অষ্টম শ্রেণি বাংলা সাজেশন

অষ্টম শ্রেণি বাংলা সাজেশন

অষ্টম শ্রেণির সকল শিক্ষার্থীদের জন্য শিক্ষালয় ওয়েবসাইটের পক্ষ থেকে বাংলা বিষয়ের অধ্যায়ধর্মী বাংলা সাজেশন অষ্টম শ্রেণি বাংলা সাজেশন (Clss Eight Bengali Suggestion) প্রদান করা হলো। শিক্ষার্থীরা নিম্নের বিভাগগুলি থেকে তাদের নির্দিষ্ট শ্রেণি নির্বাচন করে অষ্টম শ্রেণি বাংলা সাজেশন (Clss Eight Bengali Suggestion)- গুলির সহায়তা গ্রহণ করতে পারবে। 

শিক্ষালয় ওয়েবসাইটের সকল প্রকার আপডেট লাভ করতে মোবাইল স্ক্রিনের বা’দিকের নিম্নের অংশে থাকা বেল আইকনটিতে (🔔) টাচ করে শিক্ষালয় ওয়েবসাইটের নোটিফিকেশন অন করে রাখুন। 

অষ্টম শ্রেণি বাংলা সাজেশনঃ

প্রথম ইউনিট টেষ্টের জন্য গুরুত্বপূর্ণ প্রশ্নসমূহঃ

১) ‘তেমন করে হাত বাড়ালে/ সুখ পাওয়া যায় অনেক্ষানি’- উদ্ধৃতিটির নিহিতার্থ স্পষ্ট করো।

২) ‘মরণ এলে হঠাৎ দেখি/ মরার চেয়ে বাঁচাই ভালো’- ব্যাখ্যা করো।

৩) ‘তাহারে বাদ দিয়েও দেখি বিশ্বভূবন মস্ত ডাগর’- উদ্ধৃতিটির মধ্য দিয়ে জীবনের কোন সত্য প্রকাশ পেয়েছে?

৪) কীভাবে মনের সাথে বোঝাপরা করতে হয়?

৫) কখন আঁধার ঘরে প্রদীপ জ্বালানো সম্ভব?

৬) ‘অনেক ঝঞ্ঝা কাটিয়ে বুঝি/ এলে সুখের বন্দরেতে’- ‘ঝঞ্ঝা কাটিয়ে আসা’ বলতে কী বোঝো?

৭) ‘উভয় সেনাপতির কথোপকথন হইতে লাগিল’- ‘উভয় সেনাপতি’ বলতে এখানে কাদের কথা বলা হয়েছে?

৮) ‘তাঁহার দিক্‌ভ্রম জন্মিয়াছিল’- এখানে কার কথা বলা হয়েছে? দিক্‌ভ্রম হওয়ার পরিণতি কী হলো?

৯) ‘আতিথেয়তা বিষয়ে পৃথিবীতে কোনও জাতিই আরবদিগের তুল্য নহে’- এই বক্তব্যের সমর্থন গল্পে কীভাবে খুঁজে পেলে?

১০) ‘সন্দিহান চিত্তে শয়ন করিলেন’- এখানে কার মনের সন্দেহের কথা বলা হয়েছে? তাঁর মনের এই সন্দেহের কারণ কী?

১১) আতিথেয়তাকে অদ্ভুদ বলা হয়েছে কেনো?

১২) ‘রাজার প্রতি রাজার আচরণ’-  উদ্ধৃতাংশের বক্তা কে?

১৩) ‘সম্রাট, আমায় বধ না করে বন্দি করতে পারবেন না’- বক্তাকে বন্দি করার প্রসঙ্গ এসেছে কেন?

১৪) ‘কী বিচিত্র এই দেশ’- বক্তার চোখে এই দেশের বৈচিত্র কীভাবে ধরা পড়েছে?

১৫) ‘ভারতবাসী মিথ্যা কথা বলতে এখনও শিখে নাই’- বক্তা কে? কোন সত্য সে উচ্চারণ করেছে?

১৬) ‘সম্রাট মহানুভব’- বক্তা কে? সম্রাটের মহানুভবতার কীরূপ পরিচয় নাট্যাংশে পাওয়া যায়?

১৭) ‘গুপ্তচর’- কাকে গুপ্তচর আখ্যা দেওয়া হয়েছে? সে কি প্রকৃতই গুপ্তচর?

