প্রকাশিত হল একাদশ ও দ্বাদশ শ্রেণির নতুন সেমিস্টার সম্পর্কিত গুরুত্বপূর্ণ নোটিশ

প্রকাশিত হল একাদশ ও দ্বাদশ শ্রেণির নতুন সেমিস্টার সম্পর্কিত গুরুত্বপূর্ণ নোটিশ

প্রকাশিত হল একাদশ ও দ্বাদশ শ্রেণির নতুন সেমিস্টার সম্পর্কিত গুরুত্বপূর্ণ নোটিশ। উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদের পক্ষ থেকে বিজ্ঞপ্তি জারি করে বেশ কিছু গুরুত্বপূর্ণ বিষয় সুস্পষ্ট করে দেওয়া হয়েছে। ২০২৪ সালে মাধ্যমিক পাশ করে একাদশ শ্রেণিতে ভর্ত্তি হতে চলা শিক্ষার্থীদের অ্যাকাডেমিক বছর কবে থেকে শুরু হবে, সেমিস্টার পরীক্ষাগুলি কোন কোন মাসে হবে, সেমিস্টারের ফলাফল কবে প্রকাশিত হবে, পরবর্তী সেমিস্টারে ভর্ত্তির সমসীমা কি থাকবে- এই সকল বিবিধ গুরুত্বপূর্ণ বিষয় সম্পর্কে বলা হয়েছে। 

এক নজরে দেখে নেওয়া যাক গুরুত্বপূর্ণ বিষয়গুলিঃ 

১) একাদশ শ্রেণিতে দিতে হবে সেমিস্টার ১ ও সেমিস্টার ২ পরীক্ষা। 

২) দ্বাদশ শ্রেণিতে হবে সেমিস্টার ৩ ও সেমিস্টার ৪ পরীক্ষা।

৩) একাদশ ও দ্বাদশ শ্রেণির সেমিস্টার পরীক্ষাগুলি ৪০ নম্বরের হবে। বিশেষ কিছু বিষয়ে ৩৫ নম্বরের পরীক্ষা হতে পারে।

৪) সেমিস্টার ১ ও সেমিস্টার ৩ হবে MCQ প্রশ্নের উপর। তবে MCQ প্রশ্নের সাথে শূন্যস্থান পূরণ, ঠিক-ভুল নির্ণয়, স্তম্ভ মিল এই ধরণের প্রশ্নও বিভিন্ন বিষয়ে থাকতে পারে। তবে কোন ধরণের প্রশ্ন কতগুলি থাকতে পারে, সেই বিষয়ে নির্দিষ্ট নির্দেশিকা থাকবে না; বিষয় পার্থক্যে প্রশ্ন কাঠামোয় পরিবর্তন থাকতে পারে।

৫) একাদশ শ্রেণির দুটি পরীক্ষার প্রশ্ন ও প্রশ্নপত্র বিদ্যালয়ের তরফে করতে হবে।

৬) একাদশ শ্রেণিতে ল্যাঙ্গুয়েজ গ্রুপ থেকে দুটি ল্যাঙ্গুয়েজ সাবজেক্ট নির্বাচন করে নিতে হবে। প্রথম ল্যাঙ্গুয়েজ থেকে একটি ও দ্বিতীয় ল্যাঙ্গুয়েজ থেকে একটি।

৭) সিডিউল ২ -এ দেওয়া সাবজেক্টগুলি থেকে তিনটি বাধ্যতামূলক সাবজেক্ট বেছে নিতে হবে। (সাবজেক্টগুলি দেখতে শিক্ষালয় ওয়েবসাইটে দেওয়া একাদশ ও দ্বাদশ শ্রেণির সিলেবাস- পোষ্টটি দেখতে পারো। লিঙ্ক- Click Here)

৮) শিক্ষার্থীরা চাইলে একটি অপশনাল ইলেকটিভ সাবজেক্ট নিতে পারবে।

৯) মে মাস থেকে সেমিস্টার ১ এবং সেমিস্টার ৩ এর শিক্ষাবর্ষ শুরু হবে এবং অক্টোবর মাস পর্যন্ত চলবে।

১০) সেমিস্টার ২ ও সেমিস্টার ৪ এর শিক্ষাবর্ষ শুরু হবে নভেম্বর মাস থেকে এবং এপ্রিল মাস পর্যন্ত চলবে।

১১) প্রতি বছর মে মাসের মাঝামাঝি সময়ে মাধ্যমিক পাশ করা শিক্ষার্থীরা একাদশ শ্রেণি সেমিস্টার ১ এর জন্য ভর্ত্তি হতে পারবে, যাতে করে মাধ্যমিক ফলাফল প্রকাশের সাথে সাথেই পঠন-পাঠন শুরু করা যেতে পারে।

১২) প্রতি বছর ৩০শে অক্টোবরের মধ্যে শিক্ষার্থীদের সেমিস্টার ১ থেকে সেমিস্টার ২ -এ উত্তীর্ণ করা হবে, যাতে করে নভেম্বর মাসের প্রথম দিন থেকে সেমিস্টার ২-এর পঠন-পাঠন শুরু করা যেতে পারে।

