সিরাজের দেশপ্রেমের পরিচয় ।। সিরাজদ্দৌলা নাট্যাংশ ।। দশম শ্রেণি বাংলা

সিরাজের দেশপ্রেমের পরিচয় ।। সিরাজদ্দৌলা নাট্যাংশ ।। দশম শ্রেণি বাংলা

শিক্ষালয় ওয়েবসাইটের পক্ষ থেকে দশম শ্রেণির মাধ্যমিক দিতে চলা শিক্ষার্থীদের জন্য ‘সিরাজের দেশপ্রেমের পরিচয় ।। সিরাজদ্দৌলা নাট্যাংশ ।। দশম শ্রেণি বাংলা’ পোস্টটি প্রদান করা হলো। দশম শ্রেণির মাধ্যমিক শিক্ষার্থীরা এই ‘সিরাজের দেশপ্রেমের পরিচয় ।। সিরাজদ্দৌলা নাট্যাংশ ।। দশম শ্রেণি বাংলা’ আলোচনা দ্বারা সিরাজদ্দৌলা ন্যাটংশের একটি গুরুত্বপূর্ণ প্রশ্নের উত্তর তৈরি করতে সক্ষম হবে। ‘সিরাজের দেশপ্রেমের পরিচয় ।। সিরাজদ্দৌলা নাট্যাংশ ।। দশম শ্রেণি বাংলা’ আলোচনাটি মাধ্যমিক বাংলা বিষয়ে দশম শ্রেণির বাংলা শিক্ষার্থীদের সহায়ক হয়ে উঠবে। 

শিক্ষালয় ওয়েবসাইটের সকল প্রকার আপডেট লাভ করতে মোবাইল স্ক্রিনের বা’দিকের নিম্নের অংশে থাকা বেল আইকনটিতে (🔔) টাচ করে শিক্ষালয় ওয়েবসাইটের নোটিফিকেশন অন করে রাখুন। 

সিরাজের দেশপ্রেমের পরিচয় ।। সিরাজদ্দৌলা নাট্যাংশ ।। দশম শ্রেণি বাংলাঃ 

১) ‘সিরাজদ্দৌলা’ নাট্যাংশ অবলম্বনে সিরাজের দেশপ্রেমের পরিচয় দাও। ৫

উৎসঃ

বিখ্যাত নাট্যকার “শচীন্দ্রনাথ সেনগুপ্ত” তাঁর “সিরাজদ্দৌলা” নাট্যাংশে জাতীয় রাজনীতির এক অস্থির সময়কে পটভূমি রূপে নির্বাচন করেছেন। যখন দেশ দক্ষিণপন্থী ও বামপন্থী বিভেদে বিভেদগ্রস্থ; যখন মুসলিম লীগের প্রচারে দেশ বিভাজনের আশঙ্কা দেখা দিয়েছে, তখন নাট্যকার সিরাজদ্দোউলা চরিত্রটির মধ্য দিয়ে সকল দেশবাসীকে স্বদেশপ্রেমের মন্ত্রে জাগরিত করতে চেয়েছেন। 

 সিরাজের দেশপ্রেমের পরিচয়ঃ

মার্কিন রাজনীতিবিদ A Stvenson দেশপ্রেম সম্পর্কে তাঁর অভিমত ব্যক্ত করতে গিয়ে বলেছেন- “Patriotism is not short, frenzied outburst of emotion, but the tranquil and steady dedication of a lifetime.”

স্বাধীন বাংলার শেষ নবাব সিরাজদ্দৌলার চরিত্রেও আমরা তাঁর সত্যানুভূতি, দুর্বার জীবনবোধ, অখন্ড সাম্প্রদায়িকতার দৃষ্টান্তের পরিচয় লাভ করি। তাই সিরাজদ্দৌলার কন্ঠে আমরা শুনতে পাই- “বাংলার মান, বাংলার মর্যাদা, বাংলার স্বাধীনতা রক্ষার প্রয়াসে আপনারা আপনাদের শক্তি দিয়ে, বুদ্ধি দিয়ে, সর্ব রকমে আমাকে সাহায্য করুন।”

সমগ্র বাংলার সার্বিক মঙ্গলসাধনাকে লক্ষ্য রূপে নির্বাচন করেই যেনো নাট্যকার সিরাজদ্দৌলা চিত্রটির নির্মাণ করেছেন। আর তাই মাতৃভূমি বাংলাকে শুধুমাত্র ক্ষুদ্র সাম্প্রদায়িক স্বার্থের সংকীর্ণ গন্ডীতে সিরাজ কখনোই আবদ্ধ করতে চান না। তিনি বিপদকালে তার সভাসদদের উদ্দেশ্যে তাই দৃপ্তকন্ঠে ঘোষণা করেন- “বাংলা শুধু হিন্দুর নয়, বাংলা শুধু মুসলমানের নয়- মিলিত হিন্দু মুসলমানের মাতৃভূমি গুলবাগ এই বাংলা।”

সংকীর্ণ দলাদলি, পারস্পরিক দোষারোপ ও স্বার্থপরতার উর্দ্ধে সিরাজদ্দৌলার মধ্য দিয়ে আমরা এক প্রকৃত দেশপ্রেমিকের পরিচয় পেয়ে থাকি।

সিরাজদ্দৌলা নাট্যাংশের আরো প্রশ্নের উত্তর দেখতে এই লিঙ্কটি অনুসরণ করতে হবে 

দশম শ্রেণি বাংলা অধ্যায়ভিত্তিক নোট দেখতে নিম্নের লিঙ্কগুলি অনুসরণ করতে হবেঃ 

শিক্ষালয় ওয়েবসাইটের কিছু গুরুত্বপূর্ণ লিঙ্ক নিম্নে প্রদান করা হলোঃ

শিক্ষালয় ওয়েবসাইটের সকল প্রকার নোট, সাজেশন, প্রশ্নপত্র ও মক টেষ্টের সুবিধা গ্রহণ করতে নিম্নের ছবিতে ক্লিক/টাচ করে বিষদ তথ্য জেনে নাওঃ 

paid courses

Ads Blocker Image Powered by Code Help Pro

Ads Blocker Detected!!!

আমরা শনাক্ত করেছি যে আপনি বিজ্ঞাপন ব্লক করতে এক্সটেনশন ব্যবহার করছেন। এই বিজ্ঞাপন ব্লকার নিষ্ক্রিয় করে আমাদের সমর্থন করুন।

Powered By
Best Wordpress Adblock Detecting Plugin | CHP Adblock

You cannot copy content of this page

Need Help?