অষ্টম শ্রেণি বাংলা সাজেশন ।। প্রথম ইউনিট টেষ্ট

অষ্টম শ্রেণি বাংলা সাজেশন ।। প্রথম ইউনিট টেষ্ট

শিক্ষালয়ের পক্ষ থেকে অষ্টম শ্রেণির শিক্ষার্থীদের জন্য  অষ্টম শ্রেণি বাংলা সাজেশন ।। প্রথম ইউনিট টেষ্ট প্রদান করা হলো। শিক্ষার্থীরা এই অষ্টম শ্রেণি বাংলা সাজেশন উত্তর সমাধান করলে উপকৃত হবে। 

শিক্ষালয় ওয়েবসাইটের সকল প্রকার আপডেট লাভ করতে মোবাইল স্ক্রিনের বা’দিকের নিম্নের অংশে থাকা বেল আইকনটিতে (🔔) টাচ করে শিক্ষালয় ওয়েবসাইটের নোটিফিকেশন অন করে রাখুন।

অষ্টম শ্রেণি বাংলা সাজেশন ।। প্রথম ইউনিট টেষ্টঃ  

১) ‘তেমন করে হাত বাড়ালে/ সুখ পাওয়া যায় অনেক্ষানি’- উদ্ধৃতিটির নিহিতার্থ স্পষ্ট করো।

২) ‘মরণ এলে হঠাৎ দেখি/ মরার চেয়ে বাঁচাই ভালো’- ব্যাখ্যা করো।

৩) ‘তাহারে বাদ দিয়েও দেখি বিশ্বভূবন মস্ত ডাগর’- উদ্ধৃতিটির মধ্য দিয়ে জীবনের কোন সত্য প্রকাশ পেয়েছে?

৪) কীভাবে মনের সাথে বোঝাপরা করতে হয়?

৫) কখন আঁধার ঘরে প্রদীপ জ্বালানো সম্ভব?

৬) ‘অনেক ঝঞ্ঝা কাটিয়ে বুঝি/ এলে সুখের বন্দরেতে’- ‘ঝঞ্ঝা কাটিয়ে আসা’ বলতে কী বোঝো?

৭) ‘উভয় সেনাপতির কথোপকথন হইতে লাগিল’- ‘উভয় সেনাপতি’ বলতে এখানে কাদের কথা বলা হয়েছে?

৮) ‘তাঁহার দিক্‌ভ্রম জন্মিয়াছিল’- এখানে কার কথা বলা হয়েছে? দিক্‌ভ্রম হওয়ার পরিণতি কী হলো?

৯) ‘আতিথেয়তা বিষয়ে পৃথিবীতে কোনও জাতিই আরবদিগের তুল্য নহে’- এই বক্তব্যের সমর্থন গল্পে কীভাবে খুঁজে পেলে?

১০) ‘সন্দিহান চিত্তে শয়ন করিলেন’- এখানে কার মনের সন্দেহের কথা বলা হয়েছে? তাঁর মনের এই সন্দেহের কারণ কী?

১১) আতিথেয়তাকে অদ্ভুদ বলা হয়েছে কেনো?

১২) ‘রাজার প্রতি রাজার আচরণ’-  উদ্ধৃতাংশের বক্তা কে?

১৩) ‘সম্রাট, আমায় বধ না করে বন্দি করতে পারবেন না’- বক্তাকে বন্দি করার প্রসঙ্গ এসেছে কেন?

১৪) ‘কী বিচিত্র এই দেশ’- বক্তার চোখে এই দেশের বৈচিত্র কীভাবে ধরা পড়েছে?

১৫) ‘ভারতবাসী মিথ্যা কথা বলতে এখনও শিখে নাই’- বক্তা কে? কোন সত্য সে উচ্চারণ করেছে?

১৬) ‘সম্রাট মহানুভব’- বক্তা কে? সম্রাটের মহানুভবতার কীরূপ পরিচয় নাট্যাংশে পাওয়া যায়?