১৩) প্রতি বছর একাদশ শ্রেণিতে সেমিস্টার ১ ও সেমিস্টার ২ পাশ করা শিক্ষার্থীদের দ্বাদশ শ্রেণিতে সেমিস্টার ৩ -এর জন্য ভর্ত্তি প্রকৃয়া ৩০শে এপ্রিলের মধ্যে সম্পূর্ণ করতে হবে, যাতে করে সেমিস্টার ৩ এর ক্লাস মে মাসের প্রথম সপ্তাহ থেকে শুরু হতে পারে।

১৪) সেমিস্টার ৩ এ অধ্যয়নরত শিক্ষার্থীদের সেমিস্টার ৪ এর জন্য ভর্ত্তি প্রকৃয়া প্রতি বছর ৩১ শে অক্টোবরের মধ্যে সম্পূর্ণ করতে হবে, যাতে করে তাদের চতুর্থ সেমিস্টারের ক্লাসগুলি নভেম্বর মাসের প্রথম সপ্তাহ থেকে শুরু করা যেতে পারে।

১৫) একটি সেমিস্টার থেকে অপর সেমিস্টারে উত্তীর্ণ হতে গেলে শিক্ষার্থীদের পূর্বের সেমিস্টারে নির্দিষ্ট দিনের উপস্থিতি এবং কাউন্সিলের প্রতি তাদের বকেয়া প্রদান করতে হবে।

১৬) সেমিস্টার ১-এ কাউন্সিলে রেজিষ্ট্রেশন না করলে কোনো শিক্ষার্থী কোনো সেমিস্টার পরীক্ষা প্রদান করতে পারবে না।

১৭) ৩০শে জুনের মধ্যে শিক্ষার্থীদের একাদশ শ্রেণিতে রেজিষ্ট্রেশন সম্পন্ন করতে হবে। এরজন্য কাউন্সিলের তরফে প্রকাশিত নোটিশ অনুসরণ করতে হবে।

১৮) সেমিস্টার ১ এর পরীক্ষা হবে প্রতি বছর সেপ্টেম্বর মাসে, সেমিস্টার ২ এর পরীক্ষা হবে প্রতি বছর মার্চ মাসে।

১৯) একাদশ শ্রেণির সেমিস্টার ১ ও সেমিস্টার ২ এর পরীক্ষা ব্যবস্থা, OMR Sheet প্রদান ও পর্যবেক্ষণ, খাতা প্রদান ও পর্যবেক্ষণ করবে স্কুল।

২০) সেমিস্টার ১ এ MCQ ও সেমিস্টার ২ -এ SAQ এবং DQ প্রশ্নের সমন্বয়ে পরীক্ষা অনুষ্ঠিত হবে।

২১) স্কুলকে একাদশ শ্রেণিতে সেমিস্টার ২ পূর্ণ হবার সাথে সাথে কাউন্সিলের নির্দেশানুসারে প্র্যাক্টিক্যাল ও প্রজেক্ট করাতে হবে।

২২) সেমিস্টার ১ ও সেমিস্টার ২ -এর ফলাফল, প্রজেক্ট, প্র্যাক্টিক্যাল নম্বর স্কুলকে কাউন্সিলের পোর্টালে নির্দিষ্ট সময়ের মধ্যে আপলোড করতে হবে।

২৩) একজন শিক্ষার্থী একাদশ শ্রেণিতে তখনই পাশ করবে যখন সে যে কোনো পাঁচটি থিয়োরি পেপার ও প্র্যাক্টিক্যাল/প্রজেক্টে (সেমিস্টার ১ ও সেমিস্টার ২ এ আলাদাভাবে) ৩০ শতাংশ (Per Centum) নম্বর পাবে।

২৪) একাদশ শ্রেণিতে ল্যাঙ্গুয়েজ সাবজেক্ট দুটিতে পাশ করা বাধ্যতামূলক।

২৫) একাদশ শ্রেণিতে সর্বোচ্চ নম্বর পাওয়া পাঁচটি বিষয়ের নম্বর যোগ করে গ্র্যান্ড টোটাল করা হবে। 

২৬) যদি কোনো শিক্ষার্থী সেমিস্টার ১ এর কোনো পরীক্ষায় পাশ নম্বর তুলতে না পারে, তবে সেমিস্টার ২ চলাকালীন তারা সেই বিষয়ের পরীক্ষা পুনরায় প্রদান করার সুযোগ পাবে। 

২৭) সেমিস্টার ১ ও সেমিস্টার ২ এর পরীক্ষায় পাশ করতে না পারলে সেমিস্টার ৩ এর পরীক্ষা দেওয়া যাবে না, শিক্ষার্থীকে নতুন শিক্ষাবর্ষে পুনরায় সেমিস্টার ১ ও সেমিস্টার ২ এর পরীক্ষা দিয়ে পাশ করতে হবে। 

২৮) দ্বাদশ শ্রেণির সেমিস্টার ৩ এর পরীক্ষা হবে প্রতি বছর সেপ্টেম্বর মাসে। দ্বাদশ শ্রেণির সেমিস্টার ৪ এর পরীক্ষা হবে প্রতি বছর এপ্রিল মাসে। 

