অধ্যবসায় প্রবন্ধ

অধ্যবসায় প্রবন্ধ

শিক্ষালয় ওয়েবসাইটের পক্ষ থেকে শিক্ষার্থীদের জন্য নিয়মিত প্রবন্ধ রচনা প্রদান করা হবে। আজকে আমরা আলোচনা করবো অধ্যবসায় প্রবন্ধ রচনাটি সম্পর্কে। 

শিক্ষালয় ওয়েবসাইটের সকল প্রকার আপডেট লাভ করতে মোবাইল স্ক্রিনের বা’দিকের নিম্নের অংশে থাকা বেল আইকনটিতে (🔔) টাচ করে শিক্ষালয় ওয়েবসাইটের নোটিফিকেশন অন করে রাখুন। 

অধ্যবসায় প্রবন্ধঃ

ভূমিকাঃ

বিশেষ কোনো ক্ষেত্রে সাফল্য অর্জনের জন্য নিরলস চেষ্টা চালিয়ে যাওয়ার নামই অধ্যবসায়। অধ্যবসায় হল সাফল্য লাভের গোপন চাবিকাঠি। প্রতিটি অর্জনের জন্য চাই ক্লান্তিহীন পরিশ্রম আর সাধনা। অধ্যবসায় ব্যতীত সাফল্য লাভের কোনো সংক্ষিপ্ত পথ নেই। পৃথিবীর ইতিহাসে যাদের নাম স্বর্ণাক্ষরে লেখা তারা সবাই ছিলেন অসাধারণ অধ্যবসায়ী। একমাত্র অধ্যবসায়ী ব্যক্তিরাই জীবনের সবক্ষেত্রে সফল হয়েছেন, ছিনিয়ে নিয়েছেন গৌরবময় বিজয়ের মুকুট আরোহণ করেছেন খ্যাতি আর সুনামের উচ্চ শিখরে।

অধ্যবসায়ের গুরুত্বঃ

জীবনের সবক্ষেত্রে রয়েছে অধ্যবসায়ের প্রয়োজনীয়তা। মানবজীবনে বাধা বিপত্তি অপরিহার্য। এই বাধাকে অতিক্রমের জন্য চাই অসীম মনোবল। চাই একাগ্র নিষ্ঠা। ব্যর্থতাটা মনে করতে হবে সাফল্যের প্রথম সোপান। ইংরেজিতে একটি প্রবাদ আছে ‘Failure is the pillar of success’ সংসারে বাধা-বিঘ্ন অতিক্রম করার শক্তি যার বেশি, সাফল্যও তার তত বেশি। পরিশ্রমী, সংগ্রামী ও দৃঢ় চিত্তের ব্যক্তিরাই জীবন যুদ্ধে জয়লাভ করে থাকে। এই সংসারে যত মহাকীর্তির স্তম্ভ প্রতিষ্ঠিত হয়েছে তার মূলে আছে মানুষের অক্লান্ত পরিশ্রম আর অধ্যবসায়।

প্রতিভা ও অধ্যবসায়ঃ

অনেকের ধারণা প্রতিভা ব্যতীত কোনো সাফল্য লাভই সম্ভব নয়। এই ধারণা সম্পূর্ণ ভ্রান্ত। বহু বিখ্যাত লোক জীবনের প্রথম ধাপে প্রতিভাবান ছিলেন না। ভলতেয়ার বলেছেন, ‘প্রতিভা বলে কিছু নেই। পরিশ্রম আর সাধনা করে যাও তাহলে প্রতিভাকে অগ্রাহ্য করতে পারবে।’ নিউটনও প্রতিভার চেয়ে অধ্যবসায়কে বড় করে দেখেছেন। অতএব প্রতিভা নয় অধ্যবসায়ই হল জীবনে সাফল্য লাভের মূল মন্ত্র। বার বার ব্যর্থ হবার পর স্কটল্যাণ্ডের রাজা রবার্ট ব্রুস যেভাবে বিজয় অর্জন করেন আজও তা একটি বড় দৃষ্টান্ত হয়ে আছে। নেপোলিয়নও তাঁর ভাগ্যের মোড় ঘুরিয়ে দিয়েছিলেন অধ্যবসায়ের গুণে।

উপসংহারঃ

ছাত্রজীবন থেকে অধ্যবসায়ের দুর্মর আকাঙ্খা মনে লালন করা দরকার। পরিশ্রম আর অধ্যবসায় ছাড়া পরীক্ষায় যেমন ভাল ফলাফল অর্জন সম্ভব নয়, তেমনি সফল পূর্ণাঙ্গ মানুষ হওয়াও বেশ কঠিন। তাই একবার বিফল হলে চলবে না। সকল ব্যর্থতাকে ভুলে গিয়ে ঝাঁপিয়ে পড়তে হবে নব উদ্যমে। কবি তাই বলেছেন- 

“একবার না পারিলে দেখ শতবার

সকলে পারিবে যাহা তুমিও পারিবে তাহা

পারিবে না একথাটি বলিও না আর।”

শিক্ষালয় ওয়েবসাইটের কিছু গুরুত্বপূর্ণ লিঙ্ক নিম্নে প্রদান করা হলোঃ

শিক্ষালয়ের সাথে ফেসবুকে যুক্ত হতে নিম্নের ছবিতে ক্লিক/টাচ করতে হবেঃ sikkhalaya

You cannot copy content of this page

Need Help?