Class 7 Health & Physical Education Model Activity Task February 2022 / সপ্তম শ্রেণি স্বাস্থ্য ও শারীর শিক্ষা মডেল অ্যাক্টিভিটি টাস্ক ফেব্রুয়ারি ২০২২

Class 7 Health & Physical Education Model Activity Task February 2022

সপ্তম শ্রেণি স্বাস্থ্য ও শারীর শিক্ষা মডেল অ্যাক্টিভিটি টাস্ক ফেব্রুয়ারি ২০২২

 

সপ্তম শ্রেণির শিক্ষার্থীদের জন্য Class 7 Health & Physical Education Model Activity Task February 2022 / সপ্তম শ্রেণি স্বাস্থ্য ও শারীর শিক্ষা মডেল অ্যাক্টিভিটি টাস্ক ফেব্রুয়ারি ২০২২ -এর উত্তর শিক্ষালয়ের পক্ষ থেকে প্রদান করা হলো। শিক্ষার্থীরা নিজেদের খাতায় প্রশ্নের উত্তরগুলো লিখবে এবং বিদ্যালয়ের নির্দেশানুসারে নির্দিষ্ট সময়ে নিজেদের বিদ্যালয়ে লেখাগুলো জমা করবে। 

মডেল অ্যাক্টিভিটি টাস্ক সংক্রান্ত সাধারণ নির্দেশিকা

১। প্রথম পর্যায়ক্রমিক মূল্যায়নের জন্য নির্ধারিত পাঠ্যসূচিকে ভিত্তি করে মডেল অ্যাক্টিভিটি টাস্কগুলি তৈরি করা হয়েছে।

২। প্রয়োজনে অ্যাক্টিভিটি টাস্কগুলি করার আগে প্রথম পর্যায়ক্রমিক মূল্যায়নের জন্য নির্ধারিত অধ্যায়গুলি পাঠ্যপুস্তক থেকে একবার দেখে নেওয়া যেতে পারে।

৩। বিদ্যালয় খুললে অ্যাক্টিভিটি টাস্কগুলি শিক্ষকের কাছে জমা দিতে হবে।

৪। প্রয়োজনে বিদ্যালয়ের শিক্ষিকা-শিক্ষকদের সহায়তা নিতে পারো।

৫। প্রয়োজনে বিদ্যালয় শিক্ষক মডেল অ্যাক্টিভিটি টাস্ক পরিবর্তন করে ফোন, Sms ইমেইল ইত্যাদি মাধ্যমে নিজ স্কুলের শিক্ষার্থীদের পাঠাতে পারেন।

৬। ঘরে বসে খাতায় উত্তর তৈরি করো।

ছাত্রছাত্রীরা বাড়িতে নিজের বিষয়ভিত্তিক খাতায় এগুলো করে বিদ্যালয় খুললে শিক্ষকের কাছে জমা দেবে। কোন অবস্থাতেই তারা বাড়ির বাইরে বেরোবে না।

 

General Guidelines about Model Activity Task

1. The Model Activity Task has been designed on the basis of the syllabus of the First Summative Evaluation.

2. If necessary, you may go through the chapters of text books marked for the First Summative Evaluation before doing the activity tasks.

3. The activity tasks have to be submitted to the respective subject teachers after schools reopen.

4. The school teachers may be consulted, when required.

5. The teachers may modify the Model Activity Task, if they feel the need for it, and send the new one to the students of their respective schools through SMS, e-mail or over the phone.

6. Stay at home and prepare your answers for the tasks provided.

Students will complete these tasks on the subject-specific exercise books at home and submit it to the respective subject teachers after schools reopen. Under no circumstances should the students venture out of their home.

 

মডেল অ্যাক্টিভিটি টাস্ক ২০২২

১) সঠিক উত্তরটি বেছে নিয়ে ✔ চিহ্ন দাওঃ  ১*৪= ৪   

ক) খেলা (Play) কী?- ii) সহজাত প্রবৃত্তি 

 

খ) গ্রিক কোন শব্দ থেকে জিমনাস্টিক কথাটি এসেছে?- iii) জিমনস 

 

গ) কখন উষনীকরণ করা উচিত?- iii) খেলা শুরুর আগে  

 

ঘ) ড্রিল কী?- iv) ছন্দময়, শৃঙ্খলাবদ্ধ ও সৌন্দর্যমুলক ব্যায়ামের সমষ্টি 

 

সপ্তম শ্রেণি বাংলা MCQ প্রশ্নের মক টেষ্ট প্রদান করতে এখানে ক্লিক/টাচ করো 

২) বাম স্তম্ভের সঙ্গে ডান স্তম্ভের সমতাবিধান করােঃ    ১*৬=৬ 

উত্তরঃ 

ক) অ্যাথলেটিকস- vi) অ্যাথলস

খ) শরীরচর্চা- v) শারীরিক সংস্কৃতি

 

গ) বিনােদন- i) তিন প্রকার

 

ঘ) ইন্ডিয়ান ফুটবল অ্যাসােসিয়েশন- ii) ১৮৯৩ সালে প্রতিষ্ঠিত হয়

 

ঙ) ইস্টবেঙ্গল ক্লাব- iii) ১৯২০ সালে প্রতিষ্ঠিত হয়

 

চ) মােহনবাগান ক্লাব প্রথম IFA শিল্ড চ্যাম্পিয়ান- vii) ১৯১১ সালে হয়েছিল

সপ্তম শ্রেণির ভূগোল MCQ প্রশ্নের উত্তর সমাধান করতে এখানে ক্লিক/টাচ করো 

 

