একাদশ শ্রেণি বাংলা প্রশ্নপত্র

একাদশ শ্রেণি বাংলা প্রশ্নপত্র 

শিক্ষালয় ওয়েবসাইটের পক্ষ থেকে শিক্ষালয়ের একাদশ শ্রেণির শিক্ষার্থীদের জন্য ‘একাদশ শ্রেণি বাংলা প্রশ্নপত্র’ প্রদান করা হলো। এই ‘একাদশ শ্রেণি বাংলা প্রশ্নপত্র’ অনুশীলন করলে শিক্ষার্থীরা তাদের পরীক্ষায় বিশেষভাবে উপকৃত হবে। 

শিক্ষালয় ওয়েবসাইটের সকল প্রকার আপডেট লাভ করতে মোবাইল স্ক্রিনের বা’দিকের নিম্নের অংশে থাকা বেল আইকনটিতে (🔔) টাচ করে শিক্ষালয় ওয়েবসাইটের নোটিফিকেশন অন করে রাখুন। 

একাদশ শ্রেণি বাংলা প্রশ্নপত্রঃ 

১) সঠিক উত্তরটি নির্বাচন করোঃ ১*১৮ = ১৮

১.১) অভূতের পেয়াদা ঘোরে”-

(ক) খিড়কির আনাচে-কানাচে 

(খ) সদরের রাস্তায়-ঘাটে

(গ) শ্মশানের রাস্তায় ঘাটে

(ঘ) জেলখানার আনাচে-কানাচে

 

১.২) তেলেনাপোতায় ফিরে যাওয়ার প্রস্তুতির দিনে থার্মোমিটারের পারা দেহের তাপমাত্রা জানাবে-

(ক) একশো তিন ডিগ্রি

(খ) একশো দুই ডিগ্রি

(গ) একশো পাঁচ ডিগ্রি

(ঘ) একশো চার ডিগ্রি

 

১.৩) জেলে থাকাকালীন সৌখীর ডিউটি ছিল—

(ক) গুদামে

(খ) রান্নাঘরে

(গ) বাগানে

(ঘ) খামারে।

 

১.৪) জগতের সবচেয়ে আদিম চলার রীতিটি হল—

(ক) চোখ বুজে চলা

(খ) চোখ খুলে চলা

(গ) গুটিসুটি হয়ে চলা

(ঘ) জোরে জোরে হাঁটা

 

১.৫) সৌখী এর আগে জেল খেটেছে

(ক) একবার।

(খ) দুবার

(গ) তিনবার

(ঘ) চারবার

 

১.৬) রেড সী পার হয়ে লেখকদের জাহাজ সুয়েজ বন্দরে পৌঁছায়—

(ক) ১৪ই মার্চ

(খ) ১৪ই এপ্রিল

(গ) ১৪ই নভেম্বর

(ঘ) ১৪ই জুলাই।

 

১.৭) ভারতে আসার নতুন রাস্তা খোঁজার চেষ্টায় পার হয়েছিলেন

(ক) ভারত মহাসাগর

(খ) প্রশান্ত মহাসাগর

(গ) আটলান্টিক মহাসাগর

(ঘ) বঙ্গোপসাগর

 

১.৮) “বাড়ী হয়ে উঠলো ফ্যাকটরী, কারুশালা”—এখানে যাঁর বাড়ির কথা বলা হয়েছে তিনি হলেন-

(ক) টলেমী

(খ) কোপারনিকাস

(গ) গালিলিও

(ঘ) বেলারিমিন।

 

১.৯) “ধীবর জননী, পিতা ব্রাহ্মণ”—এঁদের সন্তান হলেন-

(ক) ব্যাসদেব

(খ) দ্রোণাচার্য

(গ) দ্বৈপায়ন

(ঘ) ভীষ্ম।

 

১.১০) লালন ও পড়শীর মধ্যে দূরত্ব হল-

(ক) কয়েক মাইল

(খ) একশো যোজন

(গ) হাজার যোজন

(ঘ) লক্ষ যোজন

 

১.১১) দ্বীপান্তরের বন্দিনী’ কবিতাটির মুল কাব্যগ্রন্থের নাম-

(ক) ফণি-মনসা।

(খ) দোলন চাপা

(গ) অগ্নিবীণা।

(ঘ) সর্বহারা

 

১.১২) “খেতে বসে রাগ চড়ে যায়”—কারণ-

(ক) ঠাণ্ডা ভাতে ব্যঞ্জন নেই

(খ) ঠাণ্ডা ভাতে স্বাদ নেই

(গ) ঠাণ্ডা ভাতে নুন নেই

(ঘ) পরিমাণ মতো ভাত নেই

 

১.১৩) ডানাওয়ালা বুড়ো লোকটা খায়—

(ক) কাকড়া

(খ) ন্যাপথলিন

(গ) মাছ।

(ঘ) বেগুনভর্তা

 

১.১৪) “শ্রীকৃয়কীর্তন কাব্যের শেষ খণ্ডের নাম-

(ক) বংশী খণ্ড।

(খ) রাধাবিরহ

(গ) যমুনা খণ্ড

(ঘ) বৃন্দাবন খণ্ড

 

