Class 7 Geography Model Activity Task February 2022 / সপ্তম শ্রেণি ভূগোল মডেল অ্যাক্টিভিটি টাস্ক ফেব্রুয়ারি ২০২২

Class 7 Geography Model Activity Task February 2022 

সপ্তম শ্রেণি ভূগোল মডেল অ্যাক্টিভিটি টাস্ক ফেব্রুয়ারি ২০২২

 

সপ্তম শ্রেণির শিক্ষার্থীদের জন্য Class 7 Geography Model Activity Task February 2022 / সপ্তম শ্রেণি ভূগোল মডেল অ্যাক্টিভিটি টাস্ক ফেব্রুয়ারি ২০২২ -এর উত্তর শিক্ষালয়ের পক্ষ থেকে প্রদান করা হলো। শিক্ষার্থীরা নিজেদের খাতায় প্রশ্নের উত্তরগুলো লিখবে এবং বিদ্যালয়ের নির্দেশানুসারে নির্দিষ্ট সময়ে নিজেদের বিদ্যালয়ে লেখাগুলো জমা করবে। 

 

মডেল অ্যাক্টিভিটি টাস্ক সংক্রান্ত সাধারণ নির্দেশিকা

১। প্রথম পর্যায়ক্রমিক মূল্যায়নের জন্য নির্ধারিত পাঠ্যসূচিকে ভিত্তি করে মডেল অ্যাক্টিভিটি টাস্কগুলি তৈরি করা হয়েছে।

২। প্রয়োজনে অ্যাক্টিভিটি টাস্কগুলি করার আগে প্রথম পর্যায়ক্রমিক মূল্যায়নের জন্য নির্ধারিত অধ্যায়গুলি পাঠ্যপুস্তক থেকে একবার দেখে নেওয়া যেতে পারে।

৩। বিদ্যালয় খুললে অ্যাক্টিভিটি টাস্কগুলি শিক্ষকের কাছে জমা দিতে হবে।

৪। প্রয়োজনে বিদ্যালয়ের শিক্ষিকা-শিক্ষকদের সহায়তা নিতে পারো।

৫। প্রয়োজনে বিদ্যালয় শিক্ষক মডেল অ্যাক্টিভিটি টাস্ক পরিবর্তন করে ফোন, sms ইমেইল ইত্যাদি মাধ্যমে নিজ স্কুলের শিক্ষার্থীদের পাঠাতে পারেন।

৬। ঘরে বসে খাতায় উত্তর তৈরি করো।

ছাত্রছাত্রীরা বাড়িতে নিজের বিষয়ভিত্তিক খাতায় এগুলো করে বিদ্যালয় খুললে শিক্ষকের কাছে জমা দেবে। কোন অবস্থাতেই তারা বাড়ির বাইরে বেরোবে না।

 

General Guidelines about Model Activity Task

1. The Model Activity Task has been designed on the basis of the syllabus of the First Summative Evaluation.

2. If necessary, you may go through the chapters of text books marked for the First Summative Evaluation before doing the activity tasks.

3. The activity tasks have to be submitted to the respective subject teachers after schools reopen.

4. The school teachers may be consulted, when required.

5. The teachers may modify the Model Activity Task, if they feel the need for it, and send the new one to the students of their respective schools through SMS, e-mail or over the phone.

6. Stay at home and prepare your answers for the tasks provided.

Students will complete these tasks on the subject-specific exercise books at home and submit it to the respective subject teachers after schools reopen. Under no circumstances should the students venture out of their home.

 

মডেল অ্যাক্টিভিটি টাস্ক ২০২২

 

১) বিকল্পগুলি থেকে ঠিক উত্তরটি নির্বাচন করে লেখােঃ    ১*৩=৩ 

১.১) নিরক্ষরেখার সাপেক্ষে ভারত অবস্থিত- ক) উত্তর গােলার্ধে

 

১.২) ভূ-গােলকে একটি অক্ষরেখা একটি দ্রাঘিমারেখাকে যত ডিগ্রি কোণে ছেদ করে তা হলাে – খ) ৯০°

 

১.৩) ভূ-গােলকে অঙ্কিত প্রত্যেকটি দ্রাঘিমারেখা- গ) অর্ধবৃত্ত

 

সপ্তম শ্রেণির ভূগোল MCQ প্রশ্নের উত্তর সমাধান করতে এখানে ক্লিক/টাচ করো 

 

২.১) শূন্যস্থান পূরণ করােঃ     ১*২=২ 

২.১.১) ১° দ্রাঘিমা ঘুরতে পৃথিবীর সময় লাগে_________ মিনিট।  

উত্তরঃ  

 

২.১.২) দুটি দ্রাঘিমার মধ্যে দূরত্ব_______উপর সবচেয়ে বেশি। 

উত্তরঃ নিরক্ষরেখার 

 

২.২) ‘ক’ স্তম্ভের সঙ্গে ‘খ’ স্তম্ভ মেলাওঃ     ১*৩=৩ 

 ২.২.১) ২৩° ৩০’ উঃ – কর্কটক্রান্তি রেখা

 

 ২.২.২)   ০° –  মূলমধ্যরেখা

 

 ২.২.৩) ৮২° ৩০’ পূঃ – ভারতের প্রমাণ সময়

 

৩) নীচের প্রশ্নগুলির সংক্ষিপ্ত উত্তর দাওঃ    ২*২=৪ 

৩.১) অক্ষরেখা কাকে বলে?

