অষ্টম শ্রেণি দ্বিতীয় ইউনিট টেষ্ট বাংলা সাজেশন 

অষ্টম শ্রেণি দ্বিতীয় ইউনিট টেষ্ট বাংলা সাজেশন 

শিক্ষালয় ওয়েবসাইটের পক্ষ থেকে অষ্টম শ্রেণির শিক্ষার্থীদের জন্য অষ্টম শ্রেণি দ্বিতীয় ইউনিট টেষ্ট বাংলা সাজেশন প্রদান করা হলো। শিক্ষার্থীরা এই অষ্টম শ্রেণি দ্বিতীয় ইউনিট টেষ্ট বাংলা সাজেশন অনুসরণ করলে পরীক্ষায় ভালো ফলাফল করতে সক্ষম হবে। 

শিক্ষালয় ওয়েবসাইটের সকল প্রকার আপডেট লাভ করতে মোবাইল স্ক্রিনের বা’দিকের নিম্নের অংশে থাকা বেল আইকনটিতে (🔔) টাচ করে শিক্ষালয় ওয়েবসাইটের নোটিফিকেশন অন করে রাখুন। 

অষ্টম শ্রেণি দ্বিতীয় ইউনিট টেষ্ট বাংলা সিলেবাসঃ

সাহিত্যমেলাঃ দাঁড়াও, পল্লীসমাজ, ছন্নছাড়া, গাছের কথা, হাওয়ার গান, কী করে বুঝবো, (স্বাদেশিকতা), গড়াই নদীর তীরে। 

ছোটদের পথের পাঁচালী (সহায়ক পাঠ): নবম অধ্যায় থেকে অষ্টাদশ অধ্যায় 

ব্যাকরণ ও নির্মিতিঃ ভাষাচর্চাঃ বাক্যের ভাব ও রূপান্তর, বাক্যের বিভিন্ন পদ, এক শব্দের একাধিক অর্থে প্রয়োগ। 

