সাম্যবাদী কবিতার বিষয়বস্তু

সাম্যবাদী কবিতার বিষয়বস্তু

শিক্ষালয় ওয়েবসাইটের পক্ষ থেকে একাদশ শ্রেণির শিক্ষার্থীদের জন্য সাম্যবাদী কবিতার বিষয়বস্তু প্রদান করা হলো। একাদশ শ্রেণির শিক্ষার্থীরা এই সাম্যবাদী কবিতার বিষয়বস্তু পাঠ করে নিম্নে দেওয়া কবিতার প্রশ্নের উত্তরগুলি তৈরি করবে।

শিক্ষালয় ওয়েবসাইটের সকল প্রকার আপডেট লাভ করতে মোবাইল স্ক্রিনের বা’দিকের নিম্নের অংশে থাকা বেল আইকনটিতে (🔔) টাচ করে শিক্ষালয় ওয়েবসাইটের নোটিফিকেশন অন করে রাখুন।

সাম্যবাদী কবিতার বিষয়বস্তুঃ 

ই কবিতায় বিদ্রোহী কবি কাজী নজরুল ইসলাম বৈষম্যহীন অসাম্প্রদায়িক এক মানবসমাজ গঠনের আহ্বান জানিয়েছেন। কবি আমাদের মানবতার জয়গানে উজ্জ্বিবীত ববার কথা বলেছেন। কিন্তু কবি উপলব্দধি করেছেন, স্বার্থপর মানুষ সম্প্রদায়কে ব্যবহার করে রাজনীতি করে, দুর্বলকে শােষণ করে; এমনকি একের বিরুদ্ধে অপরকে প্ররোচিত করে।

বিদ্রোহী কবি তাই সোচ্চারে ঘোষণা করেছেন- 

“মানুষেরই মাঝে স্বৰ্গনরক মানুষেতে সুরাসুর।”

কবি মনে করেন, ধর্মগ্রন্থ পড়ে অর্জিত জ্ঞান যথার্থভাবে উপলব্ধি করতে প্রয়ােজন মানবিকতাবােধ। কবি বলেছেন মানুষের হৃদয়ের চেয়ে শ্রেষ্ঠ কোন মন্দির কাবা নেই। কবি সকল মত, সকল পথের উপরে স্থান দিয়েছেন মানবিকতা। হিন্দু, বৌদ্ধ, খ্রিষ্টান, মুসলিম সকলেই ভারতমাতার সন্তান। আর তাই তো একদা যুদ্ধক্ষেত্রে অস্ত্র হাতে নেওয়া কবি প্রতিবাদের মাধ্যম রূপে বেছে নিয়েছেন তার কলমকে। 

কবি আলোচ্য কবিতায় মন্দির, মসজিদ, গির্জা বা অন্যান্য তীর্থক্ষেত্রের মতাে পবিত্র মনে করেছেন মানুষের হৃদয়কে। এ হৃদয় যদি পবিত্র থাকে, হৃদয়ে যদি কারাে প্রতি হিংসা, বিদ্বেষ না থাকে, সকলের প্রতি সমমর্মিতা থাকে, তাহলে পৃথিবী হবে সুখের আবাসস্থল।

কবি বোঝাতে চেয়েছেন যে, সাম্যবাদ মানে জাতি, ধর্ম, বর্ণ বিৰ্বিশেষে রাষ্ট্রের সকল মানুষের সমান অধিকার। আর তাঁর এই বাণীই কবিতার প্রতিটি ছত্রে ফুঁটে উঠেছে।  

সাম্যবাদী কবিতার অন্যান্য প্রশ্নের উত্তরগুলি দেখতে এই লিঙ্কে ক্লিক/টাচ করতে হবে 

একাদশ ও দ্বাদশ শ্রেণির সব বিষয়ের সিলেবাস ও নম্বর বিভাজন দেখতে এই লিঙ্কে ক্লিক/টাচ করতে হবে 

শিক্ষালয় ওয়েবসাইটের কিছু গুরুত্বপূর্ণ লিঙ্ক নিম্নে প্রদান করা হলোঃ

শিক্ষালয় ওয়েবসাইটের সকল প্রকার নোট, সাজেশন, প্রশ্নপত্র ও মক টেষ্টের সুবিধা গ্রহণ করতে নিম্নের ছবিতে ক্লিক/টাচ করে বিষদ তথ্য জেনে নাওঃ 

paid courses

You cannot copy content of this page

Need Help?