১৮) ‘তা এই পত্রে লিখে নিচ্ছিলাম’- কার উক্তি? সে কী লিখে নিচ্ছিল? তাঁর এই লিখে নেওয়ার উদ্দেশ্য কী?

১৯) ‘অ্যান্টিগোনস লজ্জায় শির অবনত করিলেন’- তাঁর এহেন লজ্জিত হওয়ার কারণ কী?

২০) বনভোজনের উদ্যোগ কাদের মধ্যে দেখা গিয়েছিল?

২১) বনভোজনের জায়গায় কীভাবে যাওয়া যাবে?

২২) কোন খাবারের কারণে বনভোজন ফলভোজনে পরিণত হয়েছিল?

২৩) বনভোজনের প্রথম তালিকায় কী কী খাদ্যের উল্লেখ ছিল? তা বাতিল হলো কেনো?

২৪) বনভোজনের দ্বিতীয় তালিকায় কী কী খাদ্যের উল্লেখ ছিল এবং কে কী কাজের দ্বায়িত্ব নিয়েছিল?

২৫) গল্পটির নাম ‘বনভোজন’ না হয়ে ‘বনভোজনের ব্যাপার’ হলো কেন?

২৬) সবুজ জামা আসলে কী?

২৭) তোতাই সবুজ জামা পরলে কী কী ঘটনা ঘটবে?

২৮) ‘সবুজ জামা’ কবিতায় তোতাইয়ের সবুজ জামা চাওয়ার মাধ্যমে কবি কী বলতে চাইছেন তা নিজের ভাষায় লেখো।

২৯) ‘একথা যেন আমার বিশ্বাস হচ্ছে না’- কোন কথা? সে কথাকে বক্তার অবিশ্বাস্য বলে মনে হচ্ছে কেন?

৩০) ‘এই কাব্য অদ্ভুত্রকম জনপ্রিয় হয়ে উঠেছে’- কোন কাব্যের কথা বলা হয়েছে? সে কাব্যের জনপ্রিয়তার কথা বলতে গিয়ে লেখক কোন কোন প্রসঙ্গের অবতারণা করেছেন?

৩১) চিতার চলে যাওয়ার ছন্দটি কেমন?

৩২) ময়ূর কীভাবে মারা গেছে?

৩৩) সেতারের বিশেষণ হিসেবে কবি ‘সোনালি’ শব্দের ব্যবহার করেছেন কেন?

৩৪) ‘সিন্ধুমুণির হরিণ আহ্বান’ কবি কীভাবে শুনেছেন?

৩৫) ‘ময়ূর মরেছে পণ্যে’ এই কথার অন্তর্নিহিত অর্থ কী?

৩৬) কবি নিজেকে পরবাসী বলেছেন কেন?

৩৭) পাঠানদের মাতৃভাষা কী?

৩৮) খুশ-হাল খাঁ খট্টক কে ছিলেন?

৩৯) ‘তসবিহ’ শব্দের অর্থ কী?

৪০) আরবি ভাষায় ঈশ্বরের নিরানব্বইটি পবিত্র ও সুন্দর নামকে কী বলা হয়?

৪১) স্টেশনে পৌঁছে লেখক কী দেখেছিলেন?

৪২) ‘আলেম’ শব্দের মানে কী? লেখককে কারা, কেন ‘এক মস্ত আলেম’ ভেবেছিলেন?

৪৩) কবির ঘরে কোন কোন জিনিস চড়ুই পাখিটির চোখে পড়ে?

৪৪) ইচ্ছে হলেই চড়ুই-পাখি কোথায় চলে যেতে পারে?

৪৫) ‘তবুও যায় না চলে এতটুকু দয়া করে পাখি’- পঙ্‌ক্তিটিতে কবিমানসের কীরূপ প্রতিফলন লক্ষ করা যায়?

৪৬) ‘কৌতুহলী দুই চোখ মেলে অবাক দৃষ্টিতে দেখে’- চড়ুইপাখির চোখ ‘কোউতুহলী’ কেন? তাঁর চোখে কবির সংসারের কোন চালচিত্র ধরা পড়ে?

