খোকনের প্রথম ছবি গল্পের প্রশ্ন ও উত্তর

খোকনের প্রথম ছবি গল্পের প্রশ্ন ও উত্তর

শিক্ষালয় ওয়েবসাইটের পক্ষ থেকে সপ্তম শ্রেণির শিক্ষার্থীদের জন্য খোকনের প্রথম ছবি গল্পের প্রশ্ন ও উত্তর প্রদান করা হলো। শিক্ষার্থীরা এই খোকনের প্রথম ছবি গল্পের প্রশ্ন ও উত্তর অনুশীলনের মধ্য দিয়ে পাঠ্য গল্পটি সম্পর্কে সুস্পষ্ট ধারণা লাভ করতে পারবে। 

শিক্ষালয় ওয়েবসাইটের সকল প্রকার আপডেট লাভ করতে মোবাইল স্ক্রিনের বা’দিকের নিম্নের অংশে থাকা বেল আইকনটিতে (🔔) টাচ করে শিক্ষালয় ওয়েবসাইটের নোটিফিকেশন অন করে রাখুন।

খোকনের প্রথম ছবি গল্পের প্রশ্ন ও উত্তরঃ 

১) ‘ড্রইং শিখতে লাগল খোকন’— খোকন কোথায় ড্রইং শিখত ? আর প্রথমদিকে কী কী আঁকত ?

উঃ খোকন স্কুলে ড্রইং শিখত। খোকন প্রথম দিকে টুল, টেবিল, চেয়ার, কলশি, কাপ এবং গোরু আঁকত । 

২) ‘একদিন তো মেঘের ছবি আঁকতে গিয়ে বেকুব হয়ে গেল খোকন’— ‘বেকুব’ শব্দটির অর্থ কী ? মেঘের ছবি আঁকতে গিয়ে খোকন বেকুব হয়ে গিয়েছিল কেন ? 

উঃ ‘বেকুব’ শব্দের অর্থ হল বোকা বনে যাওয়া। মেঘের ছবি আঁকতে গিয়ে খোকন বেকুব হয়েছিল তার কারণ হল— মেঘকে প্রথমে দেখতে ছিল হাতির মতো । আবার আঁকা শেষ হলে ওই হাতি যেন কুমির হয়ে গেছিল ।

৩) ‘এগুলো সব নকল করা ছবি’ — কে কাকে একথা বলেছেন ? ‘নকল করা ছবি’ বলতে তিনি কী বুঝিয়েছেন ? 

উঃ খোকনের বাবার বন্ধু বিখ্যাত চিত্রকর এই কথা খোকনকে বলেছেন। ‘নকল করা ছবি’ বলতে তিনি বলেছেন যে, প্রকৃতিতে যা আছে হুবহু তাকে ছবিতে আঁকা হল নকল করা ছবি। 

৪) লক্ষ্ণৌ শহরটি কোথায় ? সেখানকার একটি বিখ্যাত স্থাপত্যের নাম লেখো। 

উঃ লক্ষ্ণৌ শহরটি উত্তর প্রদেশে অবস্থিত। নবাবের প্রাসাদ হল সেখানকার বিখ্যাত স্থাপত্য। 

৫) খোকনের ড্রইংয়ের মাস্টারমশাই কীভাবে খোকনকে প্রকৃতি দেখতে শিখিয়েছিলেন ?

উঃ প্রকৃতিতে অনেক ছবি ছড়িয়ে আছে। সেগুলোকে দেখে দেখে আঁকবার উৎসাহ দিয়েছিলেন। বাড়ির সামনে বড়ো গাছকে দেখিয়ে তিনি খোকনকে আঁকতে শিখিয়েছিলেন। 

৬) প্রকৃতির দৃশ্যের যে বদল তাহরহ হয় তা খোকন কীভাবে বুঝলা ?

উঃ খোকন একদিন মেঘ দেখে ছবি আঁকছিল। মেঘটা দেখতে অনেকটা হাতির মতো। ছবি আঁকা শেষ হলে খোকন দেখে যে মেঘটা কুমিরের মতো হয়ে গেছে। এই দৃশ্য দেখে খোকন বুঝতে পারে যে, প্রাকৃতিক দৃশ্যের অহরহ বদল হয়। 

৭) ‘খোকন অবাক হয়ে গেল’, ‘অবাক হয়ে চেয়ে রইল খোকন’ — এই দুই ক্ষেত্রে খোকনের ‘অবাক’ হওয়ার কারণ বিশ্লেষণ করো।

উঃ খোকনের বাবার বন্ধু বিখ্যাত চিত্রকর যখন খোকনের আঁকা ছবি দেখতে চাইলেন তখন খোকন সব ছবি দেখায়। চিত্রকর বলেন — ‘তোমার ছবি কই ? এ সবই তো কপি করেছ। এগুলো সব নকল করা ছবি। তোমার নিজের আঁকা ছবি কই ?’ এই কথা শুনে, খোকন অবাক হয়ে গেল। 

