কী অদ্ভুত অভিজ্ঞতা

কী অদ্ভুত অভিজ্ঞতা

শিক্ষালয় ওয়েবসাইটের পক্ষ থেকে নবম শ্রেণির শিক্ষার্থীদের জন্য প্রফেসর শঙ্কুর ডায়রি থেকে স্বর্ণপর্ণী গল্পের ‘কী অদ্ভুত অভিজ্ঞতা’ উক্তিটির গুরুত্বপূর্ণ প্রশ্নের উত্তর প্রদান করা হলো। শিক্ষার্থীরা এই ‘কী অদ্ভুত অভিজ্ঞতা’ প্রশ্নের উত্তরটি তৈরি করলে শিক্ষার্থীরা তাদের বার্ষিক পরীক্ষায় বিশেষভাবে উপকৃত হবে। 

শিক্ষালয় ওয়েবসাইটের সকল প্রকার আপডেট লাভ করতে মোবাইল স্ক্রিনের বা’দিকের নিম্নের অংশে থাকা বেল আইকনটিতে (🔔) টাচ করে শিক্ষালয় ওয়েবসাইটের নোটিফিকেশন অন করে রাখুন। 

কী অদ্ভুত অভিজ্ঞতাঃ 
১) ‘কী অদ্ভুত অভিজ্ঞতা’! — এখানে কার অভিজ্ঞতার কথা বলা হয়েছে? তাঁর সেই ‘অদ্ভুত অভিজ্ঞতা’-র বিবরণ দাও। ১+৪ 
উৎসঃ
‘সত্যজিৎ রায়’ রচিত ‘স্বর্ণপর্ণী’ গল্প থেকে উদ্ধৃত অংশে প্রোফেসর শঙ্কুর ‘অদ্ভুত অভিজ্ঞতা’-র কথা বলা হয়েছে।
অদ্ভুত অভিজ্ঞতার বর্ণনাঃ 
নরবার্ট স্টাইনারের সঙ্গে লন্ডন থেকে বার্লিনে আসার পর চব্বিশ ঘণ্টায় শঙ্কুর বিচিত্র অভিজ্ঞতা হয়েছিল। বার্লিনে এসে নরবার্টের পিতা সংস্কৃতের অধ্যাপক হাইনরিখ স্টাইনারের ওপর মিরাকিউল ওষুধ প্রয়োগ করে তাঁকে সুস্থ করে তোলেন শঙ্কু। এই ইহুদি অধ্যাপক নাৎসিবাহিনীর অত্যাচারে মৃত্যুর দিকে এগিয়ে চলেছিলেন। 
শঙ্কুর ওষুধের কথা জানতে পেরে পরের দিন সকালে নাৎসিবাহিনীর এক নেতা হের গোয়রিং-এর আদেশে তাঁর লোকেরা শঙ্কুকে তাঁর প্রাসাদে ধরে নিয়ে যান। গোয়রিং ইহুদিদের প্রতি বিষোদ্‌গার করার পর শঙ্কুর কাছ মিরাকিউরল-এর বড়ি চান নিজের অসুখ সারানোর জন্য। শঙ্কু শর্ত দেন যে আগে স্টাইনারের পরিবারকে নির্বিঘ্নে প্যারিসে চলে যেতে দিতে হবে। এতে গোয়রিং ক্রুদ্ধ হয়ে তাঁকে পিস্তল দেখিয়ে ওষুধ ছিনিয়ে নিতে চাইলে শঙ্কু কথার চাতুরিতে তাঁকে বোকা বানান। তিনি বলেন, এ ওষুধ অনিচ্ছায় প্রয়োগ করলে ফল বিপরীত হতে পারে। 
তখন হের্ গোয়রিং শঙ্কুর শর্তে রাজি হন ও চারটে বড়ি চেয়ে খান। তারপর গোয়রিং ওপর তলায় গেলে পুলিশকর্মী এরিখ ফ্রোমও তাঁর এপিলেপসি রোগ সারানোর জন্য চারটে বড়ি চেয়ে খান। এরপর শঙ্কু বিগত চব্বিশ ঘণ্টার অদ্ভুত অভিজ্ঞতার কথা ভাবতে থাকেন।

শিক্ষালয় ওয়েবসাইটের কিছু গুরুত্বপূর্ণ লিঙ্ক নিম্নে প্রদান করা হলোঃ

শিক্ষালয়ের সাথে ফেসবুকে যুক্ত হতে নিম্নের ছবিতে ক্লিক/টাচ করতে হবেঃ  sikkhalaya

You cannot copy content of this page

Need Help?