১.১৫) বাংলা সাহিত্যের ইতিহাসে ত্রয়োদশ-চতুর্দশ শতাব্দীকে বলা হয়-

(ক) অন্ধকারময় যুগ

(খ) সুবর্ণ যুগ

(গ) গৌরবময় যুগ

(ঘ) সৃষ্টিশীল যুগ

 

১.১৬) ‘একেই কি বলে সভ্যতা’ প্রহসনটির রচয়িতা–

(ক) দীনবন্ধু মিত্র

(খ) দ্বিজেন্দ্রলাল রায়

(গ) মাইকেল মধুসূদন দত্ত

(ঘ) গিরিশচন্দ্র ঘোষ।

 

১.১৭) বাংলা ভাষার উদ্ভব

(ক) শৌরসেনী অপভ্রংশ থেকে

(খ) মগধী অপভ্রংশ থেকে

(গ) মহারাষ্ট্রী প্রাকৃত থেকে

(ঘ) সংস্কৃত থেকে।।

 

১.১৮) অভিশ্রুতি যে উপভাষার বৈশিষ্ট্য সেটি হল-

(ক) রাঢ়ী

(খ) কামরূপী

(গ) বঙ্গালী

(ঘ) বরেন্দ্রী

 

২) অনধিক কুড়িটি শব্দে প্রশ্নগুলির উত্তর দাওঃ ১*১২=১২

২.১) “মহারথী-প্রথা কি হে এই, মহারথি?”—কোন কাজ মহারথী প্রথার বিরোধী ?

২.২) “গ্রাম বেড়িয়ে অগাধ পানি”—এখানে কোন গ্রামের কথা বলা হয়েছে?

২.৩) “যন্ত্রী যেখানে সান্ত্রী বসায়ে

বীণার তন্ত্রী কাটিছে হায়”।

—এখানে যন্ত্রী ও সান্ত্রী’ বলতে কী বোঝানো হয়েছে?

অথবা, ‘বন্দী সত্য ভানিছে ধান”—কথাটির অর্থ কী?

২.৪) “রাগ চড়ে মাথায় আমার, আমি তার মাথায় চডি’”—মাথায় রাগ চড়লে কী ঘটনা ঘটে?

২.৫) “এতদিন পর বাড়ি ফিরেছে ছেলে।”—কতদিন পর, কোথা থেকে ছেলে ফিরেছে?

অথবা, “সৌখী এ প্রশ্ন কানে তুলতে চায় না”—এখানে কোন প্রশ্নের কথা বলা হয়েছে?

২.৬) “একটা কটু গন্ধ অনেকক্ষণ ধরেই আপনাদের অভ্যর্থনা করছে।”—কটু গন্ধের কারণ কী?

২.৭) ডাক্তারি পড়া ছেড়ে গালিলিও কোন্ কোন্ বিষয় পড়তে শুরু করেন?

২.৮) সুয়েজ খাল খননের ফলে কী সুবিধা হয়েছে?

২.৯) শিক্ষার সার্কাস’ কবিতাটির রচয়িতা কে?

অথবা, ‘বিশাল ডানাওয়ালা এক থুরথুরে বুড়ো’ গল্পটি কোন্ মূল গল্পের অনুবাদ?

২.১০) অলচিকি লিপির উদ্ভাবক কে?

২.১১) পাণিনি রচিত ব্যাকরণ বইটির নাম কী?

২.১২) কামরূপী উপভাষা কোন্ কোন্ অঞ্চলে প্রচলিত? 

 

৩) অনধিক একশাে পঞ্চাশ শব্দে যে-কোনো একটি প্রশ্নের উত্তর দাওঃ ৫*১=৫

৩.১) “কেননা ভবিষ্যতকে মানলেই তার জন্য যত ভাবনা, ভূতকে মানলে কোন ভাবনাই নেই”- কোন প্রসঙ্গে এই কথাটি বলা হয়েছে? ভূতকে মানলে ভাবনা নেই কেন? উদ্ধৃত অংশটির অন্তর্নিহিত তাৎপর্য ব্যাখ্যা কর।

৩.২) “কে, নিরঞ্জন এলি?”-নিরঞ্জন কে? কোন পরিস্থিতিতে গল্পকথক নিরঞ্জনের ভূমিকায় অবতীর্ণ হয়েছিলেন?

 

৪) অনধিক একশো পঞ্চাশ শব্দে যে-কোনো একটি প্রশ্নের উত্তর দাওঃ ৫*১=৫

৪.১) “জাহাজের পেছনে বড় বড় হাঙ্গর ভেসে ভেসে বেড়াচ্ছে”- লেখকের অনুসরণে হাঙ্গর ভেসে বেড়ানোর দৃশ্য নিজের ভাষায় বর্ণনা কর।

৪.২) “নিজের দূরবীন নিয়ে গালিলিও অনেক নতুন আবিষ্কার করলেন” – গালিলিও কী কী আবিষ্কার করলেন? এই সব আবিষ্কার সনাতনপন্থী দের মধ্যে কী প্রভাব ফেলল?

