দূরদর্শনের প্রভাব

দূরদর্শনের প্রভাব

শিক্ষালয় ওয়েবসাইটের পক্ষ থেকে শিক্ষার্থীদের জন্য দুরদর্শনের প্রভাব প্রবন্ধ রচনাটি প্রদান করা হলো। শিক্ষার্থীরা শিক্ষালয় ওয়েবসাইটের প্রবন্ধ বিভাগ থেকে এমন আরো অনেক প্রবন্ধ পাঠ করতে পারবে। 

শিক্ষালয় ওয়েবসাইটের সকল প্রকার আপডেট লাভ করতে মোবাইল স্ক্রিনের বা’দিকের নিম্নের অংশে থাকা বেল আইকনটিতে (🔔) টাচ করে শিক্ষালয় ওয়েবসাইটের নোটিফিকেশন অন করে রাখুন। 

দূরদর্শনের প্রভাবঃ 

“প্রাণের আগ্রহবার্তা নির্বাকের অন্তঃপুর হতে অন্ধকার পার করি আনি দিলে দৃষ্টির আলোতে।”- রবীন্দ্রনাথ ঠাকুর

 

ভূমিকাঃ

অত্যাধুনিককালের গণজাগরণ ও চিত্ত বিনোদনের প্রধান স্তম্ভ ১৯২৬-এ ব্রিটিশ বিজ্ঞানী জন লগি বেয়ার্ড আবিষ্কৃত দূরদর্শন যা বিজ্ঞানলালিত যন্ত্রসভ্যতার অন্যতম প্রধান অঙ্গ। গ্রিক ‘টেলি’ অর্থাৎ ‘দূর’ এবং ‘ভিশন’ অর্থাৎ ‘দৃশ্য’- এদের যুগলবন্ধনে ‘টেলিভিশন’ ও ‘দূরদর্শন’ শব্দের সৃষ্টি। দূরদর্শনের ঐন্দ্রজালিক শক্তির বলে দূর হারিয়েছে তার দূরত্ব, অপরিচিত হয়ে উঠেছে অতি পরিচিত, চির আপন।

 

শিক্ষার বিস্তার ও দূরদর্শনঃ

গণশিক্ষার মাধ্যম রূপে দুরদর্শনের ভূমিকা অবিসংবাদিত। বহু নিরক্ষর মানুষ যারা সংবাদপত্র কিংবা পুস্তকপাঠে অপারক তাদের ক্ষেত্রে জ্ঞান-বিজ্ঞান সম্বন্ধে ধারণা লাভের প্রধান মাধ্যম হয়ে ওঠে দূরদর্শন। বিশ্বযুদ্ধোত্তর বিশ্বে ঘরে বসে বিশ্বের নানান আবিষ্কার, শিল্প-সংস্কৃতি, আচার-ব্যবহার প্রভৃতি সম্বন্ধে প্রত্যক্ষ বা পরোক্ষভাবে জ্ঞানার্জন সম্ভব হয় দূরদর্শনের কল্যাণেই। বর্তমানে ডিজিট্যালাইজেশনের যুগে বহু শিক্ষাপ্রতিষ্ঠানে অডিয়ো-ভিশুয়াল পদ্ধতি প্রয়োগের দরুন দূরদর্শনের প্রবেশ ঘটেছে শিক্ষাঙ্গনেও।

 

সামাজিক ক্ষেত্রে দূরদর্শনের ভূমিকাঃ

দূরদর্শনের প্রভাবে নানা কর্মব্যস্ততার ফাঁকে মানুষ যেমন নির্ঝঞ্ঝাট স্বস্তিলাভে সমর্থ হয় তেমনই উপভোগ করতে পারে বহু দূরদেশে সম্ভাবিত খেলার মজা, পদার্পণ করতে পারে শিল্প-সংস্কৃতি ও বিজ্ঞানের বহুমুখী অঙ্গনে। আমেরিকার ধ্বংসাত্মক গোলাবর্ষণ হোক কিংবা কোনো পল্লিপ্রকৃতির অবর্ণনীয় প্রাকৃতিক সৌন্দর্য কোনো কিছুই দুরদর্শনের দর্শনশক্তির বহির্ভূত হতে পারে না।

 