৪৭) ‘রাত্রির নির্জন ঘরে আমি আর চড়ুই একাকী’- পঙ্‌ক্তিটিতে ‘একাকী’ শব্দটি প্রয়োগের সার্থকতা বুঝিয়ে দাও।

৪৮) কুঠির মাঠ দেখতে যাবার পথে কী দেখে অপু সব থেকে বেশি অবাক হয়েছিল?

৪৯) আলকুশি কী?

৫০) অপু কার পাঠশালায় পরতে গিয়েছিল? গুরুমশাই পরানোর পাশাপাশি আর কোন কাজ করতেন?

৫১) পাঠশালা কখন বসতো?

৫২) আতুরি ডাইনি কে?

৫৩) দুর্গা-অপুর খেলাধূলোর সরঞ্জাম বলতে কী ছিল?

৫৪) দল কাকে বলে? দল কত প্রকার ও কী কী?

৫৫) মুক্ত দল কাকে বলে? উদাহরণ দাও।

৫৬) রুদ্ধ দল কাকে বলে? উদাহরণ দাও।

৫৭) হলন্ত শব্দ কাকে বলে?

৫৮) মুক্তদলকে স্বরান্ত অক্ষর বলা হয় কেন?

৫৯) স্বরাগম বলতে কী বোঝো? আদি স্বরাগমের উদাহণ দাও।

৬০) অভিশ্রুতিকে অপিনিহিতির পরবর্তী স্তর বলে কেন?

৬১) সমীভবনকে ব্যাঞ্জনসঙ্গতি বলার কারণ কী?

৬২) ধ্বনিবিপর্যয় বলতে কী বোঝো?

৬৩) অপিনিহিতি কাকে বলে? উদাহরণ দাও।

৬৪)  প্রবাদ প্রবচনঃ

ক) শূন্য কলসির আওয়াজ বেশি

খ) নুন আনতে পান্তা ফুরায়

গ) অধিক সন্ন্যাসীতে গাজন নষ্ট

ঘ) গেঁয়ো যোগী ভিখ পায় না

ঙ) দুষ্ট গোরুর চেয়ে শূন্য গোয়াল ভালো

চ) ঘর পোড়া গোরু সিঁদুরে মেঘ দেখলে ভয় পায়

ছ) এক হাতে তালি বাজে না

 

