক খাতায় এগুলো করে বিদ্যালয় খুললে শিক্ষকের কাছে জমা দেবে। কোন অবস্থাতেই তারা বাড়ির বাইরে বেরোবে না।

 

General Guidelines about Model Activity Task

1. The Model Activity Task has been designed on the basis of the syllabus of the First Summative Evaluation.

2. If necessary, you may go through the chapters of text books marked for the First Summative Evaluation before doing the activity tasks.

3. The activity tasks have to be submitted to the respective subject teachers after schools reopen.

4. The school teachers may be consulted, when required.

5. The teachers may modify the Model Activity Task, if they feel the need for it, and send the new one to the students of their respective schools through SMS, e-mail or over the phone.

6. Stay at home and prepare your answers for the tasks provided.

Students will complete these tasks on the subject-specific exercise books at home and submit it to the respective subject teachers after schools reopen. Under no circumstances should the students venture out of their home.

 

মডেল অ্যাক্টিভিটি টাস্ক ২০২২

 

১) ঠিক উত্তরটি বেছে নিয়ে লেখোঃ  ১*৩=৩ 

১.১) ‘অসুখী একজন’ কবিতার ভাষান্তর করেছেন- গ) নবারুণ ভট্টাচার্য 

১.২) কবি পাবলো নেরুদার জন্মস্থান- ক) চিলি 

১.৩) ‘সে জানত না’- উদ্ধৃতাংশে ‘সে’ বলতে বোঝানো হয়েছে- গ) একজন সাধারণ নারীকে 

 

২) কম-বেশি ২০টি শব্দে উত্তর দাওঃ  ১*৩=৩ 

২.১) ‘আমি তাকে ছেড়ে দিলাম’- কথক কাকে ছেড়ে দিলেন? 

উত্তরঃ চিলি দেশের কবি “পাবলো নেরুদা” রচিত ও “নবারুণ ভট্টাচার্য” অনুদিত “অসুখী একজন” কবিতায় কথক তার প্রিয়তমা নারীকে ছেড়ে দিতে বাধ্য হয়েছিলেন। 

 

২.২) ‘বছরগুলো নেমে এল তার মাথার উপর’- বছরগুলো কীভাবে নেমে এসেছিল? 

উত্তরঃ চিলি দেশের কবি “পাবলো নেরুদা” রচিত ও “নবারুণ ভট্টাচার্য” অনুদিত “অসুখী একজন” কবিতায় বছরগুলো কঠিন পাথরের মতো নেমে এসেছিল।

 

২.৩) ‘তারপর যুদ্ধ এল’- যুদ্ধ কীভাবে এসেছিল?

উত্তরঃ চিলি দেশের কবি “পাবলো নেরুদা” রচিত ও “নবারুণ ভট্টাচার্য” অনুদিত “অসুখী একজন” কবিতায় যুদ্ধ এসেছিল রক্তের এক আগ্নেয় পাহারের মতো। 

 

৩) প্রসঙ্গ নির্দেশসহ কম-বেশি ৬০টি শব্দে উত্তর লেখোঃ    ৩*৩=৯ 

৩.১) ‘সেই মেয়েটির মৃত্যু হলো না’- মেয়েটির মৃত্যু না হওয়ার তাৎপর্য কী?

উৎসঃ

চিলি দেশের কবি “পাবলো নেরুদা” রচিত ও “নবারুণ ভট্টাচার্য” অনুদিত “অসুখী একজন” কবিতা থেকে প্রশ্নোক্ত তাৎপর্যপূর্ণ অংশটি চয়ন করা হয়েছে। 

 

মেয়েটির মৃত্যু না হওয়ার কারণঃ

কবিতায় বর্ণিত মেয়েটি হলেন কথকের প্রিয়তমা; যাকে কবি প্রেম-ভালোবাসা তথা মানবতার প্রতীকে প্রতীকায়িত করেছেন। তাই যুদ্ধের শত ধ্বংসের মাঝেও শান্তির বার্তা নিয়ে সেই মেয়েটি অপেক্ষায় দাঁড়িতে থাকে। যুদ্ধের ভয়াবহতার মাঝেও শুভ বুদ্ধিসম্পন্ন মানুষের অন্তরে মানবতার বীজ অন্তর্নিহিত থাকে বলেই সেই মেয়েটির মৃত্যু হয় নি। 

 

৩.২) ‘সমস্ত সমতলে ধরে গেল আগুন’- তার ফলে কী ঘটল?

