কীভাবে হাতের লেখা সুন্দর করা যায়

  • কীভাবে হাতের লেখা সুন্দর করা যায়: 

লেখার সময় পেন্সিল খুব শক্ত করে ধরা বা অতিরিক্ত চাপ প্রয়োগ করা যাবে না। এরফলে সময় কম নষ্ট হয় এবং লেখা সুন্দর হয়। এর পাশাপাশি হাতের পেশীকে নমনীয় রাখতে হবে এবং বাহু ও কবজিকে সমান অবস্থানে রাখতে হবে। এইভাবে নিয়মিত অনুশীলন করলে হাতের লেখা অনেকটাই ভালো হবে। 

  • দ্রুত লেখার জন্য কীভাবে কলম ধরতে হবেঃ

বুড়ো আঙুল একপাশে রেখে তর্জনী এবং মধ্যমা আঙুল অন্য দিকে রাখতে হবে। বুড়ো আঙুলটিকে তর্জনীর উপরে আঁকড়ে ধরতে হবে। বুড়ো আঙুলের উপরে তর্জনী এবং মধ্যমা আঙুলের গ্রিপ রাখা প্রয়োজন। পুরো হাতটি কলমের চারপাশে মুষ্টির মতো ধরতে হবে। হালকা কিন্তু দৃঢ় মুষ্ঠির সঙ্গে কলম ধরতে হবে। যদি খুব শক্তভাবে চেপে ধরা হয়, তবে আঙ্গুলগুলি ক্লান্ত হয়ে যেতে পারে বা কিছুক্ষণ পরে ব্যথা হতে পারে।  

  • কলম নাকি পেন্সিল? কোনটা ব্যবহার করলে লেখা ভালো হবেঃ

কলম বা পেনসিল কোনটা ব্যবহার করবো তা সম্পূর্ণভাবেই একান্ত ব্যক্তিগত সিদ্ধান্ত। কলম ব্যবহার ব্যবহারকারীকে অনেকটা আত্মবিশ্বাসী করে তোলে; আর পেন্সিল ব্যবহার করলে ভুল ভ্রান্তি সহজেই সংশোধন করে নেওয়া যায়। ছোটদের ক্ষেত্রে কলমের পরিবর্তে পেন্সিল বা রুল ব্যবহার করাই অধিক সঙ্গত।   

  • বলপয়েন্ট নাকি ফাউন্টেন পেনঃ

বলপয়েন্ট পেনের তুলনায় ফাউন্টেন পেনের কালি অবাধে প্রবাহিত হয়ে থাকে। ফাউন্টেন পেন দিয়ে লিখলে লেখার সময় কাগজে কম পৃষ্ঠটান সৃষ্টি করে বলে ফাউন্টেন পেন বলপয়েন্ট পেনের তুলনায় লেখার ক্ষেত্রে অধিক সুবিধাজনক বলে অভিজ্ঞরা মনে করে থাকেন।    

sikkhalaya.in
শিক্ষালয়, অনুপম ধর
sikkhalaya youtube
Sikkhalaya Youtube

You cannot copy content of this page