উত্তরঃ নিরক্ষরেখার উভয়দিকে নিরক্ষরেখার সমান্তরালভাবে পৃথিবীর পূর্বদিক থেকে পশ্চিমদিকে ১ ডিগ্রি পরপর যে ৯০টি পরস্পর সমান্তরাল রেখাবৃত্ত কল্পনা করা হয়েছে, তাদের প্রত্যেকটিকে অক্ষরেখা বলা হয়। যেমন- নিরক্ষরেখা, কর্কটক্রান্তি রেখা প্রভৃতি। 

 

৩.২) GPS-এর দুটি উপযােগিতা উল্লেখ করাে।  

উত্তরঃ GPS বা Global Positioning System বিভিন্ন কাজে ব্যবহার করা হয়। যেমন- 

GPS এর সাহায্যে পৃথিবীর যে কোনাে স্থানের অবস্থান নিখুঁতভাবে জানা যায়।

GPS এর সাহায্যে জাহাজ, স্টিমার ও নৌকার নাবিকরা সহজে দিক নির্নয় করতে পারেন।  

 

৪) নীচের প্রশ্নটির উত্তর দাওঃ    ৩*১=৩ 

অক্ষরেখা ও দ্রাঘিমারেখার মধ্যে তিনটি পার্থক্য লেখাে। 

উত্তরঃ অক্ষরেখা ও দ্রাঘিমারেখার মধ্যে যে সকল পার্থক্য পরিলক্ষিত হয় তা ক্রমান্বয়ে আলোচিত হলো- 

(১) একই অক্ষাংশ বিশিষ্ট রেখাকে অক্ষরেখা বলে। অপরদিকে, একই দ্রাঘিমাংশ বিশিষ্ট রেখাকে দ্রাঘিমারেখা বলে। 

(২) অক্ষরেখাগুলাে পৃথিবীর পূর্ব-পশ্চিমে বিস্তৃত। অপরদিকে, দ্রাঘিমারেখাগুলাে পৃথিবীর উত্তর-দক্ষিণে বিস্তৃত।

(৩) অক্ষরেখাগুলাে নিজেদের মধ্যে সর্বদা সমান্তরালভাবে অবস্থিত থাকে। অপরদিকে, দ্রাঘিমারেখাগুলাে পরস্পরের মধ্যে মধ্যে সমান্তরালভাবে বিন্যস্ত থাকে না। 

 

৫) নীচের প্রশ্নটির উত্তর দাওঃ    ৫*১=৫ 

চিত্রসহ কোনাে স্থানের দ্রাঘিমা নির্ণয়ের পদ্ধতিটি লেখাে।

উত্তরঃ

দ্রাঘিমা নির্ণয়ের পদ্ধতিঃ

দ্রাঘিমা নির্ণয়ের পদ্ধতিগুলি নিম্নে আলোচিত হলো- 

সময়ের পার্থক্য অনুসারেঃ 

প্রতি ৪ মিনিট সময়ের জন্য দ্রাঘিমার পার্থক্য হয় ১°। সুতরাং কোন একটি স্থানের সময় ও দ্রাঘিমা জানা থাকলে সে স্থানের সাথে অন্য স্থানের সময়ের পার্থক্য হিসেবে স্থানটির দ্রাঘিমা নির্ণয় করা সম্ভব।  

 

এখানে তোমাদের পাঠ্যবই থেকে ছবি আঁকবে 

 

গ্রিনিচের সময় দ্বারাঃ 

গ্রিনিচের (০°) পূর্ব দিকে অবস্থিত দেশগুলোর সময় গ্রিনিচের থেকে এগিয়ে থাকে এবং গ্রিনিচের পশ্চিমে অবস্থিত দেশগুলোর সময় গ্রিনিচের সময়ের থেকে পিছিয়ে থাকে। গ্রিনিচে যখন বেলা ১২টা তখন অন্য কোন স্থানে যদি বিকাল ৫টা হয় তবে প্রমাণিত হবে যে, ঐ স্থানটি গ্রিনিচের পূর্বে এবং দ্রাঘিমা হবে ১৫×৫= ৭৫°পূর্ব। আবার গ্রিনিচে যখন বেলা ১২টা তখন কোন স্থানের সময় যদি সকাল ৫টা হয় তাহলে বোঝা যাবে স্থানটি গ্রিনিচের পশ্চিমে অবস্থিত। স্থানটির সময়ের পার্থক্য ৭ ঘণ্টা হওয়ায় দ্রাঘিমা হবে ১৫×৭= ১০৫° পশ্চিম।  

 

sikkhalaya.in
শিক্ষালয়, অনুপম ধর

You cannot copy content of this page

Need Help?