১৭) ‘গুপ্তচর’- কাকে গুপ্তচর আখ্যা দেওয়া হয়েছে? সে কি প্রকৃতই গুপ্তচর?

১৮) ‘তা এই পত্রে লিখে নিচ্ছিলাম’- কার উক্তি? সে কী লিখে নিচ্ছিল? তাঁর এই লিখে নেওয়ার উদ্দেশ্য কী?

১৯) ‘অ্যান্টিগোনস লজ্জায় শির অবনত করিলেন’- তাঁর এহেন লজ্জিত হওয়ার কারণ কী?

২০) বনভোজনের উদ্যোগ কাদের মধ্যে দেখা গিয়েছিল?

২১) বনভোজনের জায়গায় কীভাবে যাওয়া যাবে?

২২) কোন খাবারের কারণে বনভোজন ফলভোজনে পরিণত হয়েছিল?

২৩) বনভোজনের প্রথম তালিকায় কী কী খাদ্যের উল্লেখ ছিল? তা বাতিল হলো কেনো?

২৪) বনভোজনের দ্বিতীয় তালিকায় কী কী খাদ্যের উল্লেখ ছিল এবং কে কী কাজের দ্বায়িত্ব নিয়েছিল?

২৫) গল্পটির নাম ‘বনভোজন’ না হয়ে ‘বনভোজনের ব্যাপার’ হলো কেন?

২৬) সবুজ জামা আসলে কী?

২৭) তোতাই সবুজ জামা পরলে কী কী ঘটনা ঘটবে?

২৮) ‘সবুজ জামা’ কবিতায় তোতাইয়ের সবুজ জামা চাওয়ার মাধ্যমে কবি কী বলতে চাইছেন তা নিজের ভাষায় লেখো।

২৯) ‘একথা যেন আমার বিশ্বাস হচ্ছে না’- কোন কথা? সে কথাকে বক্তার অবিশ্বাস্য বলে মনে হচ্ছে কেন?

৩০) ‘এই কাব্য অদ্ভুত্রকম জনপ্রিয় হয়ে উঠেছে’- কোন কাব্যের কথা বলা হয়েছে? সে কাব্যের জনপ্রিয়তার কথা বলতে গিয়ে লেখক কোন কোন প্রসঙ্গের অবতারণা করেছেন?

৩১) চিতার চলে যাওয়ার ছন্দটি কেমন?

৩২) ময়ূর কীভাবে মারা গেছে?

৩৩) সেতারের বিশেষণ হিসেবে কবি ‘সোনালি’ শব্দের ব্যবহার করেছেন কেন?

৩৪) ‘সিন্ধুমুণির হরিণ আহ্বান’ কবি কীভাবে শুনেছেন?

৩৫) ‘ময়ূর মরেছে পণ্যে’ এই কথার অন্তর্নিহিত অর্থ কী?

৩৬) কবি নিজেকে পরবাসী বলেছেন কেন?

৩৭) পাঠানদের মাতৃভাষা কী?

৩৮) খুশ-হাল খাঁ খট্টক কে ছিলেন?

৩৯) ‘তসবিহ’ শব্দের অর্থ কী?

৪০) আরবি ভাষায় ঈশ্বরের নিরানব্বইটি পবিত্র ও সুন্দর নামকে কী বলা হয়?

৪১) স্টেশনে পৌঁছে লেখক কী দেখেছিলেন?

৪২) ‘আলেম’ শব্দের মানে কী? লেখককে কারা, কেন ‘এক মস্ত আলেম’ ভেবেছিলেন?

৪৩) কবির ঘরে কোন কোন জিনিস চড়ুই পাখিটির চোখে পড়ে?

৪৪) ইচ্ছে হলেই চড়ুই-পাখি কোথায় চলে যেতে পারে?

৪৫) ‘তবুও যায় না চলে এতটুকু দয়া করে পাখি’- পঙ্‌ক্তিটিতে কবিমানসের কীরূপ প্রতিফলন লক্ষ করা যায়?

