পট বলতে কী বোঝায়

পট বলতে কী বোঝায় 

শিক্ষালয় ওয়েবসাইটের পক্ষ থেকে দ্বাদশ শ্রেণির উচ্চমাধ্যমিক পরীক্ষার্থীদের জন্য ‘পট বলতে কী বোঝায়’ আলোচনা প্রদান করা হলো। শিক্ষার্থীরা এই পট বলতে কী বোঝায় আলোচনাটির মধ্য দিয়ে বাঙালির চিত্রকলার ইতিহাসে পট চিত্রের গুরুত্ব অনুধাবন করতে পারবে। 

শিক্ষালয় ওয়েবসাইটের সকল প্রকার আপডেট লাভ করতে মোবাইল স্ক্রিনের বা’দিকের নিম্নের অংশে থাকা বেল আইকনটিতে (🔔) টাচ করে শিক্ষালয় ওয়েবসাইটের নোটিফিকেশন অন করে রাখুন। 

পট বলতে কী বোঝায়ঃ 

১) ‘পট’ বলতে কী বোঝায়? এই শিল্পধারার সংক্ষিপ্ত পরিচয় দাও। ৫ 

পটের পরিচয়ঃ 

অভিধানে ‘পট’ শব্দের অর্থ ‘চিত্র’। বর্তমানে ‘পট’ বলতে এক বিশেষ ধরনের ছবি বোঝায়। 

পট শিল্পধারার সংক্ষিপ্ত পরিচয়ঃ 

লোকশিল্পের একটি অতি প্রাচীন মাধ্যম পট। বৌদ্ধ ভিক্ষুরা বুদ্ধদেবের জীবনী ও পূর্বজন্ম সংক্রান্ত জাতকের গল্প নিয়ে তৈরি করা পট প্রদর্শন করতেন। কখনো কাপড়ের উপর কাদামাটি কখনো বা গোবর মিশ্রিত প্রলেপের সঙ্গে আঠা মিশিয়ে জমিন তৈরি করে পট অঙ্কিত হতো। ওই পট নিয়ে শিল্পী নিজের সংগীতও পরিবেশন করতেন। সপ্তম শতকের গোড়ায় রচিত হর্ষচরিতে পটুয়ায়দের কথা আছে।

দ্বাদশ শতকে পটশিল্প বিস্তার লাভ করে। ষোড়শ শতকে চৈতন্যদেবের বাণী প্রচারের জন্য পট ব্যবহৃত হতো। মুকুন্দরামের কাব্যে পটের উল্লেখ আছে, গাজীর পটের প্রবর্তনের কাল আনুমানিক ১৫০০ শতক। রাজস্থানের পট চিত্রের চর্চা থাকলেও বিষয়বৈচিত্র্যতা বাংলা, উড়িষ্যার পটচিত্রের মত সমৃদ্ধ নয়। 

উনবিংশ শতকে বাংলায় প্রসিদ্ধি পেয়েছিল কালীঘাটের পট। প্রাচ্য এবং পাশ্চাত্যের চিত্রশৈলী মিশিয়ে এই পট তৈরি হতো। এতে প্রধানত হিন্দুদের দেব-দেবীর ছবি চিত্রিত হতো। সমাজের বিভিন্ন সমালোচনা করে কালীঘাট পটকে একটি গুরুত্বপূর্ণ সামাজিক দলিলে পরিণত করতে পেরেছিলেন এই পটশিল্পীরা। সেই সময়ে এই পটশিল্প অত্যন্ত জনপ্রিয়তা পেয়েছিল। এক আনা মূল্যের বিনিময়ে মানুষ পটগুলি কেনার জন্য ভিড় জমাতো। প্যারিসেও কালীঘাটের পট বিক্রি হয়েছিল এবং প্যারিসে স্বয়ং পিকাসো এই পট কিনেছিলেন। এই চিত্র শৈলির প্রভাবও তার কর্মধারায় লক্ষ্য করা যায়। ফার্নান্দ লেজের চিত্রণেও কালীঘাট পটের ছায়া পড়েছিল বলে মনে করা হয়। ‘মোহন্ত ও এলোকেশী’ এই পটশিল্পের একটি উল্লেখযোগ্য উদাহরণ। সাহেব পাড়ার ঘোড়া দৌড়, সাহেবের বাঘ শিকার, বাবু কালচার এমনই অনেক ছবি কালীঘাটের পটে পাওয়া যায়। 

আর এভাবেই বাঙালির চিত্রশিল্পের ইতিহাসে পট চিত্র তার স্বতন্ত্র স্থান অধিকার করেছে। 

দ্বাদশ শ্রেণি বাংলা সাজেশন দেখতে নিম্নের লিঙ্কটি অনুসরণ করতে হবে 

click here

শিক্ষালয় ওয়েবসাইটের কিছু গুরুত্বপূর্ণ লিঙ্ক নিম্নে প্রদান করা হলোঃ

শিক্ষালয় ওয়েবসাইটের সকল প্রকার নোট, সাজেশন, প্রশ্নপত্র ও মক টেষ্টের সুবিধা গ্রহণ করতে নিম্নের ছবিতে ক্লিক/টাচ করে বিষদ তথ্য জেনে নাওঃ 

paid courses

You cannot copy content of this page

Need Help?