পত্র লিখনঃ পত্র নমুনা-১ 

অষ্টম শ্রেণি দ্বিতীয় ইউনিট টেষ্ট বাংলা সাজেশনঃ 

  • কবি পাখির মতো পাশে দাঁড়াতে বলেছেন কেনো?
  • ‘মানুষই ফাঁদ পাতছে’- কবি এ কথা বলেছেন কেনো?
  • ‘তোমার মতো মনে পড়ছে’- এই পঙ্‌তির অন্তর্নিহিত অর্থ কী?
  • ‘মানুষ বড়ো কাঁদছে’- কী কারণে কবি এই কথা বলেছেন?
  • গ্রামের একমাত্র ভরসা কী ছিল?
  • রমা আকবরকে কোথায় পাহারা দেবার জন্য পাঠিয়েছিল?
  • বেণী জল বার করতে চায় নি কেন?
  • ‘রমেশ বিস্ময়ে হতবুদ্ধি হয়ে গেল’- রমেশের বিস্ময়ের কারণ কী ছিল?
  • ‘মানুষ খাঁটি কি না, চেনা যায় শুধু টাকার সম্পর্কে’- কে, কার সম্পর্কে একথা বলেছিল? কেন একথা বলেছিল?
  • ‘মোরা নালিশ করতি পারব না’- কে একথা বলেছে? সে নালিশ করতে পারবে না কেন?
  • ‘নইলে আর ব্যাটাদের ছোটলোক বলেচে কেন’- বক্তা কে? এই উক্তির মধ্য দিয়ে বক্তার চরিত্রের কী পরিচয় পাও?
  • ‘কে সে লোক?’- ‘লোক’টির পরিচয় দাও।
  • ‘অবিশ্বাস্য চোখে দেখলুম’- কবির চোখে অবিশ্বাসের ঘোর কেন?
  • ‘ওই পথ দিয়ে/জরুরি দরকারে যাচ্ছিলাম ট্যাক্সি করে’- কবির যাত্রাপথের অভিজ্ঞতার বিবরণ দাও। 
  • ‘কারা ওরা?’- কবিতা অনুসরণে ওদের পরিচয় দাও। 
  • ‘প্রাণ আছে, এখনো প্রাণ আছে’- এই দুর্মম আশাবাদের ‘তপ্ত শঙ্খধ্বনি’ কবিতায় কীভাবে বিঘোষিত হয়েছে তা আলোচনা করো। 
  • কবিতায় ‘গাছটি’ কীভাবে প্রাণের প্রতীক হয়ে উঠেছে তা আলোচনা করো।
  • ‘বৃক্ষ শিশু নিরাপদে নিদ্রা যায়’- বৃক্ষশিশু কোথায় নিদ্রা যায়?
  • অঙ্কুর বের হবার জন্য কী কী প্রয়োজন?
  • ‘ইহাদের মধ্যেও তাহার কিছু কিছু দেখা যায়’- কাদের কথা বলা হয়েছে? তাদের মধ্যে কী লক্ষ্য করা যায়? 
  • ‘গাছের জীবন মানুষের ছায়ামাত্র’- লেখকের এমন উক্তির কারণ কী?
  • ‘নানা উপায়ে গাছের বীজ ছড়াইয়া যায়’- উপায়গুলি পাঠ্যাংশ অনুসরণে আলোচনা করো। 
  • ‘প্রত্যেক বীজ হইতে গাছ জন্মে কিনা, কেহ বলিতে পারে না’- বীজ থেকে গাছের জন্মের জন্য অত্যাবশ্যকীয় শর্তগুলি আলোচনা করো। 
  • মাস্তুলে দীপ জ্বলে কেনো?
  • হাওয়ার চোকে ঘরের যে ছবি পাওয়া যায়, তা কবিতা অনুসরণে লেখো। 
  • ‘চিরকাল উত্তাল তাই রে’- কে চিরকাল উত্তাল? কেন সে চিরকাল উত্তাল হয়ে রইল? 
  • ডাম্বল আলমারি ভেঙে কার বই নামিয়েছিল?
  • বুকু কোন স্কুলে ভর্ত্তি হয়েছিল?
  • “ও কী! কী কান্ড করেছ তুমি’- কে, কী কান্ড করেছে? 
  • ‘ছেলের কথা শুনেই বুকুর মা-র মাথায় বজ্রাঘাত’- ছেলের কথা শুনে বুকুর মা-র মাথায় বজ্রাঘাত হলো কেন? 
  • ‘কী করে বুঝব, আসলে কী করতে হবে’- গল্পে বুকু এই কথা বলেছিল।- আসলে কী করা উচিৎ বলে তোমার মনে হয়? 
  • ‘দু-পহর’ শব্দের অর্থ কী?
  • ‘ডিঙিও ভাসিছে কার জলে’- ডিঙিটি কেমন?
  • পাড়াগাঁয়ের দ্বিপ্রহরকে কবি ভালোবাসেন কেন?
  • ‘স্বপ্নে যে বেদনা আছে’- কবির স্বপ্নে কেন বেদনার অনুভূতি? 
  • ‘যেন অন্দ্রপুরী’- কীসের সঙ্গে ‘ইন্দ্রপুরী’র তুলনা করা হয়েছে? কেনই বা লেখক এমন তুলনা করেছেন? 
  • ‘একেই বলে রাজ সমাদর’- উদ্ধৃতিটির আলোকে নাটোরের মহারাজার অতিথি-বাৎসল্যের পরিচয় দাও।