৪৬) ‘কৌতুহলী দুই চোখ মেলে অবাক দৃষ্টিতে দেখে’- চড়ুইপাখির চোখ ‘কোউতুহলী’ কেন? তাঁর চোখে কবির সংসারের কোন চালচিত্র ধরা পড়ে?

৪৭) ‘রাত্রির নির্জন ঘরে আমি আর চড়ুই একাকী’- পঙ্‌ক্তিটিতে ‘একাকী’ শব্দটি প্রয়োগের সার্থকতা বুঝিয়ে দাও।

৪৮) কুঠির মাঠ দেখতে যাবার পথে কী দেখে অপু সব থেকে বেশি অবাক হয়েছিল?

৪৯) আলকুশি কী?

৫০) অপু কার পাঠশালায় পরতে গিয়েছিল? গুরুমশাই পরানোর পাশাপাশি আর কোন কাজ করতেন?

৫১) পাঠশালা কখন বসতো?

৫২) আতুরি ডাইনি কে?

৫৩) দুর্গা-অপুর খেলাধূলোর সরঞ্জাম বলতে কী ছিল?

৫৪) দল কাকে বলে? দল কত প্রকার ও কী কী?

৫৫) মুক্ত দল কাকে বলে? উদাহরণ দাও।

৫৬) রুদ্ধ দল কাকে বলে? উদাহরণ দাও।

৫৭) হলন্ত শব্দ কাকে বলে?

৫৮) মুক্তদলকে স্বরান্ত অক্ষর বলা হয় কেন?

৫৯) স্বরাগম বলতে কী বোঝো? আদি স্বরাগমের উদাহণ দাও।

৬০) অভিশ্রুতিকে অপিনিহিতির পরবর্তী স্তর বলে কেন?

৬১) সমীভবনকে ব্যাঞ্জনসঙ্গতি বলার কারণ কী?

৬২) ধ্বনিবিপর্যয় বলতে কী বোঝো?

৬৩) অপিনিহিতি কাকে বলে? উদাহরণ দাও।

৬৪)  প্রবাদ প্রবচনঃ

ক) শূন্য কলসির আওয়াজ বেশি

খ) নুন আনতে পান্তা ফুরায়

গ) অধিক সন্ন্যাসীতে গাজন নষ্ট

ঘ) গেঁয়ো যোগী ভিখ পায় না

ঙ) দুষ্ট গোরুর চেয়ে শূন্য গোয়াল ভালো

চ) ঘর পোড়া গোরু সিঁদুরে মেঘ দেখলে ভয় পায়

ছ) এক হাতে তালি বাজে না

উত্তরগুলো দেখতে এই লিঙ্কে ক্লিক করতে হবে 

অষ্টম শ্রেণির বাংলা পাঠ্য বিষয়গুলি থেকে MCQ প্রশ্নের মক টেষ্ট প্রদান করতে নিম্নের লিঙ্কে ক্লিক/টাচ করতে হবে 

sikkhalaya click here

শিক্ষালয় ওয়েবসাইটের কিছু গুরুত্বপূর্ণ লিঙ্ক নিম্নে প্রদান করা হলোঃ

শিক্ষালয় ওয়েবসাইটের সকল প্রকার নোট, সাজেশন, প্রশ্নপত্র ও মক টেষ্টের সুবিধা গ্রহণ করতে নিম্নের ছবিতে ক্লিক/টাচ করে বিষদ তথ্য জেনে নাওঃ 

paid courses

Ads Blocker Image Powered by Code Help Pro

Ads Blocker Detected!!!

আমরা শনাক্ত করেছি যে আপনি বিজ্ঞাপন ব্লক করতে এক্সটেনশন ব্যবহার করছেন। এই বিজ্ঞাপন ব্লকার নিষ্ক্রিয় করে আমাদের সমর্থন করুন।

Powered By
Best Wordpress Adblock Detecting Plugin | CHP Adblock

You cannot copy content of this page

Need Help?