৩) শব্দ ঝুড়ি থেকে সঠিক উত্তরটি বেছে শূন্যস্থানটি পুরণ করােঃ  ১*৬=৬ 

ক) একটি দেশ কেবল কাগজের______নয়, তার অবস্থান মানুষের হৃদয়ে। 

উত্তরঃ মানচিত্র 

 

খ) জাতির জাগরণের এবং উন্নয়নের জন্য________অত্যন্ত প্রয়ােজনীয় বিষয়। 

উত্তরঃ জাতীয় সংহতি 

 

গ) _______ একটি খেলার উদাহরণ। 

উত্তরঃ ফুটবল 

 

ঘ) ব্যাপক অর্থে সমস্ত খেলাধুলাকেই________বলা হয়। 

উত্তরঃ অ্যাথলেটিক্স

 

ঙ) একতা ও অনুশাসন ________-র মূলমন্ত্র। 

উত্তরঃ এম.সি.সি 

 

চ) ইস্টবেঙ্গল ক্লাবের জার্সির রঙ হলাে______।

উত্তরঃ লাল-হলুদ

 

সপ্তম শ্রেণি বাংলা বিষয়ে সহায়তা পেতে এখানে ক্লিক/টাচ করতে হবে 

৪) রচনাধর্ম প্রশ্নের উত্তর দাওঃ  ৪

ক) জাতীয় সংহতিরক্ষায় শারীরশিক্ষার ভূমিকা বর্ণনা করাে।

উত্তরঃ খেলাধুলা ও শারীরশিক্ষার যে সকল কার্যক্রম রয়েছে তা জাতীয় সংহতিকে বৃদ্ধি করে। নিম্নে তা আলোচিত হলো-  

ধর্মীয় সমন্বয়ের মাধ্যমে জাতীয় সংহতি বৃদ্ধিঃ

যে-কোনাে দলগত খেলায় দলগঠনের সময় খেলােয়াড়দের গুণগত মান দেখে বাছাই করা হয়। তাই একটি দলের মধ্যে হিন্দু-মুসলমান-শিখ-খ্রিস্টান-বৌদ্ধ সমস্ত ধর্মের খেলােয়াড়ই থাকে। খেলার মাঠে সমস্ত খেলােয়াড় তাদের ধর্মীয় বিভেদ ভুলে একসঙ্গে কাঁধে কাঁধ মিলিয়ে একটিমাত্র লক্ষ্য পূরণে ব্রতী হয়। তাই খেলাধুলার মাঠ হলাে সর্বধর্মসমন্বয়ের একটি ক্ষেত্র। এই সর্বধর্মসমন্বয়ের ফলে জাতীয় সংহতি সুদৃঢ় হয়।

 

বর্ণভেদপ্রথাকে অবলুপ্ত করেঃ

একটি দলে বিভিন্ন জাতির খেলােয়াড় থাকে, মাঠে খেলার সময় কে উচ্চবর্ণের? কে নিম্নবর্ণের? কে ব্রাহ্মণ? কে শূদ্র? তা দেখা হয় না। সকল বর্ণের মানুষ একে অপরকে সহযােগিতা করে নির্দিষ্ট লক্ষ্যে এগিয়ে যায়। এর ফলে সমাজের মধ্যে বর্ণভেদ অবলুপ্ত হয়, যা জাতীয় সংহতিকে আরও দৃঢ় করে।

 

সহযােগী, সহমর্মী মনােভাব তৈরি করেঃ

একটি দলীয় খেলায়, দলের একজন সদস্য এককভাবে কখনােই লক্ষ্যপূরণে সার্থকতা পেতে পারে না। দলের সমস্ত সদস্যদের সহযােগিতা নিয়ে যৌথভাবে মূল লক্ষ্যপূরণ করতে হয়। এর ফলে খেলােয়াড়েরা সামাজিক ক্ষেত্রেও সহযােগী মনােভাব প্রদর্শন করে, যা জাতীয় সংহতিকে আরও মজবুত করে।

 

বিভিন্ন শিবিরের মাধ্যমে সংহতিস্থাপনঃ

খেলাধুলায় দক্ষতা বৃদ্ধির উদ্দেশ্যে বিভিন্ন আবাসিক শিবির করা হয়ে থাকে। এই শিবিরে বিভিন্ন ধর্মের, বিভিন্ন বর্ণের, বিভিন্ন জাতির খেলােয়াড়দের একসঙ্গে, একই ছাদের তলায়, একইরকম পরিবেশে, একইকার্যক্রমের মধ্যে থাকতে হয়। এর ফলে একসঙ্গে থাকা, একসঙ্গে কাজ করা, খাওয়া, ঘুমানাের অভ্যেস তৈরি হয় যা জাতীয় সংহতিকে আরও মজবুত করে।

 

মনের দূষণ রােধ করে শারীরশিক্ষা জাতীয় সংহতি রক্ষা করেঃ

বিভিন্ন খেলাধুলা, ব্রতচারী ও দুঃসাহসিক অভিযানে অংশগ্রহণের মাধ্যমে শিক্ষার্থীদের মধ্যে পারস্পরিক বন্ধুত্বপূর্ণ ও সৌহাদের সম্পর্ক গড়ে ওঠে। খেলায় অংশগ্রহণের মাধ্যমে। | শিক্ষার্থীরা তাদের জয়কে বরণ করে নিতে পারে। তেমনি প্রতিযােগিতায় পরাজিত হয়ে হাসিমুখে সেই পরাজয় মেনে নিতে পারে।   

এইরূপে জাতীয় সংহতিরক্ষায় শারীরশিক্ষা গুরুত্বপূর্ণ ভূমিকা গ্রহণ করে। 

sikkhalaya.in
শিক্ষালয়, অনুপম ধর

You cannot copy content of this page

Need Help?