শিক্ষালয় ওয়েবসাইটের পক্ষ থেকে একাদশ শ্রেণি বাংলা গুরুত্বপূর্ণ প্রশ্ন প্রদান করা হলো।
১। সঠিক উত্তরটি নির্বাচন করো। ১ X ১৮ = ১৮
১.১ আগে ভাগে ভূতে পেয়ে বসেছে—
(ক) সমাজকে
(খ) ওঝাকে
(গ) অর্বাচীনদের
(ঘ) মাসিপিসিদের ।
১.২ মহানগরী থেকে তেলেনাপোতার সম্ভাব্য দূরত্ব—
(ক) কুড়ি মাইল
(খ) বাইশ মাইল
(গ) পঁচিশ মাইল
(ঘ) ত্রিশ মাইল।
১.৩ “এর আগেরবার সৌখী জেল থেকে এনেছিল”—
(ক) একটি থালা
(খ) একটি জামা
(গ) একটি কম্বল
(ঘ) একটি চাদর
১.৪ “বসে আছেন কেন ? টান দিন”—উক্তিটির বক্তা—
(ক) যামিনী
(খ) গাড়োয়ান
(গ) মণি
(ঘ) নিরঞ্জন
১.৫ খোকার মা নাকে কেঁদে স্বামীকে মনে করিয়ে দিলেন যে,—
(ক) তার বাজার খরচ ফুরিয়েছে।
(খ) খোকার নতুন জামা চাই
(গ) বাড়িতে আত্মীয় আসবে
(ঘ) লোটা হল বাড়ির লক্ষ্মী
১.৬ ‘গতস্য শোচনা নাস্তি’ কথাটির অর্থ
(ক) ভুলের জন্য অনুশোচনা
(খ) যা হয়ে গেছে তার জন্য অনুশোচনা করে লাভ নেই
(গ) অনুশোচনাই সংশোধনের উপায়
(ঘ) অনুশোচনা করলেই ক্ষমা করা যায় না।
১.৭ “সেই গ্রিক দার্শনিকের কথা সকলেই মাথা পেতে নেয় নির্বিচারে”—সেই দার্শনিকের নাম—
(ক) গালিলিও
(খ) আারিস্টটল
(গ) মাইকেল এনজেলো
(ঘ) কোপারনিকাস
১.৮ গালিলিও ডাক্তারিতে যখন ভরতি হন তখন তার বয়স ছিল—
(ক) আঠারো
(খ) পনেরো
(গ) যোলো
(ঘ) সতেরো
১.৯ জনার পুত্রের নাম—
(ক) কৰ্ণ
(খ) প্রবীর
(গ) অভিমন্যু
(ঘ) অশ্বথামা
১. ১০ “বাজাও পাঞ্চজন্য”—পাঞ্চজন্য হল—
(ক) কৃষ্ণের বাঁশি
(খ) অর্জুনের শাঁখ
(গ) কৃষ্ণের শাঁখ
(ঘ) নারদের বীণা
১. ১১ “পড়শী যদি আমায় ছুঁত।”—পড়শি ছুলে কী হবে?—
(ক) যম-যাতনা দূর হবে
(খ) সুবুদ্ধির বিকাশ হবে
(গ) সমাজ সচেতনতা বাড়বে
(ঘ) ভালোবাসা বোধ জাগবে।
১. ১২ বাড়িতে ফেরার পথে কিনে আনি।’—
(ক) পাখির খাঁচা
(খ) ফুলের টব
(গ) গোলাপ চারা
(ঘ) ফুলের তোড়া
১. ১৩ শিক্ষার সার্কাস’ কবিতাটির অনুবাদক—
(ক) শক্তি চটোপাধ্যায়
(খ) সুভাষ মুখোপাধ্যায়
(গ) বিষ্ণু দে
(ঘ) উৎপল কুমার বসু
১. ১৪ ‘অভিনব জয়দেব’ নামে পরিচিত—
(ক) চণ্ডীদাস
(খ) বিদ্যাপতি
(গ) জ্ঞানদাস
(ঘ) গোবিন্দদাস
১. ১৫ নীলদর্পণ নাটকটির রচয়িতা—
(ক) মধুসূদন দত্ত
(খ) গিরিশচন্দ্র ঘোষ
(গ) দীনবন্ধু মিত্র
(ঘ) দ্বিজেন্দ্রলাল রায়
১.১৬ রবীন্দ্রনাথ ঠাকুরের লেখা উপন্যাসটি হল—
(ক) গৃহদাহ
(খ) আরণ্যক
(গ) কবি
(ঘ) ঘরে-বাইরে
১.১৭ শ্ৰীকৃয়বিজয়’ গ্রন্থটির রচয়িতা—
(ক) মালাধর বসু
(খ) পরমানন্দ গুপ্ত
(গ) দ্বিজমাধব
(ঘ) যশোরাজ খান
১.১৮ ভারতে প্রচলিত দ্রাবিড় ভাষাবংশের একটি প্রধান ভাষা—
(ক) তামিল
(খ) সাঁওতালি
(গ) নাগা
(ঘ) ওড়িয়া
২। অনধিক ২০টি শব্দে প্রশ্নগুলির উত্তর দাও। ১ X ১২ = ১২
২.১ “অন্যায় সমরে মূঢ় নাশিল বালকে,”— ‘মূঢ়’ বলতে কার কথা বলা হয়েছে?