  • ‘নাটরের খুব আগ্রহ’- কোন প্রসঙ্গে তাঁর আগ্রহের কথা এখানে বলা হয়েছে?
  • আমাদের তো জয়জয়কার’- কী কারণে লেখক ও তাঁর সঙ্গীদের ‘জয়জয়কার’ হলো?
  • উঠানেতে কী কী শুকাচ্ছে?
  • ‘কুটীরখানিরে লতাপাতা ফুল মায়ায় রয়েছে ঘিরে’- এখানে কুটিরটিকে লতাপাতা-ফুলের মায়া দিয়ে ঘিরে রাখা বলতে কবি কী বুঝিয়েছেন? 
  • ‘দাহুক মেয়েরা বেরাইতে আসে গানে গানে কথা কয়ে’- ‘দাহুক মেয়ে’ কারা? তারা কাদের নিয়ে আসে? তারা কীভাবে কথা বলে? 
  • পাঠ্যাংশের ব্যাকরণের জন্য পাঠ্য অধ্যায়গুলির সমস্ত ব্যাকরণভিত্তিক প্রশ্ন ভালো করে অনুশীলন করতে হবে। 
  • পথের পাঁচালী নবম অধ্যায় থেকে অষ্টাদশ অধ্যায় পর্যন্ত খুব ভালো করে রিডিং পরবে। এই অংশ থেকে উদ্ধৃতিসহ যে কোনো ছট প্রশ্ন পরীক্ষায় থাকতে পারে। 
  • লক্ষ্মণ মহাজনের বাড়িতে অপু কী কী খেয়েছিল? 
  • অপু অমলাদের বাড়িতে কী কী দেখেছিল?
  • অপু এবং দুর্গার রেলের রাস্তা দেখার অভিজ্ঞতাটি বর্ণনা করো। 
  • লক্ষণ মহাজনের বাড়িতে অপু কী কী খেয়েছিল?
  • “ওহ কত কি জিনিস”- এখানে কোন কোন জিনিসের কথা বলা হয়েছে? 
  • “অপু নিজের অদ্ভুত ভ্রমণ কাহিনী বলিয়া বাড়াইতে ছিল”- অপু কতদিন এই গল্প বলেছিল?
  • রেল রেল খেলায় অপু কি দিয়ে টিকিট বানিয়েছিল? 
  • সতু অপুর থেকে কত বছরের বড়ো?
  • মজুমদার বংশের প্রতিষ্ঠিত দেবীর নাম কী? 
  • বিশালাক্ষী দেবী ওলাওঠার মড়ক থেকে রক্ষা পাবার জন্য কি বলেছিল? 
  • “তাহার মুখ স্বর্গীয় তৃপ্তিতে ভরে উঠিল”- এখানে কার কথা বলা হয়েছে? কেন একথা বলা হয়েছে? 
  • কোথায় কড়ি খেলার আড্ডা জমতো? 
  • ভাষাচর্চা বই থেকে বাক্যের ভাব ও রূপান্তর, বাক্যের বিভিন্ন পদ, এক শব্দের একাধিক অর্থে প্রয়োগ অধ্যায়গুলি ভালো করে পড়বে। 
  • চোখ, মাথা, বুক, কান দিয়ে অর্থসহ পাঁচটি করে বাক্যরচনা তৈরি করবে। 
  • পাঠ্যবইয়ের অনুশীলনী থেকে বাক্যপরিবর্তনগুলি ভালো করে অনুশীলন করবে। 
  • আলংকারিক অব্যয় কাকে বলে? উদাহরণ দাও। 
  • লগ্ন প্রশ্ন কাকে বলে? উদাহরণ দাও।
  • ক-প্রশ্ন কাকে বলে উদাহরণ দাও। 
  • বিশেষণের বিশেষণ কাকে বলে? উদাহরণ দাও।
  • ক্রিয়া বিশেষণ কাকে বলে? উদাহরণ দাও। 
  • সর্বনাম পদকে কয় ভাগে ভাগ করা যায় ও কী কী? প্রত্যেক ভাগের উদাহরণ দাও। 
  • বিদ্যালয়ে অনুপস্থিতির জন্য ছুটির আবেদন পত্র, বিদ্যালয়ে উপস্থিত হয়ে ছুটির আবেদন পত্র, দৈনিক সংবাদপত্রে কোনো বিষয়ে অভিমত জানিয়ে পত্র লেখা অনুশীলন করবে। (শিক্ষালয় ওয়েবসাইটে ইতিপূর্বে পত্রের নমুনা প্রদান করা হয়েছে) 

আশাকরি এই সাজেশনটি শিক্ষার্থীদের আসন্ন পরীক্ষায় বিশেষভাবে সহায়তা প্রদান করবে। 

অষ্টম শ্রেণি বাংলা নোটঃ 

অষ্টম শ্রেণি বাংলা অধ্যায়ভিত্তিক MCQ প্রশ্নের MOCK TEST প্রদান করতে নিম্নের লিঙ্কটি অনুসরণ করতে হবে

click here

শিক্ষালয় ওয়েবসাইটের কিছু গুরুত্বপূর্ণ লিঙ্ক নিম্নে প্রদান করা হলোঃ

শিক্ষালয় ওয়েবসাইটের সকল প্রকার নোট, সাজেশন, প্রশ্নপত্র ও মক টেষ্টের সুবিধা গ্রহণ করতে নিম্নের ছবিতে ক্লিক/টাচ করে বিষদ তথ্য জেনে নাওঃ 

paid courses

You cannot copy content of this page

Need Help?