দূরদর্শনের সাংগঠনিক ভূমিকাঃ

দূরদর্শন একটি বিশিষ্ট প্রচারমাধ্যম রূপে খুব সহজেই জনসচেতনতার প্রকাশক হয়ে ওঠে। দূরদর্শনের কল্যাণে পূর্বনির্ধারিত কর্মসূচি অনুযায়ী কিংবা প্রাত্যহিক অনুষ্ঠানসূচির ভিত্তিতে দেশ-বিদেশের বিভিন্ন খবরাখবর, সংবাদ সমীক্ষা, বিভিন্ন ধরনের প্রতিবেদন সম্প্রচারিত হতে পারে। তা ছাড়া দূরদর্শনের দ্বারা প্রচারিত নির্বাচনি প্রচার সংক্রান্ত খবরাখবর, সরকারি ঘোষণাসমূহ ইত্যাদি জনগণের মধ্যে রাজনৈতিক চেতনার স্ফুরণ ঘটিয়ে তাদের মধ্যে সংগঠনশীল মনোভাবের জন্ম দেয়। 

 

দূরদর্শনের সুপ্রভাবঃ

আধুনিক বিদ্যুৎ-যুগে প্রমোদ বিতরণের মাধ্যম রূপে দূরদর্শনের প্রচারগত সুবিধা নানামুখী—

১) যে কোনো নবোদ্ভাবিত বিষয় অল্প সময়েই দূরে সঞ্চারিত হয়।

২) দূরদর্শনের মাধ্যমে একসঙ্গে বহু মানুষ জ্ঞানসম্পদে সমৃদ্ধ হয়ে ওঠে।

৩) এর মাধ্যমে লাইভ ব্রডকাস্ট যেমন সম্ভব তেমনই যে-কোনো অনুষ্ঠানের রেকর্ড রাখা যায় ভিডিয়ো টেপরেকর্ডারের দ্বারা।

৪) দূরদর্শনের মাধ্যমে দেশ-বিদেশের প্রকৃতি ও সংস্কৃতি সম্বন্ধে আমরা সচেতন হয়ে উঠি।

৫) মানবতাবোধের জাগরণ ঘটিয়ে সম্প্রীতি ও সংহতিবোধের প্রসার ঘটায় দূরদর্শন।

 

দূরদর্শনের কুপ্রভাবঃ

১) দূরদর্শন শিশুমনে অপরাধবোধ ও তরুণ-তরুণীদের মধ্যে বিপথগামিতার স্পৃহা সৃষ্টি করে।

২) দূরদর্শনের তীব্র প্রভাব মানুষের দৃষ্টিশক্তিকে ক্ষীণ করে দেয়।

৩) এটি শিক্ষার্থীদের মনকে চঞ্চল করে তোলে, ফলে তারা পঠনপাঠনের প্রতি আগ্রহ হারিয়ে ফেলে।

৪) দূরদর্শন সাধারণ মানুষের গুরুত্বপূর্ণ সময় ও বাস্তবতাবোধ নষ্ট করে দেয়।

৫) সর্বোপরি, দূরদর্শনে যৌনতার প্রচার যুবসমাজ তথা অপ্রাপ্তবয়স্কদের পতনমুখী করে তুলছে।

 

সরকারের ভূমিকা ও মানোন্নয়নঃ

রুচিশীল, দায়িত্ববোধসম্পন্ন নাগরিক সৃষ্টির জন্য দূরদর্শনের মনোরঞ্জনমূলক অনুষ্ঠানগুলির মানোন্নয়নের সঙ্গে শিক্ষামূলক অনুষ্ঠানের সংখ্যা বৃদ্ধি করা প্রয়োজন। সর্বাগ্রে সরকারকে সচেতন হয়ে দূরদর্শনের প্রচারব্যবস্থাকে সংহত করতে হবে। বর্তমানে অবশ্য দূরদর্শন ও বেতারের প্রচার এবং পরিচালনার দায়িত্ব ‘প্রসার ভারতী’ নামক এক সরকারি সংস্থার অধীনস্থ। ‘প্রসার ভারতী’-র একনিষ্ঠ প্রয়াসে ১৫ ডিসেম্বর ২০০৪ থেকে DTH বা Direct to Home Service-এর সূচনা দূরদর্শন সম্প্রচারণে সংহতিসাধন করেছে।

 

উপসংহারঃ

শত বাধাবিপত্তি ও কুফলপ্রদায়ী শক্তির প্রভাব সত্ত্বেও গণশিক্ষার মাধ্যম রূপে দূরদর্শন অত্যন্ত মূল্যবান। একে আরও বেশি শিক্ষামূলক ও সক্রিয় করে তুলতে পারলে দূরদর্শন তার যথার্থ অর্থ নিয়ে আমাদের কাছে ধরা দেবে। 

শিক্ষালয় ওয়েবসাইটের কিছু গুরুত্বপূর্ণ লিঙ্ক নিম্নে প্রদান করা হলোঃ

শিক্ষালয়ের সাথে ফেসবুকে যুক্ত হতে নিম্নের ছবিতে ক্লিক/টাচ করতে হবেঃ sikkhalaya

You cannot copy content of this page

Need Help?