জীবে প্রেম করে যেই জন ভাবসম্প্রসারণ

জীবে প্রেম করে যেই জন ভাবসম্প্রসারণ

শিক্ষালয় ওয়েবসাইটের পক্ষ থেকে জীবে প্রেম করে যেই জন ভাবসম্প্রসারণটি শিক্ষার্থীদের জন্য প্রদান করা হলো। 

শিক্ষালয় ওয়েবসাইটের সকল প্রকার আপডেট লাভ করতে মোবাইল স্ক্রিনের বা’দিকের নিম্নের অংশে থাকা বেল আইকনটিতে (🔔) টাচ করে শিক্ষালয় ওয়েবসাইটের নোটিফিকেশন অন করে রাখুন। 

“জীবে প্রেম করে যেই জন

সেই জন সেবিছে ঈশ্বর।”

ভাবসম্প্রসারণঃ 

ঈশ্বর সৃষ্ট এই জগতের সর্বশ্রেষ্ঠ জীব হল মানুষ। স্রষ্টার সৃষ্টির মধ্যেই বিরাজিত তিনি, অর্থাৎ ঈশ্বর। মানুষ ঈশ্বর সাধনায় জপতপ, মন্ত্রতন্ত্র, পূজার্চনাসহ নানা ধর্মকেন্দ্রিক আচার ও পথ অবলম্বন করে থাকে। আচারসর্বস্বতাকে অবলম্বন করে মানুষ শুচি বসন পরে ঈশ্বর আরাধনায় ব্রতী হয়। কিন্তু তারা বোঝেনা যে, ঈশ্বর সাধনার এরূপ পথে ভগবানের সাক্ষাৎ লাভ কখনও সম্ভবপর নয়। সমগ্র বিশ্বে ঈশ্বর ভজনার নানান উপায় ও আয়োজন পরিলক্ষিত হয়। মঠ-মন্দির-গির্জা-মসজিদসহ নানান আরাধনা স্থলে ভগবত্তজনায় মানুষ ব্যস্ত। সাধারণ গৃহী মানুষ থেকে শুরু করে সাধক বা সন্ন্যাসী সকলেই ভগবৎসাধনায় নিরত আছে।

কিন্তু বাস্তবিক পক্ষে ঈশ্বরের সান্নিধ্য লাভ করতে হলে ভজন-পূজনসাধনা-আরাধনা ছেড়ে মানুষের সেবা করলেই যথেষ্ট। কেন-না, জীবের মধ্যেই শিবের উপস্থিতি। ঈশ্বর সর্বত্র বিরাজমান এবং সর্বজীবেই তাঁর অধিষ্ঠান। যেহেতু তিনি স্রষ্টা তাই সমস্ত সৃষ্টির মধ্যে তাঁর চির উপস্থিতি। যক্ষ-নর-গন্ধর্ব-কীটপতঙ্গ সবকিছুর মধ্যে যখন ঈশ্বরের অবস্থান তখন তাদের সেবার মধ্যেই ঈশ্বরকে অনুভব করা যায়। আর্ত-পীড়িত-অভাগা -গরিব-হীনবল-পতিত মানুষের অন্তরে মনোবল ফিরিয়ে তাদের মুখে হাসি ফোটাতে পারলেই ঈশ্বর সন্তুষ্ট হন। ধর্মের নামে মানুষ এক ধরনের কূপমণ্ডূকতা নিয়ে, সেবার মনোবৃত্তিকে পঙ্গু করে স্থবিরতার পঙ্কে নিমজ্জিত করেছে। তাই মানবকল্যাণে নিজেদের নিয়োজিত করতে পারলেই দেশ ও জাতির মঙ্গল বিধান হতে পারে।

এমনই আরো অনেক ভাবসম্প্রসারণ দেখতে এই লিঙ্কটি অনুসরণ করতে হবে 

শিক্ষালয়ের সাথে ফেসবুকে যুক্ত হতে নিম্নের ছবিতে ক্লিক/টাচ করতে হবেঃ sikkhalaya

You cannot copy content of this page

Need Help?