অথবা, “সত্যবতীসূত ব্যাস বিখ্যাত জগতে৷”-ব্যাস কেন বিখ্যাত ?
২.২ “আমি বাঞ্ছা করি…”– -‘বাঞ্ছা’ শব্দের অর্থ কী?
২.৩ “হায় শৌখিন পূজারি..”— ‘শৌখিন পূজারি’ কে?
২.৪ “সব দিন হয় না বাজার”— সবদিন বাজার না হওয়ার কারণ কী?
২.৫ “দেশের লোক ভারি নিশ্চিন্ত হলো।”— নিশ্চিন্ত হওয়ার কারণ কী?
২.৬ “তার বাড়ি ফিরবার আনন্দ অর্ধেক হয়ে গিয়েছে মুহুর্তের মধ্যে”— তার আনন্দ অর্ধেক হওয়ার কারণ কী?
২.৭ গ্রান্ড ডিউকের কাছ থেকে গালিলিও রাজপণ্ডিত হিসেবে কী সম্মান পেয়েছিলেন?
২.৮ “আমরা আসা পর্যন্ত চৌকি দিচ্ছিল”— কারা, কেন চৌকি দিচ্ছিল?
২.৯ “সেই দুঃস্বপ্ন দেখে আঁতকে ওঠে”— কোন দুঃস্বপ্নের কথা বলা হয়েছে?
২.১০ বঙ্গালি উপভাষার একটি ভাষাতাত্ত্বিক বৈশিষ্ট্য লেখো।
২.১১ IPA-এর পুরো নাম কী?
২.১২ বিভাষা বা Ideolect বলতে কী বোঝো ?
৩। অনধিক ১৫০ শব্দে যে-কোনো ১টি প্রশ্নের উত্তর দাও। ৫ X ১ = ৫
৩.১ “ওরে অবোধ, আমার ধরাও নেই, ছাড়াও নেই,তোরা ছাড়লেই আমার ছাড়া”—এখানে কে, কাদের অবোধ বলেছেন? উক্তিটির তাৎপর্য আলোচনা করো। ১+১+৩
৩.২ “এতক্ষণে বোঝে সৌখী ব্যাপারটা।”—কোন ব্যাপারটার কথা বলা হয়েছে? সে কীভাবে এই ব্যাপারটা বুঝতে পেরেছিল, তা আলোচনা করো। ১+৪
৪। অনধিক ১৫০ শব্দে যে-কোনো ১টি প্রশ্নের উত্তর দাও। ৫ X ১ = ৫
৪.১ “হে ভারতের শ্রমজীবী।”— শ্রমজীবী সম্পর্কে স্বামী বিবেকানন্দের ধারণা ‘সুয়েজখালে : হাঙ্গর শিকার’ রচনা অবলম্বনে লেখো।
৪.২ “এই স্বভাবই শেষ জীবনে তার অশেষ দুঃখের কারণ হল।”— কার, কোন স্বভাবের কথা বলা হয়েছে?সেই স্বভাব তাঁর শেষ জীবনে ‘অশেষ দুঃখের কারণ হল’ কীভাবে? ১+৪
৫। অনধিক ১৫০ শব্দে যে-কোনো ২টি প্রশ্নের উত্তর দাও। ৫X২=১০
৫.১ ‘নীলধ্বজের প্রতি জনা’ কবিতায় জনার কুদ্ধ অভিমানী স্বর কীভাবে ধরা পড়েছে?