দ্বিতীয় ইউনিট টেষ্টের জন্য গুরুত্বপূর্ণ প্রশ্নসমূহঃ 

  1. কবি পাখির মতো পাশে দাঁড়াতে বলেছেন কেনো?
  2. ‘মানুষই ফাঁদ পাতছে’- কবি এ কথা বলেছেন কেনো?
  3. ‘তোমার মতো মনে পড়ছে’- এই পঙ্‌তির অন্তর্নিহিত অর্থ কী?
  4. ‘মানুষ বড়ো কাঁদছে’- কী কারণে কবি এই কথা বলেছেন?
  5. গ্রামের একমাত্র ভরসা কী ছিল?
  6. রমা আকবরকে কোথায় পাহারা দেবার জন্য পাঠিয়েছিল?
  7. বেণী জল বার করতে চায় নি কেন?
  8. ‘রমেশ বিস্ময়ে হতবুদ্ধি হয়ে গেল’- রমেশের বিস্ময়ের কারণ কী ছিল?
  9. ‘মানুষ খাঁটি কি না, চেনা যায় শুধু টাকার সম্পর্কে’- কে, কার সম্পর্কে একথা বলেছিল? কেন একথা বলেছিল?
  10. ‘মোরা নালিশ করতি পারব না’- কে একথা বলেছে? সে নালিশ করতে পারবে না কেন?
  11. ‘নইলে আর ব্যাটাদের ছোটলোক বলেচে কেন’- বক্তা কে? এই উক্তির মধ্য দিয়ে বক্তার চরিত্রের কী পরিচয় পাও?
  12. ‘কে সে লোক?’- ‘লোক’টির পরিচয় দাও।
  13. ‘অবিশ্বাস্য চোখে দেখলুম’- কবির চোখে অবিশ্বাসের ঘোর কেন?
  14. ‘ওই পথ দিয়ে/জরুরি দরকারে যাচ্ছিলাম ট্যাক্সি করে’- কবির যাত্রাপথের অভিজ্ঞতার বিবরণ দাও। 
  15. ‘কারা ওরা?’- কবিতা অনুসরণে ওদের পরিচয় দাও। 
  16. ‘প্রাণ আছে, এখনো প্রাণ আছে’- এই দুর্মম আশাবাদের ‘তপ্ত শঙ্খধ্বনি’ কবিতায় কীভাবে বিঘোষিত হয়েছে তা আলোচনা করো। 
  17. কবিতায় ‘গাছটি’ কীভাবে প্রাণের প্রতীক হয়ে উঠেছে তা আলোচনা করো।
  18. ‘বৃক্ষ শিশু নিরাপদে নিদ্রা যায়’- বৃক্ষশিশু কোথায় নিদ্রা যায়?
  19. অঙ্কুর বের হবার জন্য কী কী প্রয়োজন?
  20. ‘ইহাদের মধ্যেও তাহার কিছু কিছু দেখা যায়’- কাদের কথা বলা হয়েছে? তাদের মধ্যে কী লক্ষ্য করা যায়? 
  21. ‘গাছের জীবন মানুষের ছায়ামাত্র’- লেখকের এমন উক্তির কারণ কী?
  22. ‘নানা উপায়ে গাছের বীজ ছড়াইয়া যায়’- উপায়গুলি পাঠ্যাংশ অনুসরণে আলোচনা করো। 
  23. ‘প্রত্যেক বীজ হইতে গাছ জন্মে কিনা, কেহ বলিতে পারে না’- বীজ থেকে গাছের জন্মের জন্য অত্যাবশ্যকীয় শর্তগুলি আলোচনা করো। 
  24. মাস্তুলে দীপ জ্বলে কেনো?
  25. হাওয়ার চোকে ঘরের যে ছবি পাওয়া যায়, তা কবিতা অনুসরণে লেখো। 
  26. ‘চিরকাল উত্তাল তাই রে’- কে চিরকাল উত্তাল? কেন সে চিরকাল উত্তাল হয়ে রইল? 
  27. ডাম্বল আলমারি ভেঙে কার বই নামিয়েছিল?
  28. বুকু কোন স্কুলে ভর্ত্তি হয়েছিল?
  29. “ও কী! কী কান্ড করেছ তুমি’- কে, কী কান্ড করেছে? 
  30. ‘ছেলের কথা শুনেই বুকুর মা-র মাথায় বজ্রাঘাত’- ছেলের কথা শুনে বুকুর মা-র মাথায় বজ্রাঘাত হলো কেন? 
  31. ‘কী করে বুঝব, আসলে কী করতে হবে’- গল্পে বুকু এই কথা বলেছিল।- আসলে কী করা উচিৎ বলে তোমার মনে হয়? 
  32. ‘দু-পহর’ শব্দের অর্থ কী?
  33. ‘ডিঙিও ভাসিছে কার জলে’- ডিঙিটি কেমন?
  34. পাড়াগাঁয়ের দ্বিপ্রহরকে কবি ভালোবাসেন কেন?
  35. ‘স্বপ্নে যে বেদনা আছে’- কবির স্বপ্নে কেন বেদনার অনুভূতি? 
  36. ‘যেন অন্দ্রপুরী’- কীসের সঙ্গে ‘ইন্দ্রপুরী’র তুলনা করা হয়েছে? কেনই বা লেখক এমন তুলনা করেছেন? 