উত্তরঃ 

চিলি দেশের কবি “পাবলো নেরুদা” রচিত ও “নবারুণ ভট্টাচার্য” অনুদিত “অসুখী একজন” কবিতা থেকে প্রশ্নোক্ত তাৎপর্যপূর্ণ অংশটি চয়ন করা হয়েছে। 

ফলাফলঃ

সমস্ত সমতলে যুদ্ধ তার সর্বগ্রাসী প্রভাব বিস্তার করে। ফলে সমগ্র সমতলে আগুন ধরে যায় অর্থাৎ প্রচন্ড ধ্বংসলীলার সম্মুখীন হয় সমগ্র সমতল অঞ্চল। হাজার বছর ধরে ধ্যানে মগ্ন দেবতাদের দেবালয় ভেঙে গেলে তারা মাটিতে লুটিয়ে পড়লেন। কথকের মিষ্টি বাড়ি, বারান্দা, ঝুলন্ত বিছানা, গোলাপি গাছ, চিমনি, প্রাচীন জলতরঙ্গ সমস্তই আগুণে নষ্ট হয়ে যায়। 

 

৩.৩) ‘যেখানে ছিল শহর’- সেখানে কী কী ছড়িয়ে রইল?

উত্তরঃ

চিলি দেশের কবি “পাবলো নেরুদা” রচিত ও “নবারুণ ভট্টাচার্য” অনুদিত “অসুখী একজন” কবিতা থেকে প্রশ্নোক্ত তাৎপর্যপূর্ণ অংশটি চয়ন করা হয়েছে। 

 

শহরের পরিণতিঃ

যুদ্ধের ভয়াবহতা সমগ্র শহরকে গ্রাস করে ফেলে। ফলত পূর্বে যেখানে সভ্যতার আধুনিকতার ছোঁয়া বিদ্যমান ছিল, সেই শহরের চারিদিকে পূর্বের স্মৃতি নিয়ে ছড়িয়ে থাকে কাঠকয়লা ও দোমরানো লোহার স্তুপ। মৃত পাথরের মূর্তিগুলো তাদের বীভৎস মাথা নিয়ে পড়ে থাকে। দীর্ঘদিনের ক্রমাগত রক্তক্ষয়ের চিহ্নস্বরূপ ‘রক্তের একটা কালো দাগ’ রয়ে যায় চিরতরের জন্য। 

 

৪) কম-বেশি ১৫০ শব্দে নীচের প্রশ্নটির উত্তর নিজের ভাষায় লেখোঃ  ৫ 

‘অসুখী একজন’ কবিতার নামকরণের সার্থকতা বিচার করো। 

 

উৎসঃ

   চিলির কবি “পাবলো নেরুদা”-র স্প্যানিশ ভাষায় রচিত “Extravagaria” কাব্যগ্রন্থের ‘La Desdichada’ কবিতাটি ইংরেজিতে অনুদিত হয় ‘The Deseribed’ নামে। সাহিত্যিক “নবারুন ভট্টাচার্য” তাঁর “বিদেশি ফুলে রক্তের ছিটে” কাব্যগ্রন্থে কবিতাটি “অসুখী একজন” নামে অনুবাদ করেছেন।

 

নামকরণের সার্থকতা বিচারঃ 

   চিলি দেশের গৃহযুদ্ধের পটভূমিতে রচিত কবিতায় কথক তার বাসভূমি ছেড়ে দূর থেকে দূরে চলে যেতে বাধ্য হন। আর তার প্রিয়তমা তার প্রত্যাবর্তনের আশায় দিন গুনতে থাকেন।

   কথকের না ফেরা সম্পর্কে অজ্ঞাত মেয়েটির জীবনে বছরগুলো নেমে আসে পাথরের কঠিনতা নিয়ে। রক্তক্ষয়ী যুদ্ধের আগুনে সমগ্র শহর ধ্বংস হয়ে যায়-

                            “তারপর যুদ্ধ এল

  রক্তের এক আগ্নেয়পাহাড়ের মতো।”

   কিন্তু সেই ধ্বংসের মাঝেও মানবতা ও ভালোবাসার প্রতীক মেয়েটির মৃত্যু হয় না-

    “আর সেই মেয়েটি আমার অপেক্ষায়”

   আপাতদৃষ্টিতে বিচার করলে আমরা ‘সেই মেয়েটি’-কেই অসুখী বলে মেনে নিতে পারি; কথকের বিরহে সে অসুখী। আবার মেয়েটিকে যদি মানবতা ও ভালোবাসার প্রতীক বলে ধরে নেওয়া হয়, তবে বলা যায় যুদ্ধের পটভূমিতে মানবতার অপমৃত্যুতে সে অসুখী। অপরদিকে কথকও তার প্রিয়তমাকে তথা তার মাতৃভূমিকে ছেড়ে চলে যাওয়ার কারণে অসুখী। সর্বোপরী আমরা অসুখী বলতে পারি মাতৃভূমিকেও, যে তার সন্তানদের বিচ্ছেদ ও বিরহ বেদনায় অসুখী হয়ে উঠেছে। 

   অতএব আলোচনার পরিশেষে আমরা এই সিদ্ধান্তে উপনীত হতে পারি যে, “অসুখী একজন” নামকরণটি যথার্থ ও তাৎপর্যপূর্ণ।

model activity task february 2022

You cannot copy content of this page

Need Help?