 

৫) অনধিক একশো পঞ্চাশ শব্দে যে-কোনো দুটি প্রশ্নের উত্তর দাওঃ ৫*২=১০

৫.১) “কিন্তু বৃথা এ গঞ্জনা”- বক্তা কে? তিনি কাকে গঞ্জনা করতে চেয়েছেন? কেন তার মনে হয়েছে এই গঞ্জনা বৃথা? ১+১+৩

৫.২) “আমি বাঞ্ছা করি দেখব তারি”- বক্তা কাকে দেখতে চান? কীভাবে তাঁর দর্শন পাওয়া যাবে? ১+৪

৫.৩) “দ্বীপান্তরের বন্দিনী কে? ‘বন্দিনী’-কে মুক্ত করার জন্য কবির যে আকুলতা প্রকাশিত হয়েছে, তা কবিতা অবলম্বনে লেখো।

৫.৪) “আমরা তো অল্পে খুশি”–‘অল্পে খুশি’ মানুষদের জীবন-যন্ত্রণার যে ছবি ‘নুন’ কবিতায় ফুটে উঠেছে তার পরিচয় দাও৷ ৫

 

৬) অনধিক একশো পঞ্চাশ শব্দে যে-কোনো একটি প্রশ্নের উত্তর দাওঃ ৫*১=৫

৬.১) “সব শিক্ষা একটি সার্কাস”-‘শিক্ষার সার্কাস’ কবিতা অবলম্বনে শিক্ষা সার্কাসের সঙ্গে কীভাবে তুলনীয় আলোচনা কর৷ ৫

৬.২) “সাতটার আগেই পাদ্রে গোনসাগা এসে হাজির”–পাদ্রে গোনসাগা কে? তিনি কেন এসেছিলেন? ‘বন্দীর ভবিষ্যৎ নিয়ে’ জড়ো হওয়া দর্শকরা কী ভেবেছিল? ১+১+৩ 

 

৭) অনধিক একশো পঞ্চাশ শব্দে যে-কোনো দুটি প্রশ্নের উত্তর দাওঃ ৫*২=১০ 

৭.১) “তার রাগটা কী রকম সেইটে দেখবার জন্যেই তো এ কাজ করেছি”- বক্তা কে? এখানে কার রাগের কথা বলা হয়েছে? তিনি রেগে গেলে কী হয়? তার রাগের ধরন দেখার জন্য বক্তা কী করেছিল ? ১+ ১+১+২

৭.২) “তোমার এই অসামান্য সাহস দেখে উপাধ্যায় মশায়ের মুখে আর কথা নেই।”—এখানে কার সাহসের কথা বলা হয়েছে? সে কীভাবে সাহসিকতার পরিচয় দিয়েছিল? উপাধ্যায় মশায়ের মুখে কথা নেই কেন? ১+২+২

৭.৩) “যিনি সব জায়গায় আপনি ধরা দিয়ে বসে আছেন তাকে একটা জায়গায় ধরতে গেলেই তাঁকে হারাতে হয়!”-বক্তা কে?মন্তব্যটির মর্মার্থ আলোচনা করো। ১+৪

 

৮) অনধিক একশো পঞ্চাশ শব্দে যে-কোনো দুটি প্রশ্নের উত্তর দাওঃ ৫*২=১০

৮.১) বৈষ্ণব পদ রচনায় বিদ্যাপতির প্রতিভার পরিচয় দাও। তাঁকে বাংলা সাহিত্যের ইতিহাসে অন্তর্ভুক্ত করার কারণ কী?

৮.২) ‘শ্রীকৃষ্ণবিজয়’ কাবাটির রচয়িতা কে?তিনি কী উপাধি পেয়েছিলেন? তাঁর কাব্যটির সংক্ষিপ্ত পরিচয় দাও।

৮.৩) বাংলা গদ্যের বিকাশে ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগরের অবদান আলোচনা করো ৷

৮.৪) ছড়ার বৈশিষ্ট্য আলোচনা করো৷যে-কোনো দুই ধরনের ছড়ার উদাহরণ দাও৷ 

 

৯) অনধিক একশো পঞ্চাশ শব্দে যে-কোনো একটি প্রশ্নের উত্তর দাওঃ ৫*১=৫

৯.১) মিশ্র ভাষা কাকে বলে?এই ভাষার চারটি বৈশিষ্ট্য উল্লেখ কর।

৯.২) ভোটচীনা ভাষাবংশের সংক্ষিপ্ত পরিচয় দাও।

৯.৩) কিউনিফর্ম বা কীলকলিপির নামকরণ কে করেছিলেন? এই লিপির সবচেয়ে প্রাচীন নমুনাটি কোথায় পাওয়া গেছে? এই লিপির সংক্ষিপ্ত পরিচয় দাও।

শিক্ষালয় ওয়েবসাইটের কিছু গুরুত্বপূর্ণ লিঙ্ক নিম্নে প্রদান করা হলোঃ 

শিক্ষালয়ের সাথে ফেসবুকে যুক্ত হতে নিম্নের ছবিতে ক্লিক/টাচ করতে হবেঃ sikkhalaya

You cannot copy content of this page

Need Help?