  37. ‘একেই বলে রাজ সমাদর’- উদ্ধৃতিটির আলোকে নাটোরের মহারাজার অতিথি-বাৎসল্যের পরিচয় দাও।
  38. ‘নাটরের খুব আগ্রহ’- কোন প্রসঙ্গে তাঁর আগ্রহের কথা এখানে বলা হয়েছে?
  39. আমাদের তো জয়জয়কার’- কী কারণে লেখক ও তাঁর সঙ্গীদের ‘জয়জয়কার’ হলো?
  40. উঠানেতে কী কী শুকাচ্ছে?
  41. ‘কুটীরখানিরে লতাপাতা ফুল মায়ায় রয়েছে ঘিরে’- এখানে কুটিরটিকে লতাপাতা-ফুলের মায়া দিয়ে ঘিরে রাখা বলতে কবি কী বুঝিয়েছেন? 
  42. ‘ডাহুক মেয়েরা বেরাইতে আসে গানে গানে কথা কয়ে’- ‘দাহুক মেয়ে’ কারা? তারা কাদের নিয়ে আসে? তারা কীভাবে কথা বলে? 
  43. পাঠ্যাংশের ব্যাকরণের জন্য পাঠ্য অধ্যায়গুলির সমস্ত ব্যাকরণভিত্তিক প্রশ্ন ভালো করে অনুশীলন করতে হবে। 
  44. পথের পাঁচালী নবম অধ্যায় থেকে অষ্টাদশ অধ্যায় পর্যন্ত খুব ভালো করে রিডিং পরবে। এই অংশ থেকে উদ্ধৃতিসহ যে কোনো ছট প্রশ্ন পরীক্ষায় থাকতে পারে। 
  45. লক্ষ্মণ মহাজনের বাড়িতে অপু কী কী খেয়েছিল? 
  46. অপু অমলাদের বাড়িতে কী কী দেখেছিল?
  47. অপু এবং দুর্গার রেলের রাস্তা দেখার অভিজ্ঞতাটি বর্ণনা করো। 
  48. লক্ষণ মহাজনের বাড়িতে অপু কী কী খেয়েছিল?
  49. “ওহ কত কি জিনিস”- এখানে কোন কোন জিনিসের কথা বলা হয়েছে? 
  50. “অপু নিজের অদ্ভুত ভ্রমণ কাহিনী বলিয়া বাড়াইতে ছিল”- অপু কতদিন এই গল্প বলেছিল?
  51. রেল রেল খেলায় অপু কি দিয়ে টিকিট বানিয়েছিল? 
  52. সতু অপুর থেকে কত বছরের বড়ো?
  53. মজুমদার বংশের প্রতিষ্ঠিত দেবীর নাম কী? 
  54. বিশালাক্ষী দেবী ওলাওঠার মড়ক থেকে রক্ষা পাবার জন্য কি বলেছিল? 
  55. “তাহার মুখ স্বর্গীয় তৃপ্তিতে ভরে উঠিল”- এখানে কার কথা বলা হয়েছে? কেন একথা বলা হয়েছে? 
  56. কোথায় কড়ি খেলার আড্ডা জমতো? 
  57. ভাষাচর্চা বই থেকে বাক্যের ভাব ও রূপান্তর, বাক্যের বিভিন্ন পদ, এক শব্দের একাধিক অর্থে প্রয়োগ অধ্যায়গুলি ভালো করে পড়বে। 
  58. চোখ, মাথা, বুক, কান দিয়ে অর্থসহ পাঁচটি করে বাক্যরচনা তৈরি করবে। 
  59. পাঠ্যবইয়ের অনুশীলনী থেকে বাক্যপরিবর্তনগুলি ভালো করে অনুশীলন করবে। 
  60. আলংকারিক অব্যয় কাকে বলে? উদাহরণ দাও। 
  61. লগ্ন প্রশ্ন কাকে বলে? উদাহরণ দাও।
  62. ক-প্রশ্ন কাকে বলে উদাহরণ দাও। 
  63. বিশেষণের বিশেষণ কাকে বলে? উদাহরণ দাও।
  64. ক্রিয়া বিশেষণ কাকে বলে? উদাহরণ দাও। 
  65. সর্বনাম পদকে কয় ভাগে ভাগ করা যায় ও কী কী? প্রত্যেক ভাগের উদাহরণ দাও। 
  66. বিদ্যালয়ে অনুপস্থিতির জন্য ছুটির আবেদন পত্র, বিদ্যালয়ে উপস্থিত হয়ে ছুটির আবেদন পত্র, দৈনিক সংবাদপত্রে কোনো বিষয়ে অভিমত জানিয়ে পত্র লেখা অনুশীলন করবে। (শিক্ষালয় ওয়েবসাইটে ইতিপূর্বে পত্রের নমুনা প্রদান করা হয়েছে) 

 

তৃতীয় ইউনিট টেষ্টের জন্য গুরুত্বপূর্ণ প্রশ্নসমূহঃ 

খুব শীঘ্রই প্রদান করা হবে। লক্ষ্য রাখুন শিক্ষালয় ওয়েবসাইটে।

 

শিক্ষালয় ওয়েবসাইটের কিছু গুরুত্বপূর্ণ লিঙ্ক নিম্নে প্রদান করা হলোঃ

শিক্ষালয়ের সাথে ফেসবুকে যুক্ত হতে নিম্নের ছবিতে ক্লিক/টাচ করতে হবেঃ sikkhalaya

You cannot copy content of this page