২৯) দ্বাদশ শ্রেণির সেমিস্টার ৩ ও সেমিস্টার ৪ -এর পরীক্ষা দুটি কাউন্সিলের পক্ষ থেকে পরিচালনা করা হবে। 

৩০) সেমিস্টার ৩ এর পরীক্ষা হবে MCQ প্রশ্নে এবং সেমিস্টার ৪ এর পরীক্ষা হবে SAQ ও DQ প্রশ্নের সমন্বয়ে। 

৩১)  দ্বাদশ শ্রেণির সেমিস্টার ৩ ও সেমিস্টার ৪ -এর পরীক্ষার জন্য প্রয়োজনীয় প্রশ্নপত্র, OMR এবং উত্তরপত্র কাউন্সিলের পক্ষ থেকে সরবরাহ করা হবে। 

৩২) দ্বাদশ শ্রেণির সেমিস্টার ৩ ও সেমিস্টার ৪ -এর পরীক্ষার মূল্যায়ন ব্যবস্থাও কাউন্সিলের পক্ষ থেকে পরিচালিত হবে। 

৩৩) দ্বাদশ শ্রেণির সেমিস্টার ৩ ও সেমিস্টার ৪ -এর প্র্যাক্টিক্যাল প্রশ্ন ও উত্তরপত্রও কাউন্সিলের পক্ষ থেকে সরবরাহ করা হবে। 

৩৪) প্রজেক্ট ও প্র্যাক্টিক্যাল পরীক্ষার পরিচালন ব্যবস্থা স্কুলকে নির্দিষ্ট সময়ের মধ্যে করতে হবে। 

৩৫) প্রজেক্ট ও প্র্যাক্টিক্যাল পরীক্ষার নম্বর স্কুলকে নির্দিষ্ট সময়ের মধ্যে কাউন্সিলের পোর্টালে আপলোড করতে হবে। 

৩৬) একজন শিক্ষার্থী দ্বাদশ শ্রেণিতে তখনই পাশ করবে যখন সে যে কোনো পাঁচটি থিয়োরি পেপার ও প্র্যাক্টিক্যাল/প্রজেক্টে (সেমিস্টার ৩ ও সেমিস্টার ৪ এ আলাদাভাবে) ৩০ শতাংশ (Per Centum) নম্বর পাবে।

৩৭) দ্বাদশ শ্রেণিতে ল্যাঙ্গুয়েজ সাবজেক্ট দুটিতে পাশ করা বাধ্যতামূলক। 

৩৮) যদি কোনো শিক্ষার্থী সেমিস্টার ৩ এর কোনো পরীক্ষায় পাশ নম্বর তুলতে না পারে, তবে সেমিস্টার ৪ চলাকালীন তারা সেই বিষয়ের পরীক্ষা পুনরায় প্রদান করার সুযোগ পাবে। 

৩৯) দ্বাদশ শ্রেণিতে সর্বোচ্চ নম্বর পাওয়া পাঁচটি বিষয়ের নম্বর যোগ করে গ্র্যান্ড টোটাল করা হবে। 

৪০) শুধুমাত্র সেমিস্টার ৩ ও সেমিস্টার ৪ -এর প্রাপ্ত নম্বর এবং প্রজেক্ট/প্র্যাক্টিক্যাল পরীক্ষায় প্রাপ্ত নম্বর অনুসারে দ্বাদশ শ্রেণির উচ্চমাধ্যমিক পরীক্ষার ফলাফল প্রকাশিত হবে। 

৪১) প্রত্যেক শিক্ষার্থীকে প্রতিটি সেমিস্টার (১,২,৩,৪), প্র্যাক্টিক্যাল/প্রজেক্টে রেজিট্রেশনের সাত বছরের মধ্যে পাশ করতে হবে। তা না হলে তাদের রেজিট্রেশন বাতিল বলে গণ্য করা হবে। 

৪২) সেমিস্টার ১ ও সেমিস্টার ২ হোম ভেনুতে অর্থাৎ শিক্ষার্থীদের নিজেদের স্কুলে অনুষ্ঠিত হবে। 

নোটিশটি দেখতে এই লিঙ্কে ক্লিক করতে হবে 

একাদশ শ্রেণি বাংলা পড়া ও নোট দেখতে নিম্নের ছবিতে ক্লিক/টাচ করতে হবে

class-eleven-bengali-notes

একাদশ শ্রেণির সব বিষয়ের সিলেবাস ও নম্বর বিভাজন দেখতে এই লিঙ্কে ক্লিক/টাচ করতে হবে 

শিক্ষালয় ওয়েবসাইটের কিছু গুরুত্বপূর্ণ লিঙ্ক নিম্নে প্রদান করা হলোঃ

শিক্ষালয় ওয়েবসাইটের সকল প্রকার নোট, সাজেশন, প্রশ্নপত্র ও মক টেষ্টের সুবিধা গ্রহণ করতে নিম্নের ছবিতে ক্লিক/টাচ করে বিষদ তথ্য জেনে নাওঃ 

paid courses

You cannot copy content of this page

Need Help?