৫.২ “দ্বীপান্তরের ঘানিতে লেগেছে যুগান্তরের ঘূর্ণিপাক।”— ‘দ্বীপান্তরের ঘূর্ণিপাক’ কথাটির তাৎপর্য বিশ্লেষণ করো।
৫.৩ “বলবো কী সেই পড়শীর কথা”—‘পড়শী’ কে?উক্তিটির আলোকে ‘পড়শীর’ স্বরূপ সম্পর্কে আলোচনা করো। ১+৪
৫.৪ “আমি তার মাথায় চড়ি” —কে, কার মাথায় চড়ে ?পক্তিটির তাৎপর্য ব্যাখ্যা করো। ১+১+৩
৬। অনধিক ১৫০ শব্দে যে-কোনো ১টি প্রশ্নের উত্তর দাও। ৫X১=৫
৬.১ “এলিসেন্দা একটি স্বস্তির নিঃশ্বাস ফেললে —”—কী দেখেছিল? এলিসেন্দা কেন স্বস্তির নিশ্বাস ফেলেছিল? সে কেমনভাবে উড়ে যাচ্ছিল? এলিসেন্দা কেন তাকিয়ে তাকে দেখতে থাকে? ১+১+৩
৬.২ আমাদের দেশে প্রচলিত শিক্ষাব্যবস্থা সম্পর্কে’শিক্ষার সার্কাস’ কবিতায় কবির অনাস্থার কারণেই কী?
৭। অনধিক ১৫০ শব্দে যে-কোনো ২টি প্রশ্নের উত্তর দাও। ৫X২=১০
৭.১ “একটু উৎপাত হলে যে বাঁচি”-কে বলেছে? কোন্ উৎপাত ? সে উৎপাত চায় কেন? ১+১+৩
৭.২ “উনি গেলে তোমাদের অচলায়তনের পাথরগুলো সুদ্ধ নাচতে আরম্ভ করবে, পুঁথি গুলোর মধ্যে বাঁশি বাজবে”-বন্তা কে? ‘উনি’ বলতে কাকে চিহ্নিত করা হয়েছে? উক্তিটির তাৎপর্য ব্যাখ্যা করো। ১+১+৩
৭.৩ “আমি তার কান্না আমার বুকের মধ্যে করে এনেছি।”—বক্তা কে? কোন প্রসঙ্গে, কাকে উদ্দেশ্য করে বক্তা এ কথা বলেছেন? এই বক্তব্যের মধ্যে বক্তার চরিত্রের কোন দিকটি প্রতিফলিত হয়েছে?১+২+২
৮। অনধিক ১৫০ শব্দে যে-কোনো ২টি প্রশ্নের উত্তর দাও। ৫X২=১০
৮.১ শ্ৰীকৃষ্ণকীর্তন কাব্যের কটি খণ্ড ও কী কী? এই কাব্যটির সাহিত্যমূল্য আলোচনা করো। ১+২+২
৮.২ চণ্ডীমঙ্গলের শ্রেষ্ঠ কবি কে? তার কাব্যপ্রতিভা আলোচনা করো। ১+৪
৮.৩ গীতিকবিতা কাকে বলে? এই ধারায় বিহারীলাল চক্রবর্তীর অবদান আলোচনা করো। ২+৩
৮.৪ ‘ধাঁধার’ বৈশিষ্ট্য আলোচনা করো। অন্তত দুটি ধাঁধার উদাহরণ দাও। ৩+২
৯। অনধিক ১৫০ শব্দে যে-কোনো ১টি প্রশ্নের উত্তর দাও। ৫X১=৫
৯.১ মধ্যভারতীয় আর্যভাষার সময়কাল উল্লেখ করে এই পর্বটির সংক্ষিপ্ত পরিচয় দাও। ১+৪
৯.২ “সংস্কৃত ভাষা বাংলা ভাষার জননী”—এই মত গ্রহণযোগ্য কিনা তা যুক্তিসহ আলোচনা করো।
৯.৩ ‘হিয়েরোগ্লিফিক’ কী? এর সংক্ষিপ্ত পরিচয় দাও । ১+৪
একাদশ শ্রেণির বাংলা বিষয়ের নোট পেতে নিম্নের লিঙ্কটি অনুসরণ করোঃ