আমি মনে মনে স্থির করে নিয়েছিলাম

আমি মনে মনে স্থির করে নিয়েছিলাম

শিক্ষালয় ওয়েবসাইটের পক্ষ থেকে নবম শ্রেণির শিক্ষার্থীদের জন্য প্রফেসর শঙ্কুর ডায়রি থেকে স্বর্ণপর্ণী গল্পের ‘আমি মনে মনে স্থির করে নিয়েছিলাম’ উক্তিটির গুরুত্বপূর্ণ প্রশ্নের উত্তর প্রদান করা হলো। শিক্ষার্থীরা এই ‘কী অদ্ভুত অভিজ্ঞতা’ প্রশ্নের উত্তরটি তৈরি করলে শিক্ষার্থীরা তাদের বার্ষিক পরীক্ষায় বিশেষভাবে উপকৃত হবে। 

শিক্ষালয় ওয়েবসাইটের সকল প্রকার আপডেট লাভ করতে মোবাইল স্ক্রিনের বা’দিকের নিম্নের অংশে থাকা বেল আইকনটিতে (🔔) টাচ করে শিক্ষালয় ওয়েবসাইটের নোটিফিকেশন অন করে রাখুন। 

আমি মনে মনে স্থির করে নিয়েছিলামঃ
১) ‘আমি মনে মনে স্থির করে নিয়েছিলাম, এ অবস্থায় যা বললে কাজ হবে, সেটাই বলব।”- কোন্ অবস্থার কথা বলা হয়েছে? বক্তা কী বলেছিলেন ?
উৎসঃ
‘সত্যজিৎ রায়’ রচিত ‘স্বর্ণপর্ণী’ গল্প থেকে প্রশ্নোক্ত অংশটি গৃহীত হয়েছে।
অবস্থার পরিচয়ঃ 
জার্মানির নাৎসিবাহিনীর একজন নেতা হের্ গোয়রিং ইহুদি প্রফেসর হাইনরিখ স্টাইনারের বাড়ি থেকে প্রোফেসর শঙ্কুকে তাঁর প্রাসাদ কারিনহলে ধরে নিয়ে আসেন।
হের্ গোয়রিং-এর নিষ্ঠুরতা ও শয়তানির পাশাপাশি একটা অসহায়তাও ছিল। তাঁর ওজন ছিল একশো সত্তর কেজি আর তিনি প্রচণ্ড ঘামতেন কারণ তাঁর গ্ল্যান্ডের অসুখ ছিল। তিনি প্রোফেসর শঙ্কুকে ধরে নিয়ে গিয়েছিলেন এই উদ্দেশ্যে যে তাঁর বিখ্যাত মিরাকিউরল বড়ি খেয়ে তিনি সুস্থ হয়ে উঠবেন।
শঙ্কু একথা শোনার পর গোয়রিংকে শর্ত দেন, স্টাইনারের পরিবারকে নির্বিঘ্নে প্যারিসে চলে যেতে দিলে তিনি তাঁকে ওষুধ দেবেন। শঙ্কুর এই শর্তে ক্রুদ্ধ হয়ে তিনি শঙ্কুকে পিস্তল দেখিয়ে সেই ওষুধ ছিনিয়ে নিতে যান। সত্যজিৎ রায় রচিত ‘স্বর্ণপর্ণী’ গল্প থেকে উদ্ধৃত অংশে এই অবস্থার কথাই বলা হয়েছে।
বক্তার বক্তব্যঃ 
শঙ্কু ঠিক করে নিয়েছিলেন যে, যা বললে কাজ হবে সেটাই বলবেন তিনি। তিনি গোয়রিংকে বলেন যে এ ওষুধ স্বপ্নে পাওয়া। কারুর অনিচ্ছা সত্ত্বেও এই ওষুধ প্রয়োগ করলে অসুখ দ্বিগুণ বেড়ে যেতে পারে। তাই রিভলবার দেখিয়ে কোনো লাভ নেই, গোয়রিং স্টাইনারদের জার্মানি ছাড়তে বাধা না দিলে শঙ্কু স্বেচ্ছায় তাঁকে ওষুধ দেবেন। শঙ্কুর এই কথায় সত্যিই কাজ হয়েছিল।

শিক্ষালয় ওয়েবসাইটের কিছু গুরুত্বপূর্ণ লিঙ্ক নিম্নে প্রদান করা হলোঃ

শিক্ষালয়ের সাথে ফেসবুকে যুক্ত হতে নিম্নের ছবিতে ক্লিক/টাচ করতে হবেঃ  sikkhalaya

You cannot copy content of this page

Need Help?