রাত্রে যদি সূর্য শোকে ঝরে অশ্রুধারা / সূর্য নাহি ফেরে, শুধু ব্যর্থ হয় তারা

রাত্রে যদি সূর্য শোকে ঝরে অশ্রুধারা / সূর্য নাহি ফেরে, শুধু ব্যর্থ হয় তারা

শিক্ষালয় ওয়েবসাইটের পক্ষ থেকে রাত্রে যদি সূর্য শোকে ঝরে অশ্রুধারা / সূর্য নাহি ফেরে, শুধু ব্যর্থ হয় তারা ভাবসম্প্রসারণটি শিক্ষার্থীদের জন্য প্রদান করা হলো। 

শিক্ষালয় ওয়েবসাইটের সকল প্রকার আপডেট লাভ করতে মোবাইল স্ক্রিনের বা’দিকের নিম্নের অংশে থাকা বেল আইকনটিতে (🔔) টাচ করে শিক্ষালয় ওয়েবসাইটের নোটিফিকেশন অন করে রাখুন। 

“রাত্রে যদি সূর্য শোকে ঝরে অশ্রুধারা

সূর্য নাহি ফেরে, শুধু ব্যর্থ হয় তারা”

ভাবসম্প্রসারণঃ  

সময় চক্রবৎ পরিবর্তনশীল। যে সময় আসে এবং যে সময়ে ফিরে চলে যায়, তার যাওয়া আসার নিয়ন্ত্রণ করার ক্ষমতা কোনো প্রাণীর থাকে না। তাই গভীর রাতে সূর্যের কথা ভেবে তার উপস্থিতিকে প্রকট করা সম্ভব নয়। ঠিক তেমন দিনের আলোয় নক্ষত্রের সমাবেশ ঠিক যেন পাগলের প্রলাপ।

সময় চাকা ঘূর্ণনশীল আমরা জানি। দিনের পরে যেমন রাত আসে, ঠিক তেমনই রাতের পরে আসে দিন। আবার দুঃখের পরে আসে সুখ, আর সুখের পরে দুঃখ। দিনের বেলা যদি না আসতো তবে রাতের মাহাত্ম্য বা প্রয়োজনীয়তা আমাদের কাছে যেমন অবোধ্য থাকতো, ঠিক তেমনি রাত আছে বলেই দিনের এত কদর। সুখ আছে বলেই দুঃখের জ্বালা আর দুঃখ আছে বলেই সুখের এত আদর।

আমরা চাইলেই সুখ দুঃখকে পৃথক করতে পারবো না। অতীতের সুখের কথা চিন্তা করে যদি বর্তমানকে বিচার করা হয়, তবে নিজের অস্তিত্বই ক্ষুন্ন হবে। জীবনকে এমন ভাবে প্রস্তুত করতে হবে যেখানে সুখ দুঃখ উভয়কেই সমানভাবে গ্রহণ করার সৎ সাহস রাখতে হবে। মনে রাখতে হবে, বর্তমানও একদিন অতীতে পরিণত হবে। আর তাই বর্তমানকে সুন্দর করে তুললে তবে অতীত সুন্দর হবে। কারণ অতীত আর ভবিষ্যৎ বর্তমানে ওপর নির্ভর করে। অসময়ে কোন কিছুর প্রত্যাশা মানব জীবনে হতাশা সৃষ্টি করে। সঠিক সময় সঠিক প্রত্যাশা মানুষকে উন্নতির চরম শিখরে পৌঁছে দেয়।

তাই আমাদের প্রত্যেকের মনে রাখতে হবে স্মৃতি নয়, বাস্তবকে প্রাধান্য দিতে হবে। এভাবেই মানব জীবন সার্থক হয়ে উঠবে। 

এমনই আরো ভাবসম্প্রসারণ দেখতে নিম্নের ছবিতে ক্লিক/টাচ করতে হবে

vabsomprosaron 

নবম শ্রেণির শিক্ষার্থীদের জন্য গুরুত্বপূর্ণ কিছু লিঙ্কঃ 

শিক্ষালয় ওয়েবসাইটের কিছু গুরুত্বপূর্ণ লিঙ্ক নিম্নে প্রদান করা হলোঃ

শিক্ষালয় ওয়েবসাইটের সকল প্রকার নোট, সাজেশন, প্রশ্নপত্র ও মক টেষ্টের সুবিধা গ্রহণ করতে নিম্নের ছবিতে ক্লিক/টাচ করে বিষদ তথ্য জেনে নাওঃ 

paid courses

You cannot copy content of this page

Need Help?