খোকন নিজের ছবি আঁকতে চেষ্টা করল। অন্ধকার ছাড়া আর কিছু দেখতে পেল না। কালো রং আর তুলি নিয়ে আঁকতে চেষ্টা করল। খাতার পাতা কালো রঙে ভরে গেলো। হঠাৎ খোকন কালো রঙের ভিতর মুখ দেখতে পেল। চোখও দেখল। আর দেখল সে চোখে অদ্ভুত হাসি। নিজের প্রথম সৃষ্টির দিকে তাকিয়ে খোকন অবাক হয়ে চেয়ে রইল।  

৮) ‘চিত্রকর চলে গেলেন’— এই চিত্রকরের পরিচয় দাও। চলে যাওয়ার আগে তিনি খোকনকে কী বলে গেলেন ? 

উঃ চিত্রকর হলেন খোকনের বাবার বন্ধু। তিনি লক্ষ্ণৌ শহরে থাকেন। তিনি প্রকৃতির কপি বা নকল করা ছবির থেকে নিজের মনে ছবি আঁকতে বেশি পছন্দ করেন। সেই কথা খোকনকেও বলে যান। 

৯) ‘এই অন্ধকারেরই ছবি আঁকবে’— কখন খোকন এমন সিদ্ধান্ত নিল ? অন্ধকারের সেই ছবির দিকে তাকিয়ে খোকন কী দেখতে পেল ? 

উঃ খোকন যখন নিজের ছবি আঁকার কথা ভাবল এবং চোখ বন্ধ করে নিজেকে দেখতে গিয়ে অন্ধকারকেই দেখতে পেল তখন সে সিদ্ধান্ত নেয় এই অন্ধকারের ছবি আঁকবে । 

অন্ধকারের সেই ছবির দিকে তাকিয়ে খোকন দেখল একটা মুখের ছবি। চোখও দেখতে পেল এবং চোখে অদ্ভুত হাসি।

১০) গল্পে ‘খোকনের প্রথম ছবি’ হিসেবে তুমি কোন ছবিটিকে স্বীকৃতি  দেবে এবং কেন তা বুঝিয়ে লেখো। 

উঃ নিজের আঁকা অন্ধকারের ছবি, যেখানে ধরা পড়েছে একটি মুখ, চোখ এবং অদ্ভুত হাসি। ওই ছবিটিকে প্রথম ছবি হিসেবে আমি স্বীকৃতি দেব তার কারণ, ওই ছবি খোকনের নিজের কল্পনা ও অনুভূতি মিশিয়ে করা। তার আগে আঁকা যাবতীয় ছবি হল নকল করা ছবি। সেখানে নিজের ভাবনা-চিন্তা ছিল না। তাই ওই ছবিটিকেই আমি প্রথম ছবি হিসেবে স্বীকৃতি দিতে চাই।

১১) খোকনের ড্রইংয়ের মাস্টারমশাই আর তার বাবার এক বন্ধু যে যে ভাবে তাকে ছবি আঁকতে অনুপ্রাণিত করেছিলেন, তা লেখো। কোন্ রীতিটিকে তোমার পছন্দ হল এবং কেন তা যুক্তিসহ লেখো। 

উঃ খোকনের ড্রইং মাস্টারমশাই প্রকৃতির ছবি দেখে খোকনকে আঁকতে বলতেন। কিন্তু খোকনের বাবার এক বন্ধু নিজের কল্পনা দিয়ে ছবি আঁকতে বললেন। 

এই দুটি রীতির মধ্যে আমার পছন্দ দ্বিতীয় রীতিটি। তার কারণ হল এই দ্বিতীয় রীতিতে প্রকৃতি থেকে নকলের কোনো ব্যাপার নেই। নিজের মনের মধ্যে কল্পনা ও অনুভূতি দিয়ে ছবিটি আঁকলে সেটা নিজের সৃষ্টি হয়।

খোকনের প্রথম ছবি গল্প থেকে MCQ প্রশ্নের MOCK TEST প্রদান করতে নিম্নের লিঙ্কে ক্লিক/টাচ করতে হবে 

click here

শিক্ষালয় ওয়েবসাইটের কিছু গুরুত্বপূর্ণ লিঙ্ক নিম্নে প্রদান করা হলোঃ

শিক্ষালয় ওয়েবসাইটের সকল প্রকার নোট, সাজেশন, প্রশ্নপত্র ও মক টেষ্টের সুবিধা গ্রহণ করতে নিম্নের ছবিতে ক্লিক/টাচ করে বিষদ তথ্য জেনে নাওঃ 

paid courses

You cannot copy content of this page

Need Help?